বাচ্চার যত্ন  

(Search results - 11)
  • বাচ্চার ছবি

    Life Style17, Jan 2020, 11:32 AM IST

    আপনার ডিপ্রেশনের প্রভাব পড়ছে আপনার শিশুর উপর, সচেতন হোন এখনই

    আপনার সমস্যার শিকার হচ্ছে আপনার শিশু। বাচ্চার শৈশব ঠিক রাখতে স্মার্টফোন থেকে শতহস্ত দূরে থাকুন। একাকীত্ব নষ্ট করছে বাচ্চাদের শৈশব। বাচ্চার ভাললাগা খারাপলাগা গুলোকে বুঝে বন্ধুর মতো মোশার চেষ্টা করুন।

  • Child kids weight loss

    Life Style9, Jan 2020, 9:32 AM IST

    শিশুর দাঁত মজবুত করতে ভরসা রাখুন এই খাবারগুলিতে

    যে সমস্ত খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, সেই সমস্ত খাবার খেলে বাচ্চার মাড়ি ও দাঁত ভাল  থাকে। বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। শিশু যেন পর্যাপ্ত পরিমাণ জল খায় সেদিকে খেয়াল রাখুন। বাচ্চাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি খাওয়ান।

  • Parenting baby boy children

    Life Style8, Jan 2020, 9:33 AM IST

    শিশুর বুদ্ধির বিকাশ ঘটে মায়ের জিন থেকে, জানুন বিস্তারিত

    জন্মের পর থেকে ধীরে ধীরে শিশুদের চঞ্চলতা প্রকাশ পেতে থাকে। শিশুর দেহে বুদ্ধিমত্তা সৃষ্টিকারী জিন মায়ের কাছ থেকেই আসে। মায়ের কাছ থেকে আসা এই জিন শিশুর শরীরে কাজ করে। শিশু যত বড় হতে থাকে তত তার চঞ্চলতা প্রকাশ্যে আসতে থাকে।

  • বাচ্চার ছবি

    Life Style15, Dec 2019, 3:53 PM IST

    শাস্তি নয়, স্মৃতিশক্তি বাড়াতে আজ থেকেই শুরু করুন কান ধরে ওঠবোস

    কান ধরে ওঠবোসের অনেক গুণ রয়েছে। দক্ষিণ ভারতের অনেক  মন্দিরেও এই রীতি রয়েছে। নিয়মিত কান ধরে ওঠবোস করলে মস্তিষ্ক ভাল থাকে। কানের লতিতে টান পড়লেই মস্তিষ্কের অনেক কোষ জাগ্রত হয়ে যায়।
     

  • বাচ্চার ছবি

    Life Style7, Dec 2019, 11:02 AM IST

    শীতের যত্নে নবজাতকের পরিচর্যা, জেনে নিন কয়েকটি সহজ উপায়

    শীত পড়লেই নবজাতকদের ঠান্ডা লাগার সমস্যা থাকে। জন্মের পর থেকেই বেশি পরিমাণে ব্রেস্ট ফিড করাতে হবে শিশুকে। শীত পড়ার সঙ্গে সঙ্গে শিশুকে গরম জামাকাপড় পরাতে হবে। নবজাতকদের শ্বাসকষ্ট ও হাঁপানির সমস্যা বেশি দেখা যায়।

  • বাচ্চার ছবি

    Life Style24, Nov 2019, 2:08 PM IST

    কীভাবে বুঝবেন আপনার সন্তান ডিহাইড্রেশনের শিকার, রইল কয়েকটি উপায়

    শিশুর জন্য একটি বড় সমস্যা হল ডিহাইড্রেশন। ডিহাইড্রেশনের একটি বড় লক্ষণ শিশু কান্নার সময় চোখ দিয়ে জল না পড়া। ডিহাইড্রেশনের কারণে হাত ও পা অস্বাভাবিক গরম বা ঠান্ডা হয়ে যেতে পারে। শিশুর শরীরে জল কম থাকলে সে এমনিতেই খিটখিটে হয়ে যাবে।

  • বাচ্চার ছবি

    Life Style18, Nov 2019, 5:22 PM IST

    শিশুর দাঁতের যত্নে, মাথায় রাখুন এই বিষয়গুলি

    বাচ্চার দাঁতের জন্য সবচাইতে ক্ষতিকর জিনিস হল চিনিযুক্ত খাবার। বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। মিষ্টি জাতীয় খাবার থেকেই বাসা বাঁধে ক্যাভিটির। চকোলেট বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর ভাল করে মুখ কুলকুচি করিয়ে দেবেন।

  • কিশমিশের ছবি

    Life Style11, Nov 2019, 11:59 AM IST

    রক্তাল্পতার সমস্যা থেকে হৃদরোগের ঝুকি, মুক্তি মিলবে কিশমিশে

    কিশমিশ খেলে হৃদরোগের ঝুকিও কমে যায়। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে এই কিশমিশ। কিশমিশ খেলে অ্যাসিডিটি কমে যায়। কিশমিশে থাকা ম্যাগনেশিয়াম, পটাশিয়াম কিডনির পাথর দূর করতে সাহায্য করে।
     

  • মনোরোগের ছবি

    Life Style10, Nov 2019, 11:28 AM IST

    আপনার বাচ্চা কী ডিপ্রেশনে ভুগছে, সচেতন হোন এখনই

    ছোট বয়সের শিশুদের ভয়াবহ আকার  নিচ্ছে এই মানসিক রোগ। ৫-৬ বছরের বাচ্চাদের মধ্যে ডিপ্রেশন হু হু করে বাড়ছে। স্মার্টফোনের আসক্তি কেড়ে নিচ্ছে শৈশব। শুধু ডিপ্রেশনই নয়, এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আত্মহত্যার প্রবণতা।

  • বাচ্চার ছবি

    Life Style7, Nov 2019, 6:19 PM IST

    যে কোনও সময়েই হতে পারে চিকেন পক্স,জানুন তার প্রতিকার

    প্রথমত শরীরে লালচে রঙের ঘামাচি বা  ব়্যাশের মতোন গুটি গুটি বের হবে।হালকা উষ্ণ জলে স্নান করান। অ্যালার্জি যুক্ত কোনও খাবার এই সময় খাবেন না। ঠিকঠাক নিয়ম মেনে চললে ১০ থেকে ১৫ দিনের মধ্যে এই পক্স ভাল হয়ে যায়।

  • বাচ্চার ছবি

    Life Style6, Nov 2019, 12:02 PM IST

    বাচ্চার শরীর সুস্থ রাখার জন্য জল কতটা প্রয়োজনীয়, জানতে হলে ক্লিক করুন

    একটি বাচ্চার শরীরে ৭৫ শতাংশ ফ্লুইড থাকে। ৪-৮ বছরের বাচ্চারা দিনে ১.১ লিটার থেকে ১.৩ লিটার পর্যন্ত জল খাবে।। ৯-১৩ বছর বয়সী মেয়েদের দিনে ১.৩ লিটার থেকে ১.৫ লিটার পর্যন্ত জল খাওয়া প্রয়োজন। ৯-১৩ বছর বয়সী ছেলেদের দিনে অন্তত ১.৫ থেকে ১.৭ লিটার পর্যন্ত জল খাওয়া প্রয়োজন।