মহাদেব  

(Search results - 24)
  • <p>kaal Bhairav</p>

     Astrology14, May 2020, 10:41 AM

    এই দিনেই মহাদেবের ক্রোধের ফলে জন্ম হয় কালভৈরব এর, জেনে নিন এই গুরুত্বপূর্ণ তিথির বৈশিষ্ট্য

    প্রতি মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় কলাষ্টমী তিথি। এই দিনে কলাভৈরবকে পুজো করা হয়। শিবের অবতার হিসাবে পরিচিত কালভৈরব। এটি কলাষ্টমী, ভৈরবাষ্টমি ইত্যাদি নামে পরিচিত। এই দিনে দেবী দুর্গার উপাসনা এবং উপবাস করাকে পূণ্য রূপে বিবেচনা করা হয়। 

  • <p>মঙ্গলবার শুক্লপক্ষের প্রদোষ তিথি, জেনে নিন বিশেষ এই দিনের গুরুত্ব</p>

     Astrology5, May 2020, 9:58 AM

    মঙ্গলবার শুক্লপক্ষের প্রদোষ তিথি, জেনে নিন বিশেষ এই দিনের গুরুত্ব

    মঙ্গলবার, ৫ মে শনিবার অর্থাৎ আজ এক বিশেষ তিথি। এই দিন হল বৈশাখ মাসের শুক্লপক্ষের প্রদোষ ব্রত। এই দিনে শিবের পুজো এবং উপোসের রীতি রয়েছে। হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রদোষ ব্রত ১৩ তম দিনে অর্থাৎ শুক্লা এবং কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে করা হয়। এইভাবে, এই তিথি মাসে দুইবার আসে। এই দিনে ভগবান শিবের পুজো হয়। এই প্রদোষতিথিতে মহাদেবকে স্মরণ করে মানুষের সমস্ত পাপ ধুয়ে যায় এবং তারা শিবধাম পায়। 

  • <p>সোমবার মহাদেবকে সন্তুষ্ট করুন, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা</p>

     Astrology4, May 2020, 10:10 AM

    সোমবার মহাদেবকে সন্তুষ্ট করুন, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা

     হিন্দুধর্ম অনুসারে সোমবার হল পরমেশ্বর ভগবান শিবের প্রিয় বার। অধিকাংশ শৈব হিন্দুরা সোমবারে শিব প্রিয় ব্রত পালন করেন। শ্রাবণ মাসের প্রতি সোমবার শৈবদের কাছে অতন্ত গুরুত্বপূর্ণ। আবার শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এক দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন। তাই মনে করা হয় জীবনের যে কোনও জটিল থেকে জটিলতর সমস্যায় দেবাদিদেব মহাদেব কে স্মরণ করলে সহজেই সেই সমস্যা কাটিয়ে ওঠা যায়। এই জন্য প্রতি সোমবার মহাদেব-কে তুষ্ট করতে মেনে চলতে হবে কিছু নিয়ম। জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি কী কী- 

  • <p>অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি<br />
&nbsp;</p>

    Astrology 202026, Apr 2020, 11:05 AM

    অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি

    অক্ষয় তৃতীয়া ২৬ এপ্রিল ২০২০ রবিবারে। এই তিথিতে ভগবান বিষ্ণু এবং তাঁর অবতারদের বিশেষভাবে পুজো করার রীতি রয়েছে। ঘরে ঘরে সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে বিষ্ণুর পাশাপাশি লক্ষ্মীরও পুজোর রীতি রয়েছে এই তিথিতে। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি।এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। বেদব্যাস ও গণেশ এই দিনে মহাভারত রচনা আরম্ভ করেন। এদিনই সত্য যুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়। এদিনই রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাকে অতুল ঐশ্বর্য প্রদান করেন। এদিনই কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়।

  • <p>অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে</p>

    Astrology 202025, Apr 2020, 11:03 AM

    অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে

    অক্ষয় তৃতীয়া হল চান্দ্র বৈশাখ মাসের শুক্লাতৃতীয়া অর্থাৎ শুক্লপক্ষের তৃতীয়া তিথি। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি।এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। বেদব্যাস ও গণেশ এই দিনে মহাভারত রচনা আরম্ভ করেন। এদিনই সত্য যুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়। এদিনই রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাকে অতুল ঐশ্বর্য প্রদান করেন। এদিনই কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়। আগামীকা রবিবার ২৬ এপ্রিল ২০২০ শুভ অক্ষয় তৃতীয়া পালন।

  • <p>প্রতি সোমবার মেনে চলুন এই নিয়মগুলি, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা</p>

    Astrology 202020, Apr 2020, 11:10 AM

    প্রতি সোমবার মেনে চলুন এই নিয়মগুলি, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা

    সোমবার শৈবদের কাছে অতন্ত গুরুত্বপূর্ন এক দিন। এই দিনটিকে মহাদেবের আরাধনার এক বিশেষ দিন হিসেবে মনে করা হয়। সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ।

  • চৈত্র মাসে অনেকেই তারকেশ্বরে যান, মহাদেবের কৃপাদৃষ্টি পেতে বাড়িতে থেকেই পালন করুন এই নিয়ম

    Astrology 202029, Mar 2020, 2:33 PM

    চৈত্র মাসে অনেকেই তারকেশ্বরে যান, মহাদেবের কৃপাদৃষ্টি পেতে বাড়িতে থেকেই পালন করুন এই নিয়ম

    বাংলার ১২ মাসের মধ্যে ফাল্গুন মাস ও চৈত্র মাস শিব ভক্তদের অনুকূল বলে মনে করা হয়।  ঠিক এই কারনেই এই সময় বিষ্ণু ও শিবের মন্দিরে হাজার হাজার ভক্তদের সমাগম হয়ে থাকে। ফাল্গুন ও চৈত্র মাসে, কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের বহু ভক্ত সোমবার ব্রত পালন করে থাকেন। কারণ এই মাসেই বহু ভক্ত তারকেশ্বর সহ বহু শিবের মন্দিরে জল ঢালতে যান শিবলিঙ্গে। 

  • রঙভরি একাদশীর পরের দিন এই হোলি খেলেন মহাদেব

    India 6, Mar 2020, 4:17 PM

    শ্মশানে হোলি খেলেন মহাদেব, রীতি মেনে বারাণসীতে আবিরের সঙ্গে মিশল চিতাভস্ম, দেখুন ভিডিও

    শ্মশানে হোলি খেলেন স্বয়ং মহাদেব, রঙভরি একাদশীর পরের দিন এই হোলি খেলেন তিনি, সেই রীতি মেনে  মনিকর্ণিকা ঘাটে হয় হোলি খেলা, আবিরের সঙ্গে চিতাভস্ম মিশিয়ে চলে একে অপরকে রাঙানো।

  • Ayodhya

    India 1, Mar 2020, 5:24 PM

    হিংসাকারীরা দেয়, 'জয় শ্রীরাম' স্লোগান বর্জন করছেন দিল্লির হিন্দুরা

    দিল্লিতে হিংসার পর বাতিল হল জয় শ্রীরাম জপ। জয় শ্রীরাম হিংসাকারীদের স্লোগান হিসেবে পরিচিত হচ্ছে। স্থানীয় হিন্দুরা হর হর মহাদেব স্লোগান দিচ্ছেন। এই স্লসোগান দিতেই দিতেই তাঁরা রাত পাহারা দিচ্ছেন।

     

  • undefined

    Bollywood22, Feb 2020, 10:43 AM

    প্রাক্তন স্বামী হৃত্বিককে সঙ্গে নিয়ে মহা শিবরাত্রি পালন সুজানের, জল্পনা তুঙ্গে

    সারা দেশজুড়ে গতকালই ধুমধাম করে পালিত হয়েছে মহা শিবরাত্রি উৎসব। বলিউডের তারকারাও সামিল হয়েছেন এই উৎসব পালনে। আর তাদের মধ্যে মহাদেবের আরাধনায় মেতেছেন বলি হার্টথ্রব হৃত্বিক রোশন। তবে তিনি একা নন প্রাক্তন স্ত্রী সুজান এবং গোটা পরিবারকে সঙ্গে নিয়েই শিবপুজোয় মেতেছেন অভিনেতা। আইনত ভাবে তাদের বিচ্ছেদ হলেও আজ ও তাদের বন্ধন অটুট রয়েছে। স্বামী-স্ত্রীর সংজ্ঞা পাল্টে তারা এখন বেস্ট ফ্রেন্ড। নিজেদের স্বার্থে হোক কিংবা সন্তানের জন্য তারা এখনও একসঙ্গে আছেন।  সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তাদের বেশ কিছু ভাইরাল হয়েছে। মহা শিবরাত্রি পালনের একের পর এক ছবিতে ভরে গিয়েছে নেটদুনিয়া। দেখে নিন সুজান-হৃত্বিকের শিবপুজোর ছবিগুলি।
     

  • দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি

    Gallery21, Feb 2020, 12:09 PM

    দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি, ছবিতে ছবিতে দেখুন মহাদেবের আরাধনা

    সারা দেশে উদযাপিত হিন্দু উৎসবগুলির মধ্যে অন্যতম মহা শিবরাত্রি।  মহা শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। এবছর ২১ ও ২২ ফেব্রুয়ারি দেশজুড়ে এই ব্রত উদযাপিত হচ্ছে। সকাল থেকেই বারাণসী সহ দেশের সমস্ত জায়গায় ভক্তরা ভিড় জমিয়েছেন বাবা ভোলানাথের আরাধনায়। মন্দিরে মন্দিরে শিব লিঙ্গকে বিভিন্ন রকমের দুধ, গঙ্গাজলে স্নান করান হচ্ছে।  ফুল, ফল দিয়ে চলছে অর্ঘ্য নিবেদন। উপোস করে, সারা রাত জেগে নানা আচার-অনুষ্ঠানের মাধ্যমে চলবে হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের উপাসনা। 

  • শিবের নটরাজ রূপ, বিশ্ব ধ্বংসের উদ্দেশ্যে এই নৃত্য করেছিলেন তিনি

    Astrology 202020, Feb 2020, 12:47 PM

    শিবের নটরাজ রূপ, বিশ্ব ধ্বংসের উদ্দেশ্যে এই নৃত্য করেছিলেন তিনি

    নটরাজ বেশে শিবের মূর্তি অত্যন্ত জনপ্রিয়। কথিত আছে নৃত্য ও সঙ্গীত শিবের সৃষ্টি, তিনিই এই নৃত্যকলার প্রর্বতক। সহস্রনামে শিবের নর্তক ও নিত্যনর্ত নামদুটি পাওয়া যায়। পৌরাণিক যুগের থেকেই নৃত্য ও সঙ্গীতের সঙ্গে শিবের যোগ বিদ্যমান।

  • কোন কোন স্বপ্ন দেখলে ফিরতে পারে ভাগ্য, দেখে নিন

    Astrology 202026, Jan 2020, 10:10 AM

    প্রতি সোমবার মেনে চলুন এই কয়েকটি নিয়ম, ফিরবে সৌভাগ্য

    শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে।

  • সাফাইকর্মীর ছবি

    India 18, Nov 2019, 4:48 PM

    পরিচ্ছন্নতার সচেতনতা ছড়াতে গানই ভরসা সাফাইকর্মী মহাদেব যাদবের, ভাইরাল ভিডিও

    রাণু নয়, এবার চর্চায় মহাদেব যাদবের গান। পুনের সাফাইকর্মীর গান হল ভাইরাল। পরিচ্ছন্নতা নিয়ে সচেতনতা ছড়াতেই গানের আশ্রয়ে মহাদেব। সাফাই ছাড়া গান বেঁধে সুরও দেন মহাদেব যাদব। 

  • গান গেয়েই সমাজকে বার্তা সাফাইকর্মীর
    Video Icon

    India 18, Nov 2019, 4:04 PM

    সোশ্যাল মিডিয়ায় এখন বিখ্যাত পুনের এক সাফাইকর্মী, কেন তা জানতে দেখুন এই ভিডিও


    গত ২৫ বছর ধরে পুনে পুরসভায় সাফাইকর্মী  হিসাবে  কাজ করছেন মহাদেব যাদব। কাজ করতে করতে গানও করেন তিনি। আর তাঁর এই গানই সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় করে তুলেছে  মহাদেব যাদবকে। গত ২৫ বছর ধরে পুনের পথ-ঘাট নিয়মিত পরিস্কার করে চলেছেন তিনি। আর সবটাই তিনি করেন গান গাইতে -গাইতে। লোকে যাতে বাড়ির চারপাশ পরিস্কার রাখেন সেই বার্তাও গানের মাধ্যমেই দেন মহাদেব। তার এই কাজের পদ্ধতি পুনেবাসীর পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় মহাদেবকে জনপ্রিয় করে তুলেছে।