বাজেট  

(Search results - 129)
  • অপুষ্টি

    India 15, Feb 2020, 10:27 AM IST

    নয়া বিপদের সামনে মোদীর ভারত, দেশে বাড়তে চলেছে অপুষ্ঠিতে ভোগা শিশুর সংখ্যা

    মুদ্রাস্ফীতি গত ছ-বছরের মধ্য়ে যে সর্বাধিক, তা জানতে কোনও পরিসংখ্য়ানের শরণাপন্ন হতে হয় না আর আশপাশের বাজারদোকানই প্রতিদিন তার সাক্ষ্য় দেয় শাকসবজি, আনাতপাতি, মাছ-মাংশ থেকে শুরু করে দুধ, ডিম সবকিছুর দামই ঊর্ধ্বমুখী  যদিও শহরের একটা বড় অংশের কাছে এই 'সামান্য়' মূল্য়বৃদ্ধি এমন কিছু না-হলেও তা পিছিয়ে পড়া শ্রেণির কাছে বড়সড় বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে আশঙ্কা করা হচ্ছে, এর ফলে আমাদের দেশে ছোটদের অপুষ্টির হার আরও বাড়বে অর্থাৎ, হাড়জিরজিরে চেহারা নিয়ে ঘুরে বেড়ানো ছেলেমেয়েদের সংখ্য়া বাড়তে থাকবে এমনতিতেই তো  এখন  সাব-সাহারান দেশগুলির চেয়েও খারার অবস্থায় রয়েছে এদেশের শিশুরা

  • মমতা বন্দ্য়োপাধ্য়ায় ও অরবিন্দ কেজরিবাল

    Kolkata12, Feb 2020, 3:40 PM IST

    কেজরিওয়ালের পথ ধরেই কি বিধানসভার বৈতরণী পার হতে চাইছেন মমতা

    ২০১৯-এ দাঁড়িয়ে কেজরিবালের লক্ষ্য় ছিল ২০২০-র বিধানসভা নির্বাচন জেতা যে কারণে গত বছর তিনি ২০০ ইউনিট পর্যন্ত বিদ্য়ুৎ ব্য়বহারে ছাড় দিয়েছিলেন ছাড় বলতে পুরোটাই ছাড় দিল্লিবাসীদের আর ২০০ ইউনিট বিদ্য়ুৎ ব্য়বহারে কোনও বিল দিতে হবে না,  সাফ জানিয়ে দিয়েছিলেন কেজরিবাল গত বছর যার ফল তিনি হাতেনাতে পেয়েছেন এ-বছর 

  • undefined

    Kolkata10, Feb 2020, 8:02 PM IST

    সরাসরি সম্প্রচার হয়নি প্রারম্ভিক ভাষণ, রাজ্য়ের আচরণে অপমানিত রাজ্যপাল

    হইয়াও হইল না শেষ। সম্প্রতি মুখ্য়মন্ত্রীর সঙ্গে রাজ্য়পালের ছবি দেখে বরফ গলার ইঙ্গিত  মিলেছিল। অনেকেই ভেবেছিলেন,এবার হয়তো রাজ্য়-রাজ্য়পাল সংঘাতে ইতি পড়বে। কিন্তু বাজেট বক্তৃতার শেষে ফের টুইটারে নিজের ক্ষোভ উগড়ে দিলেন রাজ্য়পাল জগদীপ ধনখড়।   

  • ২০-র বাজেটে নজরে ২১, জনমুখী প্রকল্পে দরাজ অমিত

    Kolkata10, Feb 2020, 5:38 PM IST

    ২০-র বাজেটে নজরে ২১, জনমুখী প্রকল্পে দরাজ অমিত

    বিধানসভা ভোটের আগে শেষ বাজেট। একাধিক নতুন প্রকল্প ঘোষণা অমিত মিত্রের। বেকার জন্য চালু হচ্ছে কর্মসাথী প্রকল্প।  দুটি প্রকল্পে বার্ধক্যভাতা চালুর সিদ্ধান্ত সরকারের।
     

  • রাজ্য়ে ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ!  বাজেটে 'হাসির আলো' প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর

    Kolkata10, Feb 2020, 4:32 PM IST

    রাজ্য়ে ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ, বাজেটে 'হাসির আলো' প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর

    রাজ্য়ের বাজেটে বড় চমক। গরিব গুর্বোদের জন্য় রাজ্য়ে  ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেবে রাজ্য সরকার। ২০২০-২১ অর্থবর্ষের বাজেটে এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। 
     

  • undefined

    Kolkata10, Feb 2020, 3:00 PM IST

    একুশের আগে কল্পতরু মমতার সরকার, বাজেটে বেকার ও প্রবীণদের জন্য নয়া প্রকল্প ঘোষণা

    একুশের বিধানসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট। বাজেটে দরাজ অর্থমন্ত্রী অমিত মিত্র। বেকার ও প্রবীণদের জন্য নয়া প্রকল্প ঘোষণা। চা বাগানের আয়কর মকুব।

  • undefined

    Bollywood7, Feb 2020, 6:19 PM IST

    মুক্তির গেরোয় ব্রহ্মাস্ত্র, আর কোন কোন ছবির কপালে জুটেছিল এই পরিস্থিতি

    ২০১৯ সালের প্রথম থেকেই খবরের শিরোনামে জায়গা করে নিয়েছিল ব্রহ্মাস্ত্র। রিয়েল লাইফ জুটিকে রিল লাইফে দেখার জন্য অধীর আগ্রহে রয়েছে ভক্তরা। কিন্তু কোথায় ছবি। একের পর এক মুক্তির দিন সামনে উঠে আসতে থাকে। কিন্তু কোথাও গিয়ে যেন বাধ সাধে পরিস্থিতি। এমনই চিত্র হামেসাই দেখা যায় ছবির জগতে। ছবি মুক্তির পথে অন্তরায় হয়ে দাঁড়ায় একাধিক বিষয়। কখনও ছবির কাস্ট, কখনও ছবির বাজেট, আবার আইনি গেঁরোও জোটে। এমনই পরিস্থিতি মুখে পড়তে হয়েছিল বেশ কিছু ছবিকে।

  • undefined

    Kolkata7, Feb 2020, 5:10 PM IST

    রাজ্যের বয়ানেই বাজেট বিবৃতি পাঠ ধনখড়ের, সংঘাত এড়িয়ে এনআরসি-র সমালোচনা

    যদিও, রাজ্যপালের ভাষণের সময় এ দিনও এনআরসি এবং এনপিআর- এর বিরোধিতা করে বিক্ষোভ দেখান তৃণমূল বিধায়করা। তবে বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি রাজ্যপাল। 

  • कौन हैं सुनंदा वशिष्ठ: सुनंदा वशिष्ठ एक लेखिका, राजनीतिक टिप्पणीकार हैं। वे पीड़ित कश्मीरी हिंदू हैं। अमेरिका में रहती हैं। शुक्रवार को सुनवाई के दौरान दो पैनल थे। पहले पैनल ने अमेरिका के अंतरराष्ट्रीय धार्मिक स्वतंत्रता आयोग की आयुक्त अरुणिमा भार्गव थीं।

    India 6, Feb 2020, 5:26 PM IST

    ১৯ জানুয়ারি ১৯৯০-তেই কবর দেওয়া হয়েছিল কাশ্মীর-কে, লোকসভায় হুঙ্কার মোদীর

    ১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মীর উপত্যকা ছাড়তে হয়েছিল হিন্দুদের। ওইদিনই কাশ্মীরের পরিচয়-কে কবর দেওয়া হয়েছিল বলে মন্তব্য করলেন মোদী। বৃহস্পতিবার এই নিয়ে বিরোধী দলগুলিকে তীব্র আক্রমণ করলেন তিনি। নিশানা করলেন উপত্যকার তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকেই।

     

  • এলআইসি-র 'শেয়ার বিক্রির' প্রতিবাদ,  পুরুলিয়ায় বিক্ষোভে নামল এজেন্টরা

    West Bengal4, Feb 2020, 6:32 PM IST

    এলআইসি-র 'শেয়ার বিক্রির' প্রতিবাদ, পুরুলিয়ায় বিক্ষোভে নামল এজেন্টরা

    এলআইসি-র শেয়ার বিক্রি নিয়ে তোলপাড় গোটা দেশ। আর সেই আঁচ এবার পড়লো পুরুলিয়ায়। মঙ্গলবার এলআইসি শেয়ার বিক্রির প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এক ঘণ্টা  প্রতীকী ধর্মঘটের মধ্য দিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করল পুরুলিয়ার  সংগঠিত এলআইসি কর্মচারী ও এজেন্টরা।

  • রাজ্যপালের জন্য মঞ্জুর হল হেলিকপ্টার

    Kolkata4, Feb 2020, 12:09 PM IST

    রাজ্যপালকে নিয়ে নরম হল নবান্ন, মাঘমেলায় যোগ দিতে হেলিকপ্টারেই শান্তিনিকেতনে ধনখড়

    রাজ্যপালের জন্য মঞ্জুর হল হেলিকপ্টার, হেলিকপ্টারে শান্তিনিকেতনে যাবেন ধনখড়, পরের দিন রয়েছে রাজ্যের বাজেট অধিবেশন, এর আগে বহুবার হেলিকপ্টার চেয়ে পাননি রাজ্যপাল।

  • Shock to Mamta government, tableau will not be included in the 26 January parade kps

    Kolkata3, Feb 2020, 7:08 PM IST

    বিজেপি সবথেকে বড় সুবিধেবাদী, মোদীর আক্রমণের পাল্টা জবাব মমতার

    এ দিন দিল্লিতে প্রথম নির্বাচনী জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই নাগরিকত্ব আইনের বিরোধিতা করার জন্য আপ, কংগ্রেস সহ বিরোধীদের সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেন তিনি।

  • রাজ্যপালের বিরুদ্ধে বার বারই এক্তিয়ার বহির্ভূত কাজকর্ম করার অভিযোগ তুলেছে রাজ্যের শাসক দল।

    Kolkata3, Feb 2020, 12:48 PM IST

    'রাজ্য়ের বুলি আওড়াবেন না' ! বাজেট ভাষণ নিয়ে রাজ্য়পালের ধোঁয়াশা

    সৌজন্য় দেখিয়ে লাভ হল না। এই প্রথম বার রাজ্য় সরকারের বাজেট ভাষণের বুলি নাও আওড়়াতে পারেন রাজ্য়পাল জগদীপ  ধনখড়। এক সংবাদপত্রের প্রতিবেদন মিলেছে তেমনই ইঙ্গিত। রবিবারই সংঘাতের মধ্য়েই সৌজন্য়ে দেখাতে রাজভবনে যান তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্য়ায়। রাজ্য়পালের  সঙ্গে  সাক্ষাৎ সেরে পার্থবাবু বলেন,  নেহাতই সৌজন্যমূলক সাক্ষাতের জন্যই এসেছিলেন তিনি। তবে নিয়ম মেনে বাজেট অধিবেশনের  বিষয়টাও জানিয়ে  গিয়েছেন রাজ্য়পালকে। 

  • undefined

    India 3, Feb 2020, 11:06 AM IST

    এলআইসি-র বিলগ্নিকরণের সিদ্ধান্ত সরকারের, পলিসি হোল্ডার- দের লাভ না ক্ষতি

    এলআইসি নিয়ে সরকারের এই সিদ্ধান্তের পরেই কিছুটা অনিশ্চয়তার মধ্যে পড়েছেন সংস্থার পলিসি হোল্ডার-রা। সবার মনেই প্রশ্ন, এলআইসি-তে বিনিয়োগ করা অর্থ নিরাপদ থাকল তো?

  • undefined

    Life Style3, Feb 2020, 9:57 AM IST

    নয়া বাজেটে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে

    নতুন বছরেরে প্রথম বাজেট। এমনিতেই  এই বাজেট নিয়ে উৎসুক সকলেই । কীসের দাম বাড়ল আর কীসের দাম কমল তা জানার সকলেরই প্রবল আগ্রহ।  আর এই বছর বাজেটের দিনেই বড় ধাক্কা খেল সাধারণ মানুষ।  নতুন বছরে ফের দুশ্চিন্তা বাড়িয়ে একলাফে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম।  চলতি মাসের প্রথমেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। ফের হেঁশেলে কোপ পড়ল মধ্যবিত্তের। একধাক্কায়  ভর্তুকীবিহীন গ্যাসের দাম বাড়ল ২২৪ টাকা ৯৮ পয়সা। ফলে প্রতি সিলিন্ডার প্রতি গ্যাসের নতুন দাম হল ১৫৫০টাকা।