ধর্ম  

(Search results - 376)
  • <p>কলকাতার বেহাল রাস্তা দ্রুত সারানোর জন্য পুরসভার ইঞ্জিনিয়ার ছাড়াও পূর্ত, কেএমডিএ, বন্দর এবং এইচআরবিসিকেও মঙ্গলবার পুজোর প্রস্তুতিতে ডেকেছেন পুরসভার মুখ্য প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।</p>

     Astrology17, Sep 2020, 11:12 AM

    মহালয়ার তিথিতে এই কাজ ভুলেও নয়, জীবনে দেখা দিতে পারে চরম সমস্যা

    গণেশ উৎসবের পরবর্তী পূর্ণিমা বা ভাদ্র মাসের শেষ দিনে এই পক্ষ সূচিত হয়।  উত্তর ভারত ও নেপালে ভাদ্রের পরিবর্তে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষকে পিতৃপক্ষ বলা হয়। এর পরেই শুরু হয় মহালয়া পক্ষের বা দেবী পক্ষের। এই পক্ষের পনেরোটি তিথির নাম হল প্রতিপদ, দ্বিতীয়া, তৃতীয়া, চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী, একাদশী, দ্বাদশী, ত্রয়োদশী, চতুর্দশী ও অমাবস্যা। হিন্দু বিশ্বাস অনুযায়ী, যে ব্যক্তি তর্পণে ইচ্ছুক হন, তাকে তার পিতার মৃত্যুর তিথিতে তর্পণ করতে হয়।

  • <p>লুকস ও স্টাইলে নাইকাদেরকেও হার মানাবেন এরা, ভারতীয় ক্রিকেটারদের 'হট' বউদের তালিকা দেখে নিন<br />
 </p>

    Cricket15, Sep 2020, 8:21 PM

    লুকস ও স্টাইলে নায়িকাদেরকেও হার মানাবেন এরা, ভারতীয় ক্রিকেটারদের 'হট' বউদের তালিকা দেখে নিন

    ভারতে ক্রিকেটও একটা ধর্ম৷ ক্রিকেটাররা এখানে রীতিমতো পূজিত হন৷ বাইশ গজের যোদ্ধাদের মাঠের কার্যকলাপ নিয়েই ঘণ্টার পর ঘণ্টা আলোচনা চলে এই দেশে৷  ক্রিকেটারদের ব্যক্তিগত জীবনেও ফ্যানেরা উুঁকি মারতে পছন্দ করেন৷ জানার কৌতুহলও কম নয় ক্রিকেট তারকাদের ব্যক্তিগত জীবন নিয়ে। অবশ্যই তাঁদের বান্ধবী ও স্ত্রী’দের জানার উৎসাহই বেশি৷ এই প্রতিবেদনে কিছু ভীরতীয় ক্রিকেটারদের পত্নীদের তুলে ধরা হল৷ এবার আপনারাই বিচার করে নিন কে সেরা। 
     

  • <p>সুশান্তকে নিয়ে সুনীল আরও জানান, মানসিক অবসাদে কোনওদিনই ভোগেননি সুশান্ত। মাল্টিভিটামিন ওষুধ খেতেন বলেও জানান সুনীল শুক্লা।</p>

    Bollywood10, Sep 2020, 6:28 PM

    ইসলাম ধর্ম গ্রহণ করা নিয়ে তার কী মত, মুসলিম ব্যক্তির এই প্রশ্নে ফুঁসে ওঠেন মহেশ ভাট

    বিতর্ক শব্দটির সঙ্গে যেন ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন মহেশ ভাট। সম্প্রতি সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে বির্তকের শিরোনামে রয়েছেন পরিচালক। বলিউড কন্ট্রোভার্সির প্রথম সারিতেই সর্বদা বিরাজ করেন মহেশ ভাট। ইসলাম ধর্ম গ্রহণ করা নিয়ে তার কী অভিমত রয়েছে, এক ব্যক্তি প্রশ্নের উত্তরে সকলে হতবাক করে দিয়েছিলেন মহেশ ভাট। ইমাম হুসেনের স্মরণ সভায় গিয়ে তিনি পুরো সমাবেশকেই বদলে দিয়েছিলেন, ইসলাম ধর্ম নিয়ে কী এমন বলেছিলেন মহেশ, জানলে হতবাক হবেন আপনিও।

     
     

  • <p>বাংলা রাফালে</p>

    India 10, Sep 2020, 9:29 AM

    Live Rafale Induction Ceremony- সর্বধর্মপাঠে বায়ুসেনায় সামিল হল রাফালে

    ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান। সেই যুদ্ধবিমানগুলিকে আজ এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ফরাসী মন্ত্রী ফ্লোরেন্স পার্লেও থাকছেন এই অনুষ্ঠানে। 

  • <p>নিত্যদিন ড্রাগ ও মদের নেশায় চুর এই তারকারা, শেষ করে দিয়েছে কেরিয়ার নয়তো প্রাণ</p>

    Bollywood8, Sep 2020, 11:09 PM

    নিত্যদিন ড্রাগ ও মদের নেশায় চুর এই তারকারা, শেষ করে দিয়েছে কেরিয়ার নয়তো প্রাণ

    সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলায় মূল অভিযুক্ত অভইনেত্রী রিয়া চক্রবর্তী সম্প্রতি গ্রেফতার হয়েছেন মাদকচক্রের জড়িত থাকার অভিযোগে। ১৪ দিন তাঁকে রাখা হবে বিচার বিভাগীয় হেফাজতে। ইতিমধ্যেই তাঁর কেরিয়ার নিয়ে শুরু হয়েছে বিভিন্ন মতামত, অনুমান। নেটিজেনদের কথায় ড্রাগ, মৃত্যু মামলায় তাঁর নাম জড়ানো, আইনি অভিযোগে ছিন্ন বিচ্ছিন্ন হওয়ার পর রিয়ার কেরিয়ার বলে আর কিছুই থাকবে না। বলিউডে তিনি কোনও ছবিতে থাকবেন কি না সেই নিয়ে চলছে নানা তর্কবিতর্ক। অথচ বছরের পর বছর মাদক সেবন করে  বলিউডে কাজ করার চেষ্টা করছিলেন কিংবা করছেন অনেকে। ড্রাগ ও মদের নেশায় চুর থেকে কেরিয়ারে খানিক ক্ষতি হয়েছে বইকি, ক্ষতবিক্ষত হয়েছে ব্যক্তিগত জীবনও। চিনে নিন সেই তারকাদের।

  • acid attack

    India 4, Sep 2020, 4:16 PM

    ধর্মীয় কারণে প্রেমে বাধা পাওয়ায় আক্রোশ, প্রাক্তন প্রেমিককে লক্ষ্য করে অ্যাসিড হামলা প্রেমিকার

    এবার উলটপুরাণ অন্ধ্রপ্রদেশে। এক তরুণী এক যুবককে লক্ষ্য করে অ্যাসিড ছুঁড়ে দিল। অন্ধ্রপ্রদেশের কুর্নুল জেলার পেডা কোটলা গ্রামে এই ঘটনা ঘটে। স্থানীয়রা জানিয়েছেন তরুণ আর তরুণীর  মধ্যে দীর্ঘ দিন ধরেই প্রেমের সম্পর্ক ছিল। কিন্তু বর্ণ বৈষম্যের কারণে তাঁদের বিয়ে হয়নি। তাতেই মেজাজ হারিয়ে তরুণী তাঁর প্রাক্তন প্রেমিকেকে লক্ষ্য করে অ্যাসিড ছুঁড়ে দেয়।

  • মহালয়া

    Astrology 20203, Sep 2020, 11:06 AM

    চলছে পিতৃপক্ষ, মহামারি আবহে বাড়িতে থেকেও সারতে পারেন পূর্বপুরুষদের উদ্দেশ্যে কাজ

    পিতৃপক্ষে প্রেতকর্ম বা শ্রাদ্ধ বা তর্পণ, তর্পণ ইত্যাদি মৃত্যু-সংক্রান্ত আচার-অনুষ্ঠান পালিত হয়, সেই হেতু এই পক্ষ শুভকার্যের জন্য একদমই সঠিক সময় নয়। এই বছর পিতৃপক্ষ ২ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে। শাস্ত্রে বলা হয়েছে যে, গঙ্গার ঘাটে তর্পণ বা শ্রাদ্ধ বা তর্পণ বিশেষ ফলদায়ক, তবে আপনি যদি জরুরি বা মহামারীজনিত কারণে গঙ্গায় যেতে সক্ষম না হন তবে আপনি বিশেষ ভাবে সহজেই বাড়িতে এটি করতে পারবেন।

  • <p>Panchamrit is made of milk, curd, honey, ghee and sugar. It is considered as an important part of any puja or offering made to the Gods.</p>

     Astrology30, Aug 2020, 12:02 PM

    শুধু ধর্মীয় তাৎপর্য নয় আয়ুর্বেদেও রয়েছে এর সমান গুরুত্ব, জেনে নিন পঞ্চমৃত-এর উপকারীতা

    পঞ্চামৃত এর আক্ষরিক অর্থ হল পাঁচ অমৃত। যা হিন্দু ধর্মাবলম্বীদের বিভিন্ন পার্বণ ও মাঙ্গলিক কাজে ব্যবহার করা পাঁচটি উপাচারের এক মিশ্রণ। যেগুলি হল প্ৰধানতঃ মধু, তরল গুড়, গরুর দুধ, দই ও ঘি। বিভিন্ন অঞ্চল ভেদে এই মিশ্রণ প্রক্রিয়া ভিন্ন হতে দেখা যায় এবং এর সঙ্গে অন্য খাদ্যও মিশ্রিত করতে দেখা যায়। দক্ষিণ ভারতের বহু জায়গায় পাকা কলা দেওয়া হয় করা হয় পঞ্চামৃতে।

  • <p>শেষকৃত্যে রইল না ধর্মীয় ভেদাভেদ, লকডাউনের মাঝে সম্প্রীতির নজির হাওড়ায়<br />
 </p>

    Howrah28, Aug 2020, 1:47 PM

    শেষকৃত্যে রইল না ধর্মীয় ভেদাভেদ, লকডাউনের মাঝে সম্প্রীতির নজির হাওড়ায়

    চিতাতেই সবশেষ। মৃত্যুর পর কে হিন্দু, কেউইবা মুসলিম! প্রতিবেশীর শেষকৃত্যে থাকল না ধর্মীয় ভেদাভেদ। করোনার আতঙ্ক,  লকডাউনের মাঝে সম্প্রীতির নজর হাওড়ার উলুবেড়িয়ায়।
     

  •  Astrology27, Aug 2020, 9:52 AM

    কীভাবে হয়েছিল পিতৃপক্ষের সূচনা, জেনে নিন এর অজানা রহস্য

    হিন্দু পুরাণ অনুযায়ী, জীবিত ব্যক্তির পূর্বের তিন পুরুষ পর্যন্ত পিতৃলোকে বাস করেন। এই লোক স্বর্গ ও মর্ত্যের মাঝামাঝি স্থানে অবস্থিত। পিতৃলোকের শাসক মৃত্যুদেবতা যম। তিনিই সদ্যমৃত ব্যক্তির আত্মাকে মর্ত্য থেকে পিতৃলোকে নিয়ে যান। পরবর্তী প্রজন্মের একজনের মৃত্যু হলে পূর্ববর্তী প্রজন্মের একজন পিতৃলোক ছেড়ে স্বর্গে গমন করেন এবং পরমাত্মায় লীন হন এবং এই প্রক্রিয়ায় তিনি শ্রাদ্ধানুষ্ঠানের ঊর্ধ্বে উঠে যান। এই কারণে, কেবলমাত্র জীবিত ব্যক্তির পূর্ববর্তী তিন প্রজন্মেরই শ্রাদ্ধানুষ্ঠান হয়ে থাকে; এবং এই শ্রাদ্ধানুষ্ঠানে যম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

  • <p style="text-align: justify;">Shah Rukh Khan is the king of romance, and we can see the proof in his many movies like Kuch Kuch Hota Hai to Veer Zaara to Dilwale Dulhaniya Le Jayenge, and more. Not just in reel life, but in real life, he carries the same impression to be a passionate lover.</p>

    Bollywood27, Aug 2020, 7:50 AM

    ধর্ম নিয়ে প্রশ্নে জেরবার শাহরুখ পত্নী, হিন্দু না মুসলিম, মন্নতের অন্দরমহলে কোন ধর্মের রাজ

    শাহরুখ খান ও গৌরী খান কোন ধর্মের দিকে বেশি ঝুঁকে, একাধিকবার এই প্রশ্নের সন্মুখীন হতে হয়েছে এই জুটিকে। তবে শাহরুখের থেকেই বেশি প্রশ্নের মুখোমুখী হতে হয়েছিল গৌরী খানকে। একবার এক সাক্ষাৎকারে খোলামেলা আলোচনাতে গৌরী সাফ জানিয়েছিলেন, আসলে কোন ধর্মে তিনি বিশ্বাস রাখেন। 

  • Pitru Paksha

    Astrology 202026, Aug 2020, 12:52 PM

    কবে থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ, জেনে নিন এই তিথির ধর্মীয় তাৎপর্য

    শ্রাদ্ধ হিন্দুধর্মের একটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচিত। বিশ্বাস করা হয়, যদি কোনও মৃত ব্যক্তি যথাযথভাবে শ্রাদ্ধ শান্তি করা না হয়, তবে তার আত্মা প্রশান্তি লাভ করে না। যার কারণে তাঁর আত্মা মুক্তি লাভ হতে সক্ষম হয় না। সুতরাং পিতৃগণের মুক্তির জন্য শ্রদ্ধপক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তিথি। হিন্দু রীতি অনুযায়ী, পিতৃপক্ষে প্রেতকর্ম (শ্রাদ্ধ), তর্পণ ইত্যাদি মৃত্যু-সংক্রান্ত আচার-অনুষ্ঠান পালিত হয়, সেই হেতু এই পক্ষ শুভকার্যের জন্য একদমই সঠিক সময় নয়। 

  •  Astrology25, Aug 2020, 1:52 PM

    এই ১০ টি গাছকে হিন্দু ধর্মে পবিত্র বলে মনে করা হয়, জেনে নিন তাদের ধর্মীয় তাৎপর্য

    প্রকৃতির সঙ্গে হিন্দুধর্মের গভীর সংযোগ রয়েছে। হিন্দু ধর্মে গাছকেও পুজো হয়। গাছ লাগানোও পুণ্য হিসাবে বিবেচিত হয়। শাস্ত্রেও গাছ সহ প্রকৃতির সমস্ত উপাদানগুলির গুরুত্ব আলোচনা করা হয়েছে। এটি বিশ্বাস করা হয়, যে ব্যক্তি একটি অশত্থ, একটি নিম, দশটি তেঁতুল, তিনটি কলা, তিনটি শমী, তিনটি আমলা এবং পাঁচটি আম গাছ লাগায় সে পবিত্র লোক। শাস্ত্র মতে, এমন দশটি গাছ সম্পর্কে বলা হয়েছে, যার হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে।

  • <p>রিল লাইফ ও রিয়েল লাইফের মানুষটার মধ্যে যে বেশ খানিকটা ফারাক রয়েছে, তা একাধিকবার প্রমাণ করে দিয়েছেন গৌরী খান। </p>

    Bollywood25, Aug 2020, 11:28 AM

    'কাজে নয়, নামেই মুসলিম', গণেশ পুজোয় কপালে মঙ্গলটিকা, ধর্ম নিয়ে তোপের মুখে শাহরুখ

    শাহরুখ খান মানেই পর্দায় এক ভিন্ন আবেদন। তিন খানের ভক্তমহলও আলাদা। তাই যেকোনও পুজো হোক বা আনন্দ অনুষ্ঠানের নিজেদের মত করে তা সেলিব্রেট করে ভক্তদের সঙ্গে খুশির মুহূর্তে ভাগ করে থাকেন তাঁরা।

  • <p>এই স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে অবশ্য ধর্ষণের মতো গুরুতর অভিযোগ রয়েছে। ২০১৯ সালের অক্টোবরে তিনি ভারত ছেড়ে পালিয়েছিলেন বলে মনে করা হয়।</p>

<p> </p>

    India 24, Aug 2020, 6:58 PM

    ছয়মাসের মধ্যেই গঠিত হচ্ছে 'হিন্দু সংসদ', কীভাবে ধর্ষণে অভিযুক্ত গডম্যান গড়ে তুললেন আপন দেশ

    এর আগে জানিয়েছিলেন 'হিন্দু দেশ' কৈলাস স্থাপন করেছেন তিনি। তারপর দিন দুয়েক আগে সেই দেশের মুদ্রা প্রকাশ করে 'রিজার্ভ ব্যাঙ্ক' তৈরির কথাও ঘোষণা করেছিলেন পলাতক ধর্মগুরু নিত্যানন্দ। এরপর আরও এক বড় ঘোষণা করলেন তিনি। জানালেন আগামী ছয় মাসের মধ্যে একটি হিন্দু সংসদ গঠন করবেন তিনি।