প্রতিষেধক  

(Search results - 28)
  • <p>माना जा रहा है कि सभी ट्रायल सही हुए तो 15 अगस्त को कोवैक्सीन की लॉन्चिंग की जा सकती है। जल्द ही यह वैक्सीन बाजार में भी आ सकती है। </p>

    India 5, Jul 2020, 10:08 AM

    লাল ফিতের জট এড়াতেই পরামর্শ, 'কোভ্যাক্সিন' নিয়ে আইসিএমআর-এর নতুন বিবৃতি

    করোনাভাইরাসের প্রতিষেধক বাজারে আনার প্রক্রিয়া তাড়াহুড়ো করা হচ্ছে। এই আশঙ্কা প্রকাশ করেছেন ড্রাগ বিশেষজ্ঞরা। পাশাপাশি বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করে আসরে নেমে পড়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এই পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্ত সংস্থা আইসিএমএর বিবৃতি জারি করে জানিয়ে দিয়েছে লাল ফিতের ফাঁস এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
     

  • <p>Corona vaccine, corona death, corona, corona medicine</p>

    India 3, Jul 2020, 2:38 PM

    করোনাভাইরাসের 'মেড ইন ইন্ডিয়া' প্রতিষেধক 'কোভ্যাক্সিন', আত্মপ্রকাশ করতে চলেছে ১৫ অগাস্ট

    আগামী ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিনেই আত্মপ্রকাশ করতে  চলেছে ভারতের তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক 'কোভ্যাক্সিন'। তেমনই ইঙ্গিত দিয়েছে আইসিএমআর। ভারত বায়োটেক ইন্টারন্যাশানাল লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে  ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের যৌথ উদ্যোগেই তৈরি হচ্ছে এই ভ্যাক্সিন। 
     

  • <p>'করোনার প্রতিষেধক তুলসীপাতা', নয়া নিদানে এবার বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ<br />
 </p>

    Burdwan22, Jun 2020, 10:16 PM

    'করোনার প্রতিষেধক তুলসীপাতা', নয়া নিদানে এবার বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ

    করোনা প্রতিরোধে নয়া নিদান। তুলসী পাতার রস খাওয়ার পরামর্শ। বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ। প্রমাণ মেলেনি, জানালেন চিকিৎসকরা।
     

  • Health16, Jun 2020, 5:15 PM

    শুধু মশলা হিসেবে নয়, সুস্থ থাকার অব্যর্থ দাওয়াই এই ঘরোয়া উপাদান

    মশলা হিসাবে তো বটেই পাশাপাশি আয়ুর্বেদীয় , ইউনানী, কবিরাজী চিকিৎসায় ব্যবহার হয় কালো জিরা। এর বীজ থেকে তৈর হল তেল। কালোজিরা রয়েছে ফসফেট,লৌহ ও ফসফরাস। এছাড়াও রয়েছে ক্যানসার প্রতিরোধক কেরটিন, বিভিন্ন রোগ প্রতিরোধকারী উপাদান এবং অম্ল রোগের প্রতিষেধক।
     

  • <p><strong>ChAdOx1 वैक्सीन</strong><br />
ब्रिटेन की ऑक्सफर्ड यूनिवर्सिटी के जेनर इंस्टीट्यूट में एक वैक्सीन पर काम चल रहा है। इसे ChAdOx1 नाम दिया गया है। 23 अप्रैल को इसका ट्रायल शुरू हुआ है। इस वैक्सीन को बनाने वाले वैज्ञानिक चीनी कंपनी कैंसिनो बायोलॉजिक्स वाले फॉर्मूले पर काम कर रहे हैं। वैज्ञानिकों का दावा है कि इस वैक्सीन से प्रोटीन प्रतिरोधक क्षमता सक्रिय होगी।</p>

    India 30, May 2020, 3:22 PM

    করোনার ওষুধের খোঁজে দেশের ৩০টি দল, অপেক্ষা সঞ্জীবনী সুধার হাতে আসার


    করোনাভাইরাসের খোঁজ চালাচ্ছে দেশের ৩০টি দল। পরীক্ষা অনেক দূর এগিয়েছে ২০ দলের। ১ বছরের মধ্যেই ওষুধ আবিষ্কারে জোর। 
    বিশ্বে ১০০ দল কাজ করছে।

  • <p>Coronavirus covid19  mask </p>

    International28, May 2020, 1:50 PM

    হাম, চিকেন পক্সের মত করোনাভাইরাস থেকেও মুক্তি নেই, রীতিমত আশঙ্কার কথা শোনালেন বিশেষজ্ঞরা

    করোনাভাইরাসের সঙ্গেই আগামী দিন আমাদের থাকতে হবে। মারাত্মক ছোঁয়াছে এই ভাইরাস থেকে মুক্তি নেই । আশঙ্কার কথা শোনালেন বিশেষজ্ঞরা । 
     

  • <p>मीडिया रिपोर्ट में भारत की वैक्सीन निर्माता कंपनी 'सीरम इंस्टिट्यूट ऑफ इंडिया' के हवाले से यह दावा किया जा रहा है। सीरम दुनिया की सबसे बड़ी वैक्सीन निर्माता कंपनी है। हालांकि, यह दावा कितनी सच होगा यह तो वक्त ही बताएगा। </p>

    India 25, May 2020, 11:30 AM

    পুজোর আগেই মুক্তি মিলবে করোনা থেকে, অক্টোবরেই কি ভারতের বাজারে আসছে প্রতিষেধক

    করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। এরই মধ্যে স্বস্তির বার্তা শোনাল পুনের ওষুধ প্রস্তুতকারক সংস্থা। অক্টোবরের মধ্যেই ভারতের বাজারে আসবে প্রতিষেধ। ১০০০ টাকায় মিলবে সেই প্রতিষেধক । 
     

  • <p>এই ৬ ভ্যাকসিন, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই মুহূর্তে আশার আলো</p>

    Health12, May 2020, 5:34 PM

    এই ৬ ভ্যাকসিন, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই মুহূর্তে আশার আলো

    ইতিমধ্যেই বিশ্বের প্রায় সবকটি দেশেই চিকিৎসা ব্যবস্থার উপর আরও জোর দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি প্রতিটি দেশ তাদের বর্ডার সিল করেছে এই মহামারির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য। এই মারণ ভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণের শিকার প্রায় ৪২ লক্ষ মানুষ, ভারতে আক্রান্তের সংখ্যা ৭০ হাজারেরও বেশি। একই সময়ে, বিশ্বজুড়ে বিজ্ঞানী এবং গবেষকরা করোনাভাইরাস জন্য উপযুক্ত ভ্যাকসিন তৈরিতে দিনরাত এক করছেন। এখন অবধি, প্রায় ১০০ টির মত দল এই বিষয়ে গবেষণা করছেন, এবং এর প্রতিষেধক তৈরির জন্য চব্বিশ ঘন্টা কাজ করছেন।

  • <p style="text-align: justify;">रक्षा मंत्री के मुताबिक यह एंटीबॉडी मोनोक्‍लोनल तरीके से कोरोना वायरस पर हमला करती है और बीमार लोगों के शरीर के अंदर ही कोरोना वायरस का खात्‍मा कर देती है। बयान में कहा गया है कि कोरोना वायरस के वैक्‍सीन के विकास का चरण अब पूरा हो गया है। </p>

    India 10, May 2020, 9:45 AM

    দেশীয় প্রযুক্তিতেই করোনা প্রতিরোধ পথে ভারত, ভারত বায়োটেকের সঙ্গে যৌথ উদ্যোগ আইসিএমআর-এর

    এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্ততিতেই করোনাভাইরাস সংক্রমণ রুখতে বদ্ধ পরিকর ভারত। একটি বিবৃতি জারি করে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে জানান হয়েছে ভারত বায়োটেক ইন্টারন্যাশানাল লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগেই করোনার প্রতিষেধক তৈরি করা হবে। আর সেই দিকে অনেকটা এগিয়েও যাওয়া হয়েছে। ভারত বায়োটেককে প্রয়োজনীয় সাহায্য করবে আইসিএম আর ও পুনের ন্যাশানাল ভাইরোলজি। 

  • Rafael Nadal

    Sports9, May 2020, 9:02 PM

    সকল খেলোয়াড়দের প্রতিষেধক নিয়ে কোনও সফরে যাওয়ার পরামর্শ নাদালের

    করোনা ভাইরাসের সংক্রমণের জেরে অন্য খেলাগুলির মতোই আপাতত বন্ধ টেনিসও। টেনিস ফিরলে সকল খেলোয়াড়কে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। নাদালের মতে করোনা প্রতিষেধক নিতে কোনও খেলোয়াড়কে জোর করা উচিত নয়। এই ব্যাপারটি খেলোয়াড়দের নিজস্ব ইচ্ছের ওপর নির্ভর করবে বলে মনে করেন নাদাল।

  • <p>ರೇಷನ್‌ ಮತ್ತು ಮನೆಯ ಅಗತ್ಯ ವಸ್ತುಗಳ ಖರೀದಿಯನ್ನು ಒಳಗೊಂಡು ಜನರು ಅಗತ್ಯ ಕೆಲಸಗಳಿಗಾಗಿ ಈಗ ಮನೆಯಿಂದ ಹೊರಬರಬಹುದು. </p>

    International6, May 2020, 7:25 PM

    অবশেষে এল স্বস্তির খবর, করোনার প্রতিষেধক অবিষ্কার হয়েছে বলে দাবি ইতালির

    এবার শেষ  কী মানুষ কাবু করতে পারবে করোনাভাইরাসকে? দীর্ঘ ৫ মাস ধরে গোটা বিশ্ব তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে এই মারাত্ম ছোঁয়াচে জীবানু। কিছুটা হলে তেমনই ইঙ্গিত দিয়েছে ইতালি। করোনাকে কাবু করতে আবিষ্কার হয়েছে প্রতিষেধ। দাবি করেছেন ইতালির এক দল চিকিৎসক। ইতিমধ্যেই সেই প্রতিষেধক একটি ইঁদুরের  ওপর প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। আগামী দিনে মানুষের ওপর  পরীক্ষামূলক ভাবে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। 

  • <p>মাত্র ৪০ পয়সার ওষুধেই কাবু হতে পারে করোনা, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য</p>

    Health3, May 2020, 2:25 PM

    মাত্র ৪০ পয়সার ওষুধেই কাবু হতে পারে করোনা, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

    সারা দেশে করোনার গ্রাসে ২৮০৪৬ জন মানুষ। এখনও অবধি মৃত্যু হয়েছে ১৩০১ জনের। এমন পরিস্থিতির মোকাবেলা করতে বিশেষজ্ঞরা দিন-রাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর প্রতিষেধক তৈরি করার। এর জন্য চলছে নানান গবেষমামূলক পরীক্ষাও। তবে সম্প্রতি নতুন গবেষণায় শোনা গিয়েছে, করোনা আতঙ্কে নতুন দিশা দেখাতে পারে অ্যান্টাসিড। মাত্র ৪০ পয়সার এই ওষুধ কাবু করলেও করতে পারে করোনা ভাইরাসকে। আর এই ওষুধের নাম  ফ্যামোসিড।  জানা গিয়েছে নিউ ইয়র্কে গবেষণামূলক পরীক্ষায় দেখা গিয়েছে  ফ্যামোটিডিন এর প্রয়োগের ফলে আশানুরূপ ফল পাওয়া গিয়েছে।

  • <p>টোকিও অলিম্পিক নিয়ে আশাবাদী আইওএ,২০৩২ অলিম্পিক্সের জন্য ঝাঁপাতে চায় ভারত <br />
 </p>

    Sports3, May 2020, 10:50 AM

    টোকিও অলিম্পিক নিয়ে আশাবাদী আইওএ,২০৩২ অলিম্পিক্সের জন্য ঝাঁপাতে চায় ভারত

    ২০২১ টোকিও অলিম্পিক হওয়া নিয়ে একশো শতাংশ আশাবাদী আইওএ প্রেসিডেন্ট। সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে করোনা প্রতিষেধক বেরোনোর বিষয়েও আশাবাদী নরিন্দর বাত্রা। একইসঙ্গে ২০৩২ সালে অলিম্পিক আয়োজনের জন্য ভারত দাবি জানাবে বলেও জানিয়েছেন তিনি। নরিন্দর বাত্রার বক্তব্যের পর ২০২১ অলিম্পিক নিয় নতুন করে আশার আলো দেখছেন ভারতীয় অ্যাথলিটরা।
     

  • <p>করোনা প্রতিষেধক তৈরিতে আশা দেখাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইতিমধ্যে ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে মানবদেহে, অক্সফোর্ডের এই গবেষক দলের সদস্য এক বঙ্গকন্যাও, কলকাতার টালিগঞ্জের বাসিন্দা চন্দ্রা দত্ত রয়েছেন গবেষক দলে।</p>

    International28, Apr 2020, 9:37 AM

    করোনার ভ্যাকসিনের সঙ্গে এবার বাংলার যোগ, অক্সফোর্ডের গবেষক দলের সদস্য কলকাতার মেয়ে

    করোনা প্রতিষেধক তৈরিতে আশা দেখাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইতিমধ্যে ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে মানবদেহে, অক্সফোর্ডের এই গবেষক দলের সদস্য এক বঙ্গকন্যাও, কলকাতার টালিগঞ্জের বাসিন্দা চন্দ্রা দত্ত রয়েছেন গবেষক দলে।

  • USA27, Apr 2020, 12:29 PM

    সেম্পেম্বর মাস থেকেই তৈরি হবে করোনার প্রতিষেধক, জল্পনা দানা বাঁধছে বিল গেটসের মন্তব্যে

    বিল গেটসের কথায ডাক্তার ফৌসির সঙ্গে তিনি একমত যে আগামী ১৮ মাসের মধ্যে করোনার প্রতিষেধক তৈরি করা সম্ভব। ডাক্তার ফৌসি ন্যাশানাল অ্যালার্জির পরিচালক। পাশাপাশি তিনি হোয়াই হাউসের  করোনাভাইরাস মোকাবিলায় তৈরি টাস্ক ফোর্সেরও সদস্য।  ওই সাক্ষাৎকারে বিল গেটস নমুনা পরীক্ষা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর কথায় ঠিক মত নমুনা পরীক্ষা করা হচ্ছে না।