ভারতীয় বাহিনী  

(Search results - 17)
  • undefined

    India 19, Oct 2020, 2:57 PM

    ফের ভারতে চিনা অনুপ্রবেশ, লাদাখের ডেমচক থেকে ভারতীয় বাহিনীর হাতে আটক পিএলএ সদস্য

    ফের লাদাখে চিনা অনুপ্রবেশ। ভারতীয় বাহিনীর হাতে আটক পিএলএ সদস্য। সঙ্গে ছিল গুরুত্বপূর্ণ নথি। তাকে ফিরিয়ে দেওয়া হবে চিন সেনার হাতে।

     

  • undefined

    India 1, Oct 2020, 10:24 PM

    এবার বাহিনীতে ধর্মীয় ভেদাভেদের অপচেষ্টা, কেন পাকিস্তানের নিশানায় নির্দিষ্ট এক সেনা কর্তা

    প্রথমে চেষ্টা করা হয়েছিল দেশে বিভাজন ধরানোর। বারবার চেষ্টা করে ব্যর্থ হয়েছে পাকিস্তান। এখন সেনাবাহিনীতে ভেদাভেদ তৈরির চেষ্টা করছে তারা। কেন তাদের নিশানায় নির্দিষ্ট এক সেনা কর্তা?

     

  • undefined

    India 7, Sep 2020, 1:53 PM

    ভারত মাতা স্লোগান তুলে প্যাংগং-এ নিহতের শেষযাত্রা, তিব্বতি বাহিনীর বীর যোদ্ধাকে শ্রদ্ধা

    সোমবার সকালে তিব্বত সৈন্যের সদস্য নিয়মা তেনজিং-এর প্রতি শেষ শ্রদ্ধা জানাল ভারতও সেনা বাহিনীর সদস্য আর লাদাখের তিব্বতি সম্প্রদায়ের সদস্যরা। নিয়মা, স্পেশাল ফ্রব্টিয়ার ফোর্সের সদস্য ছিলেন। যা ভারতীয়  কমান্ডো বাহিনীর অধীনে তিব্বতি সৈন্যদের নিয়ে তৈরি হয়েছিল।  একটি সূত্রের খবর, গত সপ্তাহে দক্ষিণ প্যাংগংএক সংঘর্ষের সময় ল্যান্ডমাইন পা দেওয়ার পরই বিস্ফোরণে তাঁর মৃত্যু হয়। আর এদিন সম্পন্ন হয় তাঁর শেষকত্য।
     

  • <p><strong>1962 में&nbsp;हुआ गठन</strong><br />
स्पेशल फ्रंटियर फोर्स (एसएफएफ) का गठन 1962 में भारत चीन युद्ध के बाद हुआ था। इस रेजिमेंट में अफसर सेना से होते हैं, जबकि जवानों को तिब्बत के शरणार्थियों से चुना जाता है। कहा जाता है कि एसएफएफ जवानों के पास चीते जैसी फुर्ती और चील जैसी नजर होती है। इतना ही नहीं फोर्स सुरक्षा महानिदेशालय के जरिए सीधे प्रधानमंत्री को रिपोर्ट करती है। इसके मूवमेंट की जानकारी सेना तक को नहीं होती।&nbsp;</p>

    India 7, Sep 2020, 8:28 AM

    লাল ফৌজকে লক্ষ্য পূরণ করতে দেয়নি 'এস্টাব্লিশমেন্ট ২২', জানুন দেশের এই গোপন বাহিনীর বীরগাথা

    চিনের লক্ষ্য ছিল, প্যাংগং সো লেকের উত্তর তীরে 'সবুজ লাইনে' পৌঁছানোর। কিন্তু ভারতীয় বাহিনীর তৎপরতার জন্য সেই উদ্দেশ্য সফল হয়নি লাল ফৌজের। আর তাতেই চটেছে বেজিং। দিও চিনের সেই প্রচেষ্টা ভেস্তে দেয় ভারতীয় সেনা৷ এই ঘটনার পর থেকেই প্রচারের আলোকে ‘এস্টাব্লিশমেন্ট ২২’-র সম্ভাব্য ভূমিকা৷ এই গোপন বাহিনী ‘স্পেশাল ফ্রন্টায়ার ফোর্স’ নামেও পরিচিত৷ যার মাথায় রয়েছে কেন্দ্রীয় সচিবালয় এবং প্রধানমন্ত্রীর দফতর৷  
     

  • <p>स्पेशल फ्रंटियर फोर्स (एसएफएफ) का गठन 1962 में भारत चीन युद्ध के बाद हुआ था। इस रेजिमेंट में अफसर सेना से होते हैं, जबकि जवानों को तिब्बत के शरणार्थियों से चुना जाता है। कहा जाता है कि एसएफएफ जवानों के पास चीते जैसी फुर्ती और चील जैसी नजर होती है। इतना ही नहीं फोर्स सुरक्षा महानिदेशालय के जरिए सीधे प्रधानमंत्री को रिपोर्ट करती है। इसके मूवमेंट की जानकारी सेना तक को नहीं होती।&nbsp;</p>

    India 2, Sep 2020, 3:28 PM

    ফের চিনের অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ, দক্ষিণ প্যাংগং লেকের সব পোস্টের দখল ভারতীয় বাহিনীর হাতেই

    গত ১৫ জুন দুই দেশের সেনাবাহিনীর মধ্যে মুখোমুখি সংঘর্ষের পর ফের নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে লাদাখ সীমান্তে। প্রায় দেড় মাস শান্তির পরে ফের গালওয়ানে চোখে চোখ রেখে দাঁড়িয়ে ভারত ও চিনের সেনা। একটি সূত্রের দাবি, পরিস্থিতি এমন তৈরি হয়েছে যে পরস্পরকে নিশানা করে বসে রয়েছে দু’দেশের ট্যাঙ্কবাহিনী। অন্য দিকে, নজিরবিহীন ভাবেই  ভারতের বিরুদ্ধে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে অনুপ্রবেশের অভিযোগে সরব হয়েছে এবার বেজিং। 
     

  • undefined

    India 27, Aug 2020, 7:08 PM

    ইজরায়েলি অ্যাওয়াকস হবে লাদাখ সীমান্তের ভারতীয় বাহিনীর চোখ, নজর রাখবে লাল ফৌজের গতিবিধির ওপর

    পূর্ব লাদাখ সীমান্তে নজরদারী বাড়াতে আরও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় নজরদারী চালানোর জন্য ইজায়েল থেকে আরও দুটি ফ্যালকন এয়াররোর্ন আর্লি  ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম বা অ্যাওয়াকস কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি সপ্তাহেই নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট বৈঠকে বিষয়টি উত্থাপন করা হতে পারে। পাশাপাশি তৎক্ষণাতই চূড়ান্ত অনুমোদন পাওয়া যাবে বলেও মনে করছেন নাম প্রকাশ অনিচ্ছুক এক সরকারি আধিকারিক। 
     

  • undefined

    India 11, Aug 2020, 1:58 PM

    শীতের সমর সজ্জায় বিশেষ জোর ভারতীয় সেনা বাহিনীর, সিয়াচেনের সঙ্গে প্যাংগং-এও চলছে প্রস্তুতি

    সিয়াচেনের পাশাপাশি লাদাখের প্যাংগং-এও শীতকালে সেনা মোতায়েন রাখার পরিকল্পনা গ্রহণ করতে চলেছে ভারতীয় সেনা। আর সেই কারণেই ইতিমধ্যেই শুরু হয়ে গেছে তোড়জোড়। শুধু সেনা মোতায়েন নয়। অস্ত্র সম্ভার বাড়াতেও উদ্যোগী হয়েছে ভারতীয় বাহিনী। আর সেই দিকেই নজর রেখে প্যাংগং লেকে নজরদারী চালানোর জন্য লম্বা পরিসরের  উন্নত প্রযুক্তির ১০-১৫টি  হেরন ইউএভি ও ২০-২৫টি মাল্টি কপ্টার সংগ্রহের ওপর জোর দিচ্ছে বলেও সেনা সূত্রে খবর। 

  • <p><br />
<strong>চুক্তি মতো সব অ্যাপাচে আর চিনুক হেলিকপ্টারই ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিল বোয়িং।&nbsp;</strong></p>

    India 9, Aug 2020, 3:49 PM

    লালফৌজদের গতিবিধি দেখতে আকসাই চিনের আকাশে 'চিনুক' হেলিকপ্টার, রাতের অন্ধকারেও চলছে টহল

    পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা জুড়ে রাতের আকাশে টহল দিচ্ছে ভারতীয় বিমান বিহানীর চিনুক হেলিকপ্টারগুলি। একটি সূত্র জানাচ্ছে দৌলত বেগ ওল্ডি থেকে ভারতীয় সেনা বাহিনীর শেষ আউটপোস্ট  কারাকোরাম পাস পর্যন্ত টহল দিচ্ছে চিনুক।  সূত্রটি বলছে আকসাই চিন এলাকায় চিনা সেনার তৎপরতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। সৈন্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি রাস্তা নির্মাণও হচ্ছে জোর কদমে। তাই আকসাই চিন এলাকায়  রাতের দিকে চিনা সেনার গতিবিধি নজর রাখতে চিনুক হেলিকপ্টারগুলি ওড়ানোর ব্যবস্থা করা হয়েছে। 

  • यह टैंक सटीक तरीके से हवाई हमले करता है।

    India 27, Jul 2020, 11:55 AM

    কারাকোরাম পাসে ১২টি ভীষ্ম ট্যাঙ্ক, আকসাই চিনের দিক থেকেও লালফৌজ হামলা চালাতে পারে

    আকচাইস চিনের দিকে প্রায় ৫০ হাজার চিনা সেনা মোতায়েন করা হয়েছে বলে সূত্রের খবর। তাই আকসাই চিনের দিক থেকে চিনা অগ্রাসন প্রতিহত করতে এবার কোমর বেঁধে নামছে ভারতীয় সেনা। এই প্রথম  ভারতীয় সেনা এক স্কোয়াড্রন অর্থাৎ ১২টি টি-৯০ ট্যাঙ্ক মোতায়েন করেছে দৌলত বেগ ওল্ডিতে। ভারতীয় বাহিনীর কাছে এটি ভীষ্ম ট্যাঙ্ক হিসেবেই পরিচিত। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করতে সক্ষম এই ট্যাঙ্ক। একই সঙ্গে সাঁজোয়া কর্মী বাহক গাড়ি বা এপিসি এবং এক ব্রিগেড সেনাও মোতায়েন করা হয়েছে। যার অর্থ প্রায় ৪ হাজার ভারতীয় সেনাও টহল দিচ্ছে দুর্গম এলাকায়। ভারতীয় বাহিনী সূত্রে খবর শাকসগাম-কারাকোরাম পাস থেকে চিনা অগ্রাসন প্রতিহত করাই হবে এই বাহিনীর মূল লক্ষ্যে। 
     

  • Jammu ceasefire

    Pakistan6, Jul 2020, 6:13 PM

    অনেকটা ভূতের মুখে রাম নামের মত, পাকিস্তানের সীমান্ত চুক্তি লঙ্ঘনের নালিশ ভারতীয় কূটনীতিকের কাছে

    দীর্ঘ দিন ধরেই যে অভিযোগটা ভারত করে আসছে এবার সেই অভিযোগই করছে পারিস্তান। তাও আবার পাকিস্তানের দায়িত্ব প্রাপ্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে। নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন একায় ভারতীয় সেনা বাহিনী যুদ্ধ বিরতি লঙ্ঘন করেছে। বারবার সীমান্তবর্তী এলাকায় গুলি চালাচ্ছে ভারতীয় বাহিনী। তেমনই অভিযোগ পাকিস্তানের। আর এই অভিযোগ জানাতেই রীতিমত তলব করা হল ইসলামাবাদে ভারতীয় রাষ্ট্রদূতের অফিসে কর্মরত সিনিয়র কূটনীতিককে। 

  • <p>লাল ফৌজকে সীমান্তে শায়েস্তা করতে ভারতীয় সেনার ভরসা 'ঘাতক' প্ল্যাটুন</p>

    India 29, Jun 2020, 1:19 PM

    লাল ফৌজকে সীমান্তে সায়েস্তা করতে ভারতীয় সেনার ভরসা 'ঘাতক' প্ল্যাটুন, জানুন এই কম্যান্ডোদের বিশেষত্ব

    লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যে এখনও উত্তেজনা চরমে। দ্বিপাক্ষিক বৈঠক করলেও সীমান্তে তাদের সেনা ও যুদ্ধ সরঞ্জাম বাড়িয়ে চলেছে চিন। এমনকি  প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিন যখন মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনী মোতায়েন করছে। তবে চুপ করে বসে নেই ভারতীয় সেনাও। সীমান্তে নিজেদের শক্তি বাড়িয়ে চলেছে ভারতীয় বাহিনী। এবার লাল ফৌজের এই মার্শাল আর্ট জানা ফাইটারদের পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারতের 'ঘাতক' কম্যান্ডোরা।

  • <p>इस रास्ते को देखकर अंदाजा लगा सकते हैं कि भारतीय सेना को बॉर्डर तक पहुंचने कितने जोखिम उठाने पड़ते हैं।</p>

    India 25, Jun 2020, 6:57 PM

    লাদাখে আরও সেনা বাড়াচ্ছে ভারত, রীতিমত যুদ্ধকালীন তৎপরতা শুরু সীমান্তে

    সূত্রের খবর পূর্ব লাদাখের বিস্তৃর্ণ এলাকা জুড়ে বাড়ান হচ্ছে ভারতীয় জওয়ানদের সংখ্যা। সেনা সূত্রের খবর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ৩,৪৮৮ কিলোমিটার এলাকাজুড়েই ভারতীয় বাহিনীর শক্তি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

  • undefined

    India 19, Jun 2020, 9:13 AM

    গালওয়ান উপত্যকায় সংঘর্ষে আহত হয়েছিলেন ৭৬ জন জওয়ান, এবার বিশদে তথ্য প্রকাশ করল ভারতীয় সেনা

    গালওয়ান উপত্যকার সংঘর্ষে কোনও ভারতীয় জওয়ান নিখোঁজ নেই, আগেই বিবৃতি দিয়ে জানিয়েছিল ভারতীয় সেনা, এবার আহতের সংখ্যা স্পষ্ট করে জানাল ভারতীয় বাহিনী, আহতরা এক সপ্তাহের মধ্যে কাজ ফিরবেন বলে জানা যাচ্ছে।

  • ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের
    Video Icon

    India 26, Nov 2019, 1:11 PM

    সীমান্তে ফের পাকিস্তানের গোলা, ধ্বংস করল ভারতীয় সেনা

    ফের একবার যুদ্ধবিরতি লঙ্ঘন প্রতিবেশী পাকিস্তানের।  লাইন অফ কন্ট্রোল লঙ্ঘন করে  জম্মু-কাশ্মীরের নওশেরা সেক্টরের রাজৌরিতে এসে পড়েছিল পাক বাহিনীর ছোড়া শেল। তবে তৎপরতার সঙ্গে সেই শেল ধ্বংস করে দেয় ভারতীয় বাহিনীর জওয়ানরা।

  • মিজোরামে ভারত ও  জাপানের  সামরিক মহরা
    Video Icon

    India 1, Nov 2019, 6:50 PM

    মিজোরামে জাপানের সেনা বাহিনী, হাজির ভারতীয় বাহিনীও, ঘটলটা কী

    পাকিস্তান সীমান্তে কাশ্মীরে বরাবরই লেগে রয়েছে উত্তেজনা। চিনকে নিয়ে অরুণাচল প্রদেশ সীমান্তে সর্বদা সচেতন ভারতীয় বাহিনী। এরমধ্যেই উত্তর-পূ্র্বের আরেক রাজ্য মিজোরামে দেখা গেল জাপানের সেনা বাহিনীকে। না, তবে আশঙ্কার কিছু নেই। ভারতীয় বাহিনীর সঙ্গে সামরিক মহড়া দিতেই মিজোরামে এসেছিল জাপানি সেনা।