পাউরুটি  

(Search results - 5)
  • <p>তিনি আরও জানিয়েছেন, মূত্র ব্যবহার করার মাধ্যমে তিনি প্রতিদিন ৭০৩ টন নাইট্রোজেন বাঁচিয়ে দেন, যা কৃষকেরা কৃত্রিম সার হিসেবে ব্যবহার করতে পারেন জমিতে।</p>

    Health17, Oct 2020, 9:14 AM

    হোয়াইট না ব্রাউন ব্রেড, সকালের জলখাবারের জন্য কোন পাউরুটি সবচেয়ে বেশি পুষ্টিকর এবং উপকারী

    আজকের দিনে চটজলদি ব্রেকফাস্টের জন্য ব্রেড-এর জনপ্রিয়তা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। লোকেরা এখন এটিকে তাদের প্রথম পছন্দ হিসাবে বিবেচনা করছে। আজকাল মানুষ স্বাদের চেয়ে পুষ্টিকে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই একইভাবে, হোয়াইট এবং ব্রাউন ব্রেড দুটোই সমানভাবে ব্যবহৃত হচ্ছে। তাই অনেকের মনেই এই প্রশ্ন ওঠে কোন ব্রেড স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারী। জেনে নেওয়া যাক সকালের জলখাবারের জন্য হোয়াইট না ব্রাউন ব্রেড কোনটা বেশি পুষ্টিকর এবং উপকারী।

  • <p>লকডাউন কাড়ল নিলিশার সংগীত জীবন, অর্থকষ্টে ফুটপাতে দুধ-পাউরুটির দোকান খুললেন জনপ্রিয় গায়িকা</p>

    Bengali Cinema18, Jul 2020, 1:17 AM

    লকডাউন কাড়ল নিলিশার সংগীত জীবন, অর্থকষ্টে ফুটপাতে দুধ-পাউরুটির দোকান খুললেন জনপ্রিয় গায়িকা

    জনপ্রিয় বাঙালি সংগীতশিল্পী নিলিশা বসাক রাস্তায় নেমে বিক্রি করছেন দুধ-পাউরুটি। লকডাউনের জেরে আর্থিক কষ্টে ভুগছেন নিলিশা। ফুটপাতে বিস্কুট, কেক বিক্রি করেই চালাতে হচ্ছে সংসার। ব্যাঙ্কের সঞ্চয়ও প্রায় ফুরিয়ে এসেছে ২৮ বছর বয়সী শিল্পীর।

  • undefined

    Life Style14, Jul 2020, 3:23 PM

    বড়সড় পর্দাফাঁস, মহিলাদের মূত্র দিয়েই তৈরি হচ্ছে এই জনপ্রিয় পাউরুটি

    ব্রেকফাস্ট মানেই সবার আগে মাথায় আসে পাউরুটির নাম। সে স্যান্ডউইচ হোক বা জ্যাম বা মাখনের সঙ্গে, সবেতেই জলখাবারে অত্যন্ত জনপ্রিয় এই পাউরুটি। সম্প্রতি এমন এক তথ্য প্রকাশ্যে এসেছে যা শুনে চক্ষু কপালে উঠেছে। সুস্বাদু এই পাউরুটির মূল উপকরণই নাকি মহিলাদের মূত্র। বিষয়টি শুনে চমকে যাওয়ারই মতো কিন্তু এটাই সত্যি। মহিলাদের মূত্র দিয়ে তৈরি হচ্ছে এই বিশেষ জনপ্রিয় পাউরুটি। তবে এদেশে নয়, সুদূর প্যারিসের বেকারির  জনপ্রিয় পাউরুটি 'গোল্ডিলকস ব্রেড'-এর রইল একগুচ্ছ সিক্রেট।

  • ওটসঃ ওটস খাওয়া শরীরের পক্ষে খুবই ভাল। ওটস অনেক ভাবেই খেতে পারেন। দুধ দিয়ে, খিচুড়ি করে যেটা ভাল লাগে সেভাবেই খেতে পারেন।

    Life Style18, Apr 2020, 5:07 PM

    লকডাউনে শাক-সব্জি কীভাবে সংরক্ষণ করবেন, সহজ টিপসেই হবে মুশকিল আসান

    সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। সারা দেশে একটানা ২১ দিনের লকডাউনের ব্যবস্থা নিয়েছে সরকার। প্রত্যেকেই কোভিড-১৯-এর জেরে গৃহবন্দি। লকডাউনের জন্য প্রতিদিন বাজার যাওয়া সম্ভব হচ্ছে না। যার ফলে বেশ কয়েকদিনের বাজার একসঙ্গেই করে রাখছেন প্রত্যেকে। যার ফলে নিত্য প্রয়োজনীয় জিনিস একেবারে বেশি করেই কিনতে হচ্ছে। কিন্তু কিনলেই তো হল না। তাদের সংরক্ষণও ভীষণ জরুরি। এমন কিছু শাক-সব্জি, পাউরুটি যা খুব বেশিদিন রেখে খাওয়া যায় না। তার জন্য কিছু নিয়ম রয়েছে। যা মেনে চললেই সমস্ত কিছু টাটকাও থাকবে আবার অনেকদিন রেখেও খেতে পারবেন। কোন কোন উপায়ে সেগুলিকে সংরক্ষণ করলে টাটকা থাকবে, আবার নষ্ট হবারও ভয় থাকবে না, রইল তার উপায়।

  • roti

    Life Style3, Feb 2020, 9:03 AM

    সাবধান, রুটি থেকে হতে পারে সিলিয়াক ডিজিস

    যে দেশে রুটি বা পাউরুটি খাওয়ার প্রচলন বেশি সেখানে এই রোগ বেশি হয়দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে যখন পাউরুটি পাওয়া যাচ্ছিল না, তখন সিলিয়াক রোগের রোগীরা সুস্থ হয়ে ওঠেতার থেকেই বোঝা যায়, এই রোগের নেপথ্য়ে রয়েছে রুটি বা পাউরুটি এই রোগে ছোট বাচ্চাদের বুকের দুধ খাওয়া বন্ধ হয়ে যায় বাচ্চারা যখন সাধারণ ভাতরুটি খেতে শুরু করে তখন তার কষ্ট শুরু হয় বাচ্চার পেট ফুলে ওঠে, পাতলা পায়খানা শুরু হয়এই রোগে হিমোগ্লোবিনের অভাবে দেহের বাড়বৃদ্ধি ব্য়াহত হয়