বাম কংগ্রেস  

(Search results - 67)
  • undefined

    West Bengal ElectionsMay 3, 2021, 9:56 PM IST

    ওরা বিজেপির থেকে ভালো, বিধানসভায় বাম-কংগ্রেস শূন্য হোক চাননি বললেন মমতা

    পশ্চিমবঙ্গে ৩৪ বছর ধরে একটানা রাজ করেছিল বামেরা। একটা সময় রাজ্যের তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের মূল প্রতিপক্ষই ছিল বামেরা। কিন্তু আজ সেই বামেরাই এই রাজ্যে খাতা খুলতে না পারায় কার্যত আপসোস করলেন তৃণমূল নেত্রী। তিনি বলেন রাজনৈতিকভাবে তিনি সিপিএমের বিরোধী। কিন্তু বিধানসভা নির্বাচনে তাদের শূন্য আসন দেখতে তিনি চান না বলেও জানিয়েছেন। যদিও মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কাছ থেকে এই মন্তব্য খুবই অপ্রত্যাশিত। কারণ তাঁর রাজনৈতিক জীবনের শুরু থেকেই বাম বিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। 

  • undefined

    West Bengal ElectionsApr 14, 2021, 9:27 AM IST

    পঞ্চম দফার ভোটই নবান্ন দখলের চাবিকাঠি, তৃণমূল নেত্রী মমতার কাছে কতটা কঠিন এই লড়াই

    মধ্য গগনে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। ২৯৪টি আসনের মধ্যে ইতিমধ্যেই ১৩৫টি আসনে নির্বাচন শেষ হয়েছে। বাকি রয়েছে ১৫৯টি কেন্দ্র, যেখানে ভোটাররা আগামী চারটি দফায় সিদ্ধান্ত নেবেন তাঁরা কোন রাজনৈতিক দলকে সমর্থন করবেন। দীর্ঘদিন বাদে বাংলায় ত্রিমুখী ভোটের লড়াই হচ্ছে।  বাম কংগ্রেসের কাছে ২০২১ সালের বিধানসভা নির্বাচন যেমন টিকে থাকার লড়াই তেমনই তৃমণূল কংগ্রেস ও বিজেপির কাছে এই নির্বাচন ক্ষমতা দখলের লড়াই। 

  • undefined

    West Bengal ElectionsApr 9, 2021, 6:22 PM IST

    দুই মন্ত্রীর ভাগ্যপরীক্ষা চতুর্থ দফায়, তালিকায় রয়েছে বাম-কংগ্রেস-বিজেপির গুরুত্বপূর্ণ প্রার্থীরা

    চতুর্থ দফা নির্বাচনে বেশ কয়েকটি গুরুত্ব পূর্ণ কেন্দ্রে ভোট গ্রহণের প্রস্তুতি শুরু হয়েগেছে জোর কদমে।৪৪টি আসনের মধ্যে প্রায় ৬টি আসন রয়েছে, যেখানে লড়াই হবে সেয়ানে সেয়ানে। কিন্তু ছাড়াও আরও বেশ কয়েকজন প্রার্থী রয়েছেন যাঁবা বাংলার রাজ্য রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ। এছাড়াও রয়েছে বিশিষ্ট ব্যক্তত্বরা। তাঁদেরও ভোট বাংলার তারকা প্রার্থী বলা যেতে পারে। শনিবার তাঁদের ভাগ্য নির্ধারিত হবে।
     

  • Image of  Buddhadeb Bhattacharjee

    West Bengal ElectionsMar 31, 2021, 11:41 AM IST

    'ধর্ম নিরপেক্ষ সরকার গড়ে রক্ষা করুন বাংলাকে ', নন্দীগ্রামে ভোটযুদ্ধের আগে বুদ্ধ-বার্তা

    একুশের ভোট যুদ্ধে সরগরম রাজ্য-রাজনীতি।'পশ্চিম বাংলাকে বিপদ থেকে রক্ষা করুন '। 'কৃষিতে সঙ্কট, দ্রব্যের দাম আকাশ ছোঁয়া হয়েছে'।  নন্দীগ্রামে ভোটের আগে রাজ্যে এল বুদ্ধ-বার্তা।

  • undefined

    ConstituenciesMar 28, 2021, 3:02 PM IST

    আজ মুলতুবি ভোটের লড়াই, পরস্পরকে রঙিন করে তুলে সৌহার্দ্যের বার্তা রায়গঞ্জের রাজনীতি ময়দানে

    উৎসবের দিনে অনন্য এক রাজনৈতিক সংস্কৃতির সাক্ষী হয়ে থাকল রায়গঞ্জ। দোল উৎসবের দিনটিতে একে অপরকে আবিরে রাঙালেন তিন যুযুধান ভোটপ্রার্থী। বিধানসভা কেন্দ্রের তৃণমূল, বিজেপি ও বাম-কংগ্রেস জোটের প্রার্থীদের রঙের উৎসবে মেতে ওঠার ছবি ধরা পড়ল রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটি আয়োজিত বসন্ত উৎসবে। 
     

  • <p>Image of BJP Murshidabad</p>

    West Bengal ElectionsMar 26, 2021, 5:49 PM IST

    'আমরাই জিতব', মুর্শিদাবাদে গেরুয়া শিবিরের কড়া ফাইটের মুখে জোট আর তৃণমূল

    মুর্শিদাবাদ জেলায় মোট ২২টি বিধানসভা আসন। ' বেশিরভাগ আসনেই জোর লড়াই দেবে বিজেপি'। '২২টির মধ্য়ে আট-দশটি আসনে আমরা জিতব।' এমনটাই জোরালো কন্ঠে দাবি করছেন জেলা সভাপতি।

  • <p>ধর্মগুরু থেকে বঙ্গ রাজনীতির নতুন শক্তি হয়ে ওঠা, জানুন আব্বাস সিদ্দিকীর অজানা কাহিনি</p>

    West Bengal ElectionsMar 4, 2021, 1:48 PM IST

    কে এই আব্বাস সিদ্দিকী, কীভাবে উত্থান, জানুন 'ভাইজানের' অজানা কাহিনি

    বাংলার রাজনীতিতে উল্কার গতিতে আগমন ঘটেছে আববাস সিদ্দিকীর। এবারের ভোটে তিনি যে 'কিং মেকার' হতে চলেছে সেই ঘোষণা আগেই ঘোষণা করে দিয়েছেন। বাম-কংগ্রেসের সঙ্গে জোটবদ্ধভাবে বাংলার ভোট যুদ্ধে লড়াই করছে 'ভাইজানের' নতুন দল আইএসএফ। ইতিমধ্যেই সংখ্যালঘু অধ্যুষিত  এলাকায় জনপ্রিয়তা আকাশছোঁয়া আব্বাসের। সব জায়গায় আলোচনার কেন্দ্রবিন্দুতে বঙ্গ রাজনীতিতে এই নতুন শক্তি। কিন্তু ধর্মগুরু থেকে রাজনীতির ময়দান, কেমন ছিল আব্বাসের এই যাত্রা পথ। 

  • <p><br />
আব্বাস শিবির ডেডলাইন দিয়েছিল ব্রিগেড সমাবেশের আগে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। তার মধ্যে জোটে আসন ছাড়া নিয়ে কংগ্রেসকে নিজের অবস্থানের কথা জানিয়ে দিতে বলা হয়েছিল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের তরফে। যা ব্রিগেডের আগের রাতে হয়নি।<br />
&nbsp;</p>

    West Bengal ElectionsMar 2, 2021, 4:09 PM IST

    আব্বাস সিদ্দিকি-কে নিয়ে এবার কি ফাটল বাম শিবিরে, ধর্মনিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ফ্রন্টের অন্দরে

    আব্বাস সিদ্দিকিকে শুধু কংগ্রেসের অন্দরেই প্রশ্ন উঠছে না। প্রশ্ন উঠতে শুরু করেছে বামফ্রন্ট শিবিরেও। দীর্ঘ দিনের ফ্রন্ট শিবিরেও ফটল ধরাতে পারেন ফুরফুরার পীরজাদা। সূত্রের খবর রবিবার সংযুক্ত মোর্চার ব্রিগেডের মাত্র ১২ ঘণ্টা আগে দীর্ঘ দিনের বামফ্রন্টের শরিক দল ফরোয়ার্ড ব্লক চিঠি দিয়ে মেগা জনসভায় অনুষ্ঠানে অংশ নিতে অস্বীকার করে। একই সঙ্গে প্রশ্ন তোলা হয়েছে আব্বাস সিদ্দিকের ধর্মনিরপেক্ষতা নিয়েও। 

  • <p>প্রচারে ঝড় তুলতে চলেছে বিজেপি, জেনে নিন কটি সভা করতে পারেন মোদী-শাহ-নাড্ডারা</p>

    West Bengal ElectionsMar 2, 2021, 1:39 PM IST

    প্রচারে ঝড় তুলতে চলেছে বিজেপি, জেনে নিন বাংলায় কটি সভা করতে পারেন মোদী-শাহ-নাড্ডারা

    পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হতেই প্রচারে ঝড় তুলেছেন সাীসক বিরোধী সব পক্ষই। ইতিমধ্যেই ব্রিগেড সমাবেশও করে ফেলেছে বাম-কংগ্রেস-আইএসএফ জোট।এবার আগামি ৭ তারিখ ব্রিগেডে সভা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিগেড সমাবেশের পর থেকেই রাজ্যে প্রচারে ঝ় তুলতে চলেছেন মোদী-শাহ-নাড্ডা সহ বিজেপিরে কেন্দ্রীয় নেতা-মন্ত্রীরা।
     

  • undefined

    West Bengal ElectionsFeb 28, 2021, 8:41 PM IST

    'মুখ্যমন্ত্রী হবেন মহম্মদ সেলিম, উপমুখ্যমন্ত্রী আব্বাস সিদ্দিকি', বললেন বিজেপি নেতা শুভেন্দু

    দাঁতনের নীলদার জনসভা থেকে বাম-কংগ্রেস জোট ও তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে একযোগে আক্রমণ করলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। পশ্চিম মেদেনীপুরে এটাই ছিল তাঁর প্রথম প্রচার সভা। শুভেন্দু অধিকারী বামেদের ব্রিগেড নিয়ে কটাক্ষ করে বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী হবেন মহম্মদ সেলিম, উপমুখ্যমন্ত্রী হবেন আব্বাস সিদ্দিকী,বামপন্থী রা সাবধান, আপনাদের ধর্মনিরপেক্ষতার বুলি আর চলবেনা। 
     

  • <p>২০১৬ পর্যন্ত মন্ত্রী ফিরহাদ হাকিমের নগদ টাকার পরিমাণ ছিল ২ লক্ষ ৬৭ হাজার ৪৬৯ টাকা। পাশাপাশি, তাঁর স্ত্রীর নগদ টাকার পরিমাণ ৩ লক্ষ ১০ হাজার টাকা।&nbsp;</p>

    West Bengal ElectionsFeb 28, 2021, 6:13 PM IST

    আব্বাস এসেছে ক্র্যাচ নিয়ে, সংযুক্ত মোর্চা নিয়ে বাম-কংগ্রেসকে খোঁচা তৃণমূলের ফিরহাদ হাকিমের

    বাংলার সংযুক্ত মোর্চার ব্রিগেড নিয়ে রীতিমত খোঁচা দিলেন তৃণমূল কংগ্রেস নেতা তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন ব্রিগেড ভরানো এক কথা আর রাজ্যে ভোটে জিতে ক্ষমতা দখল করা অন্যকথা। বামেদের কিছু নির্দিষ্ট কর্মী রয়েছেন তাঁরা এখনও পর্যন্ত দলীয় নির্দেশ মেন চলেন আর নির্দেশ পালন করতেই ব্রিগেডে আসেন। কিন্তু ভোটে জিততে গেলে মানুষের পাশে থাকা অত্যান্ত জরুরি, যেটা এই রাজ্যে তৃণমূল কংগ্রেসই পারে বলেও জানিয়েছেনন ফিরহাদ হাকিম। 
     

  • undefined

    West Bengal ElectionsFeb 28, 2021, 4:24 PM IST

    সেলিমের বক্তব্যেও এল 'ভাইপো', ব্রিগেডের জনসভা থেকেই রাজ্যে চাকরির প্রতিশ্রুতি বাম নেতার


    ব্রগেডে বক্তব্যের শুরুতেই সিপিএম নেতা মহম্মদ সেলিম চড়া সুরে আক্রমণ করেন বিজেপিকে। তিনি বলেন ভোটের আগে অনেকেই বলেছিল খেলা হবে। আর তাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি স্টেডিয়ামই দখল করে নিয়েছেন। মোতেয়ায় সর্দার প্যাটেল স্টেডিয়ামের নাম নরেন্দ্র মোদী করে দেওয়ার তীব্র কটাক্ষ করেন তিনি। একই সঙ্গে সমালোচনা করেন রাজ্যের তৃণমূল সরকারের।

  • undefined

    West Bengal ElectionsFeb 28, 2021, 3:30 PM IST

    জাতপাতের সরকার নয়...' , সংযুক্ত মোর্চার ব্রিগেড থেকে ভোটের নতুন স্লোগান সীতারাম ইয়েচুরির

    আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন স্লোগান দিলেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি। তিনি বলেন লুঠপাটের সরকার নয়, জাতপাতের সরকার নয়। বাংলায় চাই জাতপাতের সরকার। সংযুক্ত মোর্চার ব্রিগেড থেকে তিনি কেন্দ্র ও রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, নিজের চেয়ার বাঁচাতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বিজেপির সঙ্গে সমঝতা করেছেন।

  • <p>However, in the 2019 Lok Sabha elections, the Left and Congress had fought separately. While the Congress won two seats, the Left Front could not manage to win a seat.</p>

    West Bengal ElectionsFeb 28, 2021, 2:46 PM IST

    'মোদী -দিদির ফারাক নেই', সংযুক্ত মোর্চার ব্রিগেড থেকে তীব্র সমালোচনা অধীরের

    ব্রিগেড থেকে সরাসরি চড়া সুরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশান করেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। এদিন তিনি বলেন কেন্দ্রের বিজেপি ও রাজ্যের তৃণমূল কংগ্রেসের মধ্য কোনও ফারাক নেই। অধীর চৌধুরীর কথায় কেন্দ্রে বিজেপি কংগ্রেস মুক্ত ভারত গঠনের ডাক দিয়েছে, আর রাজ্যে তৃণমূল কংগ্রেস চাইছে বিরোধীমুক্ত বাংলা গঠন করতে। কেন্দ্রের নীতির বিরোধিতা করতে দেশদ্রোহী আখ্যা দেওয়া হয়। আর রাজ্যের নীতির বিরোধিতা করলেই জেলে পুরে দেওয়া হয়। কার্যত অধীর চৌধুরী রবিবার ব্রিগেড থেকে বুঝিয়ে দিলেন আসন্ন নির্বাচনে বিজেপির পাশাপাশি তৃণমূলের সঙ্গেও লড়াই চালান হবে। 
     

  • <p>Image of Brigade</p>

    West Bengal ElectionsFeb 28, 2021, 11:38 AM IST

    আসন রফা অধরা, তবুও বামেদের ব্রিগেডে কংগ্রেসের সঙ্গে ISF, দেখুন শিয়ালদহ পেরিয়ে এগিয়ে চলছে ভীড়


    রবিবার বেলা বাড়তেই ভরে উঠছে বামেদের ব্রিগেড।   প্রস্থ ২৪, উচ্চতা ১৮ ফুট। এটি সভামঞ্চের চেহারা। আর ভিড় ঠিক কতটা এলাকা পর্যন্ত ছাড়িয়ে যাবে তা এখনও বোঝা যাচ্ছেনা। তবে কাল থেকেই শহরে আসতে শুরু করেছেন বাম কংগ্রেস সমর্থকরা। বাংলার রাজনীতির ইতিহাসে এক তাৎপর্যপূর্ণ মুহূর্তে আজ কংগ্রেসকে সঙ্গে নিয়ে বাম নেতারা ব্রিগেডের রাজকীয় সমাবেশের পথে। এমন অবস্থায় কয়েকটি তথ্য নজরে উঠে আসছে।