ভগবান শিব  

(Search results - 14)
  • undefined

    India 6, Mar 2020, 2:22 PM IST

    'ভোলানাথের রোষ' নাকি দুর্ঘটনা, 'সময় বাঁচানো' প্রণামের পরই যা হাল হল তরুণীর, দেখুন

    রাস্তাঘাটে অনেককেই ধর্মস্থলের দানপাত্রে পয়সা ছুঁড়ে দিতে দেখা যায়। দূর থেকেই অনেকে প্রণাম করা থাকেন। কিন্তু, ঈশ্বরের উপাসনায় কি শর্টকাট চলে? পরিণাম কি হতে পারে জানতে দেখুন এই ভিডিও।

     

  • মহাশিবরাত্রির রাতে শিব-এর বর পেতে এই শ্লোকটি উচ্চারণ করুন-  গিরিশ্যাম ঘন্যাশ্যাম গলে নীলাভারানম, গাভেন্দ্রধিরোদেম গুনাতিত্রোপম, ভাবম ভসাভারম ভস্মানা, ভুস্থিতানগাম, ভাবানি ক্লাতরাম ভাজে পঞ্চভাকত্রম।

    Life Style21, Feb 2020, 9:19 PM IST

    তিনটি শ্লোক যা দিন-রাত আওড়ালে মিলতে পারে শিব-এর আশীর্বাদ

    শিবভক্তদের মনের আসনে তিনি একজন অসীম ক্ষমতাশালী। এহেন শিব-কে খুশি করার নানা উপায়ও আছে। এরমধ্যে রয়েছে তিনটি শ্লোক। যা শিবকে খুশি করেই বলে দাবি করা হয়েছে বিভিন্ন হিন্দু শাস্ত্রে। 
     

  • ভগবান শিব

    Life Style21, Feb 2020, 3:18 PM IST

    যিনিই শিব-তিনিই কি শঙ্কর, না নাম মাহাত্ম্যে রয়েছে অন্য কোনও ধাঁধা

    শিবনাম নিয়ে একের পর এক মাহাত্ম্য। এই নিয়ে কৌতুহলেরও শেষ নেই। কেন শিব ও শঙ্কর দুই নামের দাপট। এর ব্যাখ্যাও রয়েছে পুরাণে।  
     

  • দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি

    Gallery21, Feb 2020, 12:09 PM IST

    দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি, ছবিতে ছবিতে দেখুন মহাদেবের আরাধনা

    সারা দেশে উদযাপিত হিন্দু উৎসবগুলির মধ্যে অন্যতম মহা শিবরাত্রি।  মহা শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। এবছর ২১ ও ২২ ফেব্রুয়ারি দেশজুড়ে এই ব্রত উদযাপিত হচ্ছে। সকাল থেকেই বারাণসী সহ দেশের সমস্ত জায়গায় ভক্তরা ভিড় জমিয়েছেন বাবা ভোলানাথের আরাধনায়। মন্দিরে মন্দিরে শিব লিঙ্গকে বিভিন্ন রকমের দুধ, গঙ্গাজলে স্নান করান হচ্ছে।  ফুল, ফল দিয়ে চলছে অর্ঘ্য নিবেদন। উপোস করে, সারা রাত জেগে নানা আচার-অনুষ্ঠানের মাধ্যমে চলবে হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের উপাসনা। 

  • जिस पर्वत पर यह ज्योतिर्लिंग स्थापित है वहां ऊँ की आकृति दिखाई देती है। इसलिए इस ज्योतिर्लिंग का नाम ओंकारेश्वर है।

    Life Style21, Feb 2020, 10:27 AM IST

    মহা শিবরাত্রির দিন ভুল করেও এই কাজগুলি করবেন না , তাহলেই বড় বিপদ

    আজ মহাশিবরাত্রি।  সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আর আজ হল সেই বিশেষ দিন।  আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। এই দিনে ভক্তরা মন্দিরে দিয়ে শিবলিঙ্গকে দুধ, গঙ্গাজল দিয়ে ভাল করে স্নান করিয়ে ফুল , ফল দিয়ে অর্ঘ্য জান করে থাকেন।  মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢাললেই হল না। উপোস করে সারা রাত জেগে প্রহরে প্রহরে জল ঢালা, নানা আচার অনুষ্ঠানের মাধ্যমে এই মহা শিবরাত্রি ধুমধাম করে পালন করা হয়। কিন্তু পুজো করতে হয় বলে পুজো করে ফেললাম তাহলে কিন্তু হবে না। কারণ নিয়ম না মেন পুজো করলে মনোবাঞ্ছা তো পূরণ হবেই না পরিবর্তে দুর্ভাগ্যই সম্বল হবে । তাই শিবরাত্রি পালনের আগে জেনে নিন কিছু নিয়মবিধি।

  • ফাল্গুন মাসে মেনে চলুন এই নিয়মগুলি, সমস্ত বাধা কাটিয়ে মিলবে সৌভাগ্য

    Life Style21, Feb 2020, 9:55 AM IST

    শিবরাত্রি ব্রত কখন পালন করবেন , জেনে নিন

    সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। উপবাসের দিন নির্জলা ব্রত করবেন। উপোস না ভাঙা পর্যন্ত জল না খাওয়াই ভাল। 

  • undefined

    India 17, Feb 2020, 10:00 AM IST

    কাশী মহাকাল এক্সপ্রেসে যাত্রী স্বয়ং ভগবান শিব, থাকছে সিসি ক্যামেরার নজরদারি


    দেবদেবীদের শহর বারাণসী। এবার সেখানকার ট্রেনেও তৈরি হল মন্দির। কাশী মহাকাল এক্সপ্রেসের একটি আসনকে শিবমন্দিরে পরিণত করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সুযোগ সুবিধা থাকছে এই ট্রেনে।

  • মাঘ মাসেই করুন নবগ্রহ শান্তি, কাটিয়ে উঠুন সকল বাধা ও বিপত্তি

    Astrology 202021, Jan 2020, 2:40 PM IST

    মাঘ মাসেই করুন নবগ্রহ শান্তি, কাটিয়ে উঠুন সকল বাধা ও বিপত্তি

    প্রাচীন পুরাণে গঙ্গাস্নানের মাহাত্ম্যের কথা লেখা আছে। গঙ্গার মাহাত্ম্যের কথা ভগবান শিব বলেছিলেন পার্বতীকে। তীর্থস্থানে স্নান করলে শান্ত রাখা যায় নবগ্রহকে। গ্রহের কুপ্রভাব কাটানোর জন্য তীর্থস্থানে স্নান করার কথা বলা হয়েছে জ্যোতিষশাস্ত্রে।

  • rules on Monday

    Astrology 201911, Nov 2019, 9:05 AM IST

    জীবনের জটিলতর সমস্যার সমাধানে, সোমবার মেনে চলুন এই নিয়মগুলি

    হিন্দুধর্ম অনুসারে সোমবার হল ভগবান শিবের প্রিয় বার। অধিকাংশ শৈব হিন্দুরা সোমবারে শিব প্রিয় ব্রত পালন করেন। শ্রাবণ মাসের প্রতি সোমবার শৈবদের কাছে অতন্ত গুরুত্বপূর্ণ। শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এক দেবতা

  • undefined

    India 7, Nov 2019, 7:26 PM IST

    বাবার ভালো হলেই সবার ভালো, শিবলিঙ্গেও জড়ানো হল মুখোশ, দূষণে কাতর কি অনাদিও

    বায়ুদূষণে বেহাল বারানসীও। একদিন আগেই হর-পার্বতী মন্দিরে দেব-দেবীদের মুখে দূষণরোধী মুখোশ পরানো হয়েছিল। এদিন তারকেশ্বর মহাদেব মন্দিরে শিবলিঙ্গেও পরানো হল দূষণরোধী মুখোশ। ভক্তরা বলছেন, বাবা ভালো থাকলেই তাঁরা সুরক্ষিত থাকবেন।

  • undefined

    India 23, Oct 2019, 7:14 PM IST

    রাত পোহালেই ফলাফল, চাপ কাটাতে ফড়নবিশকে পথ দেখালেন সেই নরেন্দ্র মোদী

    রাত পোহালেই মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফলাফল। তার আগে চাপ কাটাতে কেদারনাথ মন্দিরে ছুটলেন দেবেন্দ্র ফড়নবিশ। লোকসভা নির্বাচনের ফল বের হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কেদারনাথে গিয়েছিলেন। বুথ ফেরত সমীক্ষার ফলাফলে মহারাষ্ট্রে জেতার বিষয়ে অনেকটাই এগিয়ে বিজেপি।

     

  • ভগবান শিবের ছবি

    Astrology 201916, Oct 2019, 11:47 AM IST

    এই দিনেই মহাদেব নিজেকে আলোকশিখায় পরিণত করেছিলেন, জবাব দিয়েছিলেন ব্রহ্মা-বিষ্ণুকে

    তামিল হিন্দুদের অত্যন্ত পবিত্র উৎসবের মধ্যে একটি হল মাসিক কার্তিগাই। অত্যন্ত পবিত্র এবং গোপন স্থানে আরাধনা চলে ভগবান শিব এবং ভগবান মুরুগানের। এই মাসিক কার্তিগাই হল তামিল হিন্দুদের কাছে এক আলোর উৎসব যার মধ্যে দিয়ে শিবের পূজা সম্পন্ন হয়। 

  • undefined

    India 12, Sep 2019, 5:31 PM IST

    মহামৃত্যুঞ্জয় মন্ত্রে কি বেঁচে উঠতে পারে মরণাপন্ন রোগী, দিল্লির হাসপাতালে চলছে বিস্তর গবেষণা

    কোমায় থাকা এক রোগীর শুদ্ধিকরণের জন্য একবার বিদ্যাপীঠের এক অধ্যাপক গঙ্গাজল নিয়ে এসেছিলেন, তারপর রোগীর হয়ে মন্দিরে মহা মৃত্যুঞ্জয় মন্ত্র জপ করেছিলে। তববে এবার দিল্লির  রাম মনোহর লোহিয়া হাসপাতালে মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠের মাধ্যমে রোগীকে কি আদৌ সুস্থ করে তোলা যায় কি না সেই নিয়েই চলছে বিস্তর গবেষণা। 

  • undefined

    Life Style22, Jul 2019, 5:35 PM IST

    জেনে নিন কোন রাশির জাতকের কতমুখী রুদ্রাক্ষ ধারণ করা উচিত

    পুরাণে কথিত রয়েছে যে, ভগবান শিবের অশ্রুই হল রুদ্রাক্ষ। আর সেই কারণে রুদ্রাক্ষ একটি অত্যন্ত পবিত্র জিনিস বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র  মতে, যে কেউ এই রুদ্রাক্ষ ধারণ করতে পারেন। এই রুদ্রাক্ষের মুখ অনুযায়ী একাধিক ভাগ হয়ে থাকে। জেনে নিন রাশি অনুযায়ী জাতক-জাতিকাদের কতমুখী রুদ্রাক্ষ ধারণ করা উচিত।