পুষ্টি  

(Search results - 69)
  • <p><strong>Weight loss:</strong> Guavas are weight-loss-friendly food. With only 37 calories in one fruit and 12% of your recommended daily fibre intake, they are a filling, low-calorie snack. They are also packed with proteins. Both protein and fibre take longer to digest and keep you full for a longer time. Further, the high fibre content helps you regulate your metabolism. Unripe guavas have far less sugar compared to other fruits like apples, oranges, or grapes. The fruit eaten in any form aids better bowel movement and enhances healthy digestion which further helps in weight loss.</p>

    Life Style22, Sep 2020, 4:37 PM

    এই ফলের পাতাতেই লুকিয়ে রয়েছে হাজারো রোগের মহৌষধ, মুক্তি পাবেন বাড়তি মেদ থেকে

    পেয়ারা খেতে সকলেই ভালবাসে। অতি সুস্বাদু এই ফলটির হাজারো গুণ রয়েছে। তবে শুধু পেয়ারাতেই নয়, পেয়ারা পাতাতেই লুকিয়ে রয়েছে হাজারো রোগের মহৌষধ। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক কিছু নিয়ম মেনে চলতে হবে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়ে করে ফেলতে পারেন হাজারো সমস্যার সমাধান। চুলের যত্ন থেকে, ডায়াবেটিস, কাশির সমস্যা, যৌন রোগ এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই। এই সব কিছুর মহৌষধ হল পেয়ারা পাতা। একাধিক গুন সম্পন্ন এই পাতায় রয়েছে রোগ মুক্তির উপায়।

  • <p><strong>Curd:</strong> Like eggs, curd or yoghurt is packed with proteins, eases digestion and improves one’s waistline. This does not include flavoured curd. If you’d like a bit of sweet, substitute it with a drizzle of honey.<br />
&nbsp;</p>

    Health21, Sep 2020, 1:54 PM

    প্রতিদিনের খাদ্য তালিকায় ৩ টি কলা, দূর করবে ১০ টি জটিল সমস্যা

    অনেকে বিশ্বাস করেন কলা খাওয়া স্থূলত্ব বাড়ায় তবে এটি একটি ভ্রান্ত ধারণা মাত্র। কলা খেলে ওজন বাড়ে না, বরং এর উপকারিতাও রয়েছে। আজ আমরা আপনাকে এমনই কিছু সুবিধা বলছি, জেনেও যে আপনিও প্রতিদিন কলা খাওয়া শুরু করবেন। কলা বিভিন্ন গুণাগুণে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক। একটি বড় মাপের কলা খেলে ১০০ ক্যালরির বেশি শক্তি পাওয়া যায়। কলাতে রয়েছে সহজে হজমযোগ্য শর্করা। এই শর্করা খাদ্য সহজে হজম করতে সাহায্য করে। কলার মধ্যে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিন উত্‍পাদনে সাহায্য করে। 

  • <p>Mexican Salad</p>

    Food16, Sep 2020, 5:15 PM

    স্বাস্থ্যকর অথচ সুস্বাদু, সস্তায় পেট ভরান পুষ্টিকর খাদ্যে রইল রেসিপি

    করোনার বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। এই সময় যতটা সম্ভব বাড়ির বাইরে না যাওয়াই উচিৎ। তার মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তাই শরীর সুস্থ রাখতে খুব খরচের মধ্য়ে দিয়েই সুস্থ রাখুন নিজেকে। আজ তাই রইল সস্তায় পুষ্টিগুণে সমৃদ্ধ এই পদের সন্ধান। যা শরীর সুস্থ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এই স্যালাড যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। এই পদ আপনার শরীরের আয়ডিনের দৈনিক চাহিদা মেটায়। 

  • <p>Rajma Pulao</p>

    Food15, Sep 2020, 5:07 PM

    পুষ্টিগুণে ঠাসা সুস্বাদু পদ, রইল পুষ্টিকর খাদ্য রাজমা পোলাও-এর সহজ রেসিপি

    প্রতিদিনের একঘেয়ে খাবারের স্বাদ বদল করতে বানিয়ে দেখুন এই পদ। প্রতিদিন এক ঘেয়ে খাবার খেতে সবথেকে কষ্ট হচ্ছে ছোটদের। তাই তাদের মন ভালো করে দিতে অবশ্যই রাখতে পারেন এই পদ। পুষ্টিগুণে সমৃদ্ধ রাজমা, একথা আমাদের সকলের জানা। রাজমা-র রেসিপির মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় রাজমা চাউল। আর রাজমার নতুন এক রেসিপি জানার আগে জেনে নিন, কেন খাবেন রাজমা। 

  • <p>শরীরের সঙ্গে মনও ভাল রাখতে হবে। তবে সম্পূর্ণ সুস্থ থাকতে গেলে মনটাকেও ভাল রাখতে হবে। সকলের সঙ্গে মন খুলে কথা বলুন। বন্ধুতের কোনও বয়স হয় না। তাই ছোট, বড় সকলের সঙ্গে মন খুলে কথা বলুন।</p>

    Life Style10, Sep 2020, 3:51 PM

    শরীরে এই ভিটামিনের অভাবেই বৃদ্ধি পায় স্কিন এজিং, জেনে নিন ত্বকের জন্য প্রয়োজনীয় এই ভিটামিন সম্বন্ধে

    উজ্জ্বল চকচকে লাবণ্যময় ত্বক পেতে, যত্নের যত্নের পাশাপাশি দেহের প্রয়োজন কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন। আপনি বাইরে থেকে আপনার ত্বকের জন্য কতটা যত্ন নিচ্ছেন তা বিবেচ্য নয়। তবে যদি আপনার ত্বকটি ভিতর থেকে স্বাস্থ্যকর করে তুলতে পারেন তবেই আপনি সম্পূর্ণ জ্বেল্লাদার ত্বক পাবেন। এমন পরিস্থিতিতে ত্বকের অভ্যন্তরে সৌন্দর্য বাড়াতে ভিটামিন-কে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন-কে এর পুষ্টিগুলি আপনার ত্বককে স্বাস্থ্যকর রাখার পাশাপাশি ত্বকের লাবণ্য ধরে রাখতেও বড় ভূমিকা গেরহণ করে। এটির সাহায্যে আপনার ত্বক অ্যান্টিঅক্সিড্যান্ট পায় যা আপনার ত্বকের গভীর নিরাময় ঘটায়, আপনাকে ত্বকের সঙ্গে সম্পর্কিত ভিটামিন কে এর সুবিধাগুলি জেনে নিন- 

  • <p>Mushroom Methi Malai</p>

    Food7, Sep 2020, 5:36 PM

    কম খরচে তৈরি হবে পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করবে মাশরুম-এর এই পদ

    অন্যান্য উদ্ভিদের তুলনায়  চীন, কোরিয়া-সহ বিভিন্ন ইউরোপীয় দেশে কয়েক ধরনের খাদ্যোপযোগী মাশরুম বর্তমানে বাজারে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। আধুনিক খাবার হিসেবে মাশরুমের ব্যাপক বিস্তৃতি ঘটছে। কাঁচা অথবা রান্না করা মাশরুম স্বল্প-ক্যালরীযুক্ত খাদ্য হিসেবে স্বীকৃত। কাঁচা অবস্থায় এতে ভিটামিন বি খাদ্যপ্রাণ থাকে যাতে রিবোফ্লোবিন, নায়াসিন এবং প্যান্টোথেনিক এসিড থাকে। এছাড়াও, প্রয়োজনীয় খনিজ উপাদান যথা - সেলেনিয়াম, কপার এবং পটাসিয়াম রয়েছে। চর্বি, শর্করা এবং ক্যালরীযুক্ত উপাদানের মাত্রা কম রয়েছে। 

  • <p>korean egg roll</p>

    Food3, Sep 2020, 5:13 PM

    প্রোটিন সমৃদ্ধ পুষ্টিগুণে ঠাসা, রইল লোভনীয় কোরিয়ান এগ রোল রেসিপি

    মহামারির আবহে বাড়িতে থেকেই সকলে যত্ন নিচ্ছে নিজের এবং পরিবারের। অন্যদিকে এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে প্রায় সকলকেই। তাই এমন সময় পাতে রাখুন সস্তায় পুষ্টিকর খাবার।

  • undefined

    India 20, Aug 2020, 10:03 PM

    ইন্দিরার রান্নাঘরে মাত্র ৮ টাকায় ভরপেট খাওয়া, খাবারের তালিকায় কী কী থাকছে তা দেখেনিন

    মাত্র ৮ টাকার বিনিময় খাবার দেওয়া হবে শহর অঞ্চলের দরিদ্র মানুষদের পুষ্টিকর খাবার দেওয়ার প্রকল্প চালু করা হয়েছে। সেখানে মূলত রান্না করা খাবার পরিবেশন করা হবে। একই সঙ্গে ক্যান্টিনে আসা দরিদ্র মানুষদের বসিয়ে মর্যাদার সঙ্গে খাবার দেওয়ার লক্ষ্যেই এই প্রকল্প চালু করা হচ্ছে বলে ঘোষণা করা হয়েছে। 

  • <p>Protein salad</p>

    Food19, Aug 2020, 5:28 PM

    পাতে রাখুন পুষ্টিতে ভরপুর প্রোটিন সমৃদ্ধ স্যালাদ, যা সুস্থ রাখবে শরীর

    এই স্যালাড যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। এই পদ আপনার শরীরের আয়ডিনের দৈনিক চাহিদা মেটায়। আর এই স্যালাডটি বানানোও খুবই সহজ। তৈরি করতে সময় লাগে মাত্র ১৫-২০ মিনিট। করোনার বিরুদ্ধে লড়াইয়ে গোটা দেশ লকডাউন। এই সময় যতটা সম্ভব বাড়ির বাইরে না যাওয়াই উচিৎ। তার মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তাই শরীর সুস্থ রাখতে খুব খরচের মধ্য়ে দিয়েই সুস্থ রাখুন নিজেকে। 

  • <p>নখে চন্দ্রের আকারের সাদা দাগ সেই ব্যক্তির ভবিষ্যৎ-এর বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে থাকে। তাই নখের গড়ন ও নখের সাদা দাগ সম্পর্কে জেনে নেওয়া যাক সেই ব্যক্তির প্রকৃতি ও ভবিষ্যৎ সম্পর্কে।&nbsp;</p>

    Health5, Aug 2020, 5:08 PM

    নখের এই সাধারণ পরিবর্তনগুলি জানান দেয় আপনার শারীরিক সমস্যা রয়েছে

    আপনার শারীরিক কোনও সমস্যা রয়েছে কি না তার জানান দেয় নখ। যদি আপনার নখগুলি স্বাভাবিকের চেয়ে কিছু পরিবর্তন ঘটে তবে তাতে মনোযোগ দেওয়া প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে নখ সহজেই ভেঙে পাতলা হয়ে যাওয়া সাধারণ বিষয় নয়। তবে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য নখ শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। নখ ক্যারোটিন নামক পুষ্টির সমন্বয়ে গঠিত। শরীরে পুষ্টির অভাবের কারণে ক্যারোটিন ক্ষতিগ্রস্থ হয়। যদি আপনার নখের রঙ পরিবর্তন হয়, আকৃতির বদল বা বৃদ্ধির গতি অস্বাভাবিক হয় তবে এর অর্থ আপনার শরীরে কোনও সমস্যা রয়েছে।

  • <p>Dalia Upma</p>

    Food3, Aug 2020, 5:03 PM

    কম খরচে তৈরি হবে পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করবে এই পদ

    প্রতিদিনের একঘেয়ে খাবারের স্বাদ বদল করতে বানিয়ে দেখুন এই পদ। প্রতিদিন এক ঘেয়ে খাবার খেতে সবথেকে কষ্ট হচ্ছে ছোটদের। তাই তাদের মন ভালো করে দিতে অবশ্যই রাখতে পারেন এই পদ।  করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ দেশের বেশিরভাগ জন জীবন। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নেওয়া উচিৎ নিজের এবং পরিবারের। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। 

  • <p>Corona and monsoon Challenge</p>

    Health23, Jul 2020, 4:00 PM

    করোনা ও বর্ষার রোগ ব্যধি, জেনে নিন জোড়া বিপদ থেকে নিরাপদ থাকার উপায়

    করোনা ভাইরাস বিশ্বব্যাপী শুধু মহামারি নয় অপুষ্টিরও একটি বড় সমস্যা তৈরি করেছে। এই সংকট বহু মানুষকে একধাক্কায় অপুষ্টির দিকে ঠেলে দিচ্ছে। আমরা পুষ্টিকর ডায়েটের গুণমান এবং পরিমাণে বিপজ্জনকভাবে কমছে তা বুঝতে পারছি। আর এই অপুষ্টিজনিত সমস্যা তাঁদের মধ্যেই বেশি দেখা দেবে যারা রেড কন্টেনমেন্ট জোন বা স্বল্প কন্টেনমেন্ট জোনএর বাসিন্দারা।

  • <p>Spanish Omelette</p>

    Food21, Jul 2020, 5:05 PM

    পুষ্টিগুণে ঠাসা প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট, যা তৈরি হবে কয়েক মুহূর্তেই

    করোনা মহামারির এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। অন্যদিকে বিশেষ নজর দিতে হবে পরিবারের স্বাস্থ্য ও খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার কারও কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। এমন জটিল পরিস্থিতিতে সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাদ্য। চটজলদি প্রোটিন সমৃদ্ধ পদ বানাতে অবশ্যই ট্রাই করুন প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট। 

  • <p>Mysore Masala Paniyaram</p>

    Food18, Jul 2020, 4:45 PM

    কম খরচে পুষ্টিকর জল খাবার, ঝটপট তৈরি হয় ভালো থাকে শরীরও

    করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিচ্ছে চিকিৎসকেরা। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। অন্যদিকে প্রতিদিন তাপমাত্র বেড়েই চলেছে। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার কারও কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। 

  • <p>Tamarind and Mustard Rice</p>

    Food1, Jul 2020, 5:08 PM

    সস্তায় পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বানাতে পারেন এই পদ

    করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ ছিল দেশের জন জীবন। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নেওয়া উচিৎ নিজের এবং পরিবারের। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। শরীরের পক্ষে উপকারী ও পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। এমন জটিল পরিস্থিতিতে সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাবার।