ত্বকের সমস্যা  

(Search results - 18)
  • undefined

    Life Style7, Sep 2020, 5:12 PM

    ঘরোয়া ফেস প্যাক তৈরির সময় এই ভুলগুলি একদম নয়, দেখা দিতে পারে জটিল ত্বকের সমস্যা

    ত্বকের সমস্ত সমস্যা দূর করতে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া ফেসপ্যাকের উপর। বিশেষ করে একটানা লকডাউন থাকা ফলে বাড়িতে থেকেই ত্বকের যত্ন নিতে হচ্ছিল। এর ফলে ঘরোয়া উপকরণগুলিই তখন রূপ চর্চার প্রধাণ উপকরণ হয়ে ওঠে। প্রাকৃতিক জিনিস ত্বককে পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে অনেক বেশি কার্যকর। তবে এর মধ্যে এমন অনেক কিছুই আছে যা আপনার ত্বকের উপকারের পাশাপাশি ক্ষতি করতে পারে। যেমন ঘরোয়া ফেস প্যাক তৈরিতে আমরা এমন অনেক উপাদান ব্যবহার করি, যেগুলি ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। জেনে নিন সেই উপাদানগুলি কি কি-

  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। জল শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের করে দেয়।

    Life Style2, Aug 2020, 2:57 PM

    গরম বাড়লে শুরু হয় তৈলাক্ত ত্বকের যাবতীয় সমস্যা, ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন

    গরমকালে ঘামের কারণে ত্বক নির্জীব এবং তৈলাক্ত হয়ে যায়। এমন পরিস্থিতিতে এই মৌসুমে আপনার ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। কারণ গ্রীষ্মে যদি ত্বকের যত্ন নেওয়া না হয় তবে মুখে ব্ল্যাকহেডস এবং পিম্পল জাতীয় সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়া মানেই প্যাঁচ প্যাঁচে গরম। আর গরমকালে অয়েলি স্কিন মানেই ছোপযুক্ত তেল চিপচিপে একটা মুখ। আপনি যতই স্কিন ট্রিটমেন্ট করান। যতই ভালো ফেসওয়াস ব্যবহার করুন তা শুধুমাত্র কিছুক্ষনের মধ্যেই তা একেবারে তেল চিপচিপে দেখতে হয়ে যায়।  তৈলাক্ত ত্বকের তেল মুক্ত রাখার জন্য রয়েছে কয়েকটি টিপস। এগুলি অনুসরণ করলে দীর্ঘ সময় অবধি এই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেবে।

  • glowing skin

    Health27, Jul 2020, 5:02 PM

    নিস্তেজ ও জৌলুসহীন ত্বকের অব্যর্থ দাওয়াই, ৩ সাধারণ যোগায় মিলবে দিপ্তীময় ত্বক

    মরশুম বদলের এই সময় ত্বক ধীরে ধীরে হয়ে আসে নিষ্প্রাণ ও রুক্ষ। বিশেষ করে যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন। এই সময় থেকেই ত্বকের যত্ন না নিলে ত্বক উজ্জ্বলতা হারিয়ে নিস্তেজ হয়ে আসতে থাকে। তাই এই সময় প্রয়োজন ত্বকের বিশেষ যত্নের। তাই বাজার চলতি প্রচুর কসমেটিক্স প্রোডাক্ট রয়েছে যা ত্বকের এই সমস্যা দবর করতে সাহায্য করে। পাশাপাশি এই প্রোডাক্টগুলির রয়েছে ক্যামিক্যাল রিয়াক্সনও। তাই ত্বকের বিশেষ যত্ন নিতে কোনও ক্যামিক্যাল নয় করুন যোগা।  যদি আপনি সান বার্ন, সূক্ষ্ম রেখা বা তৈলাক্ত ত্বকের বিষয়ে চিন্তিত হন তবে এই যোগা আপনার ত্বকের সমস্যা সমাধান করবে সহজেই। 

  • <p>watermelon</p>

    Life Style6, Jun 2020, 5:15 PM

    গ্রীষ্মে যে কোনও ধরণের ত্বকের সমস্যা, দূর করতে কাজ লাগান তরমুজের ৪ ফেস প্যাক

    এই গ্রীষ্মে, শরীর এবং ত্বক সতেজ রাখতে মুরশুমী ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গরমের সময়ে পাওয়া যাক এমন ফল ত্বকে এক মুহুর্তে তরতাজা করে তুলতে পারে। তরমুজ হল সে রকম একটি গ্রীষ্মকালীন ফল। তরমুজে জল এবং ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ যা খাদ্য হজম এবং কিডনির জন্য খুবই উপকারী। পাশাপাশি রূপচর্চাতেও অনায়াসে কাজে লাগাতে পারেন তরমুজ। 

  • undefined

    Life Style28, Apr 2020, 4:12 PM

    লকডাউনে ত্বকের সমস্যা, যাবতীয় সমাধান রয়েছে অবর্থ্য এই টোটকায়

    তুলসী পাতার এই সাধারণ গুণাগুণ আমাদের সকলেরই জানা। তুলসী গাছে নানা ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। সর্দ্দি, কাশি, ঠাণ্ডা লাগা ইত্যাদি নানা সমস্যায় তুলসী ব্যবহার করা হয়। এ গাছের রস কৃমি ও বায়ুনাশক। ঔষধ হিসাবে এই গাছের ব্যবহার্য অংশ হল এর রস, পাতা এবং বীজ। আয়ুর্বেদিক ওষুধ হিসেবে তুলসীর গুণ সকলেরই জানা।

  • ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগছেন, রইল অবর্থ্য ৫ ঘরোয়া টোটকা

    Life Style18, Feb 2020, 3:08 PM

    ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগছেন, রইল অবর্থ্য ৫ ঘরোয়া টোটকা

    তৈলাক্ত ত্বকে এই সমস্যা সব থেকে বেশি দেখা যায়। ত্বকে এক ধরনের কালো কালো ছোপ যা নাক, কপাল এবং গালের আশপাশে দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পিঠে দেখা দেয় এই সমস্যা। মুখে তৈলাক্ত ভাব এবং ধূলোবালি জমে থাকার কারণে ত্বকে ব্ল্যাকহেডসের মতো সমস্যা দেখা দেয়। 

  • ত্বকের সমস্যা থেকে গার্ডেনিং, সবেতেই ম্যাজিক দেখাবে ভাতের ফ্যান

    Life Style3, Feb 2020, 3:20 PM

    ত্বকের সমস্যা থেকে গার্ডেনিং, সবেতেই ম্যাজিক দেখাবে ভাতের ফ্যান

    একাধিক প্রাচীন গ্রন্থে ভাতের ফ্যানের উপকারীতা সম্বন্ধে রয়েছে বহু তথ্য। শরীরকে কীভাবে রোগমুক্ত রাখা যায়, সে নিয়েও ভাতের ফ্যানের এমন কিছু উপকারিতা রয়েছে যা অবাক করার মত। ভাতের ফ্যানে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, ভিটামিন ই সহ আরও বেশ কিছু কার্যকরী উপাদান আমাদের শরীরে গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

  • ত্বকের এই সমস্যাকে ভয় নয়, জেনে নিন এই শ্বেতী রোগের খুঁটিনাটি

    Life Style23, Jan 2020, 4:11 PM

    ত্বকের এই সমস্যাকে ভয় নয়, জেনে নিন শ্বেতী রোগের খুঁটিনাটি

    ত্বকের একটি অদ্ভুত রোগ হল শ্বেতী। শ্বেতী রোগ সাধারণত শরীরের বিশেষ কিছু স্থানে দেখা যায়। এই রোগের ফলে ত্বকের রং উৎপাদনকারী কোষ বা মেলানোসাইট রোগাক্রান্ত হলে বা সংখ্যায় কমে গেলে অথবা মরে গেলে মেলানিন নামক ত্বকের রঞ্জক তৈরি বন্ধ হয়ে যায় এবং ওই নির্দিষ্ট স্থানে সাদা দাগ পড়ে।

  • হোয়াইট হেডসের সমস্যা, রাতারাতি সমাধান করুন ঘরোয়া পদ্ধতিতে

    Life Style14, Jan 2020, 4:53 PM

    হোয়াইট হেডসের সমস্যা, রাতারাতি সমাধান করুন ঘরোয়া পদ্ধতিতে

    তৈলাক্ত ত্বকে এই সমস্যা সব থেকে বেশি দেখা যায়। ত্বকে এক ধরনের সাদা সাদা ছোপ যা নাক, কপাল এবং গালের আশপাশে দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পিঠে দেখা দেয় এই সমস্যা। মুখে তৈলাক্ত ভাব এবং ধুলাবালি জমে থাকার কারণে ত্বকে হোয়াইট হেডসের মতো সমস্যা দেখা দেয়।

  • ডিমের ছবি

    Life Style18, Dec 2019, 9:24 AM

    ডায়েট নয়, প্রোটিনের ঘাটতি পূরণে পাতে রাখুন ডিমের কুসুম

    ডিমের কুসুম না খেলে তার পুষ্টিগুণ কমে যায়। নানা রোগের কারণে বেশিরভাগ মানুষ এই ডিমের কুসুম খাওয়া ছেড়ে দিয়েছে। ডিমের প্রতিটি অংশই খুব উপকারী। উজ্জ্বলতা বাড়াতে অবশ্যই খান ডিমের কুসুম।

  • মুখের ছবি

    Life Style16, Dec 2019, 12:27 PM

    হারানো জৌলুস ফিরে পেতে, ভরসা রাখুন এক ফোঁটা গ্লিসারিনে

    সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কার্যকরী এই গ্লিসারিন।ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি, ব়্যাশ, ব্রণ, জ্বালাভাব কমাতেও গ্লিসারিন খুব উপকারী। ত্বকের সমস্যাগুলি কমাতে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। বাজারচলতি ময়েশ্চারাইজারের বদলে ভরসা রাখুন গ্লিসারিনে।

  • ডায়াবেটিস থেকে শুষ্ক ত্বক, সুস্বাদু এই বাদাম পুষ্টিগুণে ঠাসা

    Life Style28, Nov 2019, 1:47 PM

    ডায়াবেটিস থেকে শুষ্ক ত্বকের সমস্যা, সুস্বাদু এই বাদাম পুষ্টিগুণে ঠাসা

    ইরান, চীন, আফগানিস্থান ও অন্যান্য দেশ থেকে আমদানী করা হয় পেস্তা। মিষ্টি, আইস্ক্রিম,পুডিং ইত্যাদির উপকরণ হিসেবেও ব্যবহৃত হয় পেস্তা। জনপ্রিয় এই বাদাম পুষ্টিগুণে ঠাসা। পেস্তা বাদামের থেকে তৈরী তেল চর্ম রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়

  • এই মরশুমে দিপ্তীময় ত্বক পেতে ভরসা রাখুন কমলা লেবুর উপর

    Life Style21, Nov 2019, 4:17 PM

    এই মরশুমে দিপ্তীময় ত্বক পেতে ভরসা রাখুন কমলা লেবুর উপর

    এই সময় থেকেই দেখা দেয় শুষ্ক ত্বকের সমস্যা। শীতকালের সবথেকে বড় সমস্যা হল রুক্ষ ত্বক। শীতকালে ত্বকের জৌলুস বজায় রাখতে যত্ন নিন এখন থেকেই। দিপ্তীময় উজ্জ্বল ত্বক পেতে রূপচর্চায় রাখুন মরশুমি ফল কমলা লেবু

  • শীতকালে রুক্ষ ত্বকের সমস্যা, ত্বককে করে তুলুন সতেজ ও উজ্জ্বল সহজেই

    Life Style13, Nov 2019, 4:06 PM

    শীতকালে রুক্ষ ত্বকের সমস্যা, ত্বককে করে তুলুন সতেজ ও উজ্জ্বল সহজেই

    এই সময় থেকেই দেখা দেয় শুষ্ক ত্বকের সমস্যা। শীতকালের সবথেকে বড় সমস্যা হল রুক্ষ ত্বক। ত্বক ফেটে যাওয়া থেকে শুরু করে ব়্যাশ এর মত সমস্যাও দেখা দেয়। শীতকালে ত্বকের জৌলুস বজায় রাখতে যত্ন নিন এখন থেকেই

  • বাচ্চার ছবি

    Life Style6, Nov 2019, 12:02 PM

    বাচ্চার শরীর সুস্থ রাখার জন্য জল কতটা প্রয়োজনীয়, জানতে হলে ক্লিক করুন

    একটি বাচ্চার শরীরে ৭৫ শতাংশ ফ্লুইড থাকে। ৪-৮ বছরের বাচ্চারা দিনে ১.১ লিটার থেকে ১.৩ লিটার পর্যন্ত জল খাবে।। ৯-১৩ বছর বয়সী মেয়েদের দিনে ১.৩ লিটার থেকে ১.৫ লিটার পর্যন্ত জল খাওয়া প্রয়োজন। ৯-১৩ বছর বয়সী ছেলেদের দিনে অন্তত ১.৫ থেকে ১.৭ লিটার পর্যন্ত জল খাওয়া প্রয়োজন।