ড্রাগন  

(Search results - 36)
  • <p style="text-align: justify;">चीन दावा कर रहा है कि उसने वो इमारतें जहां बनाई है, वह चीन के ही भूभाग में पड़ता है जबकि नेपाली पक्ष का दावा है कि 11 नवंबर की सीमा स्तम्भ ही गायब कर दी गई है और चीन ने नेपाली भूमि अतिक्रमण करते हुए इन भवनों का निर्माण किया है।</p>

    International23, Sep 2020, 7:33 PM

    লাদাখের মতই ড্রাগনের নজর নেপালে, সীমান্তবর্তী হুমলায় ১১টি ভবন বানিয়েছে চিন

    শুধু ভারত নয়, নেপালের সঙ্গেও সীমান্ত নিয়ে বাবাদে জড়িয়ে পড়েছে চিন। লাধাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন যেমন একের পর এক পরিকাঠামো তৈরি করেছে তেমনই  ঘটনা ঘটেছে নেপালেও। নেপালের সীমান্তবর্তী জেলা হুমলায় প্রায় ১১টি পরিকাঠামো তৈরি করেছে বেজিং। হুমলা জেলাকে দীর্ঘ দিন ধরেই নিজেদের বলে দাবি করে আসছে নেপাল। আগে বিরোধ মেটাতে দুই দেশই একাধিকবার বৈঠক করেছিল। আর সীমান্ত বিরোধ এড়াতে একটি সীমান্তে একটি স্তম্ভ তৈরি করে রেখেছিল নেপাল।

  • undefined

    India 20, Sep 2020, 11:35 AM

    ড্রাগনদের লাল চোখ দেপসাং সমভূমির ওপর, যুদ্ধ বাধলে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে পাহাড় ঘেরা এই এলাকা

    লাদাখের  ৯৭২ বর্গ কিলোমাটার এলাকা জুড়ে রয়েছে দেপসাং সমভূমি। সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ১৬ হাজার ৪০০ ফুট উঁচুতে এই অবস্থান। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় এই অবস্থান। আর বর্তমানে এই এলাকায় ক্রমশই বাড়ছে উত্তেজনা। পাল্লা দিয়ে সেনা বাড়াচ্ছে ভারত আর চিন। লাদাখের অন্যান্য এলাকার মত দেপসাং সমভূমিতেও প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা নিয়ে সমস্যা তৈরি করে রেখেছে চিন। প্যাংগং লেকের উত্তর প্রান্তে অবস্থান দেপসাং সমভূমির। 

  • undefined

    India 16, Sep 2020, 2:49 PM

    ৯ বছর অরুণাচলের সুমডোরং দখল করে রেখেছিল ড্রাগনরা, চোখ রাখুন সেই ভয়ঙ্কর অতীতে

     প্রায় চার মাসের ও বেশি সময় ধরে উত্তপ্ত হয়ে রয়েছে পর্ব লাদাখ সীমান্ত। আপাতত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। ভারত চিন দুই দেশই আসন্ন শীতকালে সীমান্তে নজরদারী চালানোর প্রস্তুতি নিচ্ছে। পূর্ব ললাদাখ সেক্টরের চলতি পরিস্থিতি মনে করিয়ে দিচ্ছে  অরুণাচল প্রদেশের সুমডোরং চু এলাকার কথা। ১৯৮৬ সালে তৈরি হওয়া সীমান্ত উত্তেজনা স্বাভাবিক হতে সময় লেগেছিল প্রায় ৯ বছর। কী করে তা সম্ভব হয়েছিল তাই ফিরে দেখতে চোখ রাখুন ইতিহাসের পাতায় । 

  • undefined

    International13, Sep 2020, 2:03 PM

    ড্রাগনের নজর কি এবার শিলিগুড়ি করিডোরে, প্রতিবেশী ভূটানের বিরুদ্ধে ফ্রন্ট খোলার প্রস্তুতি লাল ফৌজের


    লাদাখ আর দক্ষিণ চিন সাগরের পর এবার চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের সদস্যদের নতুন উদ্যেগ। ভারতের প্রতিবেশী রাজ্য ভূটানের বিরুদ্ধে নতুন করে একটি ফ্রন্ট খোলার প্রস্তুতি শুরু করে দিয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে বলেই সূত্রের খবর। পাশাপাশি বেজিং-এর তরফ থেকে অব্যহত রয়েছে হুমকি।  একটি সূত্রের খবর চিনার সেনার প্রস্তাবে সহমত হওয়ার জন্য ইতিমধ্যেই সি জিংপিং-এর প্রশাসন একাধিকবার হুমকি দিয়েছে ভূটানের মত ছোট্ট শান্তিকামী রাষ্ট্রটিকে।  একটি সূত্র বলছে চিনের পিপিলস লিবাবেশন আর্মির টহল দেওয়ার জন্য পশ্চিম ও মধ্যবর্তী অংশ ব্যবহার করার দাবি জানিয়েছে। আর চিনের মত যদি ভূটান না মানে তাহলে বাণিজ্য বন্ধ করে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে।

  • undefined

    India 10, Sep 2020, 8:26 PM

    চিনের সঙ্গে বৈঠকের আগেই ভয় ধরাল উপগ্রহ চিত্র, ড্রাগনের নজর এবার প্যাংগং-এর উত্তরে

    ফিঙগার ৪ থেকে সরে গিয়ে ফিঙ্গার ৫ এলাকায় নতুন করে আরও বেশ কয়েকরটি তাঁবু তৈরি হয়েছে। যা গতবারে প্রকাশিত উপগ্রহ চিত্রে দেখতে পাওয়া যায়নি। সেনা সূত্রে খবর ৫ নম্বর ফিঙ্গার এলাকায় নতুন করে নির্মাণকাজ শুরু করেছে চিনারা। আর তাতেই প্রমান হয় খুব তাড়াতাড়ি পাততাড়ি গোটাতে রাজি নয় লাল ফৌজ। দীর্ঘদিনের জন্যই এই এলাকায় মোতায়েন থাকার পরিকল্পনা করেই তারা প্যাংগং-এর উত্তর প্রান্তে ঘাঁটি তৈরি করেছে।
     

  • undefined

    India 9, Sep 2020, 2:16 PM

    ড্রাগনদের আবারও নজর পড়েছে প্যাংগং-এর ফিঙ্গার ৪-এ, সামনে আসছেন আগ্রাসনের নতুন তথ্য

    চিনের বিদেশ মন্ত্রক মুখে পূর্ব লাদাখের বিস্তীর্ণ সীমান্ত থেকে সেনা সরিয়ে আনা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন। কিন্তু কাজে একদমই অন্য ছবি প্রকাশ পাচ্ছে। সোমবার সন্ধ্যায় চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টার ফলে উত্তপ্ত হয়ে উঠেছিল প্যাংগং-এর দক্ষিণ প্রান্ত।  তার ২৪ ঘণ্টার মধ্যেই আবারও আগ্রাসনের প্রমান দিল চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর প্যাংগংএর উত্তর প্রান্তে ফিঙ্গার ফোর এলাকায় আরও শক্তি বাড়াচ্ছে লাল ফৌজ। 

  • <p><strong>রং হুঁশিয়াদির দিয়ে বলেছেন, ‘‘চিনা সংস্থাগুলির প্রতি এই ধরনের অর্থনৈতিক বিরুদ্ধাচরণ আদপে ভারতেরই ক্ষতি করবে।’’</strong></p>

    India 8, Sep 2020, 9:10 AM

    বাণিজ্য যুদ্ধে কোনঠাসা জিনপিং, চিনে টিভি উৎপাদন বন্ধ করল স্যামসাং, ভারতে এল অ্যাপেলের ৮ টি ফ্যাক্টরি

    ভারত ও চিনের  মধ্যেকার বাড়তে থাকা উত্তেজনার মধ্যে লাগাতার আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বেজিং সরকার। প্রথমে করোনাভাইরাস, তারপর লাদাখ সীমান্তে ভারতের সঙ্গে বিবাদ, সবকিছু মিলিয়ে গোটা বিশ্ব এখন ড্রাগনদের সঙ্গে সম্পর্ক রাখতে নারাজ। তাই বিভিন্ন বড় বড় দেশ তাদের প্রভাবশালী কোম্পানিগুলিকে চিন থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার পরামর্শই দিচ্ছে।

  • pinaka

    India 4, Sep 2020, 4:21 PM

    ৯০ কিলোমিটার দূরেও নির্ভুল আঘাত, জানুন ভারতীয় সেনার অস্ত্রভান্ডারের অন্যতম শক্তিশেল 'পিনাকা'র অজানা কথা

    লাদাখে গত ১৫ জুনের পর ফের একবার সংঘাতের আবহ তৈরি করছে চিন। গত ২৯ ও ৩০ অগাস্ট ভারতের পূর্ব লাদাখে চিনের ৫০০ সেনা ট্রুপ পদার্পণ করতে শুরু করে। যারপর ভারত মোক্ষম জবাব দেয় ড্রাগনবাহিনীকে। নতুন করে লাদাখে তৈরি হওয়া এমন সংঘাত পরিস্থিতিতে ভারতীয় সেনার পেশীশক্তি বাড়াতে আসছে পিনাকা মিসাইল।
     

  • undefined

    India 31, Aug 2020, 12:29 PM

    রাতের অন্ধকারে প্যাংগংকে উত্তপ্ত করেছিল ড্রাগনের নিঃশ্বাস, শনি ও রবিবার ঘটনার কথা জানাল ভারত

    প্যাংগং লেকেও গালওয়ান উপত্যকায় মত পরিস্থিতি তৈরি করতে মরিয়া প্রচেষ্টা করেছিল চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। সীমান্তে অশান্তি ছাড়াতে আবারও তৎপর হয়ে উঠেছিল চিনা সেনা। ভারতীয় সেনা বাহিনী একটি বিবৃতি জারি করে জানিয়েছে গত ২৯ ও ৩০ অগাস্ট চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা পূর্ব লাদাখের স্থিতাবস্থা পরিবর্তনের জন্য উস্কানিমূলক পদক্ষেপ গ্রহণ করেছিল। কিন্তু তাদের প্রতিহত করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা বাহিনীর জওয়ানরা। 

  • খাবার ও হোটেল এখন সাধ্যের মধ্যে। এখানে ২৫০০ থেকে ৩০০০-এ বেশ ভালো হোটেল পাওয়া যায়। খাবারের জন্য মাথাপিছু ১৪০০ টাকা ধরে চললেই হবে।

    India 24, Aug 2020, 6:16 PM

    ড্রাগনদের কুনজর এবার আন্দামান-লাক্ষাদ্বীপে, আরও শক্তি বাড়াচ্ছে ভারতীয় নৌবাহিনী

    চিনের  থ্যাই ক্যানাল প্রজেক্টের কারণে এবার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে সমুদ্র পথে। দীর্ঘ ৭০ বছর পর শুরু হয়েছে থ্যাই ক্যানাল বা ক্রা খালের কাজ।  আর এই কাজে ব্যাংককের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে চিন। আর এই প্রজেক্টের মূল উদ্দেশ্যই হল ব্যাংকক থেকে প্রায় ৮০০ কিলোমিটার দক্ষিণে মালয় উপদ্বীপ দিয়ে থাইল্যান্ড উপসাগর আন্দামান সাগরের সঙ্গে সংযুক্ত করার। আর এই প্রজেক্ট সম্পূর্ণ হয়েগেছে সবথেকে বেশি সুবিধে পাবে চিন। কারণ কোনও রকম বাধা ছাড়াই জাহাজগুলি মালাক্কা প্রণালীতে এসে পড়বে। 
     

  • <p>চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল বলেও অভিযোগ ভারতীয় জওয়ানদের। পাশাপাশি সীমান্তে প্যাংগং লেকে জলসীমা লঙ্ঘন করেছিল বলেও অভিযোগ। আকাশ সীমা লঙ্ঘন করেছিল চিন।&nbsp;<br />
&nbsp;</p>

    India 24, Aug 2020, 12:38 PM

    গালওয়ানের ওপার থেকে লানাক লা, বাড়ছে ড্রাগনের নিঃশ্বাস, রীতিমত যুদ্ধের দামামা বাজাচ্ছে চিন

    সামরিক বৈঠকের পর কূটনৈতিক বৈঠকেও লাদাখ সীমান্তের সমস্যার মেটেনি। এই আবস্থায় চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা যে পিছিয়ে আসবে না তার ইঙ্গিত ইতিমধ্যেই পেতে শুরু করেছেন ভারতীয় গোয়েন্দারা। উপগ্রহ চিত্রেও ধরা পড়েছে সেই ছবি। আর সমস্ত তথ্য বিশ্লেষণ করার পরই গোয়েন্দারা দাবি করছেন গালওয়ান সীমান্তের ওপারে রীতিমত সক্রিয় চিনা সেনা। 

  • <p><strong>প্যাংগং&nbsp;লেকের উত্তরের একটা বড় অংশ, গালওয়ান নদী উপত্যকা, দেপসাং সমতলভূমি, গোগরা, হট স্প্রিং সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কিছু এলাকায় চিনের লাল ফৌজের তৎপরতা এখনও রয়েছে। বিশেষত দুই দেশের সেনা কম্যান্ডার পর্যায়ের বৈঠকের পরেও গালওয়ান নদী উপত্যকা থেকে সামরিক পরিকাঠামো এখনও সরায়নি চিনের বাহিনী। এর মধ্যেই তিব্বত এবং আকসাই চিনে নতুন করে সেনা মোতায়েন শুরু করেছে চিন। তৈরি হচ্ছে হেলিপ্যাড, সামরিক কাঠামো। ভারতের উপগ্রহচিত্রে এমনই ছবি ধরা পড়েছে।</strong></p>

    India 21, Aug 2020, 12:00 PM

    গোগরা হটস্প্রিং থেকে সরতে নারাজ ড্রাগনরা, কূটনৈতিক বৈঠকের পরেও সীমান্ত উত্তাপ প্রসমনে 'কাঁটা' প্যাংগং

    প্যাংগং লেক নিয়ে চিন এখনও পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় রয়েছে। চিনা সেনারা এখনও পর্যন্ত ৪ নম্বর ফিঙ্গারের রিজলাইনটি দখল করে রেখেছে বলেই অভিযোগ ছিল ভারত। অন্যদিকে সামরিক ও কূটনৈতিক বৈঠকের পরেও গোগরা-হটস্প্রিং এলাকা থেকে সেনা সরানোর কাজ স্থগিত রাখা হয়েছে। 

  • <p><strong>পূর্ব লাদাখ নিয়ে দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হলেও এখনও চাপা উত্তেজনা রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে চিন সেনা সরায়নি বলে অভিযোগ করে চলেছে ভারত। আর এই চাপা &nbsp;উত্তেজনার মধ্যেই এবার অরুণাচল সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় &nbsp;সন্দেহজনক তৎপরতা বাড়ছে লালফৌজের।&nbsp;</strong></p>

    India 18, Aug 2020, 8:34 PM

    ড্রাগনের নজরে কালাম দ্বীপ আর তেজপুর এয়ারবেস, মায়ানমার সীমান্তে বসানো হয়েছে রেডার

    লাদাখ সীমান্ত উত্তাপ এখনও পর্যন্ত একটুও কমেনি। একের পর এক সামরিক বৈঠক হলেও চিন সংঘর্ষপূর্ণ স্থানগুলি থেকে সেনা সরাতে নারাজ। এই অবস্থায় একটি সূত্র থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে ভারতের বেশ কয়েকটি সৈন্যঘাঁটির ওপর নিয়মিত পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে চিন। সূত্রটি জানাচ্ছে মায়ানমার সীমান্তবর্তী ইউনান প্রদেশের রুইলি কাউন্ট থেকে ভারতের গুরুত্বপূর্ণ স্থানগুলির ওপর নজরদারি রাখা হচ্ছে। আর তার জন্য বসানো হয়েছে রেডার ও একাধিক যন্ত্রপাতি। প্রয়োজনে যাতে ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র ব্যবহার করতে পারে তারও ব্যবস্থা করা হয়েছে। 

  • undefined

    India 10, Aug 2020, 2:57 PM

    ড্রাগনদের রক্তচক্ষু উপেক্ষা করেই হিমাচলের আকাশ রাফালের টহল, রাতের অন্ধকারে চলছে মহড়া

    ক্রমশই উত্তেজনা বাড়ছে পূর্ব লাদাখ সীমান্তে। তার তারজন্য়েই এখন থেকেই মহড়া শুরু করেছে ফ্রান্স থেকে সদ্যো আসা ৫টি রাফাল যুদ্ধ জাহাজ। রাতের অন্ধকারে হিমাচল প্রদেশের দুর্গম পার্বত্য এলাকায় মহড় দিচ্ছে পাঁচটি রাফাল। খতিয়ে দেখা হচ্ছে এয়ার টু এয়ার মিসাইল লঞ্চের সমস্ত প্রক্রিয়া।  হিমাচল প্রদেশেও চিনের সঙ্গে সীমান্ত ভাগ করে নেয়। তাই কিছুটা হলেও মহড়ার সময় সাবধানতা অবলম্বন করা হচ্ছে। চিনা সেনা যাতে রাফালের রেডারের ফ্রিকোয়েন্সি সনাক্ত করতে না পারে সেই দিকেই বিশেষ নজর দেওয়া হচ্ছে। অন্যদিকে দৌলত বেগ ওল্ডি থেকে আকসাই চিন পর্যন্ত এলাকায় চিনের পিপিলস লিবারেশন আর্মির ওপর নজর রাখছে চিনুক হেলিকপ্টার। রাতের অন্ধকারেও চলছে চিনা সেনার ওপর নজর রাখার কাজ। 

  • <h1 itemprop="headline">dragon fruit</h1>

    Life Style6, Aug 2020, 3:30 PM

    করোনা লড়াইয়ের মোক্ষম অস্ত্রই ড্রাগন ফল, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও

    করোনা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে ড্রাগন ফল। ড্রাগন ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ক্যান্সার  থেকে ডায়াবিটিস সারাতেও এই ফল ভীষণ কার্যকরী।