বাদুড়  

(Search results - 22)
  • <p>द टेलीग्राफ को दिए इंटरव्यू में सर रिचर्ड डार्लोवे ने कहा कि इस रिपोर्ट के आधार पर चीन के ऊपर दुनिया के कई देश अपने आर्थिक नुकसान का क्लेम कर सकते हैं। इस एक वायरस के कारण देशों को काफी नुकसान उठाना पड़ गया। </p>

    International6, Jul 2020, 2:54 PM

    ৭ বছর আগেই উহানের ল্যাবে ছিল করোনার মত ভাইরাল স্ট্রেইন, পরীক্ষাগারে কি 'মারণাস্ত্র' তৈরি করছিল চিন

    ২০১৩ সাল থেকেই উহানের ল্যাবে মজুত ছিল ভাইরাস । ভাইরাসের সঙ্গে মিল রয়েছে করোনার জীবাণুর। সেই ভাইরাসের কথা অস্বীকার করেননি বাদুড় মহিলা । 
     

  • <p>বাদুড়িয়ায় লস্কর জঙ্গি তানিয়ার বাড়িতে তল্লাশি এনআইএ-র, উদ্ধার বই ও ডায়েরি<br />
 </p>

    West Bengal18, Jun 2020, 5:27 PM

    বাদুড়িয়ায় লস্কর জঙ্গি তানিয়ার বাড়িতে তল্লাশি এনআইএ-র, উদ্ধার বই ও ডায়েরি

    জঙ্গি যোগে গ্রেফতার বাদুড়িয়ার তরুণী। ধৃতকে হেফাজতে নিয়েছে এনআইএ। তার বাড়িতে তল্লাশি চালালেন গোয়েন্দারা। উদ্ধার হল বেশ কয়েকটি বই ও ডায়েরি।

  • <p>China Bat woman Shi Zhengli</p>

    International27, May 2020, 3:51 PM

    'করোনাভাইরাস হিমশৈলের চূড়ামাত্র', আরও মহামারির জন্য সতর্ক করলেন চিনা বাদুড়-মানবী

    নতুন করোনাভাইরাস অর্থাৎ কোভিড-১৯ মহামারি সৃষ্টি করেছে যে ভাইরাসটি, সেটি 'আসলে হিমশৈলের চূড়া মাত্র', এমনটাই দাবি করেছেন চিনা 'বাদুড়-মানবী' বা 'ব্যাট ওম্যান' শি ঝেংলি। বাদুড় এবং বাদুড়ের দেহে থাকা ভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করার জন্যই চিনের এই শীর্ষস্থানীয় ভাইরাস বিশেষজ্ঞ এই উপাধি পেয়েছেন। সম্প্রতি চিনের সরকারি টেলিভিশনে এক সাক্ষাৎকারে, তিনি জানিয়েছেন কোভিড-১৯'এর মতো ভাইরাসঘটিত আরও অনেক মহামারি ঘটতে পারে, এই ধরণের পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আরও বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন।

    উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি, অর্থাৎ যে ভাইরাস সংক্রান্ত গবেষণাকেন্দ্রকে অনেকে চলতি মহামারির উৎস হিসাবে দাবি করছেন (যদিও ভাইরাসটি যে গবেষণাগারে তৈরি নয়, তা ইতিমধ্যেই প্রমাণিত) সেই কেন্দ্রেরই ডেপুটি ডাইরেক্টর পদে রয়েছেন ঝেংলি। তিনি বলেছেন, ভাইরাস নিয়ে গবেষণার ক্ষেত্রে সমস্ত দেশের সরকার এবং বিজ্ঞানী-গবেষকদে তাদের আবিষ্কার সম্পর্কে আরও স্বচ্ছ হওয়া প্রয়োজন। পরস্পর পরস্পরকে সহযোগিতার প্রয়োজন। করোনাভাইরাস মহামারি দেখিয়ে দিয়েছে কীভাবে একটি ভাইরাস সমগ্র মানব সভ্যতায় ূবিপদ ডেকে আনতে পারে।

    তিনি আক্ষেপ করেছেন, এই মহামারির সময়ে আরও বেশি করে বিজ্ঞান নিয়ে রাজনীতি করা হচ্ছে। শি ঝেংলি সতর্ক করে বলেছেন, 'আমরা এখন যে অজানা ভাইরাসটি আবিষ্কার করেছি, তা আসলে হিমশৈলের চূড়া মাত্র। যদি পরের মহামারি থেকে মানব সব্যতাকে রক্ষা করতে হয়, তবে আমাদের আগে ভাগেই গবেষণা করে এই বন্যপ্রাণী বাহিত ভাইরাসগুলি সম্পর্কে জানতে হবে আর আগাম সতর্কতা জারি করতে হবে। যদি ভাইরাসগুলি সম্পর্কে না গবেষণা করা হয় তবে আরও একটি মহামারি আসতে বেশি সময় লাগবে না'।

    প্রসঙ্গত করোনাভাইরাস মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন য়ুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও - দুজনেই কোভিড-১৯ রোগের উৎপত্তি হিসাবে সরাসরি চিনের উহান শহরের ভাইরোলজি পরীক্ষাগারের দিকেই আঙুল তুলেছেন। গত ডিসেম্বরে এই শহরেই প্রথম মহামারিটির বিস্তার ঘটেছিল। সেই দাবি একেবারে নস্যাত করেছেন ঝেংলি। তাঁর দাবি তাঁদের গবেষণাগারে যে ভাইরাসগুলি নিয়ে কাজ হচ্ছে তাদের জেনেটিক বৈশিষ্ট্যের সঙ্গে বর্তমানে মানুষের দেবে যে করোনভাইরাস ছড়িয়েছে, তার কোনো মিল নেই।

    তিনি এই নিয়ে রাজনীতি না করে বরং প্রথমে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের পথ খুঁজে বের করতে হবে। তারপরের কাজই হল বিশ্বের সবকটি দেশ মিলে বাদুড়-বাহিত অন্যান্য করোনভাইরাস নিয়ে বিশদে গবেষণা করে পরবর্তী মহামারিগুলির জন্য প্রস্তুত হতে হবে। কারণ আজ না হোক কাল কোভিড-১৯'এর মতো আরও মহামারির ঝুঁকি তৈরি হবেই।

     

  • <p>Gorakhpur Dead Bats</p>

    India 26, May 2020, 11:18 PM

    শয়ে শয়ে মরে পড়ে আছে বাদুর, তীব্র আতঙ্ক যোগী আদিত্যনাথের খাস তালুকে

    যোগী আদিত্যনাথ খাস তালুক উত্তরপ্রদেশের গোরক্ষপুর। মঙ্গলবার সকালে এখানেই তীব্র আতঙ্ক ছড়ালো। পাঁচশ'রও বেশি বাদুড়ের মৃতদেহ পাওয়া গেল। করোনাভাইরাস না অন্যকিছু?

     

  • <p>Image of a Monkey</p>

    West Bengal7, May 2020, 5:04 PM

    'আমার সন্তান যেন থাকে দুধে-বিস্কুটে', লকডাউনে খাবারের খোঁজে গৃহস্থ্য়ের দুয়ারে মা হনুমান

     লকডাউনে মানুষ রোজগার হারিয়ে সঙ্গে জুড়েছে পেটের জ্বালা। এবার সেই তালিকায় নাম লেখাল বন্য় প্রাণীরাও। সন্তানকে নিয়ে   বসিরহাটে গৃহস্থ্য়ের দুয়ারে খাবারের খোঁজে এল মা হনুমান। কলা-বিস্কুট খাইয়ে জল দিতে ভূলল না বাদুড়িয়াবাসী।
     

  • Kolkata30, Apr 2020, 3:33 PM

    দিলীপের 'জোড়া ফলায়' বিদ্ধ দিদি, টিকিয়াপড়া-বাদুড়িয়া নিয়ে প্রশ্ন

    এবার করোনা নিয়ে মুখ্য়মন্ত্রীকে সরাসরি চ্যালেঞ্জ জানালেন বিজেপির রাজ্য় সভাপতি দিলীপ ঘোষ। মেদিনীপুরের সাংসদ বলেছেন, সোশ্যাল মিডিয়ায় তিনি ও তাঁর দলের লোকজন পোস্ট  করবেই। ক্ষমতা থাকলে আটকে দেখাক মুখ্যমন্ত্রী। বুধবারই নবান্নে করোনা নিয়ে বিজেপিকে রাজনীতি না করার হুঁশিয়ারি দিয়েছিলেন মমতা। যার প্রেক্ষিতে এই কথা বলেছেন দিলীপবাবু।

  •  Entertainment26, Apr 2020, 4:45 PM

    বাদুরের সঙ্গে কি করোনার প্রবেশ বিগ বি-র বাড়ি, অমিতাভের আতঙ্কে বিতর্ক নেট দুনিয়ায়

    করোনা নিয়ে সকলেই ভয়ে ভয়ে রয়েছেন। একের পর এক সংক্রমণের খবর ক্রমেই বাড়িয়ে চলেছে আতঙ্ক। করোনার থাবা থেকে বাঁচতেই কোয়ারেন্টাইনে রয়েছেন তারকারা। জন সংযোগ এড়াতে বাড়িতেই রয়েছেন তাঁরা

  • দমদমের প্রৌঢ় ইতালি থেকে ফিরছিলেন,  মুখ্য়মন্ত্রীর বক্তব্য়ে নতুন বিতর্ক

    Kolkata22, Apr 2020, 6:19 PM

    ত্রাণ বিলি নিয়ে রণক্ষেত্র বাদুড়িয়া, জবাবে কী বললেন মুখ্য়মন্ত্রী

    লকডাউনের মাঝে ত্রাণের দাবিতে ধুন্ধুমার কাণ্ড উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ায়। আক্রান্ত পুলিশ। প্রকাশ্য়েই কয়েকজন পুলিশকে মারধর করে বলে অভিযোগ। জানা গিয়েছে, বাদুড়িয়ার তারাগুনিয়া দাসপাড়ায় ত্রাণের দাবিতে পথ অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। তখন তাদের থামাতে গেলে জনতার সাথে পুলিশের সংঘর্ষ বাধে। ইটের আঘাতে চার পুলিশকর্মী জখম হয়েছেন। আরও অভিযোগ, বাদুড়িয়া থানার ওসি বাপ্পা মিত্রকে রাস্তায় ফেলে মারধর করা হয়। তাঁর মাথা ফাটিয়ে দেওয়া হয়। 
     

  • <p><br />
ত্রাণ বিলিতেও 'রাজনৈতিক ভেদাভেদ', জনতা-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র বাদুড়িয়া</p>

    West Bengal22, Apr 2020, 12:40 PM

    ত্রাণ বিলিতেও 'রাজনৈতিক ভেদাভেদ', জনতা-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র বাদুড়িয়া


    লকডাউনে ত্রাণ বিলি নিয়ে ক্ষোভ। সামাজিক দূরত্ব মেনে পথ অবরোধ স্থানীয়দের। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ। রণক্ষেত্রের চেহারা নিল বাদুড়িয়া।

  • ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত কেরলে

    India 15, Apr 2020, 8:48 PM

    ভারতেও এবার বাদুড় আতঙ্ক, আইসিএমআর-এর গবেষণায় করোনা মিলল দুই প্রজাতির দেহে

    ভারতেও বাদুড়ের দেহে মিলল করোনাভাইরাস। আইসিএমআর এবং পুনের এনআইভি যৌথ গবেষণা চালিয়েছিল। দুই প্রজাতির ভারতীয় বাদুড়ের দেহে মিলেছে এই ভাইরাস। বাদুড়দের জেনেটিক সংক্রমণের উপর সক্রিয় নজরদারির পরামর্শ দিয়েছে গবেষকরা।

     
  • tiger shroffs pet cat dies

    Coronavirus9, Apr 2020, 12:28 PM

    করোনাভাইরাসে কি সংক্রমিত হতে পারে আপনার বাড়ির পোষ্য বিড়াল, কুকুর, কী বলছেন বিশেষজ্ঞরা

    কোন কোন পশু করোনাভাইরাসে সংক্রমণ হতে পারে তা জানতেই পরীক্ষা শুরু করেছিলেন গবেষকরা। বিজ্ঞানীদের দেওয়া তথ্য অনুযায়ী বাদুড়ের থেকেই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল মানুষ। তবে বিড়াল ও কুকুর থেকে যে মানুষের মধ্যে সংক্রমণ ছড়াতে পারে এমন কোনও দৃঢ়়  তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি। 

  • coronavirus pandemic situation is china reopen the wet market

    Coronavirus World1, Apr 2020, 5:02 PM

    করোনা আতঙ্কের মধ্যেই বাদুড় বিক্রির সিদ্ধান্ত চিনের, ভয়ঙ্কর পরিণতি আশঙ্কা বিজ্ঞানীদের

    করোনাভাইরাসের সংক্রমণের ধাক্কা সবে কাটিয়ে উঠেছে চিন। এখনও পুরো দেশের পরিস্থিতি স্বাভাবিক নয়। কিন্তু এই অবস্থার মধ্যেই চিন প্রশাসন তাদের দেশের সমস্ত ওয়েট মার্কেট আবার খোলার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক পর্যবেক্ষণ অনুযায়ী বিজ্ঞানীদের মতে চিনের এই ওয়েট মার্কেটগুলি করোনাভাইরাস সংক্রমণের আঁতুড় ঘর। এই ওয়েট মার্কেট থেকেই বিক্রিয় হয় বাদুড়, প্যাঙ্গলিন আর কুকুরের প্রাণী। যা চিনাদের রীতিমত প্রিয় খাবারের তালিকায় পড়ে। 

  • pangolins

    International30, Mar 2020, 12:57 PM

    তবে কি চোরাপথে পাচার হওয়া প্যাঙ্গোলিন থেকেই ছড়াল করোনাভাইরাস

    মনে করা হচ্ছে, চোরাপথে পাচার হওয়া প্য়াঙ্গোলিন থেকেই নাকি ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস উহানের যে সি-ফুড বাজার থেকে করোনা ছড়়িয়ে পড়েছে বলে অনুমান, সেখানেই নাকি পাচার হয়ে আসে এই প্য়াঙ্গোলিন তবে, শুধু খাওয়ার জন্য়ই নয়, ওষুধ তৈরির কাজেও নাকি লাগে একে

  • Coronavirus Fact Check29, Mar 2020, 12:55 PM

    সত্যিই কি বাদুড়ের সঙ্গে সঙ্গম করেছিলেন প্রথম করোনা রোগী, জানুন আসল সত্য

    শনিবার কোভিড-১৯'এর থেকেও দ্রুত ছড়িয়েছিল খবরটা। প্রথম কোভিড-১৯ রোগী বাদুড়ের সঙ্গে সঙ্গম করেছিলেন। সেখান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই রোগ। খবরটি কি আদৌ সত্যি, কী জানা গেল তথ্যানুসন্ধানে?

     

  • Coronavirus World28, Mar 2020, 12:56 PM

    বাদুড়ের সঙ্গে সঙ্গম করেছিলেন চিনের প্রথম করোনা রোগী, চাঞ্চল্যকর দাবি ঘিরে বিতর্ক

    কোভিড-১৯ এখন বিশ্বব্যপী মহামারী হিসাবে দেখা দিয়েছে। কিন্তু, সংক্রমণের শুরুটা হয়েছিল চিনের হুবেই প্রদেশে। একেবারে প্রথম কোভিড-১৯ রোগী নাকি বাদুড়ের সঙ্গে সঙ্গম করেছিলেন। সেখান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই রোগ।