বেজিং  

(Search results - 69)
  • <p>Xi Jinping</p>

    India 7, Aug 2020, 7:36 PM

    উত্তেজনা কমাতে চিন দিল 'নয়া স্বাভাবিক'এর প্রস্তাব, পিছনে রয়েছে বেজিং-এর গভীর ষড়ষন্ত্র

    কোভিড মহামারির সময়ে 'নিউ নর্মাল', বা 'নতুন স্বাভাবিক' অবস্থার কথা শোনা যাচ্ছে। লাদাখ সীমান্ত বিরোধ মেটাতে এরকমই এক প্রস্তাব দিয়েছিল চিন। কিন্তু ভারত তা ফিরিয়ে দিয়েছে। এর পিছনে বেজিং-এর অন্য উদ্দেশ্য আছে বলে মনে করা হচ্ছে।

     

  • India 2, Aug 2020, 5:01 PM

    প্যাংগং-এর আঙুলেই আটকে দিল্লি-বেজিং আলোচনা, শীতকালে লাল ফৌজের মোকাবিলায় প্রস্তুতি ভারতের

    প্যাংগং লেক এলাকা নিয়ে কথা বলেই রাজি নয় চিনের পিপিলস লিবারেশন আর্মির কর্তারা। সেনা সূত্রের খবর সেই কারণেই গোটা এলাকায় জুড়ে তৈরি হয়েছে অচলাবস্থা। সেনা বাহিনী সূত্রের খবর প্যাংগং নিয়ে আলোচনা না করায় সেখানের পরিস্থিতি আপাতত উন্নতি হওয়ার কোনও সম্ভাবনা নেই। একটি সূত্র বলছে ভারতের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে প্যাংগং-এক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আলোচনায় অগ্রগতি হওয়া সম্ভব নয়। ভারতীয় সেনা লেহ কপার্স কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল হরিন্দর সিং-এর সঙ্গে তাঁর সমগত্রীয় চিনা সেনা অধিকর্তা লিন লিউয়ের মধ্যেই আলোচনা হচ্ছে মলডোতে। 

  • <p><strong>দিল্লির দাবি, ভারতের নিরাপত্তা প্রোটোকল লঙ্ঘন করেছিল ওই চিনা অ্যাপগুলি একইসঙ্গে ব্যবহারকারীদের সুরক্ষাও বিপন্ন হয়েছে এই অ্যাপের মাধ্যমে। অভিযোগ, বেজিংয়ের সঙ্গে এই তথ্য আদানপ্রদান করত অ্যাপ প্রস্তুতকারী সংস্থাগুলি। এই প্রেক্ষিতে চিনা সংস্থাগুলির হয়ে জোর সওয়াল করেন জি রং। তিনি বলেন, চিনা সংস্থাগুলি সর্বদা আন্তর্জাতিক নিয়ম ও স্থানীয় আইন ও নিয়ন্ত্রণ মেনে চলে।</strong></p>

    India 31, Jul 2020, 12:41 PM

    ডিজিট্যাল স্ট্রাইকের পর বেজিংকে আরো এক কষাঘাত, এই চিনা সামগ্রী আমদানিতে জারি হল নিষেধাজ্ঞা

    ইতিমধ্যে একাধিক চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল, দু'বার ডিজিট্যাল স্ট্রাইক করেছে ভারত সরকার, এবার বেজিংকে শিক্ষা দিতে আরও এক কঠোর পদক্ষেপ, বন্ধ হলো রঙিন টেলিভিশন সেটের আমদানি।

  • <p>তবে গোগরা উপত্যকা থেকে সেনা সরিয়ে নেওয়ার কাজ শেষ হবে আগামিকাল। এই এলাকা পেট্রোল পয়েন্ট ১৭এ নামে চিহ্নিত। <br />
 </p>

    India 31, Jul 2020, 10:45 AM

    লাদাখে এখনও রয়েছে লাল ফৌজের অস্তিত্ব, পঞ্চম দফার বৈঠকের আগে চিনের দাবি উড়িয়ে ফের সরব ভারত

    লাদাখে শান্তিপূর্ণ সহাবস্থান চায় চিন,ভারতে রাফাল আসতেই জানাল বেজিং, কিন্তু সীমান্তে এখনও লাল ফৌজের অস্তিত্ব বর্তমান, বেজিংয়ের দাবি উড়িয়ে  অভিযোগ ভারতের।

  • <p>उत्तर प्रदेश एसटीएफ ने टिकटॉक, यूसी ब्राउजर, शेयरइट जैसे 52 चाइनीज मोबाइल ऐप को प्रतिबंधित कर दिया है। सभी अफसरों व कर्मियों से स्पष्ट कहा गया है- अपने व अपने परिवार के मोबाइल से ये ऐप डिलीट कर दें। इससे डेटा चोरी की संभावना है</p>

    International29, Jul 2020, 12:17 PM

    ভারতের দ্বিতীয় ডিজিট্যাল প্রত্যাঘাতে ফুঁসছে দিশেহারা চিন, সিদ্ধান্ত বদলাতে হুঁশিয়ারি বেজিংয়ের

    গত জুন মাসে লাদাখ নিয়ে বেজিংয়ের সঙ্গে সীমান্ত উত্তেজনা চলার সময় চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। দুই দেসের মধ্যে পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিক হলেও চিনের প্রতি ডিজিট্যাল প্রঘ্যাত বন্ধ করেনি ভারত। তাই চলতি সপ্তাহেই নতুন করে চিনের আরও ৪৭টি অ্যাপ ব্যান করেছে ভারত। যার মধ্যে রয়েছে টিক টক, উই চ্যাট সহ একাধিক জনপ্রিয় অ্যাপ। দেশের একের পর এক অ্যাপ নিষিদ্ধ হওয়ার ঘটনায় এবার তাই নখ, দাঁত বাড় করতে শুরু করেছে চিন রীতিমতো হুমকির সুরে নয়াদিল্লিতে চিনা দূতাবাস বলছে, ভুল শুধরে নিক ভারত।

  • <p>വിമാനങ്ങൾ പറത്താനായി വ്യോമസേനയുടെ പന്ത്രണ്ട് പൈലറ്റുമാർ പരിശീലനം നേടിക്കഴിഞ്ഞു. 36 പൈലറ്റുമാർക്കാണ് ഇതിനായി ആകെ പരിശീലനം നൽകുന്നത്.</p>

    India 29, Jul 2020, 9:46 AM

    রাফাল না চিনের জে ২০, নাকি পাকিস্তানের এফ ১৬, দেখে নিন যুদ্ধক্ষেত্রে এগিয়ে কোনটি

    অবশেষে বহু প্রতিক্ষার অবসান। ভারত পেয়ে গেল রাফাল। আম্বালা বায়ুসেনা ঘাঁটির 'গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অর্ন্তভুক্ত করা হল ৫টি রাফালকে। সফর বিশেষজ্ঞরা বলছেন রাফাল হাতে পেয়ে যাওয়ায়  একধাক্কায় ভারতীয় বায়ুসেনার অনেকটাই শক্তিবৃদ্ধি হল৷ কারণ এতদিন চিন তো বটেই, পাকিস্তানের এফ-১৬ ও জেএফ ১৭-র  মোকাবিলা করার মতো আধুনিক যুদ্ধবিমানও ভারতের হাতে ছিল না৷ সেই ঘাটতি মিটিয়ে ভারতীয় বায়ুসেনাকে অনেকটাই এগিয়ে দেবে রাফাল৷
     

  • <p>कारगिल के परकाचिक ग्लेशियर का एक खूबसूरत नजारा।</p>

    International28, Jul 2020, 8:05 PM

    সীমান্ত থেকে সরছে লালফৌজ, ভারত-চিন আগামী সামরিক বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানাল বেজিং

    বিতর্কিত সীমান্তের অধিকাংশ জায়গা থেকে সম্পূর্ণ রূপে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ভারও ভারও ও চিন। সীমান্ত উত্তাপ প্রসমনের চেষ্টা করেছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করেছন  চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 
     

  • <p>Narendraa Modi, Xi Jinping, Vladimir Putin</p>

    India 28, Jul 2020, 12:46 PM

    রুশ আশ্বাসেই চিন নিয়ে নিশ্চিন্ত ছিল ভারত, কে কাকে বানিয়েছিল বোকা - উঠল গুরুতর প্রশ্ন

    রুশ আশ্বাসেই কি চিন নিয়ে নিশ্চিন্ত ছিল নয়াদিল্লি? কী আশ্বাস দিয়েছিল রাশিয়া? তাদেরও কি বোকা বানানো হয়েছিল? গুরুতর প্রশ্ন তুললেন বিজেপি নেতা সুব্রহ্মমণিয়ন স্বামী।  

     

  • India 24, Jul 2020, 2:10 PM

    সীমান্ত উত্তাপ কমাতে আবারও বৈঠকের প্রস্তুতি ভারতের, প্যাংগং থেকে সরেনি ড্রাগনরা

    সীমান্ত সমস্যা সমাধানে আবারও বৈঠকে বসতে পারে ভারত-চিন। আগামী সপ্তাহে সামরিক ও কূটনৈতিক পর্যায়ায়ে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে বলেই ভারতী সেনাবাহিনী সূত্রের খবর। আগের সামরিক বৈঠক অনুযায়ী দুই দেশই পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায় সেনা সরিয়ে নেওয়ার বিষয় নিয়ে ঐক্যমত্ত হয়েছিল দুই দেশ। সেইমত গ্যালওয়ান ও বেশ কয়েকটি এলাকা থেকে সেনা সরিয়ে নেয় চিন। কিন্তু এখনও প্যাংগং ও ১৭এ পেট্রোলিং পয়েন্ট গোগরা পোস্ট থেকে সেনা সরাতে রাজি হয়নি চিন। এই পরিস্থিতিতে আবাই চিনের সঙ্গে বৈঠকে বসার ইচ্ছে প্রকাশ করেছে ভারত। সূত্রের খবর আগামী সপ্তাহে হতে পারে বৈঠক। 

  • xi

    International23, Jul 2020, 8:32 PM

    উইঘুর মুসলিমদের পর এবার টার্গেট খ্রিস্টানরা, চিনে নাকি যিশুর জায়গা নিতে চাইছেন জিনপিং

    কমিউনিস্ট চিনে মানুষের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ নতুন বিষয় নয়। উইঘুর মুসলিমদের প্রতি অত্যাচারের কারণে বারবার বিশ্বজুড়ে কঠোর সমালোচনার মুখে পড়তে হয়েছে বেজিংকে। আবারও সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। দেশটির গির্জাগুলোতে সরকারের আজব নির্দেশ পাঠানোর কথা সম্প্রতি জানা গিয়েছে। যেখানে বেজিং সরকার জানিয়েছে, নির্দিষ্ট কয়েকটি প্রদেশের সকল গির্জার ক্রসগুলোকে ভেঙে ফেলতে হবে। এমনকি রাখা যাবে না যিশুর কোনো ছবিও। 
     

  • India 23, Jul 2020, 6:21 PM

    সেনা প্রত্যাহার স্থগিত, ফের পূর্ব লাদাখের একাধিক কৌশলগত এলাকার 'তাদের' বলে দাবি বেজিং-এর

    ফের ঘাড় বেঁকে বসল ড্রাগন। কূটনৈতিক ও সামরিক বিভিন্ন স্তরে আলোচনার পর পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকার সংঘর্ষের দায়গা থেকে সরে গিয়েছিল পিপলস লিবারেশন আর্মি। তারপর দীর্ঘ আলোচনার পর প্রকৃত নিয়ন্ত্রণরেখার দুইপাশ থেকে সম্পূর্ণভাবে পারস্পরিক সেনা প্রত্যাহারের বিষয়ে ভারতের সঙ্গে সম্মত হয়েছিল চিন। কিন্তু, ফের  তারা পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বেশ কয়েকটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকা থেকে সরে যেতে অস্বীকার করছে দাবি করা হয়েছে ভারতীয় সেনার পক্ষ থেকে।

     

  • <p style="text-align: justify;"><strong>इटली में तैयार हुई एंटीबॉडी</strong><br />
इससे पहले इटली ने भी एंटीबॉडी विकसित करने का दावा किया है। यहां सरकार ने दावा किया है कि जिस वैक्सीन को बनाया गया है, वह मानव कोशिका में मौजूद कोरोना वायरस को खत्म कर दिया है। मीडिया रिपोर्ट के मुताबिक, रोम की संक्रामक बीमारी से जुड़े स्पालनजानी हॉस्पिटल में टेस्ट किया गया है और चूहे में एंटी बॉडीज तैयार किया गया। इसका प्रयोग फिर इंसान पर किया गया और इसने अपना असर दिखाया।</p>

    Bangladesh20, Jul 2020, 1:40 PM

    আরও কাছাকাছি বেজিং ও ঢাকা, ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়ালের জন্য ভারতের প্রতিবেশীকেই বেছে নিল চিন

    বাংলাদেশে হবে চিনা ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা, আগামী ১৮ মাস ধরে পরীক্ষামূলক প্রয়োগ হবে, ২১০০ স্বাস্থ্যকর্মীকে বেছে নেওয়া হয়েছে ট্রায়ালের জন্য, চিন ভ্যাকসিন আবিষ্কার করলে সবার আগে পাবে বাংলাদেশ।

  • USA15, Jul 2020, 4:59 PM

    এআই আর সুপার কম্পিউটারের জোরে বিশ্ববাসীকে হবে হাতের পুতুল, চিন নিয়ে এল কড়া সতর্কতা

    চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়ার জন্য ফের মার্কিন মুলুকে প্রশংসা পেল মোদী সরকার। মঙ্গলবার হোয়াইট হাউসের এক শীর্ষ কর্তা দাবি করেছেন, এর ফলে চিনা নজরদারির ষড়যন্ত্র বড় ধাক্কা খেয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন সম্প্রতি এক মার্কিন সংবাদমাধ্যমকে বলেছেন, ভারতের এই সিদ্ধান্তের পরই ট্রাম্প প্রশাসন টিকটক, উইচ্যাট এবং আরও কিছু চিনা অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে বেজিং মার্কিন নাগরিকদের উপর নজরদারি চালায় তাদের উপর 'অত্যন্ত গুরুত্ব ,সহকারে নজর দিচ্ছে।

     

  • <p>UK bans purchase of new 5G equipment from China's huawei from December 31</p>

    Britain14, Jul 2020, 7:31 PM

    ভেঙে গেল ২০ বছরের বন্ধুত্ব, বড় পদক্ষেপে চিন বিরোধী জোটে সামিল হল ব্রিটেনও

    মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চিন বিরোধী জোটে সামিল হল ব্রিটেন-ও। মার্কিন চাপের মুখে মঙ্গলবার ব্রিটিশ সরকার ব্রিটেনের ফাইভজি নেটওয়ার্ক থেকে পর্যায়ক্রমে চিনা টেলিকম সংস্থা হুয়ায়েই-এর অপসারণের অনুমোদন দিল। বেজিং অবশ্য এই পদক্ষেপ হলে প্রতিশোধের হুমকি দিয়েছিল। কিন্তু বেজিং-এর সেই বাণিজ্যিক চাপের মুখে মাথা নোয়ালো না বরিস জনসন সরকার।

     

  • <p>ভারত বন্ধু ইরানের দিকে এবার নজর চিনের, তেহরানের সঙ্গে ৪০০ বিলিয়ন ডলারের চুক্তি, যার জেরে ক্ষতির মুখে পড়ল ভারত, চাবাহার রেল প্রকল্প থেকে সরান হল ভারতকে।</p>

    International14, Jul 2020, 3:19 PM

    তেহরানকে এবার কাছে টানল বেজিং, চাবাহার রেল প্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিল ইরান

    ভারত বন্ধু ইরানের দিকে এবার নজর চিনের, তেহরানের সঙ্গে ৪০০ বিলিয়ন ডলারের চুক্তি, যার জেরে ক্ষতির মুখে পড়ল ভারত, চাবাহার রেল প্রকল্প থেকে সরান হল ভারতকে।