দুর্গা পুজা ২০২০  

(Search results - 13)
  • <p>চতুর্থীতে নিজের পাড়ার পুজো উদ্বোধনে সৌরভ, করোনা নিয়ে দিলেন সতর্ক বার্তা<br />
&nbsp;</p>

    Cricket20, Oct 2020, 10:47 PM

    চতুর্থীতে নিজের পাড়ার পুজো উদ্বোধনে সৌরভ, করোনা নিয়ে দিলেন সতর্ক বার্তা

    শুরু হয়ে গিয়েছে  বাঙালির শ্রেষ্ঠ  উৎসব দুর্গা পুজা। যদিও করোনা আবহে নানা বিধি-নিষেধ জারি করা হয়েছে। চতুর্থীর সন্ধায় নিজের পাড়ায় পুজো উদ্বোধনে সৌরভ গঙ্গোপাধ্য়ায়। একইসঙ্গে সকলকে সতর্ক থাকার বার্তাও দিলেন বিসিসিআই প্রেসিডেন্ট।
     

  • <p>সৌরভের দুর্গা পুজো সেলিব্রেশন কতটা আকর্ষণীয়, বলে দেবে এই সেরা ১২ ছবি<br />
&nbsp;</p>

    Cricket20, Oct 2020, 10:03 PM

    সৌরভের দুর্গা পুজো সেলিব্রেশন কতটা আকর্ষণীয়, বলে দেবে এই সেরা ১২ ছবি

    দুর্গা পুজো মানেই বাঙালির প্রাণের উৎসব। পুজোর কটা দিন আনন্দে মাতোয়ারা বাঙালি ভুলে যান জীবনের যত সমস্যাগুলিকে। উমার আগমনে ভুবন হয়ে ওঠে সুখময়। কিন্তু এবছরের পুজো একটু আলাদা। করোনা আবহে প্রতিমা দর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে উচ্চ আদালত। কিন্তু সীমাবদ্ধ পরিবেশেই পুজোর আনন্দ উপভোগ করতে হবে সকলকে। তাই প্রতিবারের তুলনায় এবার সেলেবদের পুজো নিয়ে জানার কৌতুহলও সকলের বেশি। সেললেব বলতেই বাংলার ক্রীড়া জগতে সবার আগে মাথায় আসে প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথা। এবছর 'দাদা' কীভাবে পুজো কাটাবেন তা তো আমরা তুলে ধরবই। তার আগে দেখা যাক গতবারের পুজো কীভাবে কাটিয়েছিলেন বাংলার 'মহারাজ'। 
     

  • <p>khanakul Jamidar Bari Durga Puja</p>

    Life Style15, Oct 2020, 1:39 PM

    কুলদেবী সিংহ বাহিনী দুর্গা রূপে পুজিত হন অষ্টধাতুর মূর্তি, পুজোতে তৈরি হয় বিশেষ 'দুগ্গা চচ্চড়ি' ভোগ

    খানাকুল , উত্তম দত্ত : খানাকুলের রাজহাটি গ্রামে চারশো বছরেরও বেশী  পুরোনো এই বনেদী বাড়ীর দুর্গা পুজো। পরিবারের কুলদেবী সিংহ বাহিনী দুর্গা রূপে পুজিত হন অষ্টধাতুর মূর্তি। তাই এই মূর্তি বিসর্জন হয় না। বিসর্জন হয় দেবীর পাদমূলের বিল্বপত্র। পারিয়ালদেরই একটি  পুকুরে , পরিবারের সদস্যরা এই বিল্বপত্র মাথায় করে  শোভাযাত্রা সহকারে নিয়ে যান এবং বিসর্জন দেন। প্রায় দেড়শো জন পরিবারের সদস্য এই বিল্বপত্র মাথায় করে নিয়ে যান। আর সঙ্গে থাকে নহবত। খানাকুলের হীরাপুর গ্রাম থেকে আসে এই নহবত। এটাই চলে আসছে যুগ যুগান্তর ধরে। এই শোভাযাত্রা দেখতে ভীড় করেন হাজার হাজার দর্শনার্থী। 

  • <p>Harihar Seth Durga Puja</p>

    Life Style14, Oct 2020, 2:40 PM

    ঠাকুর দালানে ভোগের নামে পৌঁছত বিপ্লবীদের জন্য খাবার, চন্দননগরের হরিহর শেঠের বাড়ির দুর্গাপুজো আজও উল্লেখযোগ্য

    হুগলি জেলায় প্রচুর ধরনের পুজো হয়। তার মধ্যে বেশ কিছু প্রাচীন জমিদার বাড়ীর পুজোও আছে । আমরা যদি চন্দননগরের কথা বলি, তবে সেখানে পাবো শেঠ বাড়ীর ঐতিহ্যশালী দুর্গাপুজো । যে পুজোর শুরু ৫০০ বছরেরও আগে। আর চন্দননগরের কথা মনে আসতেই প্রথমেই যেটা মনে ভাসে সেটা হল জগদ্ধাত্রী পুজো। কিন্তু জগদ্ধাত্রী পুজোর জন্য চন্দননগর প্রসিদ্ধি লাভ করলেও, শেঠ বাড়ির দুর্গা পুজো দেখতে এখনও রাজ্যের বিভিন্ন জায়গা থেকে মানুষজন আসেন। 

  • <p>Suruchi Sangha</p>

    Life Style11, Oct 2020, 9:46 AM

    দুর্গাপুজোর ৬৭ তম বর্ষ উৎযাপন সুরুচি সংঘের, বাজেটের ৭০ শতাংশ ব্যয় হবে 'মানুষের পুজোয়'

    করোনা আবহে এই অতিমারী পরিস্থিতির মধ্যে ৬৭ তম বর্ষে পা দিল সুরুচি সংঘ সার্বজনীন দুর্গোৎসব কমিটি। তবে এবারের দুর্গাপুজো অন্যান্য বারের মত জাঁকজমক পূর্ণ নয়। তাদের এবারের থিম (ভাবনা) "এবার উৎসব নয় হোক, মানুষের পুজো"। সুরুচি সংঘ সার্বজনীন দুর্গোৎসব কমিটির সভাপতি তথা রাজ্যের ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস জানান তার বিশ্বাস মা এবার দোলায় আসছেন, শাস্ত্র মতে মাহামারি যা বর্তমানে অব্যাহত রয়েছে। যেটা সুসংবাদ মা ফিরছেন গজে যা শাস্ত্র মতে সুখ, শান্তি, সমৃদ্ধির শস্যশ্যামলায় ভরপুর হয়ে উঠবে। 

  • undefined

     Astrology11, Oct 2020, 3:47 AM

    দেবীপক্ষে কোন রত্ন বদলাতে পারে আপনার ভাগ্য, জেনে নিন রাশি অনুযায়ী

    জ্যোতিষশাস্ত্র বলছে সঠিক নিয়মে গ্রহ-নক্ষত্র অনুযায়ী রত্ন ধারণ করলে ফিরতে পারে আপনার ভাগ্যও৷ তবে এই রত্ন ধারণের বিষয়ে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলা জরুরি। না হলে রত্ন ধারণের উপযুক্ত ফল পাওয়া যায় না। আমাদের প্রত্যেকের জীবনে কিছু না কিছু সমস্যা রয়েছে। আমাদের জীবনের এই সমস্যাগুলোকে সহজেই কাটিয়ে ওঠার জন্য জ্যোতিষীরা নানান রত্ন ধারণের পরামর্শ দেন।  জ্যোতিষশাস্ত্র মতে জেনে নিন কোন রাশির জন্য কোন রত্ন উপযুক্ত। অর্থাৎ দুর্গা পুজোর সময়ে রাশি অনুযায়ী কোন রত্ন ধারণ করলে আপনার ভাগ্য পরিবর্তন হতে পারে।

  • <p>মহালয়ার পূণ্য তিথিতে অমাবস্যার যোগ শুরু হবে ৩০ ভাদ্র ১৪২৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ বুধবার সন্ধ্যা ৭ টা বেজে ০৭ মিনিট থেকে। অমবস্যা শেষ হবে - ৩১ ভাদ্র ১৪২৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার বিকেল ৫ টা বেজে ৪ মিনিটে। এর ঠিক একমাস পর ২০২০ সালের দুর্গাপুজো শুরু হবে ২১ অক্টোবর বুধবার।&nbsp;</p>

    Life Style7, Oct 2020, 4:02 PM

    মহামারী আতঙ্ক দূরে রেখে, হাওড়ায় শুরু বাঙালি শ্রেষ্ঠ উৎসবের প্রস্তুতি

    প্রতি বছর এই সময়টা পুজোর আনন্দে মেতে উঠার ধূম পড়ে যায়। তবে এই বছরটা যে বাকি সমস্ত বছরের মত হবে না তা আর আলাদা করে বলার বাকি রাখে না। করোনা মহামারির আতঙ্কে এই বছর একটু হলেও ভাটা পড়েছে সমস্ত পুজোর ক্লাবগুলির প্রস্তুতিতে। অনেক জায়গায় পুজোর টাকাতেই চলবে মানুষের পাশে দাঁড়ানোর কাজ। নমোমো করে সারা হবে পুজো। আবার বহু ক্লাব কম বাজেটের মধ্যেই সারবে মায়ের আরাধণা। 

  • <p>মহালয়ার পূণ্য তিথিতে অমাবস্যার যোগ শুরু হবে ৩০ ভাদ্র ১৪২৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ বুধবার সন্ধ্যা ৭ টা বেজে ০৭ মিনিট থেকে। অমবস্যা শেষ হবে - ৩১ ভাদ্র ১৪২৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার বিকেল ৫ টা বেজে ৪ মিনিটে। এর ঠিক একমাস পর ২০২০ সালের দুর্গাপুজো শুরু হবে ২১ অক্টোবর বুধবার।&nbsp;</p>

     Astrology3, Oct 2020, 10:51 AM

    শারদীয়ার প্রাক্কালে মেনে চলুন এই নিয়মগুলি, সংসারে বজায় থাকবে মা দুর্গার কৃপাদৃষ্টি

    সকলের দুর্গতি নাশ করেন বলে তাঁকে দুর্গা নামে অভিহিত করা হয়। দেবী দুর্গা আদ্যাশক্তি, মহামায়া, শিবানী, ভবানী, দশভুজা, সিংহবাহনা ইত্যাদি নামেও অভিহিত হন। কালী বিলাসতন্ত্র, কালিকাপুরাণ, দেবীভাগবত, মহাভাগবত, বৃহন্নন্দিকেশ্বরপুরাণ, দুর্গাভক্তিতরঙ্গিণী, দুর্গোৎসববিবেক, দুর্গোৎসবতত্ত্ব  প্রভৃতি গ্রন্থে দেবী দুর্গা সম্পর্কে বিস্তারিত বর্ণনা রয়েছে। দেবতাদের শক্তিতে শক্তিময়ী এবং বিভিন্ন অস্ত্রে সজ্জিতা হয়ে এ দেবী যুদ্ধে মহিষাসুরকে বধ করেন। তাই দেবীর এক নাম হয় মহিষমর্দিনী। 

  • <p>&nbsp;একজন খড় বা বিচালি সাইজ করে কেটে বেধে কাঠামো তৈরি করছেন প্রতিমার।</p>

     Astrology28, Sep 2020, 12:22 PM

    গণিকালয়ের পুণ্য মাটি ছাড়া, অসম্পূর্ণ থেকে যায় দুর্গার মাটির মূর্তি

    দুর্গা অর্থাৎ "যিনি দুর্গতি বা সংকট থেকে রক্ষা করেন" হলেন হিন্দু দেবী পার্বতীর এক উগ্র রূপ। হিন্দুধর্মাবলম্বীদের তাকে মহাশক্তির একটি উগ্র রূপ মনে করেন।তিনি দেবী পার্বতীর উগ্র রূপ, তার অন্যান্য নামসমূহ হল চণ্ডিকা, যোগমায়া, অম্বিকা, বৈষ্ণবী, মহিষাসুরসংহারিণী নারায়ণী, মহামায়া, কাত্যায়নী ইত্যাদি। দেবী দুর্গার অনেকগুলি হাত। তার অষ্টাদশভুজা, ষোড়শভুজা, দশভুজা, অষ্টভুজা ও চতুর্ভূজা মূর্তি দেখা যায়। তবে দশভুজা রূপটিই বেশি জনপ্রিয়। তার বাহন সিংহ। মহিষাসুরমর্দিনী-মূর্তিতে তাকে মহিষাসুর নামে এক অসুরকে বধরতা অবস্থায় দেখা যায়।

  • <p>The result for the Consortium of Medical, Engineering and Dental Colleges of Karnataka’s (COMEDK) undergraduate entrance test for engineering courses (UGET 2020) has been declared today- September 3.</p>

    Kolkata21, Sep 2020, 3:03 PM

    নেট পরীক্ষা হবে পুজোর পরেই, বাঙালির উৎসবকে গুরুত্ব দিল কেন্দ্র

      দুর্গা পুজোয় এবছর নেট হবে না রাজ্যে। পুজোর পরেই নেট পরীক্ষা নেওয়া হবে।  সোমবার জানান তৃণমূলের সাংসদ দীনেশ ত্রিবেদী। নতুন তারিখ সরকারিভাবে এখনও জানানো হয়নি।

  • <p>Image of Mamata Durga</p>

    Durga Puja News17, Sep 2020, 10:35 AM

    'দুর্গাপুজোর উৎসব থেকে কেউ বঞ্চিত হবেন না', মহালয়ায় রাজ্যবাসীকে বার্তা মমতার

      বৃহস্পতিবার  মহালয়ায় গঙ্গার ঘাটগুলিতে ভীড়। তবে করোনা বিধি মেনেই চলছে পূর্বপুরুষের তর্পণ। 'কেউ দুর্গাপুজোর উৎসব থেকে বঞ্চিত হবেন না।' আর মহালয়ার ভোরে রাজ্য়বাসীকে  টুইট মমতার। 

  • <p>দুর্গা পুজোর দিনগুলিতে রাস্তায় পুরসবার স্বাস্থ্যবিভাগ থেকে বিশেষ ইউনিট নামিয়ে করোনা মোকাবিলায় দর্শনার্থীদের সাহায্য ও সুরক্ষা দেওয়ার ভাবনা রয়েছে।<br />
&nbsp;</p>

    Durga Puja News17, Sep 2020, 9:24 AM

    আজ মহালয়া, ভোর হতেই দূরত্ব বিধি মেনে গঙ্গার ঘাটে হাঁটু জলে নেমে তর্পণ, দেখুন ছবি

     বৃহস্পতিবার মহালয়া। আর মহালয়া মানের পুজোর গন্ধ লেগে রয়েছে ঘর, বারান্দা পেরিয়ে উঠোন, মন চারিদিক যেনও এক ভাল লাগার ছোঁওয়া।  প্রিয়জনের মুখটি আবার দেখতে পাওয়া। করোনা বিধি তথা দূরত্ব বিধির কথা মনে গেঁথে দিতে কলকাতা পুরসভার তরফে গঙ্গা সংলগ্ন সবঘাটেই চলছে লাগাতার মাইকিং। বৃহস্পতিবার ভোরের আলো ফোটার পর থেকেই উপস্থিত অসংখ্য মানুষ।হাটু জলে নেমে পূর্বপুরুষের উদ্দেশ্য তর্পণ করতে দেখা গেল গঙ্গার অধিকাংশ ঘাটগুলিতেই। তাই বাবুঘাট, নিমতলা ঘাট, জাজেস ঘাট সহ শহরের ৯ টি ঘাট পরিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্য়ান ফিরহাদ হাকিম। উল্লেখ্য তর্পনের নিয়ম অনুযায়ী, দেবীপক্ষের আগের কৃষ্ণপক্ষকে পিতৃ পক্ষ বলা হয়ে থাকে। তাই এই ১৫ দিন ধরে প্রতিদিনই পূর্ব পুরুষের তর্পন করা যেতে পারে।


     

  • <p>করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো</p>

    Life Style4, Aug 2020, 4:47 PM

    করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো

    করোনা আবহে বেশ কয়েক মাস ঘরবন্দি তিলোত্তমা-সহ গোটা দেশ। এর মাঝেই সময় হয়ে এল মা দূর্গার আগমনের। উমার বাড়ি ফেরা মানে শুধুই কি আনন্দ উতসবেই সীমিত থাকা ? নাকি উমার বাড়ি ফেরা কে ঘিরে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সামাজিক কোনও না কোনও দায়বদ্ধতা থেকে যায় পুজো কমিটি এবং ক্লাব গুলোর মধ্যে? অবশ্যই কোথাও গিয়ে এই দায়বদ্ধতা থাকে বলেই, বিভিন্ন ক্ষেত্রে উপস্থাপনাগুলো শুধু মাত্র জাঁকজমকে আটকে না থেকে বৃহৎ সামাজিক প্রেক্ষাপটকে জনসাধারণের সামনে বার বার ফুটিয়ে তোলেন তাঁরা। সেরকমই দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পুজো গুলোর মধ্যে উল্লেখযোগ্য  বাদামতলা আষাঢ় সংঘ, ৬৬ পল্লী ও কালীঘাট নেপাল ভট্টাচার্য স্ট্রিট ক্লাব-এর পুজো।