পুজা প্রস্তুতি  

(Search results - 187)
  • <p>করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো</p>

    Life StyleAug 4, 2020, 4:47 PM IST

    করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো

    করোনা আবহে বেশ কয়েক মাস ঘরবন্দি তিলোত্তমা-সহ গোটা দেশ। এর মাঝেই সময় হয়ে এল মা দূর্গার আগমনের। উমার বাড়ি ফেরা মানে শুধুই কি আনন্দ উতসবেই সীমিত থাকা ? নাকি উমার বাড়ি ফেরা কে ঘিরে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সামাজিক কোনও না কোনও দায়বদ্ধতা থেকে যায় পুজো কমিটি এবং ক্লাব গুলোর মধ্যে? অবশ্যই কোথাও গিয়ে এই দায়বদ্ধতা থাকে বলেই, বিভিন্ন ক্ষেত্রে উপস্থাপনাগুলো শুধু মাত্র জাঁকজমকে আটকে না থেকে বৃহৎ সামাজিক প্রেক্ষাপটকে জনসাধারণের সামনে বার বার ফুটিয়ে তোলেন তাঁরা। সেরকমই দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পুজো গুলোর মধ্যে উল্লেখযোগ্য  বাদামতলা আষাঢ় সংঘ, ৬৬ পল্লী ও কালীঘাট নেপাল ভট্টাচার্য স্ট্রিট ক্লাব-এর পুজো।

  • undefined
    Video Icon

    Puja VideoOct 15, 2019, 7:36 PM IST

    আট থেকে আশি, সকলের যোগদানে একেবারে পারিবারিক মাদুরদহ ঐকতানের পুজো, দেখুন ভিডিও

    দক্ষিণ কলকাতার মাদুরদহ ঐকতানের পুজো কলকাতার আবাসনের পুজোগুলির মধ্যে অন্যতম। থিমের স্রোতে গা বাসানো নয়, একেবারে সাবেকি ঢং-এই পুজো করে থাকে মাদুরদহ ঐকতান। তবে পুজোতে সামিল হন আট থেকে আশি আবসনের সকল বাসিন্দারাই। দেখতে দেখতে এই বছর ১০ বছরে পা দিয়েছে এই আবাসনের পুজো। পুজোর চারদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকে খাওয়া দাওয়া। কচিকাঁচাদের পাশাপাশি বড়রাও সমানভাবে অংশ নেন বিভিন্ন অনুষ্ঠানে। ক্রম পাড়া সংস্কৃতি যখন হারিয়ে যেতে বসেছে, তারমধ্যে মাদুরদহ ঐকতানের পুজো এক ঝলক টাটকা বাতাসের মতো।

     

  • প্রথমবারের পুজো হলেও উৎসাহ উদ্দীপনার খামতি নেই, এমবিপিএস ওয়াটারভিউর আবাসনের পুজোয়

    Sharod sammanOct 4, 2019, 4:16 PM IST

    প্রথমবারের পুজো হলেও উৎসাহ উদ্দীপনার খামতি নেই, এমবিপিএস ওয়াটারভিউ আবাসনের পুজোয়

    চারিদিকে থিম পূজোর রমরমার মধ্যে ব্যতিক্রম এই ব্লকের পুজো। সাবেকি সাজেই সেজে উঠেছে এমবিপিএস ওয়াটারভিউ আবাসন। এবছর তাদের পুজোর প্রথম বছর। অন্যান্য নানান প্রদেশের সংস্কৃতির ছাপও পাওয়া যাবে এই পুজোতে।

  • undefined
    Video Icon

    Puja VideoOct 2, 2019, 4:16 PM IST

    কচি-কাঁচাদের নাচে গানে টেক্কা বয়জ্যেষ্ঠদের, সুগম সবুজের পুজোয় একেবারেই পারিবারিক, দেখুন ভিডিও

    নরেন্দ্রপুরের সুগম সবুজ আবাসন। প্রতি বছরের মতো এইবারও মহা ধূমধামে দুরাগপুজো হচ্ছে দক্ষিণ কলকাতা শহরতলীর এই আবাসনে। আবাসনের পুজো যেরকম হয় সেই ঘরোয়া পরিবেশ তো এখানে রয়েইছে, তবে বাসিন্দাদের মধ্যে এতটাই মিলমিশ যে তাঁরা সুগম সবুজ পরিবার বলতেই বেশি পছন্দ করেন। বিভিন্ন এলাকা থেকে আসা মানুষরা এই বৃহত পরিবারে সামিল হয়েছেন। আবাসনের পুজো মানে পুজের চারদিন সাংসকৃতিক অনুষ্ঠান হবেই। আর তাতে অবশ্যই সবচেয়ে বেশি উৎসাহ কচিকাঁচাদেরই। কিন্তু সেখানেই শেষ নয়। খুদেদের অনুষ্ঠানের প্রস্তুতি নিতে দেখে বসে থাকতে পারেননি বয়জ্যেষ্ঠরাও। তারাও সমানভাবে নাচে গানে পুজো মাতিয়ে দিতে তৈরি হচ্ছেন।

     

  • undefined

    Puja VideoOct 1, 2019, 9:13 PM IST

    ২০১৯-এই ২০৯১-এর পৃথিবীর ছবি, এবার দমদম পার্ক তরুণ সংঘের পুজো মন্ডপে, দেখুন ভিডিও

    শুরু হয়ে গিয়েছে এশিয়ানেট নিউদ শারদ সম্মান ২০১৯-এর পুজো পরিক্রমা। প্রথম দিনই আমাদের বিচারকরা উপস্থিত হন উত্তর কলকাতার অন্যতম বড় পুজো দমদম পার্ক তরুণ সংঘের পূজা মন্ডপে। প্রত্যেকবারই সামাজিক বিভিন্ন বিষয়কে সৃষ্টিশীলতার মধ্য দিয়ে তুলে ধরে দমদম পার্ক তরুণ সংঘ। এই বার ২০১৯-এ দাঁড়িয়েই এই পুজো মন্ডপে দেখা যাবে ২০৯১ সালের কাল্পনিক এক পৃথিবীকে। জলবায়ু পরিবর্তনে এখন আর তত্ত্বে আটকে ভয়াল রূপ ধরা পড়ছে সাদা চোখেই। আর সেই পরিবর্তনের পর পৃথিবীটা কোথায় গিয়ে দাঁড়াবে তাই ফুটে উঠেছে শিল্পীর কল্পনায়।

     

  • undefined
    Video Icon

    Puja VideoOct 1, 2019, 8:48 PM IST

    বাইরে দুর্গ, ভিতরে মন্দির, অনবদ্য কারুশিল্পে সেজে উঠেছে নেতাজী কলোনি লো ল্যান্ডের মন্ডপ, দেখুন ভিডিও

    শুরু হয়ে গিয়েছে এশিয়ানেট নিউদ শারদ সম্মান ২০১৯-এর পুজো পরিক্রমা। প্রথম দিনই উত্তর কলকাতার অন্যতম বড় পুজো বরানগর নেতাজী কলোনি লো ল্যান্ডের পূজা মন্ডপে উপস্থিত হলেন বিচারকরা। এইবার এই পুজোর থিম 'দুর্গেই দুর্গা'। ভারতের বিভিন্ন দুর্গের সংমিশ্রনে গড়ে তোলা হয়েছে নেতাজী কলোনি লো ল্যান্ডের মন্ডপের বাইরেটা। আর ভিতরটা গড়া হয়েছে প্রাচ্য ও পাশ্চাত্বের বিভিন্ন শিল্পকলার অনুকরণে। শুধু তাই নয়, এখানে অসুরদলনী রূপ ছাড়াও দুর্গার আরও চারটি রূপ দেখা যাবে।

     

  • undefined
    Video Icon

    West BengalSep 29, 2019, 7:34 PM IST

    চরম ব্যস্ততার সঙ্গে একরাশ চিন্তা তমলুকের জুয়েলারি পাড়ায়, আকাশের দিকেই তাকিয়ে শিল্পীরা

    প্রতিবছরই বেশ কিছু নতুন নতুন গয়নার নকশাও তৈরি করেন জুয়েলারি পাড়ার এই শিল্পীরা। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপনার জন্যই এবারে  শিল্পীদের কপালে ভাঁজ।

  • Small Durga Idol at Raiganj

    Durga Puja NewsSep 28, 2019, 5:55 PM IST

    ৬ মিলিমিটারের দুর্গা মূর্তি, গিনেস বুকে নাম তোলার পথে রায়গঞ্জের মানস রায়

    ক্ষুদ্র, অতিক্ষুদ্র মূর্তি তৈরি করাই  শখ রায়গঞ্জের বীরনগরের বাসিন্দা মানস রায়ের। চাল দিয়ে আগেই  তৈরি করেছেন রবীন্দ্রনাথ, নজরুল, নেতাজি, গৌতম বুদ্ধ, অটল বিহাকী বাজপেয়ীর মত ব্যক্তিত্বদের মূর্তি। এবার অতিক্ষুদ্র এক দুর্গা মুর্তি বানিয়ে তাক লাগিয়ে দিলেন এই শিল্পী। 
     

  • স্মৃতিটুকু তুলে রাখতে চাইছে কেন্দুয়া শান্তি সংঘ

    Sharod sammanSep 28, 2019, 5:00 PM IST

    স্মৃতিটুকু তুলে রাখতে চাইছে কেন্দুয়া শান্তি সংঘ

    যত দিন যাচ্ছে তত বাচ্চাদের মধ্যে খেলাধুলার প্রবণতা কমে যাচ্ছে। বাড়িতে বসে মোবাইল কিংবা ল্যাপটপ ব্যবহারের মধ্যে দিয়েই বিনোদন খুঁজে নিচ্ছে। তাদের প্রতিমা গড়ে তোলা হচ্ছে সাবেকি ঢঙে। থ্যালাসেমিয়া আক্রান্ত এক তিন বছরের শিশুর হাত দিয়ে চতুর্থীর দিন তাদের পুজোর উদ্বোধন হবে

  • Agomoni photo shoot new trend

    Durga Puja NewsSep 28, 2019, 3:52 PM IST

    পুজোয় নতুন ট্রেন্ড দুর্গা সেজে ফটোশ্যুট


    মহালয়া দিয়ে শুরু হয়ে গেল দেবীপক্ষের। কৈলাশ থেকে মর্তে আসতে মাও তাঁর ছেলেপুলে নিয়ে  রওনা দিলেন বলে। বাতাসে এখন চারদিকে খালি পুজো পুজো গন্ধ। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে পুজো উদ্ধোধনও। আর এসবের মধ্যেই আমাদের চারপাশে  ক্রমেই বেড়ে চলেছে জ্যান্ত দুর্গাদের সংখ্যা।

  • undefined
    Video Icon

    Puja VideoSep 27, 2019, 11:29 PM IST

    নেতাজী ছিলেন প্রেসিডেন্ট, ঐতিহ্যে ভর করেই এগোচ্ছে সিমলা ব্যায়াম সমিতি

    উত্তর কলকাতার অন্যতম বড় পুজো সিমলা ব্যায়াম সমিতির দুর্গা পূজো। একসময় নেতাজী সুভাষচন্দ্র বসু ছিলেন এই ক্লাবের পুজো কমিটির প্রেসিডেন্ট। আর স্বামী বিবেকানন্দের মেজোভাই-এর তত্ত্বাবধানে তৈরি হয়েছিল প্রতিমা। আজও সেই একই শৈলির প্রতিমা গড়ে সিমলা ব্যায়াম সমিতি। এমন যাদের ঐতিহ্য, তাদের থিমের স্রোতে গা ভাসানোর প্রয়োজন পড়ে না।

  • undefined
    Video Icon

    Puja VideoSep 27, 2019, 11:18 PM IST

    থিম পুজোর ভিড়ে সাবেকিয়ানা আর বীরাষ্টমীর ঐতিহ্যেই ব্যতিক্রমী বাগবাজার সর্বজনীন

    চারিদিকে যখন থিমের নতুনত্বে একে অপরকে ছাপিয়ে যাওয়ার প্রতিযোগিতা, সেখানে আজও সাবেকিয়ানাতেই ভরসা রেখেছে বাগবাজার সর্বজনীন দুর্গোৎসব। সেই সঙ্গে রয়েছে স্বদেশী মেলার ঐতিহ্য। আর অন্যতম আকর্ষণ বীরাষ্টমীর দিনের ছুড়ি খেলা, লাঠি খেলা। দশমীর দিনের সিঁদুর খেলার টানও কম নয়।

     

  • undefined
    Video Icon

    Puja VideoSep 27, 2019, 11:01 PM IST

    ৫০ কেজি সোনার প্রতিমা, শিশ মহলের আদলে তৈরি মণ্ডপ, সেজে উঠছে সন্তোষ মিত্র স্কোয়ার

    মধ্য কলকাতার বড় পুজোগুলির মধ্যে অন্যতম সেজে উঠছে সন্তোষ মিত্র স্কোয়ার। প্রতি বছরই কোনও না কোনও চমক থাকে এখানকার পুজোয়। এবারের থিম 'কাঞ্চনকন্যা রূপে সোনার দুর্গা'। প্রায় ৫০ কিলোগ্রাম সোনা ব্যবহার করে গড়ে উঠছে প্রতিমা। শুধু তাই নয়, মণ্ডপ সেজে উঠছে আগ্রার শিশ মহলের আদলে। যার জন্য খোদ আগ্রা থেকেই এসেছেন শিল্পীরা।  

     

  • undefined
    Video Icon

    Puja VideoSep 27, 2019, 6:26 PM IST

    কচিকাঁচাদের সাংস্কৃতিক উচ্ছ্বাস আর মৌলিক শিল্পভাবনা, সেজে উঠছে সানি ব্লিসের পুজো মণ্ডপ

    আবাসনের পুজোয় একটা বাড়ির পুজোর গন্ধ থাকে। গড়িয়া প্রতাপগড়ের সানি ব্লিস অ্য়াপার্টমেন্ট-ও তার ব্যতিক্রম নয়। সবচেয়ে বড় কথা কোনও বাইরের শিল্পী নয়, একেবারে বাসিন্দাদের নিজস্ব নৌলিক ভাবনাতেই এই বছর সেজে উঠছে এই অ্য়াপার্মেন্টের পুজো। এমনকী বয়জ্য়েষ্ঠরাও রাত জেগে মণ্ডপ সজ্জায় হাত লাগিয়েছেন। আর পুজোর চারদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ভার নিয়েছে অ্যাপার্টমেন্টে ক্ষুদেরা। তারাই নাচ-গান-নাটকে মাতিয়ে রাখবে পুজোর চারটে দিন। আর এই চারটে দিন রান্না-বান্নার পাটও নেই কোনও বাড়িতে। খাওয়া দাওয়ার বন্দোবস্ত সব প্যান্ডেলেই।