পড়ুয়া  

(Search results - 230)
  • <p>বাংলা_কাটোয়া কলেজ</p>

    Burdwan14, Sep 2020, 9:52 PM

    কাটোয়া কলেজে পরীক্ষায় দুর্নীতি বিতর্ক, বিভাগীয় প্রধানের বিরুদ্ধে বসল তদন্ত কমিটি

    পরীক্ষায় নম্বর পেতে হলে দিতে হবে মোটা টাকা। কাটোয়া কলেজের জুলজি বিভাগের তিন অধ্য়াপকের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় পড়ুয়াদের অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করল কলেজ কর্তৃপক্ষ।
     

  • <p>Union education minister Ramesh Pokhriyal 'Nishank' said that the students want the upcoming JEE, NEET 2020 examinations to be held. &nbsp;</p>

    Kolkata14, Sep 2020, 5:10 PM

    ভুরিভুরি নম্বরে ভর্তি-সঙ্কট, ৯০ শতাংশ নম্বর পেয়েও কলেজের আসন পাচ্ছে না পড়ুয়ারা

     নম্বর পাওয়া থেকে চাকরী যাওয়া, সবার মূলেই দাড়িয়ে করোনা। তবে বিশেষ করে রাজ্য়ের উজ্জ্বল ভবিষ্য়তের কারিগরেরা ৯০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েও ভর্তি নিয়ে ধুঁকতে হচ্ছে। এত ভাল নম্বর পেয়েও কেন তাহলে অসুবিধার মুখে পড়তে হচ্ছে পাশ করা ছাত্র-ছাত্রীদের। কী বলছেন বিশেষজ্ঞরা।বিশেষজ্ঞরা জানিয়েছেন নম্বর পেয়ে ভর্তি না হওয়া মূলে যে প্রধান কারণটা রয়েছে, তাহল সিবিএসই, আইএসসি-তে এই  ৯০ শতাংশ নম্বর একসঙ্গে অনেকে পেয়েছেন। যার জেরে কারোই সিট মিলছে না। উল্লেখ্য, প্রেসিডেন্সিতে জীববিদ্য়ায় প্রথম দফার মেধা তালিকায় যার নাম , সবার নীচে সেও পেয়েছে ৪০০ এর মধ্যে ৩৯০.৭৮,পদার্থ বিদ্য়ায় ৩৯৮.২৫। 

  • undefined

    India 10, Sep 2020, 4:07 PM

    ভারতীয় পড়ুয়াদের জন্য চিনের দরজা বন্ধ, আশঙ্কার কালো মেঘ জমছে শিক্ষার আকাশে

    করোনাভাইরাসের সংক্রমণের ধাক্কা কাটিয়ে উঠে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে চিন। শুরু হয়েছে কলেজ আর বিশ্ববিদ্যালয়ের পঠন পাঠন। কিন্তু চিনের সেই ক্যাম্পাসে পৌঁছাতে পরছেন না ভারতীয় পড়ুয়ারা। ভারতীদের জন্য এখনও দরজা বন্ধ করে রেখেছে বেজিং। সেই জানুয়ারি মাস থেকেই অনলাইন পড়াশুনার ওপরই ভরসা রাখতে হয়েছে তাঁদের। বেশ কয়েকটি কলেজ আর বিশ্ববিদ্যালয়ে পুরোদমে ক্লাস শুরু হয়েছে। চিনা পড়ুয়ারা শ্রেণিকক্ষে বসেই পড়াশুনা সারছেন। কিন্তু ভারতীয়দের ক্লাস হচ্ছে অনলাইন মাধ্যমে। 
     

  • <p>china students 1</p>

    USA10, Sep 2020, 1:37 PM

    নিরাপত্তার জন্য বিপজ্জনক, চরবৃত্তির অভিযোগে একের পর এক চিনা পড়ুয়ার ভিসা বাতিল আমেরিকায়

    চিনের বিরুদ্ধে ফের রুদ্রমূর্তিতে ডোনাল্ড ট্রাম্প। আরও এক দফা কঠোর পদক্ষেপ মার্কিন প্রশাসনের৷ এবার এক ধাক্কায় ১০০০ চিনা নাগরিকের ভিসা বাতিল করে দিল ট্রাম্প প্রশাসন৷ যাঁদের ভিসা বাতিল করা হয়েছে। দেশের নিরাপত্তার জন্য চিনা নাগরকিরা বিপজ্জনক, এই কারণ দেখিয়েই ভিসা বাতিল করল মার্কিন যুক্তরাষ্ট্র। 

  • <p>বাংলা_প্রধানমন্ত্রীকে চিঠি</p>

    West Bengal10, Sep 2020, 10:22 AM

    পড়াশুনা করতে বিনা খরচে মোবাইল, ইন্টারনেট দাবি, প্রধানমন্ত্রীকে চিঠি দিল পড়ুয়ারা

    করোনা আবহে এখন সব কিছুই চলছে ভার্চুয়ালে। তাই মোবাইল ও ইন্টারনেট খরচের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিল পদুয়ারা। হুগলির গোঘাটে তৃণমূল ছাত্র পরিষদের উদ্য়োগে এই কর্মসূচি নেওয়া হয়।  

  • <p>school Kerala&nbsp;</p>

    India 9, Sep 2020, 6:43 PM

    ২১ সেপ্টেম্বর থেকে মুক্তির স্বাদ পাবে পড়ুয়ারা, একগুচ্ছ শর্ত দিয়ে স্কুল খোলার পথে স্বাস্থ্য মন্ত্রক

    কাউন্টডাউন শুরু করে দিতে পারেন। গত মার্চ মাস থেকেই বাড়িতে রয়েছে পড়ুয়ারা। প্রায় পাঁচ মাস পরে এবার হয়তো তারা মুক্তির স্বাদ পাবে। কারণ  আগামী ২১ সেপ্টেম্বর থেকে খুলে যেতে পারে স্কুল। তেমনই নির্দেশ জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। তবে করোনাভাইরাসের মহামারির সঙ্গে লড়াই করার জন্য একটি নতুন গাইডলাইনও জারি করে স্বাস্থ্য মন্ত্রক। স্কুলের পডু়য়াদের সুরক্ষার ব্যবস্থা করতে বেশ কয়েকটি পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। প্রথম দফায় নবম শ্রেনি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পডুয়াদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। পরবর্তী সময়ে পরিস্থিতি বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে হসেই স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর। 
     

  • কমিশনের ভূমিকায় ক্ষুব্ধ মদন। ছবি- গেটি ইমেজেস

    Kolkata5, Sep 2020, 11:13 AM

    অফিসে নজরবন্দি মদন, প্রেসিডেন্সির পড়ুয়া-সহ গ্রেফতার ৩

      মদন মিত্রের  উপর স্টিং অপারেশনের অভিযোগে। তিন যুবককে গ্রেপ্তার করল বালিগঞ্জ থানার পুলিশ। জানা গিয়েছে, ধৃতদের মধ্যে একজন প্রেসিডেন্সির পড়ুয়া। কী কারণে এমন ঘটনা ঘটল, তদন্তে নেমেছে পুলিশ।

  • <p>कोर्ट में जब मामले की सुनवाई हुई तो इन तस्वीरों को तेन केटेगरी में बांटा गया। इस हिसाब से कोर्ट ने जुली को 9 महीने जेल की सजा सुनाई। कोर्ट में उसने दुबारा ऐसी गलती ना करने की बात कही। &nbsp;<br />
&nbsp;</p>

    USA3, Sep 2020, 4:53 PM

    ওয়াইফাইয়ের সিগনাল পেতে রাস্তায় বসেই হোমওয়ার্ক ২ ছাত্রীর, পাশে দাঁড়াতে উদ্যোগ মার্কিন নেটিজেনদের

    করোনাভাইরাসের সংক্রমণের জন্য বন্ধ রয়েছে স্কুল কলেজ। কিন্তু চালু রয়েছে পঠনপাঠন। এই অবস্থায় পড়ুয়াদের ভরসা অনলাইন ক্লাস। এদেশে মাঝে মাঝেই অনলাইন ক্লাসের করুণ ছবি প্রকট হয়। একই অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রেও। সদ্যোই ক্যালিফোর্নিয়ার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে স্কুলের হোমওয়ার্ক করার জন্য দুই মার্কিন ছাত্রীকে ভরসা করতে হচ্ছে স্থানীয় একটি রোস্তোরাঁরা ফ্রি ওয়াইফাইয়ের ওপর। 

  • <p>জয়েন্টে বসতে পেরেছে রাজ্য়ের ২৫ শতাংশ,'কেন এত অহং' প্রশ্ন মমতার</p>

    Kolkata2, Sep 2020, 7:06 PM

    জয়েন্টে বসতে পেরেছে রাজ্য়ের ২৫ শতাংশ পড়ুয়া ,'কেন মোদীর এত অহং' প্রশ্ন মমতার

    ফের জয়েন্ট প্রবেশিকা নিয়ে মোদী সরকারকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী। নবান্নে করোনা আবহে ছাত্রদের প্রবেশিকায় বাধ্য় করানোর জন্য় কেন্দ্রীয় সরকারকেই দুষলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। মুখ্য়মন্ত্রীর আক্ষেপ, করোনার জন্য় পশ্চিমবঙ্গ থেকে মাত্র ২৫ শতাংশ পড়ুয়াই প্রতিযোগিতামূলক পরীক্ষা দিতে পেরেছে। কেন্দ্রের জেদের কারণেই সমস্যায় পড়েছে পরীক্ষার্থীরা।

  • <p>Union education minister Ramesh Pokhriyal 'Nishank' said that the students want the upcoming JEE, NEET 2020 examinations to be held. &nbsp;</p>

    Kolkata30, Aug 2020, 10:33 AM

    পাশের পরেও পরীক্ষা নিয়ে চিন্তায় বহু পড়ুয়া, সোমবার বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী

     কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষার আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিতেই হবে। করোনা আবহে পরীক্ষা দেওয়া অনেক পড়ুয়ারাই পড়েছে প্রবল উৎকণ্ঠায়। সোমবার  শিক্ষামন্ত্রী পরীক্ষার বিষয়টি নিয়ে উপাচার্যদের সঙ্গে আলোচনায় বসবেন।

  • <p>Last week, the NSUI had written to Prime Minister Narendra Modi demanding the postponement of the National Eligibility cum Entrance Test (NEET) and Joint Entrance Examination (JEE) and promoting final year students on the basis of past performance.</p>

    India 26, Aug 2020, 5:14 PM

    মহামারি আবহেই নিট ও জেইই পরীক্ষায় করোনা স্বাস্থ্যবিধিতে জোর, প্রকাশ একগুচ্ছ নিয়মনীতি

    জাতীয় পরীক্ষা সংস্থা বা এনটিএ ইতিমধ্য়েই সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষা বা এনইইটি ২০২০ জন্য অ্যাডমিট কার্ড প্রকাশ করেছে। সংস্থার ওয়েবসাইট থেকে তা ডাউনলোড করে নিতে হবে পড়ুয়াদের।  আগামী ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা গ্রহণ করা হবে। তবে করোনভাইরাসের সংক্রমণের কারণে এর আগেও বেশ কয়েক বার পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। জেইই মেইন পরীক্ষা গ্রহণ করা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। 
     

  • <p>বাংলা-অনলাইনে পড়াশুনা</p>

    Coronavirus West Bengal24, Aug 2020, 3:46 PM

    মোবাইল কেনার টাকা নেই, অনলাইনে পড়াশুনা থেকে বঞ্চিত প্রত্যন্ত গ্রাম

    করোনা সংক্রমণের আশঙ্কায় বন্ধ রয়েছে স্কুল, কলেজ। বিকল্প হিসেবে আপাতত অনলাইনে পড়াশুনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অনেকেই। রাজ্য শিক্ষা দফতর। যেসব পরিবারের সাধ্য় আছে মোবাইলে কিনে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন পড়ুয়ারা। কিন্তু পুরুলিয়ায় প্রত্যন্ত গ্রামের ছাত্র-ছাত্রীরা অনলাইনে পড়াশুনা থেকে বঞ্চিত হচ্ছেন। কেননা, স্মার্ট ফোন কেনার টাকা নেই তাঁদের পরিবারের। কিছু কিছু পরিবার স্মার্টফোন কিনলেও বাধা হয়েছে ইন্টারনেট খরচ জোগাতে হিমসিম খাচ্ছেন অনেক পরিবার।   
     

  • undefined

    Midnapore22, Aug 2020, 10:18 AM

    করোনাতে আক্রান্ত খড়্গপুর আইআইটির পড়ুয়া, তড়িঘড়ি বাকিদের বাড়ি যেতে নির্দেশ কর্তৃপক্ষের

     খড়্গপুর আইআইটিতে করোনা আক্রান্ত হলেন এক পড়ুয়া। বুধবার ওই পড়ুয়ার করোনা পজিটিভ নিশ্চিত হওয়ার পরই আইআইটি খড়গপুর কর্তৃপক্ষ পড়ুয়াদের হোস্টেল খালি করার নির্দেশ দেয়। আইআইটি-র তরফে পড়ুয়াদের বলা হয়েছে,তারা যেন ২৩ তারিখের মধ্যেই আইআইটির হোস্টেল খালি করে বাড়ি চলে যান। আইআইটির পক্ষ থেকে  ডিন এবং হল ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হোস্টেলগুলির ওয়ার্ডেনদের খালি করার সার্কুলার জারি করেছেন। 

  • <p>করোনা আবহে লিখিত পরীক্ষা নয়, জলপাইগুড়িতে পড়ুয়াদের আন্দোলনে নতিস্বীকার কলেজ কর্তৃপক্ষের<br />
&nbsp;</p>

    Jalpaiguri18, Aug 2020, 6:18 PM

    করোনা আবহে লিখিত পরীক্ষা নয়, পড়ুয়াদের আন্দোলনে নতিস্বীকার কলেজ কর্তৃপক্ষের

    করোনা আবহে লিখিত পরীক্ষা বাতিলের দাবি। রাতভর অধ্যক্ষকে ঘেরাও পড়ুয়াদের। আন্দোলনের চাপে স্থগিত হয়ে গেল পরীক্ষা। জলপাইগুড়ি ফার্মেসি কলেজের ঘটনা।
     

  • রোগীর পাতে পড়ছে কম, মেডিকেলে  পেসেন্টের খাবার বিক্রি হচ্ছে বাইরে

    Kolkata14, Aug 2020, 2:27 PM

    ডাক্তারি পড়ুয়াকে লাগাতার ধর্ষণ, অভিযুক্ত কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসক

     লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল মেডিক্য়ালের এক চিকিৎসকের বিরুদ্ধে। ডাক্তারি ছাত্রীকে ভয় দেখিয়ে দিনের পর দিন ধর্ষণ করার অভিযোগ উঠেছে। মেয়েটির ধারণা বদলাতেই সম্পর্ক থেকে বেরোনোর চেষ্টা করতে শুরু করেন। তখন সোশ্যাল মিডিয়ায় ছবি ফাঁস করার হুমকিও দেওয়া হয় বলে দাবি তরুণীর।