ব্য়তিক্রমী খবর  

(Search results - 31)
  • মাঘ মাসে দুর্গা পুজো, মুর্শিদাবাদে জমে  উঠেছে সম্প্রীতির  রাজ রাজেশ্বরী উৎসব

    West Bengal6, Feb 2020, 10:09 PM IST

    মাঘ মাসে দুর্গা পুজো, মুর্শিদাবাদে জমে উঠেছে সম্প্রীতির রাজ রাজেশ্বরী উৎসব

    এ এক ব্যতিক্রমী ছবি !চারিদিকে যখন চলছে মাঘে প্রচন্ড শীতের আমেজ, তখন মুর্শিদাবাদের সুতির বংশবাটী এলাকায় শুরু হয়েছে দুর্গা পুজো।  প্রায় ৩০০ বছরেরও বেশি পুরোনো এই পুজো বসন্তের দুর্গা উৎসব। আদতে যা এলাকায় রাজ রাজেশ্বরী পুজো বলেই পরিচিত। এই পূজাকে ঘিরে হিন্দু- মুসলিম দুই সম্প্রদায়ের মানুষ মেতে উঠেছে এলাকায়। শুধু তাই নয় এই মুর্শিদাবাদের বিশেষ এই দুর্গা পুজোর টানে পার্শ্ববর্তী জেলা বীরভূম, নদিয়া সহ ভিন রাজ্যের ঝাড়খণ্ড,ওড়িশা থেকেও মানুষজন কাতারে কাতারে এসে ভিড় জমাচ্ছে প্রতিনিয়ত।
     

  • People writes two thousand letters to Mamata Banerjee for salary increase

    Midnapore6, Feb 2020, 9:04 PM IST

    প্রতিশ্রুতিই সার,বেতন বৃদ্ধির দাবিতে মমতাকে দু'হাজার রেজিস্ট্রি চিঠি সম্পদ কর্মীদের


    রাজ্যের গ্রামাঞ্চলে পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণে ২০১৫-১৬ সালে একদল কর্মী নিয়োগ করা হয়েছিল। গ্রামীণ সম্পদ কর্মী তথা ভিলেজ রিসোর্স পার্সন নামে এই কর্মীদের দৈনিক দেড়শো টাকা সাম্মানিকের ভিত্তিতে কাজে নিয়োগ করা হয়েছিল। এই কর্মীরা নিজেদের বেতন পরিকাঠামো বৃদ্ধির দাবি করেছিলেন কয়েকবার। দাবি না মেটায় পশ্চিম মেদিনীপুর জেলার দুই হাজারের বেশি সম্পদ কর্মী রেজিস্ট্রি পোস্ট চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রীকে। দিলেন আন্দোলনের লিখিত হুঁশিয়ারি ৷

  • শিকলে বাঁধা ১২ বছরের   মেয়ে, আজব চিত্র বর্ধমানে

    Burdwan4, Feb 2020, 7:11 PM IST

    শিকলে বাঁধা ১২ বছরের মেয়ে, আজব চিত্র বর্ধমানে

    পায়ে শিকল বাধা অবস্থায় বন্দী জীবনযাপন। ১২ বছরের নাবালিকার এই ছবি ধরা পরল পূর্ব বর্ধমানের কাটোয়া মহকুমার কেতুগ্রামের কেউগুড়িগ্রামে। ক্ষেতমজুর পরিবার। বাবা মিরাজ সেখ। মা সাবিনা বিবি। একমাত্র মেয়ে মাম্পি খাতুনের বয়স ১২ বছর। তার পায়ে শিকল বেঁধে রাখতে বাধ্য হয়েছে বাবা-মা। বছর চারেক আগে তার মানসিক রোগ ধরা পড়ে। হঠাৎই  কাউকে কামড়ে দিত, আচড়ে দিত, স্বাভাবিক থাকতে থাকতে হঠাৎ অস্বাভাবিক আচরণ করতে থাকে । 

  • পাত পেড়ে খেল ২৫০ শিশু,ছেলের  বিয়েতে ব্যতিক্রমী সুন্দরবনের স্কুল শিক্ষক

    West Bengal4, Feb 2020, 5:45 PM IST

    পাত পেড়ে খেল ২৫০ শিশু,ছেলের বিয়েতে ব্যতিক্রমী সুন্দরবনের স্কুল শিক্ষক

    ছেলের বিয়েতে সমাজকে বাঁচানোর বার্তা দিয়ে নজির গড়লেন সুন্দরবনের শিক্ষক অমল নায়েক। প্রায় আড়াইশো জন অনাথ শিশুদের নিমন্ত্রণ করে তাদের হাতে উপহার তুলে দিলেন এই শিক্ষক। বিয়েতে  এসে শিশুরা  পেল পড়াশোনার জিনিস ছাড়াও গাছের চারা।  উপহার দিয়ে সমাজকে বাঁচানোর বার্তা দিলেন বছর পঞ্চান্নর এই শিক্ষক। শ্বশুরমশাইয়ের এই উদ্যোগে খুশি নববধূও।
     

  • প্রসাদের পরিবর্তে দেওয়া হল গাছ, সরস্বতী পুজোয় অভিনব বার্তা পুরুলিয়ায়

    West Bengal30, Jan 2020, 12:05 AM IST

    প্রসাদের পরিবর্তে দেওয়া হল গাছ, সরস্বতী পুজোয় অভিনব বার্তা পুরুলিয়ায়

    সরস্বতী পুজোয় প্রসাদের পরিবর্তে  ছাত্র ছাত্রীদের হাতে তুলে দেওয়া হল গাছের চারা।পুরুলিয়ার ঝালদা অচ্ছুরাম মেমোরিয়াল কলেজের ছাত্র সংসদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সকলেই।বাগদেবীর আরাধনা শেষ করে পুষ্পাঞ্জলির পরেই যখন প্রসাদ নেওয়ার জন্য লাইন দেওয়া শুরু হয়েছে, তখনও ছাত্র ছাত্রীদের জন্য কী উপহার অপেক্ষা করছে কেউই বুঝে উঠতে পারেনি।
     

  • জাতপাতের বিরুদ্ধে বার্তা দিলেন প্রধান  শিক্ষক, সরস্বতী পুজো করল আদিবাসী ছাত্রী

    West Bengal29, Jan 2020, 6:11 PM IST

    জাতপাতের বিরুদ্ধে বার্তা দিলেন প্রধান শিক্ষক, সরস্বতী পুজো করল আদিবাসী ছাত্রী

    স্কুলের সরস্বতী পুজোয় পুরোহিতের ভূমিকায় ছাত্রী। তাও আবার পিছিয়ে পড়া আদিবাসী সম্প্রদায়ের। নিজে ব্রাহ্মণ হয়েও অব্রাহ্মণ ছাত্রীকে দিয়ে স্কুলের সরস্বতী পুজো করিযে জাতিভেদ ও বর্ণবিভাজনের বিরুদ্ধে বার্তা দিলেন স্কুলে প্রধান শিক্ষক। সব মিলিয়ে অন্যরকম পুজোর সাক্ষী থাকল হবিবপুরের দাল্লা চন্দ্রমোহন বিদ্যামন্দির। 

  • রক্ত দিয়ে বিবাহ বার্ষিকী উদযাপন, ব্য়তিক্রমী  সিদ্ধান্ত খড়গপুরের মুখার্জি দম্পতির

    West Bengal27, Jan 2020, 11:35 PM IST

    রক্ত দিয়ে বিবাহ বার্ষিকী উদযাপন, ব্য়তিক্রমী সিদ্ধান্ত খড়গপুরের মুখার্জি দম্পতির

    রক্তের বন্ধনেই নিজেদের প্রথম বিবাহবার্ষিকীকে স্মরণীয় করে রাখলেন খড়গপুর শহরের মুখার্জি দম্পতি। সোমবার অন্যরকম বিবাহ বার্ষিকী উদযাপনকে ঘিরে কৌতূহলের অন্ত ছিল না শহরের মালঞ্চ এলাকার মুখার্জি ভবনকে ঘিরে। মানুষ যেখানে এই দিনটিকে কোথাও বেড়াতে যাওয়া, শপিং মলে কাটানো, সিনে কমপ্লেক্সে কাটিয়ে থাকে, সেখানে নব দম্পতি তাঁদের পরিবার ও প্রতিবেশীরা রক্ত দিলেন বিছানায় শুয়ে।

  • কারাগার থেকে মুক্তির স্বাদ,  বর্ধমানে শুরু বন্দিদের নিয়ে মেলা

    Burdwan26, Jan 2020, 4:38 PM IST

    কারাগার থেকে মুক্তির স্বাদ, বর্ধমানে শুরু বন্দিদের নিয়ে মেলা

    রাজ্যে ব্যতিক্রমী মেলা। যেখানে বিক্রেতারা সবাই সাজাপ্রাপ্ত বন্দি। জেলের ভিতর কাটিয়েছেন কেউ কুড়ি বছর, কেউ তারও কম। বিভিন্ন জিনিসের পসরা সাজিয়ে স্টলে রয়েছেন তারা। তাদের নিজেদের হাতে তৈরি জিনিস নিয়ে। জেলের ভিতর তৈরি করেছেন ব্যাগ, সার্ট, পাঞ্জাবি, অলংকার আরও কত কী। আমার হাতে গরম খাবারও তৈরি করছেন তারা। ক্রেতারা সাধারণ মানুষ। বন্দিদের তৈরি জিনিস কিনতে ভিড় জমিয়েছেন।

  • আরও এক 'বজরঙ্গি ভাইজান', সীমান্তে মূক-বধির  কিশোরের ঠিকানা খুঁজছেন আরিফুল

    Bangladesh25, Jan 2020, 2:14 PM IST

    আরও এক 'বজরঙ্গি ভাইজান', সীমান্তে মূক-বধির কিশোরের ঠিকানা খুঁজছেন আরিফুল

    বলিউডের বজরঙ্গি ভাইজান এবার বাস্তবের মাটিতে। চোদ্দ বছর আগে ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতারের কাছ থেকে উদ্ধার হয় এক মূক ও বধির কিশোর। এবার তার ঠিকানা খুঁজতে ভারতে এলেন বাংলাদেশের চুয়াডাঙ্গার কৃষক মহম্মদ আরিফুল। বজরঙ্গি ভাইজানের সঙ্গে তাঁর ব্য়তিক্রম একটাই, বৈধ পথে ভারতের সীমান্তবর্তী বিভিন্ন গ্রামে ওই কিশোরের ঠিকানা খুঁজে বেড়াচ্ছেন তিনি।

  • দেবতার স্থানে নেতাজির স্পর্শ পাওয়া চেয়ার,  যত্নে রেখেছে বাঁকুড়ার কর্মকার পরিবার

    West Bengal23, Jan 2020, 7:02 PM IST

    দেবতার স্থানে নেতাজির স্পর্শ পাওয়া চেয়ার, যত্নে রেখেছে বাঁকুড়ার কর্মকার পরিবার

    তিনি না থাকলেও তাঁর স্মৃতি  রয়ে গেছে। নেতাজির স্পর্শ পাওয়া চেয়ার আজও যত্নে গুছিয়ে রেখেছে বাঁকুড়ার দেশুরিয়া গ্রামের কর্মকার পরিবার। আজ নেতাজির জন্মবার্ষিকীতে সেই স্মৃতি ফের একবার সবার সামনে এনেছেন তাঁরাই।
     

  • অতি বেগুনি  রশ্মির জের,পেঁপের  মধ্যে আরও পেঁপে মেদিনীপুরে

    Midnapore18, Jan 2020, 6:23 PM IST

    অতি বেগুনি রশ্মির জের,পেঁপের মধ্যে আরও পেঁপে মেদিনীপুরে

    পেঁপের  মধ্য়ে আরও একটি পেঁপের সন্ধান। এমনি এমনই এক বিরল দৃশ্য দেখা গেল পূর্ব মেদিনীপুরের নন্দকুমারের দনীপুরে। এলাকার এক গৃহস্থের বাড়ির দেখা গিয়েছে এই পেঁপে গাছ। দনীপুরের বাসিন্দা নির্মল বৈতালিক জানান, পেঁপে রান্না করার জন্য যখন কাটা হচ্ছিলো সেই সময় দেখা যায় পেঁপের মধ্যে কোনও বীজ নেই।

  • 'কথা বলতে পারবেন' মূক-বধিরদের জন্য় নয়া  আবিষ্কার বর্ধমানের কাপড় ব্য়বসায়ীর
    Video Icon

    Burdwan18, Jan 2020, 4:04 PM IST

    মূক-বধিরদের জন্য় নয়া আবিষ্কার, 'কথা বলতে পারবেন' বিশেষভাবে অক্ষমরা

    মূক-বধিরদের মনের ভাব প্রকাশ্য়ে নিয়ে আসতে এলো যন্ত্র। এবার থেকে এই যন্ত্রের সাহায্যে সহজেই সাধারণ মানুষের কথা বুঝতে পারবেন তাঁরা। পাশাপাশি যন্ত্রের মাধ্য়মেই রয়েছে কথার উত্তর দেওয়ার সুযোগ। একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন হাতে পেলেই কেল্লা ফতে। 
     

  • 'কথা বলতে পারবেন' মূক-বধিররা,নয়া  আবিষ্কার বর্ধমানের কাপড় ব্য়বসায়ীর

    Burdwan18, Jan 2020, 1:51 PM IST

    'কথা বলতে পারবেন' মূক-বধিররা,নয়া আবিষ্কার বর্ধমানের কাপড় ব্য়বসায়ীর

    মূক-বধিরদের মনের ভাব প্রকাশ্য়ে নিয়ে আসতে এলো সফ্টওয়ার। এবার থেকে এই সফ্টওয়ারের সাহায্যে সহজেই সাধারণ মানুষের কথা বুঝতে পারবেন তাঁরা। পাশাপাশি এই সফ্টওয়ারের মাধ্য়মেই রয়েছে কথার উত্তর দেওয়ার সুযোগ। একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন হাতে পেলেই কেল্লা ফতে। 

  • ২০২০ টি ডুব, অভিনব ভাবনায়  বর্ষবরণ বাঁকুড়ার সদানন্দের
    Video Icon

    West Bengal2, Jan 2020, 12:09 AM IST

    ২০২০ টি ডুব, অভিনব ভাবনায় বর্ষবরণ বাঁকুড়ার সদানন্দের

    বাংলার ছেলের অভিনব বর্ষবরণ, ২০২০ টি ডুব দিয়ে নতুন বছরকে স্বাগত জানালো বাঁকুড়ার বিষ্ণুপুরের সদানন্দ দত্ত। নতুন বছরকে স্বাগত জানানোর অনেক মানুষ অনেক রকম ভাবে সেলিব্রেশন করে। কিন্তু সদানন্দের কাছে নতুন বছরকে স্বাগত মানেই বিষ্ণুপুরের ঐতিহ্যবাহী লাল বাঁধের জলে ডুব । তাই পাঁচ বছর ধরে বাংলা ও ইংরেজি সালের নতুন বছরে এই ভাবেই ডুব দিয়ে নববর্ষকে স্বাগত জানায় বিষ্ণুপুরের যুবক সদানন্দ। 

  • ২০২০ টি ডুব, অভিনব ভাবনায়  বর্ষবরণ বাঁকুড়ার সদানন্দের

    West Bengal1, Jan 2020, 4:48 PM IST

    ২০২০ টি ডুব, অভিনব ভাবনায় বর্ষবরণ বাঁকুড়ার সদানন্দের

    বাংলার ছেলের অভিনব বর্ষবরণ, ২০২০ টি ডুব দিয়ে নতুন বছরকে স্বাগত জানালো বাঁকুড়ার বিষ্ণুপুরের সদানন্দ দত্ত। নতুন বছরকে স্বাগত জানানোর অনেক মানুষ অনেক রকম ভাবে সেলিব্রেশন করে। কিন্তু সদানন্দের কাছে নতুন বছরকে স্বাগত মানেই বিষ্ণুপুরের ঐতিহ্যবাহী লাল বাঁধের জলে ডুব । তাই পাঁচ বছর ধরে বাংলা ও ইংরেজি সালের নতুন বছরে এই ভাবেই ডুব দিয়ে নববর্ষকে স্বাগত জানায় বিষ্ণুপুরের যুবক সদানন্দ।