নির্মলা সীতারমন  

(Search results - 35)
  • Ragul and  modi came kerala

    India 18, May 2020, 7:22 PM

    মনরেগা নিয়ে প্রধানমন্ত্রীর সমালোচনা করলেন, আবার ধন্যবাদও জানালেন রাহুল গান্ধি

    পঞ্চম দিনের ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন করোনা সংকট রুখতে প্রধানমন্ত্রী   ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছেন। কিন্তু সংকটকালীন এই পরিস্থিতিতে কর্মসংস্থান সুনিশ্চিত করতে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে মনরেগা প্রকল্পে। আর এই মনরেগা প্রকল্পকে সামনে রাখেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিত করতে কংগ্রেসের আমলে শুরু হওয়া মনরেগা প্রকল্পে ৬৬ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করার জন্য ধন্যবাদ প্রধানমন্ত্রীকে। 

  • <p><strong><u>दिल्ली के सुखदेव विहार फ्लाईओवर के पास का फोटो</u></strong></p>

<p>मीडिया रिपोर्ट्स के मुताबिक, राहुल गांधी ने शनिवार को दिल्ली के सुखदेव विहार फ्लाईओवर के पास मजदूरों से मुलाकात की। फुटपाथ पर बैठकर उनसे बातचीत की। उनकी समस्याएं जानीं। राहुल गांधी ने भारतीय युवा कांग्रेस और दिल्ली प्रदेश कांग्रेस कमेटी से दिल्ली में फंसे प्रवासी मजदूरों की सुरक्षित घर वापसी की व्यवस्था करने को कहा है।<br />
&nbsp;</p>

    India 17, May 2020, 3:13 PM

    রাহুল গান্ধিকে 'নাটকবাজ' বললেন নির্মলা সীতারমন, সনিয়ার কাছে হাত জোড় করে আবেদন

    দিল্লির অভিবাসী শ্রমিকদের সঙ্গে শিনািবার কথা বলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। জানতে চেয়েছিলেন তাঁদের সমস্যার কথা। রবিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন রাহুল গান্ধীকে একহাত নেন ।  তিনি কংগ্রেস সাংসদের উদ্দেশ্যে বলেন, অভিবাসী শ্রমিকদের সঙ্গে রাস্তায় বসে- দাঁড়িয়ে- হেঁটে সময় নষ্ট না করে তাঁদের সুটকেস বয়ে নিয়ে যাওয়াই ভালো। কংগ্রেস শাসিত রাজ্যগুলি  কেন্দ্রের কাছে আরও বেশি শ্রমিক স্পেশাল ট্রেনের আর্জি জানান। যাতে প্রবাসী শ্রমিকরা আরও তাড়াতাড়ি বাড়ি ফিরতে পারেন। শনিবারের কথা উল্লেখ করে তিনি বলেন, গতকাল যেটা হয়েছে সেটা নাটকের বেশি আর কিছুই নয়। তিনি আরও বলেন কেন্দ্র যেখানে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করছে সেখানে রাহুল গান্ধী অভিবাসীদের সঙ্গে বসে নাটক করছেন।

  • <p>nirmala sitaraman</p>

    India 17, May 2020, 2:15 PM

    করোনা পরিস্থিতির আর্থিক মোকাবিলায় দরাজ কেন্দ্র,৪ লক্ষ ২৮ হাজার কোটি রাজ্য়গুলিকে

    কদিন আগেই দেশের করোনা পরিস্থিতির মোকাবিলায় কেন্দ্রের ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজকে অশ্বডিম্ব বলেছিলেন রাজ্য়ের মুখ্যমন্ত্রী। বার বার মমতা বন্দ্য়োপাধ্যায়ের মুখে শোনা গিয়েছে এক কথা। করোনা পরিস্থিতির মোকাবিলায় কিছুই আর্থিক সাহায্য় দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। এদিন যার পুরো হিসেব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সংখ্যা দিয়ে অর্থমন্ত্রী দেখিয়েছেন,রাজ্য়গুলির জন্য় দরাজ হয়েছে মোদী সরকার। বরাদ্দ হয়েছে  ৪ লাখ ২৮ হাজার কোটি টাকা। কিন্তু রাজ্য়গুলিই সেই বরাদ্দ খরচ করতে পারছে না। 

  • undefined

    India 17, May 2020, 1:55 PM

    গ্রামীণ কর্মসংস্থান বাড়াতে মনরেগায় বরাদ্দ বৃদ্ধি, জনস্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে জোর

    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য খাতে ব্যয় বরাদ্দ বাড়ানো হয়েছে। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মা সীতারম। পাশাপাশি তিনি জানিয়েছেন আগামী দিনে যে কোনও মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছে ভারত। লকডাউনের কারণে অনেক প্রবাসী শ্রমিকই কাজ হারিয়ে গ্রামে ফিরছেন। তাঁদের কর্মসংস্থানের লক্ষ্যে মনরেগা প্রকল্পে আরও ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

  • <p>nirmala sitaraman</p>

    India 17, May 2020, 12:32 PM

    এক দেশ-এক অনলাইন শিক্ষা ব্য়বস্থা, পিএম বিদ্যা আনছে মোদী সরকার

    করোনা পরিস্থিতিতে বন্ধ হয়েছে স্কুলের পাঠ। বাড়িতে বসেই অনলাইনে ক্লাস চালু করেছে কিছু স্কুল। তবে লকডাউনে ভবিষ্যৎ কী হবে তা নিয়ে ধন্দে খোদ মোদী সরকার। তাই আগেভাগেই দেশের শিক্ষা ব্যবস্থাকে এক প্লাটফর্মে নিয়ে আসল কেন্দ্র। রবিবার নির্মলা সীতারমন ঘোষণা করলেন, এবার থেকে এক দেশ-এক অনলাইন  শিক্ষা ব্যবস্থা তৈরি করছে সরকার। পিএম বিদ্যা- প্রযুক্তি নির্ভর ডিজিটাল অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্য়মে শিক্ষা লাভ  করবে গোটা দেশ । 

  • <p>nirmala</p>

    India 16, May 2020, 5:28 PM

    ৫০টি কয়লা ব্লককে নিলাম,আটটি ক্ষেত্রে সংস্কারের পথে হাঁটছে সরকার

    দেশের আর্থিক ব্যবস্থায় গতি আনতে মূলত আটটি ক্ষেত্রে সংস্কারের পথে হাঁটছে সরকার। কয়লা ছাড়া,প্রতিরক্ষা উৎপাদন ও অসামরিক বিমান ক্ষেত্র ছাড়াও আরও কিছু ক্ষত্রে সংস্কারের পথে হাঁটছে সরকার। এবার থেকে কয়লা ক্ষেত্রে উদারীকরণ নীতি নেওয়া হচ্ছে।  বাণিজ্যিক ভাবে কয়লা খননের অনুমতি দেবে সরকার। আগামী দিনে প্রফিট শেয়ারিং মডেলে বেসরকারি ক্ষেত্রের সঙ্গে কাজ করা হবে। 
     

  • <p>nirmala sitaraman</p>

    India 15, May 2020, 6:37 PM

    তৃতীয় দিনে মৎসজীবীদের পাশে দাঁড়ালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, কৃষকদের ফসল বিক্রিতে ছাড়

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারমন মৎস্যজীবীদের পাশে দাঁড়ালেন। ঘোষণা করেন প্রধানমন্ত্রীর মৎস সম্প্রদায়ের যোজনায় জোর দিয়ে ২০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ দেওয়া হচ্ছে। সামুদ্রিক মৎস্য শিকার সংক্রান্ত খাতে ১১ হাজার আর অন্তর্দেশী মৎস্য শিল্পের জন্য ৯ হাজার কোটি টাকা অনুমোদন করেছে।

  • undefined

    India 14, May 2020, 8:15 PM

    'এক দেশ এক রেশন কার্ড', প্রবাসী শ্রমিকদের সমস্যা দূর করতে উদ্যোগ কেন্দ্রের

    করোনা সংকট মোকাবিলায় লকডাউন জারি করা হয়েছিল গোটা দেশ জুড়়েই। এই অবস্থায় চরম সংকটে পড়েছিলে দেশের অভিবাসী শ্রমিক ও কৃষকরা। কারণ কাজ না থাকায় দিনমজুর, শ্রমিক ও কৃষকদের দুবেলা খাবারের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার ওপরই নির্ভর থাকতে হয়েছে। এই অবস্থায় কখনও খাবার পেয়েছেন তাঁরা, কখনও আবার না খেয়েই থাকতে হয়েছে তাঁদের। অভিবাসী শ্রমিক আর দিনমজুরদের যাতে এই সংকটের মধ্যে আর না পড়তে হয় তারজন্য 'এক দেশ এক রেশন কার্ড' এই নীতি গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

  • <p>अभी तक करीब 5 करोड़ किसानों ने इसका फायदा नहीं लिया है। अगर आप किसान हैं और आपने इसके लिए अप्लाई नहीं किया है तो आप कभी भी आवेदन कर सकते हैं।</p>

    India 14, May 2020, 7:22 PM

    করোনা সংকট রুখতে অন্নদাতাদের পাশে কেন্দ্র, ৩০ হাজার কোটি টাকার অতিরিক্ত জরুরী ঋণ প্রদান

    করোনা সংকটের জন্য দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতি জাগিয়ে তুলতে অভিবাসী শ্রমিকদের পাশাপাশি ক্ষুদ্র কৃষকদেরও পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমন  জানিয়েছেন, করোনা সংকট কাটাতে জরুরী খাতে  দেশের অন্নদাতাদের কাছে ৩০ হাজার কোটি টাকা অর্থ সাহায্য পৌঁছে দেওয়া হবে। এটিও প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের মধ্যে পড়ছে। রবি শস্য তোলার পর এই টাকা ছোট ও প্রান্তিক কৃষককে সহায়তা করবে। 

  • undefined

    India 14, May 2020, 6:32 PM

    প্রবাসী শ্রমিক নিয়ে মুখ খুললেন নির্মলা, বিনামূল্যে রেশন থেকে ভাড়া বাড়ি ঘোষণা একগুচ্ছ প্রকল্পের

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অভিবাসী শ্রমিকদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করলেন। তবে প্রথমেই তিনি বলেছেন লকডাউন ঘোষণার পরই নাকি অভিবাসী শ্রমিকদের জন্য ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। প্রত্যেকটি রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল প্রবাসী শ্রমিকদের সেল্টার হোমে রাখতে। পাশাপাশি ৩ বেলার খাবার দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল। কিন্তু আগামী দিনে অভিবাসীদের পাশে দাঁড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন আগামী ২ মাসের জন্য প্রবাসী শ্রমিকদের বিনামূল্য রেশন দেওয়া হবে। কার্ড থাকুক আর না থাকুক প্রত্যেকেই মাসে ৫ কিলো চাল অথবা আটা সঙ্গে ১ কিলো গম পাবেন। পাশাপাশি যেসব প্রবাসী শ্রমিক রাজ্যে ফিরে গেছেন তাঁদের ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে কাজের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য গুলিকে। 

  • undefined

    India 14, May 2020, 4:05 PM

    Nirmala Sitharaman Live: দ্বিতীয় দিন পরিযায়ী শ্রমিক-কৃষক-গরিবদের জন্য প্যাকেজ, ঘোষণা করলেন অর্থমন্ত্রী

    জাতির উদ্দেশ্যে ভাষণে গত মঙ্গলবারই আত্মনির্ভর ভারত গড়ে তুলতে বিপুল অর্থ বরাদ্দ ও প্যাকেজের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্যাকেজের পশরা নিয়ে বুধবার সাংবাদিক সম্মেলন করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। জানিয়েছিলেন আরও ঘোষণা হবে আগামী দিনগুলিতে। সেই মতো বৃহস্পতিবারও ফের সাংবাদিক সম্মেলন করলেন অর্থমন্ত্রী।

  • खाताधारक जिन्होंने किसी अन्य दावे के लिए आवेदन किया है और वो अभी तक तय नहीं हो पाया है तो ऐसे खाताधारक तेजी से निपटान के लिए ऑनलाइन दावा फाइल कर सकते हैं। ईपीएफओ ने कहा कि कर्मचारी भविष्य निधि (ईपीएफ) दावों के लिए विशेष कोरोना वायरस निकासी योजना के तहत प्राथमिकता से काम किया जा रहा है।

    India 13, May 2020, 6:46 PM

    করোনা সংকট রুখতে ও আত্মনির্ভর ভারত গড়তে প্রভিডেন্ট ফান্ডেও ছাড়, ঘোষণা নির্মলার

    করোনা সংকট কাটাতে এবার কেন্দ্রীয় সরকার পাশে দাঁড়িয়েছে দেশের শ্রমিক ও চাকুরিজীবের। এবার থেকে বেতনের অধিকাংশই বাড়ি নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ইমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে প্রদানের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে আরও তিন মাসের ছাড় দেওয়া হয়েছে। আগেই মার্চ থেকে মে মাস পর্যন্ত ছাড় দেওয়া হয়েছিল। এবার সেই ছাড় আরও তিন মাসের জন্য বাড়িয়ে অগাস্ট মাস পর্যন্ত করা হয়েছে। এই সময়ে যে কোনও কর্মী বা শ্রমিকরা তাঁদের বেতনের মাত্র ১০ শতাংশ অংশই প্রভিডেন্ট ফান্ডে জমা করাতে পারেন। পাশাপাশি যেকোনও সময় তাঁরা টাকা তুলতেও পারবেন। এই ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা। করোনা সংকটজের জন্য অচলাবস্থা কাটাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 
     

  • undefined

    India 13, May 2020, 5:50 PM

    আত্মনির্ভর ভারত অভিযানের প্রথম পদক্ষেপ, এক নজরে দেখুন ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির জন্য কেন্দ্রের ভূমিকা

    মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত অভিযানের কথা বলেছিলেন। সেই কথারই সুর ধরে বুধববার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর দেশের ক্ষুদ্র কুটীর ও মাঝারি শিল্পের জন্য একগুচ্ছ সাহায্যের কথা ঘোষণা করলেন। দেশের ক্ষুদ্র মাঝারি ও কুটীর শিল্পের উন্নতির জন্য সংজ্ঞা ও বিনিয়োগের উর্দ্ধসীমার পরিবর্তন করা হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বর্তমান নিয়ম অনুয়ায়ী বিনিয়োগের পাশাপাশি বাৎসিক লেনদেনকেও গুরুত্ব দেওয়া হয়েছে। নির্মলা সীতারমন বলেছেন, বিনিয়োগের পরিমাণ ১ কোটি থেকে ৫ কোটি টাকা হলেও মাইক্রো এন্টারপ্রাইস বলা হবে সংস্থাটিকে। 

  • Nirmala Sitharaman

    India 13, May 2020, 12:22 PM

    'শিরোনাম ছাড়া আর কিছুই নেই' মন্তব্য চিদম্বরমের, বিকেলেই আর্থিক প্যাকেজ নিয়ে বিস্তারিত জানাবেন নির্মলা

    আর্থিক প্যাকেজ অন্তঃসারশূণ্য বলেই মন্তব্য করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি সোশ্যাল মিডিয়ায় পরপর কয়েকটি  মন্তব্য করেন। বলেন, আমরা সাবধানে যাচাই করে দেখব কে কী পায়? প্রথম থেকেই লক্ষ্য রাখা হবে দরিদ্র ক্ষুধার্ত ও বিধ্বস্ত অভিবাসী শ্রমিক, যাঁরা শত শত কিলোমিটার রাস্তা পার হয়ে নিজের রাজ্যে ফিরছেন। তাঁরা কী পেতে চলেছেন।২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাই আজ বিস্তারিতভাবে জানাবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিকেল ৪টে নাগাদ সাংবাদিক বৈঠকে তিনি জানাবেন কোন খাতে কত টাকা বরাদ্দ করা হয়েছে। 

  • narendra modi wears gamucha which is part of tradtional dressing&nbsp;

    Coronavirus India22, Apr 2020, 5:05 PM

    করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে নেমে সেরার তকমা জিতলেন মোদী, সোস্যাল মিডিয়ায় বার্তা অর্থমন্ত্রীর

    করোনাভাইরাসের বিরুদ্ধে সংক্রমণের বিরুদ্ধে লড়াইতে প্রথম থেকেই সামনের সারিতে দাঁড়িয়ে দেশকে নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এই বিশেষ পরিস্থিতিতে তাঁর নেতৃত্ব ছিল যথাযত। সোশ্যাল মিডিয়ায় তেমনই দাবি কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমনের। আমেরিকার একটি সংস্থা বিশ্বের সেরা দশ নেতা বাছাই করে একটি সার্ভে চালিয়ে ছিল। আর সেখানেই সব থেকে বেশি নম্বর পেয়ে প্রথম স্থান দখল করেনে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দাবি করেছেন নির্মালা সীতারমন। পাশাপাশি সেই সংস্থার প্রকাশ করা একটি গ্রাফও তুলে ধরেছেন তিনি।