ভারতরত্ন  

(Search results - 13)
  • <p>৯০ পেড়িয়ে ৯১ বছরে পা দিলেন সুর সম্রাজ্ঞী। ২৮ সেপ্টেম্বর ১৯২৯ সালে জন্ম হয় তাঁর। জন্ম থেকেই তাঁর রক্তে ছিল সঙ্গীত। এক নজরে জেনে নিন তাঁর সম্পর্কে অজানা কিছু কথা।&nbsp;</p>
    Video Icon

     Entertainment28, Sep 2020, 3:46 PM

    ৩৬টি আঞ্চলিক ভাষা সহ বিদেশি ভাষাতেও গান গাওয়ার রেকর্ড আছে লতা মঙ্গেশকরের, এক নজরে জেনে নিন তাঁকে

    ৯০ পেরিয়ে ৯১ বছরে পা দিলেন সুর সম্রাজ্ঞী। ২৮ সেপ্টেম্বর ১৯২৯ সালে জন্ম হয় তাঁর। জন্ম থেকেই তাঁর রক্তে ছিল সঙ্গীত। এক নজরে জেনে নিন তাঁর সম্পর্কে অজানা কিছু কথা।

  • ए॰ पी॰ जे॰ अब्दुल कलाम भारत के पहले अविवाहित राष्ट्रपति थे।

    Life Style27, Jul 2020, 11:13 AM

    'স্বপ্নপূরণ না হওয়া পর্যন্ত স্বপ্ন দেখে যাও', মিসাইল ম্য়ানের প্রয়াণ দিবসে রইল জীবন বদলানোর সহজ সূত্র

    একাধারে বিজ্ঞানী, লেখক, সমাজচিন্তক ছিলেন ভারতীয় প্রজাতন্ত্রের একাদশতম রাষ্ট্রপতি  আবুল পাকির জয়নুল-আবেদিন আব্দুল কালাম। আজ তার  পঞ্চম তম প্রয়াণ দিবস। তিনি তার কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে,কিন্তু পরে ঘটনাচক্রে রাজনীতিবিদে পরিণত হন। রকেট উন্নয়নের কাজে অবদানের জন্য তাকে ভারতের ক্ষেপনাস্ত্র মানব বা মিসাইল ম্য়ান অব ইন্ডিয়া বলা হয়। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সহ একাধিক গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে তার ঝুলিতে। ৮৪ বছরের দীর্ঘ সফল কর্মজীবনে নিজের অভিজ্ঞতা ও দর্শন থেকে রেখে গেছেন অসংখ্য মহামূল্য়বান বাণী। মৃত্যুবার্ষিকীতে রইল মিসাইল ম্যানের কিছু অমিয় বাণী।

  • dalai lama

    India 2, Jul 2020, 9:15 AM

    দলাই লামাকে দেওয়া হোক 'ভারতরত্ন', চিনকে মোক্ষম জবাব দিতে এবার দাবি তুলল সঙ্ঘ পরিবার

    লাদাখ সীমান্তে চিন ও আরতের মধ্যে উত্তেজনা অব্যাহত। কূটনৈতিক ও সেনা পর্যায়ে বৈঠক চললেও সেই উত্তেজনার পারদ কমার বদলে বেড়েই চলেছে। চিনকে উচিত শিক্ষা দিতে ইতিমধ্যে ৫৯টি চায়না অ্যাপ নিষিদ্ধি করেছে ভারত সরকার। এদিকে বসে নেই জিনপিংয়ের দেশও। লাদাখ সীমান্তে যেমন বাড়ান হচ্ছে সেনার সম্ভর তেমনি পাকিস্তানের সঙ্গে ছক কষে এদেশকে নতুন ভাবে চাপে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বেজিং প্রশাসন। আর চিন-ভারত এই সংঘাতের আবহে এবার দলাই লামা তাস খেলার প্রস্তাব দিল সঙ্ঘ পরিবার।

  • undefined

    India 18, Jan 2020, 10:41 PM

    সাভারকার ভারতরত্ন পেলে বাকিরা কী দোষ করলেন, প্রশ্ন তুলল কংগ্রেস

    আন্দামানের সেলুলার জেলে যে স্বাধীনতা সংগ্রামীরা জেল খেটেছেন ইংরেজদের কাছে ক্ষমা না-চেয়ে, তাঁদেরকেও ভারতরত্ন দেওয়া হোক, সাভারকারের ভারতরত্ন প্রসঙ্গে বলল কংগ্রেস।

  • undefined

    India 17, Jan 2020, 3:47 PM

    মহাত্মা গান্ধীকে ভারতরত্ন দেওয়া যাবে না, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

    মহাত্মা গান্ধীকে ভারতরত্ন দেওয়া যাবে না। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিল আদালত?

     

  • ইন্দিরাকে নিয়ে বিতর্কিত মন্তব্য সাভারকারের নাতির
    Video Icon

    India 18, Oct 2019, 5:54 PM

    সাভারকারের অনুগামী ছিলেন ইন্দিরা গান্ধীও, বিতর্ক উস্কালেন নাতি, দেখুন ভিডিও

    সাভারকারকে ভারতরত্ন দেওয়ার কথা বলে  সম্প্রতি মহারাষ্ট্রে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে  বিজেপি, যা নিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস শিবির। এরমধ্যেই বিতর্কিত মন্তব্য করে বসলেন সাভারকারের পৌত্র। খোদ ইন্দিরা গান্ধী নাকি ছিলেন সাভারকারের অনুগামী, এমনটাই দাহি রঞ্জিত সাভারকারের। এমনকি সাভারকারের পথ অনুসরণ করেই পারমাণবিক পরীক্ষা করেছিলেন ইন্দিরা। যা নেহেরু ও মহাত্মা গান্ধীর দর্শনের সঙ্গে একেবারেই মেলে না। 
     

  • অপর্না সেন

    India 18, Oct 2019, 9:18 AM

    সাভারকরকে ভারতরত্ন দেওয়ার পরিকল্পনা, বিরোধিতা করে টুইটারে সরব অপর্ণা সেন

    মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন ২০১৯-এর ইস্তেহার নিয়ে দেশ জুড়ে বিতর্ক।  ইস্তেহারে সাভারকরকে মরনোত্তর ভারত রত্ন উপাধি দেওয়ার প্রতিশ্রুতি । তাঁর বিরুদ্ধে ব্রিটিশ সরকারকে সাহায্য করার একাধিক অভিযোগ রয়েছে। বিজেপির এই প্রতিশ্রুতির বিরুদ্ধে টুইটারে সরব হলেন অপর্ণা সেন ।

  • undefined

    India 15, Oct 2019, 6:30 PM

    সাভারকর কি ভারতরত্নের যোগ্য, জেনে নিন তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ, পাল্টা দাবিগুলিও

    মহারাষ্ট্র ভোটের ইস্তেহারে বিজেপি সাভারকরকে ভারতরত্ন উপাধি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। হিন্দু মহাসভার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। গান্দী হত্যা থেকে দেসভাগের পিছনে তাঁর হাত ছিল বলে অভিযোগ। প্রতিটি অভিযোগই হিন্দুত্ববাদীরা খণ্ডন করে থাকেন।

  • আব্দুল কালাম

    Photo Gallery15, Oct 2019, 1:56 PM

    মিসাইল ম্য়ানের জন্মদিনে রইল জীবন বদলানোর সহজ সূত্র, দেখুন ফটোগ্য়ালারি

    ভারতীয় প্রজাতন্ত্রের একাদশতম রাষ্ট্রপতি ছিলেন আবুল পাকির জয়নুল-আবেদিন আব্দুল কালাম। আজ তার  ৮৮ তম জন্মদিন। তিনি তার কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে,কিন্তু পরে ঘটনাচক্রে রাজনীতিবিদে পরিণত হন। রকেট উন্নয়নের কাজে অবদানের জন্য তাকে ভারতের ক্ষেপনাস্ত্র মানব বা মিসাইল ম্য়ান অব ইন্ডিয়া বলা হয়। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সহ একাধিক গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে তার ঝুলিতে। ৮৪ বছরের দীর্ঘ সফল কর্মজীবনে নিজের অভিজ্ঞতা ও দর্শন থেকে রেখে গেছেন মহামূল্য়বান বাণী। যা আমাদের আগামী দিনের চলার পাথেয়।

  • সচিন ও লতার ছবি

    Sports28, Sep 2019, 12:33 PM

    লতা মঙ্গেশকরের জন্মদিন, মাস্টার ব্লাস্টার সচিনের আবেগঘন শুভেচ্ছা বার্তা

    এক ভারতরত্নের শুভেচ্ছা আরেক ভারতরত্নকে। লতা মঙ্গেশকরের জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানালেন সচিন তেন্ডুলকর। টুইটারে একটি ভিডিও পোস্ট করে মাস্টার ব্লাস্টার আবেগঘন শুভেচ্ছা লতা জি’র জন্য। 
     

  • Pranab mukharjee bharat ratna

    India 8, Aug 2019, 6:54 PM

    ভারতরত্নে ভূষিত প্রণব মু্খোপাধ্যায়! রাষ্ট্রপতি ভবনে রাজনৈতিক ব্যক্তিত্বদের ভিড়

    রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন সম্মানে ভূষিত হলেন প্রণব মুখোপাধ্যায়। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এদিন প্রাক্তন রাষ্ট্রপতির হাতে এই সম্মান তুলে দেন। এটি দেশের সর্বোচ্চ সম্মান। এদিন রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ রাজনাথ সিং, লালকৃষ্ণ আডবানি, অমিত শাহ এবং আরও অনেকে। 

  • undefined

    India 8, Aug 2019, 4:38 PM

    ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়! ১৩ তম রাষ্ট্রপতির মুকুটে নতুন পালক

    দেশের সর্বোচ্চ সম্মানে ভূষিত হতে চলেছেন প্রণব মুখোপাধ্যায়। আজ বৃহস্পতিবার দেশের ১৩ তম রাষ্ট্রপতি ভারতরত্ন সম্মানে ভূষিত হবেন। এবছরের জানুয়ারি মাসে তাঁর নাম মনোনয়নের জন্য পাঠানো হয়। কিছুদিন আগেই রাষ্ট্রপতি ভবন থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়। সেই বিবৃতি থেকেই জানা যায়, ভারত রত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়। 

  • প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতে অন্য মেজাজে মোদী

    India 25, Jun 2019, 7:28 PM

    প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে কেন এত মাখামাখি, কারণ অবশেষে স্পষ্ট করলেন মোদী

    বিজেপির সঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সম্পর্কের রসায়ন খুঁজতে প্রায়শই ব্যস্ত দেখা যায় নানাজনকে। প্রশ্ন ছোঁড়া হয়েছে, কেন ভারতরত্ন পেলেন প্রণব মুখোপাধ্যায়। এই বার সেই প্রশ্নের উত্তর দিলেন নরেন্দ্র মোদী।