ভারতীয় বিমান বাহিনী  

(Search results - 46)
  • <p>एक्सपर्ट्स आकलन करते हैं कि मलबा और गाद के कारण ऋषिगंगा का पानी रुक गया है। यानी ऊपर से जो पानी आ रहा है, वो कहीं न कहीं रुका हुआ है। ऋषिगंगा के पास एक झील दिखाई दे रही है। उसमें कितना पानी जमा होगा, आकलन नहीं किया जा सकता। अगर यह टूटी, तो विनाश आना तय है।<br />
&nbsp;</p>

    India Feb 21, 2021, 8:11 PM IST

    হিমবাহ হ্রদ্রের তল পেতে হেলিকপ্টারে অভিযান, কঠিন পথে নৌবাহিনীকে সাহায্য বিমান বাহিনীর

    উত্তরাখণ্ডে তৈরি হওয়া হিমবাহ হ্রদের গভীরতা পরিমাপ করতে ভারতীয় নৌ ও বিমান বাহিনী যৌথ অভিযান চালায়।শনিবার অর্থাৎ ২০ ফেব্রুয়ারি  উত্তরাখণ্ডের তপোবন এলাকা থেকে পাঁচ কিলোমিটার দূরে ঋষিগঙ্গা নদীর ওপর তৈরি হয়েছে নতুন হ্রদটি। আর সেটি খতিয়ে দেখতে ভারতীয় সেনা বাহিনার অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার নিয়ে পাড়ি দেয় বিমান ও নৌ  বিহানীর জওয়ানরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে এই হ্রদটি।  

  • undefined

    India Feb 3, 2021, 6:20 PM IST

    অখণ্ডতা রক্ষায় তৈরি ভারত, Aero India Show-র মঞ্চ থেকে চিন আর পাকিস্তানকে নিশানা রাজনাথের

    ১৩ তম অ্যারো ইন্ডিয়া শো-এর মঞ্চ থেকেও প্রতিবেশী চিন আর পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন যে কোনও মূল্যের বিনিময় ভারত নিজের আঞ্চলিক অখণ্ডনা  বজায় রাখতে ও জনগণকে নিরাপত্তা দিতে তৈরি। আর সেই কারণেই ভারতীয় সেনা বাহিনীরকে আধুনিক করতে ১৩০ বিলিয়ন মার্কিন ডরাল বরাদ্দ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
     

  • undefined

    India Feb 2, 2021, 3:59 PM IST

    তুলনায় অনেক এগিয়ে দেশীয় তেজস, বিদেশী নয় স্বদেশী যুদ্ধ বিমানে আস্থা রাজনাথের

    প্রতিরক্ষার ক্ষেত্রে দেশকে আর পরনির্ভরশীল থাকতে হবে না। মঙ্গলবার সাধারণ বাজেট পেশের পরের দিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আরও একবার সেকথা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, লাইট ওয়েট কমব্যাট এয়ারক্র্যাপ্ট তেজস তার সমতূল যেকোনও বিদেশী যুদ্ধ বিমানের তুলনায় অনেকবেশী কার্যকর। 

  • <p>ಮಿಗ್ 21 ಮಾತ್ರವಲ್ಲ, ರಾಫೆಲ್, ಸುಖೋಯ್ ಸೇರಿದಂತೆ ಇತರ ಫೈಟರ್ ಏರ್‌ಕ್ರಾಫ್ಟ್ ಹಾರಿಸಲು ಉತ್ಸುಕನಾಗಿದ್ದೇನೆ ಎಂದು ಭಾವನಾ ಕಾಂತ್ ಹೇಳಿದ್ದಾರೆ. ಭಾವನಾ ಕಾಂತ್ 2017ರಲ್ಲಿ ವಾಯುಪಡೆಯ ಯುದ್ಧವಿಮಾನ ಸ್ಕ್ವಾಡ್ರಾನ್ ವಿಭಾಗಕ್ಕೆ ಸೇರಿಕೊಂಡಿದ್ದರು. 2018ರಲ್ಲಿ ಏಕಾಂಗಿಯಾಗಿ ಯುದ್ಧ ವಿಮಾನ ಹಾರಿಸಿದ ಮೊದಲ ಮಹಿಳಾ ಪೈಲೆಟ್ ಎನಿಸಿಕೊಂಡಿದ್ದರು.</p>

    India Jan 19, 2021, 9:59 AM IST

    ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভাবনা কান্থ, সাধারণতন্ত্র দিবসে কুচকাওয়াজে তিনি হবেন প্রথম মহিলা পাইলট


    ইতিহাস তৈরি করতে চলেছে মহিলা ফাইটার পাইলট ভাবনা কান্থ। কারণ তিনি হতে চলেছে সাধারণতন্ত্র দিবসের প্রথম মহিলা পাইলট, যিনি অংশ নেবেন প্যারেডে। ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা পাইলট ভাবনা কান্থ। যিনি প্যারেড চলাকালীন যিনি টেবিলেক্স কন্টিজেন্টের অংশ হতে চলেছেন। 

  • undefined

    India Jan 18, 2021, 8:24 PM IST

    সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবার অংশ নেবে রাফাল যুদ্ধ বিমান, জানিয়েছে বিমান বাহিনী

    প্রথমবার সাধারণতন্ত্র দিবসের দিনে ভারতের আকাশ উড়বে রাফাল যুদ্ধ বিমান। ২৬ জানুয়ারির কুচকাওয়াজে ভারতীয় বিমান বাহিনীর অন্তর্ভূক্ত হওয়া দুটি রাফাল অংশ নেবে বলে। কুচকাওয়াজের সমাপ্তি অনুষ্ঠান ভারতীয়  বিমান বাহিনীর যুদ্ধ বিমান ভার্টিক্যাল চার্লি গঠন করবে। তাতেই দেখা যাবে রাফাল যুদ্ধ বিমানকে। কিছু নতুন ফর্মেশনও চলতি বছর দেখা যাবে। 
     

  • <p><strong>অন্যদিকে রাফালকে বলা হচ্ছে ৪.৫ জেনারেশন এয়ারক্রাফট৷ রাফালের নির্মাণকারী সংস্থা দাসল্ট-এর দাবি, এগুলি ওমিনিরোল এয়ারক্রাফট৷ অর্থাৎ প্রত্যেকটি মিশনে এই যুদ্ধবিমানকে যে লক্ষ্যে কাজে লাগানো হয়, প্রয়োজনে রাফাল তার থেকেও অতিরিক্ত করার ক্ষমতা রাখে৷</strong></p>

    India Jan 7, 2021, 6:51 PM IST

    শেষ প্রান্তে টিকা পৌঁছাতে ভারতের ভরসা IAF, ব্যবহার করা হতে পারে হেলিকপ্টারও

    আগামী দিনে করোনাভাইরাসের টিকা যাতে দেশের প্রত্যন্ত এলাকায় গুণগত মান বজায় রেখে পৌঁছে দেওয়া যায় সেই জন্য এখন থেকে নীল নক্সা তৈরি করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার প্রতিটি অঞ্চলে অনুমোদিত দুটি করোনা-টিকা পৌছে দেওয়ার জন্য সি-১৩০জে ও আন্তোনভ ৩২ কার্গো বিমানের পাশাপাশি বিহান বাহিনীর পরিবহন বিমানেরও ব্যবহার করবে। 
     

  • <p>The IAF tagged Netflix India and Anurag Kashyap in the tweet, neither of whom have responded so far.<br />
&nbsp;</p>

<p>At the centre of the controversy is the first trailer for Vikramaditya Motwane's AK vs AK, which pits filmmaker Anurag Kashyap against Anil Kapoor in a clash of egos.</p>

    India Dec 9, 2020, 4:19 PM IST

    বিমান বাহিনীর আপত্তি অনুরাগ কাশ্যপের ছবিতে, তবে কি Netflix এ আটকে যাবে AK VS AK

    আবারও বিতর্কে পড়লেন চিত্র পরিচালক অভিনেতা অনুরাগ কাশ্যপ। নেটফ্লিক্সে রিলিজের অপেক্ষায় কাউন্টডাউন শুরু করেছেন  'একে ভার্সেস একে' ছবিটি। আর ঠিক সেই সময়ই বিতর্কে জড়িয়ে গেল তাঁর অভিনীত ছবিটি। 'একে ভার্সেস একে'-র অভিনেতা অনিল কাপুর ছবির একটি টিজার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। যেখানে তিনি ভারতীয় বিমান বাহিনীর পোষাক পরে রয়েছেন। অশালীন ভাষায় কথা বলছেন সহঅভিনেতা অনুরাগ কাশ্যপকে লক্ষ্য করে। দ্বিতীয় দৃষ্যে দেথা যাচ্ছে তিনি বিমান বানীর পোষাক করেই বলিউডি ডান্স করছেন। এই ছবি সামনে আসতেই  দৃশ্য প্রত্যাহের দাবি জানান হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান হয়েছে, এটি ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের আচরণগত রীতি অনুসরণ করছে না। অবিলম্বে ছবি থেকে বিতর্কিত দৃষ্য মুছে ফেলার দাবি জানান হয়েছে। 
     

  • undefined

    India Nov 5, 2020, 9:59 AM IST

    চিন আর পাকিস্তানের মোকাবিলায় ভারতের মাটি ছুঁল আরও ৩টি রাফাল যুদ্ধ বিমান, রয়েছে গুজরাতে

    ভারতের মাটি স্পর্শ করল রাফাল যুদ্ধ বিমানের দ্বিতীয় ব্যচটি । সুদূর ফ্রান্স থেকে একটানা উড়ে এল তিনটি রাফাল যুদ্ধ বিমান। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে এই খবর জানান হয়েছে। ফ্রান্স থেকে ৫৯ হাজার কোটি টাকার বিনিয়ম ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি হয়েছিল। ২০২৩ সালের মধ্যে সবকটি যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। 

  • पुलवामा आतंकी हमले के बाद भारत द्वारा उसके घर में घुसकर किए गए इस कार्रवाई से पाकिस्तान बौखला गया था। वहीं, दुनिया को इस बात की खबर हो गई कि भारत ने पाकिस्तान के बालाकोट में घुसकर आतंकी ठिकानों पर बम बरसाए हैं और पुलवामा हमले का करारा जवाब दिया। जिसके बाद पाकिस्तान और भारत के बीच तनातनी अपने चरम पर पहुंच गई। जिसके बाद पाकिस्तान ने कई बार पलटवार करने की कोशिश की। लेकिन हर बार वह फेल होता रहा।

    India Oct 29, 2020, 4:24 PM IST

    অভিনন্দনকে মুক্তি না দিলে তছনছ হয়ে যেত পাকিস্তান, সাদিক ইস্যুতে সুর চড়ালেন প্রাক্তন বায়ুসেনা প্রধান

    অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়া ছাড়া পাকিস্তানের সামনে আর কোনও রাস্তা খোলা ছিল না। পাকিস্তানের বিরোধী দল নেতা আয়াজ সাকিদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে রীতিমত হুংকার ছাড়লেন ভারতের বায়ু সেনার প্রাক্তন প্রধান বিএস ধানোয়া। তিনি আরও বলেন পাকিস্তান আন্দাজ করতে পেরেছিল ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের যদি কোনও ক্ষতি ইমরান খানের প্রশাসন করে তাহলে তার পরীণতি কতটা ভয়ঙ্কর হতে পারে। 

  • undefined

    India Oct 28, 2020, 11:20 AM IST

    ৭ দিন পরেই ভারতে আসবে আরও ৩টি রাফাল যুদ্ধ বিমান, এপ্রিলেই শক্তি দেখাবে গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন

    আর মাত্র ৭ দিন বাকি। ৫ নভেম্বর ভারত দ্বিতীয় পর্যায়ে হাতে পাবে আরও তিনটি রাফাল যুদ্ধ বিমান। তেমনই দাবি করেছে সেনা বাহিনীর একটি সূত্র। শক্রুপক্ষের বুকে ভয় ধরিয়ে আগামী বছর এপ্রিল মাসেই পূর্ণ রূপ গ্রহণ করবে ১৭নম্বর গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন। সূত্রের খবর এপ্রিল মাসের মধ্যেই বেশ কয়েকটি দফায় ভারতীয় বিমান বাহিনী হাতে এসে যাবে মোট ১৬টি রাফাল যুদ্ধ বিমান। 

  • undefined

    India Oct 8, 2020, 12:09 PM IST

    আকর্ষণের কেন্দ্র সেই রাফাল যুদ্ধ বিমান, দেখে নিন বায়ু সেনা দিবসের কিছু ছবি

    প্রথা মেনেই ভারতীয় বিমান বাহিনী ৮৮ তম বার্ষিকী উদযাপন করছে। গাজিয়াবাদের হিন্ডন বিমান ঘাঁটিতে কুচকাওয়া অনুষ্ঠিত হয়। হিন্ডনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন চিফ এয়ারা মার্শায় আরকেএস বাদৌরিয়া। উপস্থিত ছিলেন বিপিন রাওয়ান। সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বায়ু সেনাকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন। তাঁরা অভিনন্দন জানিয়েছিলেন দেশের বীর যোদ্ধাদের। 

  • undefined

    India Oct 8, 2020, 9:42 AM IST

    বিমান বাহিনীর বীর যোদ্ধাদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর , দেখে নিন নরেন্দ্র মোদীর পোস্ট করা ভিডিও

    ভারতীয় বিমান বাহিনীর সহসী যোদ্ধাদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৮ অক্টোবর ইন্ডিয়ান এয়ার ফোর্স দিবস। ৮৮ বছর বছর আগে ব্রিটিশ ভারতে এদিন দিনেই যাত্রা শুরু করেছিল ভারতীয় বিমান বাহিনী। যাত্রার শুরু দিন থেকে এপর্যন্ত ভারতীয় বিমান বাহিনীর স্বপ্নের উড়ানের একটি ভিডিও পোস্ট করেন প্রধানমন্ত্রী। 

  • <p>राफेल विमान सौदे को लेकर CAG ने एक चौंकाने वाली रिपोर्ट पेश की है। नियंत्रक एवं महालेखा परीक्षक (CAG) ने कहा कि दसॉल्ट एविएशन ने विमानों की सौदे के वक्त 30 फीसदी ऑफसेट प्रावधान के बदले डीआरडीओ को उच्च तकनीक देने का प्रस्ताव किया था</p>

    India Oct 5, 2020, 4:08 PM IST

    ৮ অক্টোবর ভারতের আকাশে উড়বে রাফাল, বায়ুসেনার প্রতিষ্ঠা দিবেসের প্যারেডে আবারও শক্তিপ্রদর্শন

    আগামী ৮ অক্টোবর ৮৮ তম প্রতিষ্ঠা দিবস ভারতীয় বায়ু সেনার। আর সেই বিশেষ দিনের অনুষ্ঠানে অংশ গ্রহণ করবে রাফাল যুদ্ধ বিমান। সংবাদিক সম্মেলনে বসে একথাই জানিয়েছেন বায়ু সেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া তিনি বলেছেন রাফাল যুদ্ধবিমানগুলি জাগুয়ার্সের সঙ্গে বিজয় গঠন করবে। সুখোই -৩০ আর তেজসের সঙ্গে প্যারেড চলাকালীন ট্রান্সফরমার গঠন করে উড়বে। 

  • <p style="text-align: justify;">वायुसेना अकादमी से तट रक्षक बल के जवानों, नौसेना और वियतनामी सेना के जनावों ने भी अकादमी से ग्रेजुएशन हासिल किया है। वियतनाम एयरफोर्स के दो जवानों ने यहां से ग्रेजुएशन हासिल किया। फिलहाल, इतिहास में यह पहली बार है जब कोरोना वायरस संकट के कारण किसी पासिंग आउट परेड में कैडेट्स के माता-पिता, अभिभावक शामिल नहीं हो पाए हैं।</p>

    India Oct 5, 2020, 3:06 PM IST

    দুটি দেশের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত, লাদাখে চিনের তুলনায় এগিয়ে রয়েছে বলেই দাবি বায়ুসেনা প্রধানের

    পূর্ব লাদাখের যদি চিনের সঙ্গে যুদ্ধ হয় তাহলে অনেকটাই বেশি সুবিধে পাবে ভারতীয় বিমান বাহিনী। তেমনই আশা করেছেন বায়ু সেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া। তিনি বলেন যেকোনও হুমকি বা চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য কৌশলগত অবস্থানে অনেকটাই সুবেধেজনক পরিস্থিতিতে রয়েছে ভারতীয় বায়ুসেনা। পাশাপাশি দেশের সুরক্ষার কথা মাথায় রেখে বায়ু সেনার মোতায়েনও জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।  

  • undefined

    India Sep 23, 2020, 4:14 PM IST

    আলাপ করুন রাফালের মহিলা পাইলট সোনার মেয়ে শিবাঙ্গীর সঙ্গে, প্রশিক্ষণ নিচ্ছেন অভিনন্দন বর্তমানের কাছে

    ভারতের প্রথম সোনার মেয়ে ফ্লাইট লেফট্যানেন্ট শিবাঙ্গি সিং। তিনি হবেন প্রথম ভারতীয় মহিলা যোদ্ধা পাইলট, যিনি বসবেন রাফাল যুদ্ধ বিমানের চালকের আসনে। ২০১৭ সালে মহিলা যোদ্ধা পাইলটদের দ্বিতীয় ব্যাচে ইন্ডিয়ার এয়ার ফোর্সের থেকে কমিশন পেয়েছিলেন শিবাঙ্গি। তারপর থেকেই বারাণসীর এই মহিলার স্বপ্নের উড়ান জারি রয়েছে। আগেই মিগ আর সুখোই যুদ্ধ বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। শিবাঙ্গির মুকুটে যোগ হতে চলেছে নয়া পালক।