বিজ্ঞানী  

(Search results - 93)
  • <p>ক্রমশ নিস্তেজ হচ্ছে সূর্য, ধারাবাহিক ভূমিকম্প ও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা বিজ্ঞানীদের</p>

    Life Style19, May 2020, 2:16 PM

    ক্রমশ নিস্তেজ হচ্ছে সূর্য, ধারাবাহিক ভূমিকম্প ও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা বিজ্ঞানীদের

    করোনার ফলে বিশ্বজুড়ে চলছে লকডাউন। আর এই লকডাউনের সরাসরি প্রভাব পড়েছে পরিবেশে। দেশের সমস্ত শহরতলিতে লকডাউনের ফলে কমেছে দূষণের মাত্রাও। তবে পৃথিবীতে দূষণ কম হলেও আশঙ্কা দেখা দিচ্ছে সূর্যে। সম্প্রতি জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দাবি করেছেন, দিনে দিনে সূর্যের তেজ ও উজ্জ্বলতা কমতে শুরু করেছে। এর ফলে সূর্যের ক্রিয়াকলাপও দিনে দিনে কমতে শুরু করেছে। ফলে বিজ্ঞানীদের মত, পৃথিবীর পাশাপাশি সূর্যেও নাকি 'লকডাউন' চলছে। 

  • <p>इससे पहले भी कई मीडिया रिपोर्ट में चीन पर ऐसे आरोप लगते रहे है। यहां तक की 5 देशों की खफिया एजेंसी फाइव आईस ने भी यह आरोप लगाया था कि चीन ने कोरोना फैलने के सभी सबूतों को नष्ट कर दिया।</p>

    International19, May 2020, 12:02 PM

    করোনার আঁতুড় ঘর চিন কি পারবে রোগমুক্তির পথ দেখাতে, ওষুধ তৈরি হয়েছে বলেই দাবি বিজ্ঞানীদের

    কোনও ভ্যাক্সিন নয়, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ওষুধের ওপরই আস্থা রাখছে চিন। ইতিমধ্যেই সেই দেশের পরীক্ষাগারে ওষুধ তৈরির কাজ অনেকটা এগিয়ে গেছে বলেও দাবি করা হয়েছে। খুব তাড়াতাড়ি এই ওষুধ আক্রান্তেরদের ওপর প্রয়োগ করা হতে পারে বলেও জানান হয়েছে। এই ওষুধ করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ও আক্রান্ত সুস্থ করতে পারবে বলেই দাবি করা হয়েছে।  

  • <p>দ্রুত গতিতে বাড়ছে জলস্তর,মানব সভ্যতার বড়সড় বিপর্যয়ের আশঙ্কায় বিজ্ঞানীরা</p>

    Life Style11, May 2020, 2:57 PM

    দ্রুত গতিতে বাড়ছে জলস্তর, মানব সভ্যতার বড়সড় বিপর্যয়ের আশঙ্কায় বিজ্ঞানীরা

    বিশ্বজুড়ে যখন দাপিয়ে বেড়াচ্ছে করোনা, সেই সময় এক গবেষণার রিপোর্ট বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। ১০০ জনেরও বেশি বিশেষজ্ঞের মতে, হু হু করে বৃদ্ধি পাচ্ছে সমুদ্রের জলস্তর। এই সূত্রপাত দেখা দিয়েছে পৃথিবীর দক্ষিণ মেরুর উত্তর প্রান্তে। সেখানকার ‘এসপ্যারেঞ্জা বেসে’-এর তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে তা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁয়ে ফেলেছে।

  • <p>ರೇಷನ್‌ ಮತ್ತು ಮನೆಯ ಅಗತ್ಯ ವಸ್ತುಗಳ ಖರೀದಿಯನ್ನು ಒಳಗೊಂಡು ಜನರು ಅಗತ್ಯ ಕೆಲಸಗಳಿಗಾಗಿ ಈಗ ಮನೆಯಿಂದ ಹೊರಬರಬಹುದು.&nbsp;</p>

    International6, May 2020, 7:25 PM

    অবশেষে এল স্বস্তির খবর, করোনার প্রতিষেধক অবিষ্কার হয়েছে বলে দাবি ইতালির

    এবার শেষ  কী মানুষ কাবু করতে পারবে করোনাভাইরাসকে? দীর্ঘ ৫ মাস ধরে গোটা বিশ্ব তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে এই মারাত্ম ছোঁয়াচে জীবানু। কিছুটা হলে তেমনই ইঙ্গিত দিয়েছে ইতালি। করোনাকে কাবু করতে আবিষ্কার হয়েছে প্রতিষেধ। দাবি করেছেন ইতালির এক দল চিকিৎসক। ইতিমধ্যেই সেই প্রতিষেধক একটি ইঁদুরের  ওপর প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। আগামী দিনে মানুষের ওপর  পরীক্ষামূলক ভাবে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। 

  • <p style="text-align: justify;"><strong>गंभीर रूप से बीमार लोग औसतन 11 दिन में हो रहे स्वस्थ</strong><br />
बताया जा रहा है कि जिन लोगों को रेमेडेसिविर दवा दी गई उन्हें औसतन 11 दिन में अस्पताल से छुट्टी दे दी गई। इससे पहले राष्ट्रीय स्वास्थ्य संस्थान के एंथनी फॉसी ने बताया था कि यह दवा गंभीर रूप से बीमार कोरोना वायरस के मरीजों के इलाज में कारगर होगी।</p>

    International5, May 2020, 5:56 PM

    করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি ইজরায়েলের পরীক্ষাগারে, আগামী দিনে কি খুলে যাবে নতুন চিকিৎসা পদ্ধতি

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গোটা গোটা বিশ্বে একাধিক পরীক্ষাগারে বিজ্ঞানীরা ব্যস্ত ওষুধ ও প্রতিষেধক তৈরির কাজে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র না পাওয়ায় অনেক দেশই ভরসা রেখেছিল প্লাজমা থেরাপিতে। করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে যাওয়ার পর তাঁর রক্ত থেকে অ্যান্টিবডি সংগ্রহ করে আক্রান্তের শরীরে প্রবেশ করান হত। কিন্তু এবার সেই প্লাজম থেরাপিকেও প্রশ্নের মুখে ফেলে দিয়েছে ইজরায়েল। দেশের প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, দেশের প্রধান জৈবিক গবেষণাগারের বিজ্ঞানীরা অ্যান্টিবডি তৈরির ক্ষেত্রে প্রায় সফল হয়েছেন। পেটেন্টের জন্য তাঁরা অপেক্ষা করছেন। ছাড়পত্র হাতে পেলেই জনগণের জন্য তা উৎপাদন করা হবে। অর্থাৎ সিন্থেটিক অ্যান্টিবডির ওপর ভিত্তি করে করোনা চিকিৎসা আগামী দিনে আরও অনেকটাই সহজ হয়ে যাবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা। 
     

  • <p style="text-align: justify;"><strong>दुनिया में कोरोना का हाल&nbsp;</strong><br />
दुनिया में कोरोना से संक्रमित मरीजों की संख्या 34 लाख 84 हजार 176 हो गई है। जबकि अब तक 2 लाख 44 हजार लोगों की मौत हो चुकी है। हालांकि राहत की बात है कि कोरोना संक्रमण के शिकार 11 लाख 21 हजार 534 लोग ठीक भी हो चुके हैं।&nbsp;</p>

    Britain4, May 2020, 7:27 PM

    প্রোটিন দিয়েই করোনাকে কাবু করার চেষ্টা বিলেতের বিজ্ঞানীদের, জুনে পাওয়া যাবে ফল

    করোনাভাইরাস সংক্রমণ রুখতে একটি নতুন ওষুধের আবিষ্কারের দিকেই এগিয়ে গেছে ইংল্যান্ডের এক দল চিকিৎসক। সাউথাম্পটন বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে ইতিমধ্যেই  পরীক্ষামূলকভাবে এই ওষুধ প্রয়োগ করা হয়েছে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে।আগামী জুন মাসের মধ্যেই প্রাথমিক ফলাফল পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

  • महुआ मोइत्रा ने इस मामले में जल्द सुनवाई की मांग की। हालांकि, चीफ जस्टिस एस ए बोबडे ने इस अपील को ठुकरा दिया। मोइत्रा के काउंसिल ने शुक्रवार को चीफ जस्टिस बोबडे की बेंच के सामने इस मामले में जल्द सुनवाई की मांग रखी थी। इसमें कहा गया था कि इस याचिका पर आज या 16 दिसंबर को सुनवाई होनी चाहिए।

    Kolkata3, May 2020, 5:34 PM

    সংসদে মোদী সরকারের বিরুদ্ধে কী বলেছিলেন, করোনা নিয়ে মহুয়াকে পাল্টা বিদ্বজ্জনদের

    নাম না করে এবার তৃণমূলের সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে  সরব হলেন রাজ্য়ের বিদ্বজ্জনেরা। কদিন আগেই করোনা প্রসঙ্গে ১৪ জন প্রবাসী বাঙালি বিজ্ঞানী-চিকিত্‍সক মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। যার  পাল্টা  ওই বিজ্ঞানী-চিকিত্‍সকদের প্রশ্ন করেছিলেন মহুয়া।  তৃণমূল সাংসদ বলেন, আমেরিকার করোনা সংকট নিয়ে ট্রাম্পকে কেন চিঠি দেননি  তাঁরা। সাংসদের এই প্রশ্নকেই পাল্টা প্রতিশোধমূলক রাজনীতির অঙ্গ বলেছেন বাংলার বিদ্বজ্জনরা। 
     

  • undefined

    International27, Apr 2020, 11:38 AM

    করোনা আক্রান্ত বিশ্ববাসীর জন্য অবশেষে এল সুখবর, সেরে উঠেছে ওজন স্তরের সবচেয়ে বড় ক্ষত

    করোনারভাইরাসের মোকাবিলায় বিশ্বের অধিকাংশ দেশে চলছে লকডাউন, তার ফলে দূষণ কমে ফের সজীব হয়ে উঠছে আমাদের বসুন্ধরা, এর মধ্যেই আশঙ্কার খবর শুনিয়েছিলেন বিজ্ঞানীরা, তারা জানিয়েছিলেন উত্তর মেরুতে এজন স্তরে মিনি হোল দেখা দিয়েছে।

  • undefined

    India 26, Apr 2020, 1:37 PM

    করোনার থেকে শিক্ষা নিয়েছে ভারতের সেনাবাহিনী, আগামীর পরিকল্পনা নিয়ে মুখ খুললেন বিপিন রাওয়াত

    করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে নেমে অনেক শিক্ষা নিয়েছে ভারত। আর সেই শিক্ষা থেকেই আগামী দিনে সেনা বাহিনীর প্রয়োজনী গুলি বোমা তৈরির কথা ভাবছেন চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তাঁর কথায় করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয় করতে নেমে অসম্ভব উদ্ভাবনী শক্তির পরিচয় দিয়েছে ভারত। দেশের বিজ্ঞানী ও চিকিৎসা বিশেষজ্ঞরা দেখিয়েছেন দেশের মানুষই পারে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সরঞ্জাম তৈরি করতে। তাহলে কেন সেনাবাহিনীর প্রয়োজনী গুলি বারুদ আমদানি করা হবে, বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার করে সেগুলিতো দেশের মাটিতেই তৈরি করা যাবে।
     

  • <p>India may see a second wave of Covid-19 outbreak during monsoon, say scientists</p>

<p>&nbsp;</p>

    India 25, Apr 2020, 3:32 PM

    ভরা বর্ষায় আছড়ে পড়বে করোনাভাইরাস-এর 'দ্বিতীয় তরঙ্গ', উদ্বেগ বাড়ালেন গবেষকরা

    লকডাউনের ফলে অনেকটাই জব্দ হয়েছে করোনা। কিন্তু, তাতে নিশ্চিন্ত হতে পারছেন না বিজ্ঞানীরা। তাঁরা বলছেন করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়বেই। আর ভারতে সেটা সম্ভবত ভরা বর্ষায়।

     

  • <p>ব্রিটেনে শুরু হয়েছে করোনাভাইরাসের ট্রায়ালপর্ব, বৃহস্পতিবার ভ্যাকসিন দেওয়া হয়েছে ২ জনকে, তাঁদের মধ্যে রয়েছেন এক মহিলা বিজ্ঞানীও, মোট ৮০০ জনের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন।</p>

    International25, Apr 2020, 12:35 PM

    সাহসিকতায় ফের নজির গড়ল নারীশক্তি, আমেরিকার মত ব্রিটেনেও প্রথম ভ্যাকসিন নিলেন এক মহিলা

    ব্রিটেনে শুরু হয়েছে করোনাভাইরাসের ট্রায়ালপর্ব, বৃহস্পতিবার ভ্যাকসিন দেওয়া হয়েছে ২ জনকে, তাঁদের মধ্যে রয়েছেন এক মহিলা বিজ্ঞানীও, মোট ৮০০ জনের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন।
     

  • <p>DOC TRUMP</p>

    USA25, Apr 2020, 12:44 AM

    কীটনাশক ইনজেকশন থেকে শরীরে ইউভি-রে, 'ডাক্তার ট্রাম্প'-এর পরামর্শে বিজ্ঞানী মহলে আতঙ্ক


    জীবানুনাশক ইনজেকশন দিয়ে মারা হোক করোনা। কিংবা শরীরে ভিতরে অতিবেগুনি রশ্মিও ফেলা যেতে পারে। এভাবেই কোভিড-১৯ রোগীদের সুস্থ করার পরামর্শ ডাক্তার ট্রাম্পের। যা শুনে রীতিমতো আঁতকে উঠেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

  • कोलकाता का इंडियन म्यूजियम। लॉकडाउन के चलते यह बंद है। लेकिन इसके बाहर कुछ लोग टहलते नजर आए।

    India 23, Apr 2020, 1:40 PM

    লকডাউনের 'সুফল' ভারতের বাতাসে কমছে এরোসলের মাত্রা, জানিয়েছে নাসা


    গত ২০ বছরের আর কখনও এত পরিষ্কার হয়নি উত্তর ভারতের আকাশ বাতাশ। ২০ বছরের ভারতের গাঙ্গেয় উপত্যকায় দূষণের মাত্রা সবথেকে কম। জানিয়েছিলেন আমেরিকার স্পেস রিসার্চ এজেন্সি নাসা। এই নাসার বিজ্ঞানী পবন গুপ্ত জানিয়েছেন, ভারতে যথন লকডাউন ঘোষণা করা হয় তখনই তাঁরা ধরে নিয়েছিলেন যে ভারতের দূষণের মাত্রা অনেকটাই কমে যাবে। সেই মতই তাঁরা পর্যবেক্ষণ চালিয়ে গিয়েছিলেন। আর তাতেই ধরা পড়েছে বর্তমান উত্তর ভারতের বায়ুমণ্ডলী অন্যান্য বছরগুলির থেকে যথেষ্ট পরিষ্কার। পবন গুপ্তর কথায় গাঙ্গেয় সমভূমি এলাকায় এয়ারসোলের মান এত কম গত ২০ বছরে তা ধরা পড়েনি। 

  • <p>Feluda paper-strip test will check for Covid-19 in minutes</p>

    India 22, Apr 2020, 8:19 PM

    করোনা-রহস্য উদঘাটনে আসরে 'ফেলুদা', কাগজ কুচিই জানান দেবে পজিটিভ না নেগেটিভ


    সামনের মানুষটা কি নভেল করোনাভাইরাস সংক্রামিত? আজকের বিশ্বে এর থেকে বড় রহস্য আর নেই। আর সেই রহস্য উদযাটনেই নামলেন ফেলুদা। সিআইএসআর-এ দুই বাঙালি বিজ্ঞানীর অভিনব আবিষ্কার।

  • বিশ্বের ভাইরাসবিদদের মধ্যে অন্যতম জুন আলমিডা। কোভিড ১৯ নতুন হলেও করোনাভাইরাসে কে প্রথম চিহ্নিত করেছিলেন যে ৮ গবেষক তাঁদের মধ্যে অন্যতম ছিলেন আলমিডা। ১৯৬৪ সালে লন্ডনের সেন্ট থমাস হাসপাকালে ল্যাবরেটরিতে তিনি প্রথম এই ভাইরাসটিকে চিহ্নিত করেন।&nbsp;

    Britain22, Apr 2020, 6:57 PM

    ১৯৬৪-তে করোনাভাইরাস আবিষ্কার করেছিলেন এই মহিলা বিজ্ঞানী, কেউ তখন মানেনি তাঁর দাবি

    ১৯৬৪ সালে তাঁর বয়স ছিল মোটে ৩৪। সেই সময়ই করোনাভাইরাস আবিষ্কারের দাবি জানিয়ে হইচই ফেলে দিয়েছিলেন জুন আলমেইদা। স্কটিশ ভাইরোলজিস্ট-এর সেই দাবি তখন অবশ্য উড়িয়ে দিয়েছিলেন অন্যান্যরা। সেই ভাইরাসই মাত্র ৫০ বছর পরই সারা পৃথিবীকে কাঁপিয়ে দিচ্ছে।