প্রতিরক্ষা মন্ত্রক  

(Search results - 23)
  • <p>বাংলা_ব্রাহ্মোস মিশাইল</p>

    India 30, Oct 2020, 8:38 PM

    শক্তি বাড়ল বায়ু সেনার, ৪ হাজার কিমি দূরের শত্রুকে ধ্বংস করতে সক্ষম ব্রাহ্মোস

    আরও শক্তি বৃদ্ধি হল ভারতীয় বায়ু সেনার। সবচেয়ে দূরের বস্তুকে নিখঁতভাবে হামলা চালাতে পারে ব্রাহ্মোস মিশাইল। পঞ্জাবের বায়ু সেনার এয়ার বেস থেকে সফল উৎক্ষেপণ।

  • undefined

    India 22, Oct 2020, 12:50 PM

    পোখরানে নাগ মিসাইলের সফল পরীক্ষা, চিনকে জবাব দিতে দেশীয় প্রযুক্তিতে ভরসা প্রতিরক্ষা মন্ত্রকের

    আত্মনির্ভর ভারত প্রকল্পে আরও এক সাফল্যের মুখ দেখল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি নাগ অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের সফল উৎপেক্ষণ হয়। বৃহস্পতিবার সকাল ৬টা ৪৫ মিনিটে পোখরানে এটির সফল উৎক্ষেপণ হয়। তারপরই ভারতীয় সেনা বাহিনীর অন্তর্ভুক্ত করার পরিকল্পনা শুরু হয়েছে। 
     

  • undefined

    India 16, Oct 2020, 2:44 PM

    বানভাসি হায়দরাবাদে উদ্ধার হওয়া শিশু কোলে ভারতীয় জওয়ান, সম্পূর্ণ অন্যরূপে ভারতীয় সেনা

    প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হায়দরাবাদে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে কাজে হাত লাগিয়েছে ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। গত বুধবার থেকেই উদ্ধারকাজে নেমেপড়েছে সেনা জওয়ানরা। সঙ্গে রয়েছে সেনার মেডিক্যাল টিমও। বেশ কয়েকটি প্রত্যন্ত এলাকায় ত্রাণের কাজও শুরু করেছে জওয়ানরা। প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে জানান হয়েছে রাজ্যসরকারের অনুরোধেই বানভাসি হায়দরাবাদে উদ্ধারকাজে নেমেছে তারা।

  • <p>Nirbhay Missile</p>

    India 12, Oct 2020, 3:11 PM

    নিক্ষেপ করার ৮ মিনিটের মাথায় টেপা হল 'নির্ভয় মিসাইল'-এর কিল সুইচ, যত কাণ্ড বঙ্গোপসাগরে

    বালাসোর উপকূল থেকে নিক্ষেপ করা হল নির্ভয় মিসাইল। ৮ মিনিট যেতে না যেতেই টেপা হল কিল সুইচ। সলিল সমাধি ঘটল মিসাইলটির। সোমবার সকালে ঠিক কী ঘটল বঙ্গোপসাগরে?

     

  • undefined

    India 1, Oct 2020, 1:47 PM

    চিনাদের প্রতিহত করতেই কি সুপারসনিক ব্রহ্মোস, দেখেনিন আরও কতটা শক্তিশালী হল ভারত

    লাদাখে চিনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তাপের মধ্যেই ভারত আরও বেশি শক্তি বাড়িয়ে নিয় ব্রহ্মোস মিসাইলের। বুধবার ওড়িশা উপকূলে সুপারসনিক ব্রহ্মোস-এর সফল উৎক্ষেপন হয় বলেও জানান হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট সংস্থা। সংস্থার পক্ষ থেকে আরও জানান হয়েছে এই ব্রহ্মোস আর শক্তিশালী হয়েছে। 

  • <p>বাংলা রাফালে</p>

    India 10, Sep 2020, 9:29 AM

    Live Rafale Induction Ceremony- সর্বধর্মপাঠে বায়ুসেনায় সামিল হল রাফালে

    ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান। সেই যুদ্ধবিমানগুলিকে আজ এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ফরাসী মন্ত্রী ফ্লোরেন্স পার্লেও থাকছেন এই অনুষ্ঠানে। 

  • <p><strong>কিন্তু, কেন নতুন করে করোনার হানা? বিশেষজ্ঞদের মতে, একশো চৌত্রিশ কোটি জনসংখ্যার দেশে সংক্রমণ আটকে রাখা মোটেই সহজ কাজ নয়। তাছাড়া, প্রতিদিনই করোনা টেস্টের সংখ্যা বাড়ছে। তাই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। শুধু বড় শহরই নয়, প্রত্যন্ত এলাকায়ও সংক্রমণ ছড়াচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অনেকের খামখেয়ালিপনা ও সচেতনতার অভাবও সংক্রমণকে ডেকে আনছে৷</strong></p>

    International8, Sep 2020, 2:05 PM

    আম জনতার জন্য অবশেষে বাজারে এল 'স্পুটনিক ভি', পুতিনের মতোই ভ্যাকসিন নিয়ে সুস্থ দেশের প্রতিরক্ষামন্ত্রীও

    অবশেষে বিশ্ববাসীর জন্য সুখবর, করোনার ভ্যাকসিনের জন্য অপেক্ষার অবসান।  এবার সাধারণ মানুষের একাবের হাতের নাগালে চলে এল রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই স্পুটনিক ভির প্রথম ব্যাজ সাধারণ নাগরিকের জন্য বাজারে আনা হয়েছে। আর কয়েকদিনের মধ্যেই এলাকাভিত্তিক ডেলিভারিও শুরু হয়ে যাবে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক আশাবাদী যে, দ্রুত এই ভ্যাকসিন দেশের সমস্ক  নাগরিকের কাছে পৌঁছে দেওয়া যাবে।
     

  • <p><strong>পরবর্তীকালে ১৯ জুলাই &nbsp;প্রতিরক্ষা রাজনাথ সিং ও সেনা প্রধান নরাভানেও পূর্ব লাদাখের ফরোয়ার্ড এলাকা পরিদর্শন করেন। কথা বলেন সেনা বাহিনীর সদস্যদের সঙ্গে। বিশেষত ১৬ নম্বর বিহার রেজিমেন্টের সদস্যদের সঙ্গেও কথা বলেন তিনি। গালওয়ানে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে জড়িয়ে ছিল বিহার রেজিমেন্টের সহস্যরা।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India 9, Aug 2020, 11:27 AM

    ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানীর ওপর নিষেধাজ্ঞা, রাজনাথের তালিকায় রয়েছে আর্টিলারি-অ্য়াসল্ট রাইফেল

    আত্মনির্ভর ভারত তৈরির লক্ষ্য ১০১টি সামগ্রী আমদানীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। এদিন সোশ্যাল মিডিয়ায় গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম দেশীয় কারখানাগুলিতে উৎপাদনের ওপর জোর দেওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তিনি আরও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫ ট্রিলিয়ন অর্থনীতির কথা বলছেন। আর সেই আর্থনৈতিক উন্নয়নে জোর দেওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
     

  • <p><strong>&nbsp;সূত্র বলছে অগাস্ট মাসের শেষ সপ্তাহ থেকেই পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায় আবহাওয়া খারাপ হতে শুরু করে। অন্যান্য বছরগুলিতে ওই এলাকায় সেনা মোতায়েন রাখা হয় না। কিন্তু চলতি বছর চিনা সেনার অগ্রাসনের কারণে শীলকালেও সেনা মোতায়েন রাখা হবে। আর সেই কারণে এখন থেকে রসদ ও বিশেষ সরঞ্জাম মজুত করার কাজ শুরু হয়েছে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India 6, Aug 2020, 9:31 PM

    তথ্য সরিয়ে চিনা আগ্রাসন প্রতিহত করা যাবে না, লাদাখ ইস্যুতে আবারও সুর চড়ালেন রাহুল

    প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট থেকে পূর্ব লাদাখে চিনা অনুপ্রবেশের তথ্য উধাও হয়ে যাওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে এক হাত নিল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ তথ্য সরিয়ে ফেলে বা মুখে ফেলে আসল ঘটনা বদল করা যাবে না। কংগ্রেস নেতৃত্বের আগেই অবশ্য রাহুল গান্ধী নিশানা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি অভিযোগ করেন চিনা অনুপ্রবেশ নিয়ে মিথ্যা কথা বলেছেন প্রধানমন্ত্রী। 
     

  • undefined

    India 6, Aug 2020, 5:42 PM

    লাদাখে লাল ফৌজের অনুপ্রবেশের নথি উধাও, প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েব সাইট থেকেই গায়েব তথ্য

    মে মাসের প্রথম দিক থেকেই পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা জুড়ে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করেছিল চিনা সেনা। মঙ্গলবার থেকেই এজাতীয় একটি নথি দেখা  গিয়েছিল ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েব সাইটে। কিন্তু ঠিক দুদিন পর অর্থাৎ বৃহস্পতিবার থেকেই প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েব সাইটে আর দেখা যাচ্ছে না সেই গুরুত্বপূর্ণ নথিটি। নথিটি নাকি উধাও হয়ে গেছে। 

  • <p>উড়িঃ উড়ি ছবির শেষ অংশে দেখানো হয়েছিল ভিকি কৌশল একজনকে &nbsp;বলছেন আজ দাওয়াতে অনেককেই পাঠাচ্ছি, এই অংশ বিতর্ক ছড়ানোর পর তা ট্রেলার থেকে বাদ দিয়ে দেওয়া হয়।&nbsp;</p>

    Bollywood2, Aug 2020, 12:09 PM

    ইচ্ছে মতো চিত্রনাট্যে সেনা-সীমান্ত আর নয়, ছবি বানাতে নিতে হবে এবার অগ্রিম অনুমতি

    বলিউডে বায়োপিক, সীমান্তে ঘটা হামলা থেকে শুরু করে দেশের অন্তর্বতী হামলা, এক কথায় বলতে গেলে এটাই ট্রেন্ড। যা বক্স অভিসে মুহূর্তে ঝড় তোলে। দেশে ঘটা যে কোনও ঘটনাই এখন উঠে আসে ছবির প্রেক্ষাপটে।

  • <p>INDIAN ARMY</p>

    India 23, Jul 2020, 6:48 PM

    ভারতীয় সেনায় এবার স্থায়ী কমিশন পাচ্ছেন মহিলারা, বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার

    কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া হল উল্লেখযোগ্য সিদ্ধান্ত, সেনায় স্থায়ী কমিশন পাবেন মহিলা আধিকারিকরাও, মহিলা সেনানীদের প্রতিটি বিভাগের কমিশন গঠনের অনুমতি দেওয়া হল, সেনার ১০টি ভাগেই  স্থায়ী কমিশনার ও শীর্ষ পদ পাবেন মহিলারা।
     

  • undefined

    India 2, Jul 2020, 7:08 PM

    রাশিয়া থেকে ৩৩টি যুদ্ধ বিমান কেনার ছাড়পত্র , চিনকে কড়া জবাব দিতে আত্মনির্ভর ভারতই হাতিয়ার রাজনাথের

    লাদাখ সীমান্তে চিনা সেনার সঙ্গে উত্তাপ ক্রমশই বাড়ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সমর সজ্জায় আরও জোর দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানান হয়েছে, ভারতীয় বিমান বাহিনীকে রাশিয়া থেকে ৩৩টি যুদ্ধ বিমান কেনার ছাড়পত্র দেওয়া হয়েছে। পাশাপাশি বেশ কিছু যুদ্ধ বিমানের আধুনিকিকরণেও সায় দিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে এদিন প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ কর্তারা বৈঠক করেছিলেন। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে। 
     

  • <p>১৯৬৫ সালের ভারত-পাক যুদ্ধ ছিল বিশ্বের অন্যতম বড় ট্যাঙ্ক যুদ্ধ। এরপর থেকেই নিজেদের ট্যাঙ্কবাহিনীকে আরও শক্তিশালী করে তোলার লক্ষ্য স্থির করে প্রতিরক্ষা মন্ত্রক।&nbsp;</p>

    India 1, Jul 2020, 11:30 AM

    লাদাখে লাল ফৌজের মোকাবিলায় সেনার ভরসা 'ভীষ্ম', জানুন ভারতের অন্যতম এই অস্ত্রের বিশেষত্ব

    গালওয়ান নদীর উপত্যকা বরাবর একটু একটু করে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে চিনা বাহিনী। উপগ্রহচিত্রে স্পষ্ট ধরা পড়েছে সে ছবি। গালওয়ান নদী যেখান দিয়ে বয়ে গেছে পূর্ব লাদাখের ওই উপত্যকা বরাবরই দুই দেশের সীমানা তথা প্রকৃত নিয়ন্ত্রণরেখা ধরা হয়। চিনের নিয়ন্ত্রণাধীন এলাকায় সমরসজ্জা দেখে কিন্তু চুপ করে বসে নেই ভারতও। চিনা গতিবিধি নজরে রাখতে কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট নামিয়েছে ভারত। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নজরদারি তো বটেই যে কোনও টার্গেটে আঘাত হানতে ইজরায়েলি হেরন ড্রোনও তৈরি। আকাশযুদ্ধের পরিস্থিতি তৈরি হলে শক্তি বাড়িয়েই রেখেছে ভারতীয় বায়ুসেনা। অন্যদিকে, তৈরি স্থলবাহিনীও। মুখোমুখি সংঘাতে চিনকে জোর টক্কর দিতে সীমান্তে মোতায়েন করা করেছে বিধ্বংসী টি-৯০ ট্যাঙ্ক। ভারতের অন্যতম অস্ত্র রাশিয়ার থেকে কেনা এই ট্যাঙ্কের নাম ‘ভীষ্ম’।

  • <p>কেন্দ্রের প্রতিনিধি দলকে জেলা পরিদর্শনে&nbsp;<br />
বাধা, নবান্নের নির্দেশে সংঘাতের বার্তা&nbsp;</p>

    Kolkata21, Apr 2020, 5:44 PM

    কেন্দ্রের প্রতিনিধি দলকে জেলা পরিদর্শনে বাধা, নবান্নের নির্দেশে সংঘাতের বার্তা

    আগাম বার্তা দিয়ে না আসার অভিযোগে কেন্দ্রীয় প্রতিনিধি দলকে জেলা পরিদর্শনের অনুমতি দিল না রাজ্য় সরকার। কলকাতার প্রতিনিধি দল বসে রইলেন বিএসএফের ক্যাম্প অফিসে। এ ব্যাপারে ওই প্রতিনিধি দলের প্রধান তথা প্রতিরক্ষা মন্ত্রকের অতিরিক্ত সচিব অপূর্ব চন্দ্র বলেন, কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গকে যে নির্দেশ পাঠানো হয়েছিল, সেই মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান সরকারকেও পাঠানো হয়েছিল। ওই রাজ্যগুলিতেও কেন্দ্রের প্রতিনিধি দল গিয়েছে। তাঁরা রাজ্য সরকারের সাহায্য নিয়ে ভালরকম কাজও করছেন। কিন্তু পশ্চিমবঙ্গে কেন আটকে দিল বুঝতে পারছেন না তিনি।