বন্য প্রাণ  

(Search results - 8)
  • undefined

    India 7, Aug 2020, 3:36 PM

    পেশী নিয়ন্ত্রণে বারবার ব্য়র্থ ক্ষুদে গজরাজ, আর সেই ভিডিও ভাইরাল হল নেটদুনিয়ায়

    গজরাজকে দেখতে কে না পছন্দ করে? আর সেই কারণেই নেটপাড়াতে রীতিমত জনপ্রিয় হাতির যো কোনও ভিডিও। তা সে জল পান হোক আর খাবার খাওয়ার দৃশ্যই হোক। বাকি বন্য প্রাণীদের তুলনায় হাতির আবার পরিবার কেন্দ্রীক জীব বলেও ছোট থেকে বল যে কেউ হাতি স্টিল বা ভিডিও দেখতে পছন্দ করেন। 

  • undefined

    Coronavirus India15, Apr 2020, 2:30 PM

    লকডাউনের মরশুমে স্বস্তিতে প্রকৃতি, এবার উত্তরাখণ্ডের জঙ্গলে দেখা মিলল বিরল প্রজাতির তুষার চিতার

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন। প্রায় গোটা দেশই ঘরবন্দি করে রেখেছে। এই আবস্থায় আমরা আগেও দেখেছি জাতীয় সড়ক থেকে শুরু করে অলিগলির দখল নিয়েছে বন্য প্রাণিরা। সেই ছবিই এবার দেখা গেল উত্তরাখণ্ডে। যাখানে বনদফতরের পাতা ক্যামেরায় ধরা পড়ল বিরল প্রজাতির তুষার চিতার। তাও আবার একটি নয়। এক সঙ্গে চারটি।  যা সচারচর দেখা যায়না। আর বনদফতরের পাতা ক্যামেরায় তুষার চিতার ছবি দেখতে পেরে রীতিমত উৎসাহিত উত্তরাখণ্ডের নন্দাদেবী জাতীয় উদ্যানের কর্মকর্তারা। 
  • undefined

    West Bengal15, Apr 2020, 12:20 PM

    লকডাউনের বাজারে পুরুলিয়ায় উদ্ধার বন্য জন্তুর শাবক, চিতা বাঘের বাচ্চা বলে দাবি

    পুরুলিয়ার আড়শা গ্রামের বাসিন্দা দুলাল মাহাতই প্রথম শাবকটিকে দেখতে পান। তাঁর কথায় তিনি আড়শা থেকে বেগুনকোদোর যাচ্ছিলেন। জঙ্গল সংলগ্ন চিটিডি গ্রামের কাছেই প্রথম শাবকটিকে দেখতে পান। তাঁর কথায় শাবকটি রাস্তার ধারে পড়েছিল। সেখানেই চিৎকার করছিল। রাস্তার ধার থেকে শাবকটিকে উদ্ধার করে তিনি প্রথমে আড়শা থানায় নিয়ে যান। তবে থানায় কর্তৃব্যরত পুলিশ কর্মীরা শাবকটি জমা নিতে অস্বীকার করে। তাঁকে নিজের কাছে রাখারই পরামর্শ দেয়।  অগত্যা বন্য প্রাণির শাবক নিয়ে ছুটেন এক চিকিৎসকের কাছে। আর তাঁরই পরামর্শে বেগুনকোদোরে এসে কোটশিলা বনদফতরে খবর দেওয়া হয়। সিএডিসির হাত ধরে  শাবক যায় বনদফতরের কর্মীদের হাতে। 
  • এবার করোনা ভাইরাসে আক্রান্ত বাঘ

    Coronavirus World6, Apr 2020, 9:03 AM

    রক্ষে পেল না বাঘমামাও, চিড়িয়াখানায় এবার করোনা সংক্রমণের শিকার ৪ বছরের নাদিয়া

    এবার করোনা ভাইরাসে আক্রান্ত বাঘ, চিড়িয়খানায় করোনা সংক্রমণের শিকার, আরও কয়েকটি পশুর শরীরে সংক্রমণের লক্ষণ, বন্য প্রাণীদের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে।

  • ছুটছে মাতাল হাতি

    Jhargram4, Jan 2020, 8:17 PM

    বন থেকে বেরিয়ে গ্রামে মদ্যপান হাতির, এলাকা জুড়ে হুলুস্থুল

    বনদফতরের বারন সত্ত্বেও জঙ্গল সংলগ্ন গ্রামে মহুল, চোলাই মজুত গ্রামবাসীদের ৷ খাবারের খোঁজে জঙ্গল ছেড়ে গ্রামে ঢুকে সেই মজুত মহুল খেয়ে মত্ত হাতি ৷ মত্ত অবস্থায় ঝাড়গ্রামের নয়াগ্রাম থানার খড়িকামাথনি বাজারে দাপিয়ে বেড়াল হাতি ৷ স্থানীয় গ্রামবাসীরা মদ্যপ হাতিকে উত্তেজিত করে করলেন মজা ৷ সৌভাগ্যবশত অত্যাচার সহ্য করেও কোনো ক্ষতি করেনি হাতিটি ৷ উদ্বেগে বনদফতর৷

  • ২০০বছরের প্রথায় পূ্র্ণছেদ,মানুষের  দাবি মেনে কালীপুজোয় বন্ধ বলি

    West Bengal28, Oct 2019, 12:39 PM

    ২০০বছরের প্রথায় পূ্র্ণছেদ,মানুষের দাবি মেনে কালীপুজোয় বন্ধ বলি

    এলাকার মানুষের দাবি মেনেই অবশেষে প্রায় ২০০ বছরের প্রথায় পূর্ণচ্ছেদ পড়ল। মুর্শিদাবাদের বেলডাঙার হাজরাপাড়া এলাকার খামারি মায়ের কালী মন্দির শুরুর সময় থেকে চলে আসছিল এই পশু বলির প্রথা। ঐতিহ্যবাহী ২০০ বছর ছুঁই ছুঁই এই পুজোয় এত বছর ধরে কোনদিনও কালীপুজোয় বন্ধ থাকেনি পশু বলি। তবে সম্প্রতি কয়েক বছর ধরে এলাকার একদল মানুষ এই পশুবলি নিয়ে আপত্তি দেখাতে থাকেন। এই বছর পাকাপাকিভাবে পশু বলি বন্ধ করতে সই সংগ্রহের নামে স্থানীয় যুবকরা। এলাকায় বাড়ি বাড়ি ঘুরে, পাড়ার মোড়ে দোকানে সর্বত্র তারা প্রচার চালায় এই বলি বন্ধের দাবিতে। 

  • জঙ্গলে লুকিয়ে রাখা মদ খেয়ে  তাণ্ডব চালাল মত্ত হাতির দল

    West Bengal27, Oct 2019, 1:22 PM

    আবগারি হানার ভয়ে জঙ্গলে মদ, সাবাড় করে তাণ্ডব চালাল হাতির পাল

    আবগারি অভিযান এর ভয়ে মদ তৈরির উপকরণ গ্রামবাসীরা লুকিয়ে রেখেছিল জঙ্গলে। হাতির পাল হাজির হয়ে করল সাবাড়। মদ খেয়ে মত্ত হাতির পালের হানা গ্রামে। ভেঙে ফেলল বাড়িঘর।
     

  • শিম্পাঞ্জির চিকিৎসা করাতে গিয়ে  আঙুল বাদ চিড়িয়াখানার ডিরেক্টরের

    Kolkata17, Oct 2019, 12:55 PM

    শিম্পাঞ্জির চিকিৎসা করাতে গিয়ে আঙুল বাদ চিড়িয়াখানার ডিরেক্টরের

    অন্যকে সুস্থ করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়লেন আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর। শিম্পাজির গায়ে হাত দিতেই আঙুলের উপরের অংশ বাদ পড়ে তাঁর। যদিও গোসা কমেনি বাবুর।