ভারতীয় বায়ু সেনা  

(Search results - 22)
  • undefined

    India Apr 8, 2021, 6:06 PM IST

    চলতি মাসে আরও ৬ রাফাল ভারতের মাটি স্পর্শ করবে, ২টি এই রাজ্য থেকেই নজরদারী চালাবে

    কাউন্টডাউন শুরু হয়েগেছে। এপ্রিল মাসে আরও চারটি রাফাল যুদ্ধ বিমান ভারতের মাটি স্পর্শ করবে। এবার সম্ভবত রাজ্যের হাসিমারায় বিমান বাহিনীর চতুর্থ প্রজন্মের যুদ্ধ বিমানগুলি রাখা হবে। পরের মাস অর্থাৎ মে মাসে আরও চারটি রাফাল যুদ্ধ বিমান ফ্রান্স থেকে ভারতে আসার কথা কথা রয়েছে। বিমান বাহিনীর এক কর্তা জানিয়েছেন এই দফায় ৬টি বিমানের মধ্যে দুটি আর মে মাসে যে চারটি যুদ্ধ বিমান ভারতে আসবে সেগুলি শিলিগুড়ি করিডোরে হারিসামায় রাখার ব্যবস্থা করা হবে। সেই ছটি বিমান মূলত নজরদারী চালাবে উত্তর-পূর্ব ভারত সীমান্তবর্তী এলাকায়। 
     

  • undefined

    India Feb 8, 2021, 4:30 PM IST

    হিমালয়ের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলেই কি উত্তরাখণ্ডের বিপর্যয়, কতটা গলেছে হিমবাহ

    রবিবার হিমবাহ ভেঙে গিয়ে তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে যায় উত্তরাখণ্ডের চামোলি জেলা। প্রাকৃতিক এই বিপর্যয়ের কারণে প্রবল জলোচ্ছ্বাস হয় ধৌলিগঙ্গা ও অলোকানন্দা নদীতে। ভেসে যায় বেশ কয়েকটি গ্রাম। প্রাকৃতিক বিপর্যয়ের কবলে পড়ে প্রচুর মানুষ নিখোঁজ হয়ে যায়। এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ১৮ জনের দেহ। ২০০ জনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে প্রশাসন। প্রশ্ন উঠছে কী কারণে এই প্রাকৃতিক বিপর্যয়? 

  • undefined

    India Feb 8, 2021, 12:17 AM IST

    জলের তোড়ে নিশ্চিহ্ন বিস্তীর্ণ এলাকা, সোমবার উত্তরাখণ্ডে যাচ্ছেন তুষার বিশেষজ্ঞরা

    হিমবাহ বিস্ফোরণে তুষার ধসে বিপর্যস্ত উত্তরাখণ্ডের চামোলি জেলা। সকাল থেকেই পরিস্থিতি খোঁজ রাখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্ধারকাজের পাশাপাশি ত্রাণ সরবরাহ নিয়েও ওয়াকিবহাল ছিলেন তিনি। দেবভূমিতে তুষারধসের নিখোঁজ হওয়া ১০ জনের দেহ উদ্ধার হয়েছে। এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ। উদ্ধারকারী দলের আশঙ্কা নিখোঁজরা কেউই আর বেঁচে নেই। সেক্ষেত্রে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হয়েছে।

  • <p><br />
जवानों ने अपनी जान जोखिम में डालते हुए लोगों को सुरक्षित बाहर निकाला।</p>

    India Feb 7, 2021, 8:46 PM IST

    উত্তরাখণ্ডে হিমবাহ ফেটে বিপর্যয়ে মৃতদের পরিবারের পাশে প্রধানমন্ত্রী, আটকে পড়া শ্রমিকদের উদ্ধার

    সকালেই উত্তর প্রদেশে হিমবাহ ভেঙে তুষারধসে বিপর্যস্ত চামোলির পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বিকেলেই তিনি ঘোষণা করেন, প্রাকডতিক বিপর্যয়ের কারণে নিহতদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে ২ লক্ষ টাকা। আহতরা পাবেন ৫০ হাজার টাকা। প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকেই এই ক্ষতিপুরণের অর্থ দেওয়া হবে বলেও জানান হয়েছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন উদ্ধার ও ত্রাণের কাজে কেন্দ্রীয় সরকার পুরোপুরি সহযোগিতা করবে। 
     

  • undefined

    India Nov 5, 2020, 9:59 AM IST

    চিন আর পাকিস্তানের মোকাবিলায় ভারতের মাটি ছুঁল আরও ৩টি রাফাল যুদ্ধ বিমান, রয়েছে গুজরাতে

    ভারতের মাটি স্পর্শ করল রাফাল যুদ্ধ বিমানের দ্বিতীয় ব্যচটি । সুদূর ফ্রান্স থেকে একটানা উড়ে এল তিনটি রাফাল যুদ্ধ বিমান। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে এই খবর জানান হয়েছে। ফ্রান্স থেকে ৫৯ হাজার কোটি টাকার বিনিয়ম ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি হয়েছিল। ২০২৩ সালের মধ্যে সবকটি যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। 

  • <p>বাংলা_ব্রাহ্মোস মিশাইল</p>

    India Oct 30, 2020, 8:38 PM IST

    শক্তি বাড়ল বায়ু সেনার, ৪ হাজার কিমি দূরের শত্রুকে ধ্বংস করতে সক্ষম ব্রাহ্মোস

    আরও শক্তি বৃদ্ধি হল ভারতীয় বায়ু সেনার। সবচেয়ে দূরের বস্তুকে নিখঁতভাবে হামলা চালাতে পারে ব্রাহ্মোস মিশাইল। পঞ্জাবের বায়ু সেনার এয়ার বেস থেকে সফল উৎক্ষেপণ।

  • RKS Bhaduria

    India Oct 6, 2020, 9:54 AM IST

    সব হুমকির জবাব দিতে সর্বদা প্রস্তুত ভারত, চিনকে হুঁশিয়ারী ভারতীয় বায়ুসেনা প্রধানের

    চিনকে ফের কড়া বার্তা দিল ভারত। চিনের সব ধরনের হুমকি জবাব দিতে ভারত সর্বদা প্রস্তুত রয়েছে বলে জানালেন বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়া। চিন সীমান্তে সঠিক অবস্থানে রয়েছে ভারতীয় সেনা। লাদাখে যে কোনও ধরনের হুমকির জবাব দিতে তৈরি রয়েছে বায়ু সেনা। মন্তব্য বায়ুসেনা প্রধানের।

  • <p>राफेल विमान सौदे को लेकर CAG ने एक चौंकाने वाली रिपोर्ट पेश की है। नियंत्रक एवं महालेखा परीक्षक (CAG) ने कहा कि दसॉल्ट एविएशन ने विमानों की सौदे के वक्त 30 फीसदी ऑफसेट प्रावधान के बदले डीआरडीओ को उच्च तकनीक देने का प्रस्ताव किया था</p>

    India Oct 5, 2020, 4:08 PM IST

    ৮ অক্টোবর ভারতের আকাশে উড়বে রাফাল, বায়ুসেনার প্রতিষ্ঠা দিবেসের প্যারেডে আবারও শক্তিপ্রদর্শন

    আগামী ৮ অক্টোবর ৮৮ তম প্রতিষ্ঠা দিবস ভারতীয় বায়ু সেনার। আর সেই বিশেষ দিনের অনুষ্ঠানে অংশ গ্রহণ করবে রাফাল যুদ্ধ বিমান। সংবাদিক সম্মেলনে বসে একথাই জানিয়েছেন বায়ু সেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া তিনি বলেছেন রাফাল যুদ্ধবিমানগুলি জাগুয়ার্সের সঙ্গে বিজয় গঠন করবে। সুখোই -৩০ আর তেজসের সঙ্গে প্যারেড চলাকালীন ট্রান্সফরমার গঠন করে উড়বে। 

  • <p>Indian air force attacked on Pakistani terrorist base camp, Pakistani airforce claim IAF violate LOC</p>

    India Sep 29, 2020, 5:12 PM IST

    'সেখানে যুদ্ধ নেই শান্তি নেই', লাদাখ পরিস্থিতি নিয়ে বললেন বায়ু সেনা প্রধান

    'যুদ্ধ নেই তবে শান্তিও নেই', লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সঙ্গে উত্তপ্ত পরিস্থিতিকে এভাবেই ব্যাখ্যা করলেন ভারতীয় বায়ু সেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া। লাদাখে চিনা সেনার অনুপ্রবেশের পরই তিনি পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে পূর্ব লাদাখের বেশ কয়েকটি সেক্টরে গিয়েছিলেন। সেই সময় দায়িত্বপ্রাপ্ত জওয়ানদের সঙ্গে কথা বলনে। বায়ু সেনার ঘাঁটিগুলিও তদারকি করেছিলেন। ভারতীয় বায়ু সেনা সবরকম পরিস্থিতির মুখোমুখি হতে প্রস্তুত বলেও জানিয়েদিয়েলেন। 
     

  • <p>राफेल लड़ाकू विमान का कॉम्बैट रेडियस 3700 किलोमीटर है, साथ ही ये दो इंजन वाला विमान है, जिसको भारतीय वायुसेना को दरकार थी।</p>

    India Sep 21, 2020, 2:25 PM IST

    এবার রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন মহিলা যোদ্ধা পাইলট, শুরু হয়ে গেছে তারই প্রক্রিয়া

    রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন ভারতের মহিলা পাইলটরা। ইতিমধ্যেই দশ জন মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সূত্রের খবর খুব তাড়াতাড়ি তাদের মধ্যে থেকে এক জনকে বেছে নেওয়া হবে। খুব তাড়াতাড়ি এক মহিলা পাইলটনকে ১৭ নম্বর স্কোয়াড্রনের সঙ্গে যুক্ত করা হবে। সেনা সূত্রের খবর যে মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে এক জন ইতিমধ্যেই পুরো প্রশিক্ষণ পর্বটি দক্ষতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। কিন্তু নিপারত্তার কারণে মহিলা পাইলটের নাম প্রকাশ করতে চাননি সেনা কর্তা। রাফালের পাশাপাশি মিগ-২১ যুদ্ধ বিমান ওড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে

  • <p>पांचों राफेल की तैनाती अंबाला एयरबेस पर रहेगी।</p>

    India Sep 10, 2020, 2:24 PM IST

    'গেম চেঞ্জার' রাফাল সেনায় অন্তর্ভুক্ত হতেই চিন নিয়ে সুর চড়ালেন রাজনাথ, সার্বভৌমত্বে নাক গলালেই কড়া জবাব

    রাফালে বলীয়ান ভারতীয় বায়ুসেনা, আনুষ্ঠানিক  অন্তর্ভুক্তি হতেই কড়া বার্তা রাজনাথের, বললেন রাফালই হল ভারতের 'গেমচেঞ্জার' , নভেম্বরে দ্বিতীয় দফায় আরও ৫ টি রাফাল আসছে ভারতে।

  • <p>বাংলা রাফালে</p>

    India Sep 10, 2020, 9:29 AM IST

    Live Rafale Induction Ceremony- সর্বধর্মপাঠে বায়ুসেনায় সামিল হল রাফালে

    ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান। সেই যুদ্ধবিমানগুলিকে আজ এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ফরাসী মন্ত্রী ফ্লোরেন্স পার্লেও থাকছেন এই অনুষ্ঠানে। 

  • <p>বায়ু সেনার এমার্জেন্সি ল্যান্ডিং ফেসিলিটি তৈরি, কাজ শুরু হল নারায়ণগড়ে</p>

    MidnaporeSep 3, 2020, 12:52 AM IST

    বায়ু সেনার ইমার্জেন্সি ল্যান্ডিং ফেসিলিটি তৈরি, কাজ শুরু হল নারায়ণগড়ে

    বায়ু সেনার প্রয়োজনে পশ্চিম মেদিনীপুরের পোক্তাপোল এলাকায় জাতীয় সড়কের ওপরে এমার্জেন্সি ল্যান্ডিং ফেসিলিটি তৈরির কাজ শুরু হল ৷ গত দুদিন ধরে সেই কাজ শুরু হয়েছে বেলদার বাখরাবাদ এলাকাতে ৷
     

  • <p>ওএলএক্সে মিগ-২৩ যুদ্ধ বিমান বিক্রির বিজ্ঞাপন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিমানটি, ভারতীয় বায়ু সেনা এটি উপহার দেয় এএমইউ-কে, বিজ্ঞাপনে দাম ধার্য করা হয়েছে, ৯,৯৯,৯৯,৯৯৯ টাকা।</p>

    India Aug 4, 2020, 12:11 PM IST

    বিক্রি হচ্ছে ভারতীয় বায়ু সেনার মিগ-২৩ যুদ্ধবিমান, ওএলএক্সের বিজ্ঞাপনে দাম ধার্য ১০ কোটি

    ওএলএক্সে মিগ-২৩ যুদ্ধ বিমান বিক্রির বিজ্ঞাপন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিমানটি, ভারতীয় বায়ু সেনা এটি উপহার দেয় এএমইউ-কে, বিজ্ঞাপনে দাম ধার্য করা হয়েছে, ৯,৯৯,৯৯,৯৯৯ টাকা।

  • undefined

    India Jul 28, 2020, 4:42 PM IST

    কাশ্মীরি ব্যক্তিত্বের দায়িত্বেই ফ্রান্স থেকে আসছে রাফাল জেট, আলাপ করুন সেই যোদ্ধার সঙ্গে

    রাফাল যুদ্ধ বিমানগুলি ভারতে আনার মূল দায়িত্বে রয়েছেন একজন কাশ্মীরি ব্যক্তিত্ব। তিনি হলেন ভারতীয় বিমান বাহিনীর কমান্ডার হিলাল আহমেদ রাথর। একটি সূত্র জানাচ্ছে ফ্রান্সে সঙ্গে ভারতের বিমান সংযুক্তির পুরো প্রক্রিয়াটির দায়িত্বে ছিলেন এই কাশ্মীরি যোদ্ধা। একটি সূত্র জানাচ্ছে ভারতের বর্তমান পরিস্থিতি বিচার করে খুব দ্রুত রাফাল যুদ্ধবিমান হাতে চেয়েছিল ভারত। কেন্দ্রের নির্দেশ পালনে মরিয়া প্রচেষ্টা চালিয়েছিলেন হিলাল।