বাবরি মসজিদ  

(Search results - 13)
  • undefined

    India 18, Feb 2020, 4:21 PM IST

    'মুসলিমদের কবরের উপরই কি হবে রাম মন্দির', অযোধ্যায় উঠল গুরুতর প্রশ্ন

    মুসলমানদের কবরের উপরেই কি রামমন্দির তৈরি হবে? প্রশ্ন তুললেন অযোধ্যারই কিছু মুসলমান। ট্রাস্টের সদস্যদের চিঠি পাঠালেন তারা। জেলা প্রশাসন অবশ্য অন্য কথা বলছে।

     

  • बाबरी विध्वंस मामला

    India 30, Jan 2020, 7:11 PM IST

    সিএএ-বিরোধী আন্দোলনে অযোধ্যার ছায়া, উঠল বাবরি মসজিদ পুনর্নির্মাণের আওয়াজ

    সিএএ বিরোধী আন্দোলনে অযোধ্যার ছায়া। আন্দোলম মঞ্চ থেকেই অযোধ্যায় বাবরি মসজিদ পুনর্নির্মাণের আওয়াজ তুললেন ফারহান আজমি। ৭ মার্চ উদ্ধব ঠাকরের অযোধ্যায় যাওয়ার কথা। তিনি গেলে তাঁদের দলের কর্মীরাও যাবেন বলে দাবি সমাজবাদী পার্টির নেতার।

     

  • undefined

    India 16, Dec 2019, 9:52 PM IST

    বাবরি মসজিদ ছিঁড়ে কুটি কুটি করল স্কুল-শিশুরা, প্রশ্নের মুখে আরএসএস

    ১৯৯২ সালের ৬ ডিসেম্বর আরএসএস করসেবকরা ভেঙেছিল ঐতিহাসিক বাবরি মসদজিদ। সুপ্রিম কোর্ট অযোধ্যা রায়-এ একে 'জঘন্য অপরাধ' বলেছে। সেই অপরাধের পুনরাভিনয় করানো হল স্কুলশিশুদের দিয়ে। কর্নাটকের এক আরএসএস সদস্যের স্কুলে এই ঘটনা ঘটে।

     

  • undefined

    India 17, Nov 2019, 10:36 PM IST

    রাম মন্দির নির্মাণে কি কালো মেঘ, মুসিলম ল বোর্ডের সিদ্ধান্তে নয়া অচলাবস্থার ইঙ্গিত

    ফের অযোধ্যা মামলার রায় ঘিরে জটলার পরিবেশ সৃষ্টির ইঙ্গিত। আগামী এক মাসের মধ্যে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে মুসলিম পার্সোনাল ল বোর্ড। এদিন বোর্ডের তরফে জানানো হয়েছে, মসজিদের পরিবর্তে অন্য কোথাও জমি নিতে পারেন না তারা।

  • স্বপ্ন পূরণ মোদী-শাহের
    Video Icon

    India 9, Nov 2019, 10:04 PM IST

    অযোধ্যাতেই রামমন্দির, স্বপ্ন পূরণ মোদী-শাহের

    নির্বাচনি প্রচারে রামন্দির নির্মাণের কথা বারবার বলেছে বিজেপি।  সুপ্রিম কোর্টের রায় যে তাঁদের পক্ষে যাবে সেই আশায় বিজেপি ঘনিষ্ঠ সাধু-সন্তরা রাজস্থান ও গুজরাত থেকে পাথর আনাও আগেই শুরু করেছেন। ইতিমধ্যে করসেবকপুরমে এক মডেল রামন মন্দির নির্মাণ করাও হয়েছে। অযোধ্যার কাছে সেই মন্দিরে কাতারে কাতারে মানুষ আসেন রামচন্দ্রকে দেখতে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কাছে ইতিমধ্যে সাধুসন্তরা আবেদন করেছেন রামমন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর যাতে প্রধানমন্ত্রীর হাতেই হয়। 

    ১৯৯০ সালে রামমন্দির নিয়ে জনসমর্থন গড়তে রথ বার করেছিলেন লালকৃষ্ণ আডবাণী। সেই সময় আডবাণীর সঙ্গী হয়েছিলেন নরেন্দ্র মোদী। আজ প্রধানমন্ত্রীর আসনে বসেছেন মোদী। আর তাঁর জমানাতেই বিজেপির রাম মন্দিরের স্বপ্ন পূরণ হতে চলেছে। রাম মন্দির নির্মাণের জন্য বারবার সরব হয়েছেন অমিত শাহ। বিজেপির নির্বাচনী প্রচারে বারবার তুলে আনা হয়েছে এই প্রসঙ্গ। অবশেষে পদ্মশিবিরের চাণক্য সফল হলেন তাঁর চালে। সাফল্য উদাযাপনের দিন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথেরও। 

  • সুপ্রিম কোর্টই সব না, অযোধ্য়া  মামলার রায় নিয়ে বললনে ওয়াইসি

    India 9, Nov 2019, 2:58 PM IST

    সুপ্রিম কোর্টই সব না, অযোধ্য়া মামলার রায় নিয়ে বললেন ওয়াইসি

    মামলার রায় নিয়ে সকালেই অসন্তোষ প্রকাশ করেছিলেন মুসলিম পার্সোনাল ল' বের্ডোর কর্তারা। এবার একই সুর শোনা গেল এআইএমআইএম-এর প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাউদ্দিন ওয়াইসির গলায়। অযোধ্য়া মামলার রায় নিয়ে তিনি বলেন, সুপ্রিম কোর্ট সবার ওপরে হতে পারে, কিন্তু সুপ্রিম কোর্টই সবকিছু নয়। 

     

  • রাম মন্দির আন্দোলনে  বাংলা  থেকে রক্ত ঝরিয়েছিলেন দুই সন্তান

    Kolkata9, Nov 2019, 1:34 PM IST

    রাম মন্দির আন্দোলনে বাংলা থেকে রক্ত ঝরিয়েছিলেন দুই সন্তান


    বিতর্কিত জমি রাম লালার, শনিবার এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। সুন্নি ওয়াকফ বোর্ডের  জন্য ৫ একর বিকল্প জমির ব্য়বস্থাও করা হয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী অযোধ্যায় তৈরি হবে  রাম মন্দির। জানেন কি এই বাংলা থেকে রাম মন্দির আন্দোলেন প্রাণ দিয়েছিল দুই ভাই। বড়বাজারের সেই কোঠারি ভাইদের খবর অনেকেরই অজানা।
     

  • ভারতের সবচেয়ে প্রাচীন জমি বিবাদ মামলার ইতিহাস
    Video Icon

    India 9, Nov 2019, 1:33 PM IST

    ষোড়শ শতক থেকে শুরু, এক নজরে দেখে নিন ভারতের সবচেয়ে প্রাচীন জমি বিবাদ মামলার ইতিহাস

    ১৫২৭ সালে ভারতে সাম্রাজ্য বিস্তার করেছিলেন মোগল সম্রাট বাবর। আর নিজের সাফল্য উদযাপন করতে ১৫২৮ সালে অযোধ্যায় নির্মান করেছিলেন মসজিদ। কিন্তু উনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে সেই জমি নিয়েই চলছে বিবাদ। হিন্দুদের দাবি ছিল এই জমিতেই জন্মেছিলেন ভগবান রামচন্দ্র, সীতার রান্নাঘরও ছিল এখানে। ইংরেজ আমলে এই বিতর্কিত জমিতে দুই সম্প্রদায়কেই পৃথকভাবে ধর্মচারণের সুযোগ দেওয়া হয়েছিল।

  • undefined

    India 9, Nov 2019, 11:09 AM IST

    ফাঁকা জমিতে বাবরি মসজিদ তৈরি হয়নি, আগে ছিল অন্য স্থাপনা, সাফ জানালো আদালত

    অযোধ্য়ার বিতর্কিত জমিতে মসজিদের আগে অন্য কোনও স্থাপনা ছিল। ফাঁকা জমিতে বাবরি মসজিদ হয়নি। আগে যে স্থাপনা ছিল তা ইসলামিক স্থাপত্য নয়। অযোধ্যা মামলার রায় ঘোষণা করতে গিয়ে সাফ জানালেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

  • সুপ্রিম কোর্ট

    India 9, Nov 2019, 6:58 AM IST

    Ayodhya Verdict Live- ঐতিহাসিক রায়, অযোধ্যার বিতর্কিত জমি রামজন্মভূমি ন্য়াস-কে অর্পণ

    অবশেষে ঘোষণা করা হচ্ছে অযোধ্যা মামলার রায়। সম্প্রতি ৪০ দিনের মধ্যে এক সওয়াল জবাব শেষ হয়েছে। এরপর প্রধান বিচারপতি রায়দান স্থগিত রেখেছিলেন। শনিবার বেলা ১০.৩০টায় অবশেষে সেই রায় ঘোষণা হতে চলেছে। 

  • undefined

    India 15, Oct 2019, 1:33 PM IST

    দীপোৎসবে বাধা, আঁধারেই থাকবে অযোধ্যা, মামলার শেষ পর্বে কি আবার নতুন ঝামেলা

    রামায়ণ অনুযায়ী অযোধ্যার আলোর সাজ থেকেই দীপাবলি উৎসবের সূচনা। এই বছর দীপাবলিতে অযোধ্যা অন্ধকারেই থাকবে। বিতর্কিত জমিতে প্রদীপ জ্বালার অনুমতি চেয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। বিষয়টি বিচারাধীন বলে অযোধ্যার ডিভিশনাল কমিশনার সেই অনুমতি দেননি।

     

  • undefined

    India 19, Aug 2019, 2:43 PM IST

    বেতন বাড়ল অযোধ্যার রাম লাল্লার, বড় সিদ্ধান্ত যোগী সরকারের

    ভগবান শ্রীরামচন্দ্রের জন্মভূমি অযোধ্যার রাম লাল্লা, প্রধান পুরোহিত-সহ আটজন কর্মচারী র বেতন এক লাফে অনেকটা বাড়িয়ে দিল যোগী সরকার। রঘুবংশের ভগবান রামচন্দ্রের বাল্যরূপ রামলাল্লা রূপে পূজিত হয়েছে। সেই রামলাল্লা তাঁর পোশাক-পরিচ্ছদ, স্নান, এবং প্রসাদে জন্য বেতন লাভ করে থাকেন। 

  • Babri Masjid

    India 17, Aug 2019, 10:51 AM IST

    মন্দিরের ওপরে তৈরি বাবরি মসজিদ, প্রমাণ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

    বাবরি মসজিদ নিয়ে শুক্রবার অযোধ্যা মামলার শুনানির সময়ে সুপ্রিম কোর্টের তরফে তোলা হল এক সওয়াল। এদিন শীর্ষ আদালত তরফে বলা হয় যে বাবরি মসজিদ যে কোনও হিন্দু মন্দির বা হিন্দু কোনও ধর্মীয় কাঠামোর ওপর নির্মাণ করা হয়েছে, সেই যুক্তির সপক্ষে প্রমাণ দিতে হবে।