মহামারি  

(Search results - 356)
  • undefined

    India 23, Oct 2020, 9:39 PM

    করোনা বিশ্বে আশার আলো দেখাচ্ছে কোভ্যাক্সিন, ভারতের প্রতিষেধকে আগ্রহ বাড়ছে বিদেশেও

    মহামারির এই দেশে পুজোর সময় আশার আলো দেখাচ্ছে দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক 'কোভ্যাক্সিন'। ভারত বায়োটেকের বিকাশ করা এই প্রতিষেধক খুব তাড়াতাড়ি তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করবে। দেশের ২৬ হাজার মানুষেকে নিয়ে ২৫টি কেন্দ্রে এই পরীক্ষা হবে। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ইতিমধ্যেই ভারত বায়োটেককে তৃতীয় পর্বের পরীক্ষার জন্য ছাড়পত্র দিয়েছে। 

  • <p><span style="font-size:14px;">സീറോളജിക്കൽ സർവേകളേക്കാൾ വളരെ ഫലപ്രദമായ ഒന്നാണ് വൈറസിന്‍റെ നിലവിലെ വ്യാപനത്തിനുള്ള സാധ്യതകൾ നിർണ്ണയിക്കുന്നതിന് സമിതി തയ്യാറാക്കിയ പുതിയ മാർ​ഗ്​ഗം.&nbsp;</span><br />
&nbsp;</p>

    India 23, Oct 2020, 10:28 AM

    ষষ্ঠী থেকে সপ্তমীতে নতুন করে করোনা আক্রান্ত ৫৪ হাজারের বেশি মানুষ, কোথায় দাঁড়িয়ে পরিসংখ্যান

    শুক্রবার দুর্গাপূজার মহাসপ্তমীর সকালে ভারতের মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা ৭৭ লক্ষ ৬০ হাজার ছাপিয়ে গেল। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে গত ২৪ ঘন্টায় ৫৪,৩৬৬ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে ভারতে। আর এই সময়কালে মোট ৬৯০ জন প্রাণ হারিয়েছেন কোভিড জনিত কারণে।

     

  • <p>bihar</p>

<p>&nbsp;</p>

    India 22, Oct 2020, 2:05 PM

    ভোটে জিতলে ফ্রি-তে করোনা টিকা, তেজস্বীর পরিকল্পনা ভেস্তে দিলেন নির্মলা

    আরজেডির পর এবার চাকরির প্রতিশ্রুতি দিল বিজেপি। বিহার বিধানসভা নির্বাচনের সপ্তাহখানেক আগেই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল ভারতীয় জনতা পার্টি। পাশাপাশি ভোট জিততে আবারও মহামারিকেই হাতিয়ার করেছে গেরুয়া শিবির। দলের ইস্তেহারে বলা হয়েছে বিনামূল্য করোনাভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে। পাশাপাশি তেজস্বী যাদব যেখনা ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুদি দিয়েছেন সেখানে পদ্ম শিবিরের পক্ষ থেকে ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 
     

  • undefined

    India 21, Oct 2020, 9:42 PM

    করোনা যুদ্ধে এখনও পর্যন্ত প্রাণ গেছে ৩৪৩ পুলিশ কর্মীর, জানিয়েছেন অমিত শাহ

    মহামারির বিরুদ্ধে যুদ্ধে এখনও পর্যন্ত ৩৪৩ জন পুলিশ  কর্মী প্রাণ হারিয়েছেন। বুধবার পুলিশ স্মরণ দিবসে একথা জানিয়ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। এদিন  নয়াদিল্লির পুলিশ স্মৃতিসৌধে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানেই নিহত পুলিশ কর্মীদের শ্রদ্ধা জানান অমিত শাহ। পাশাপাশি বলেন স্বাধীনতা দিবস থেকে এপর্যন্ত ৩৫ হাজার ৩৯৪ জন পুলিশ কর্মী দেশের জন্য প্রাণ উৎসর্গ করেছেন। 

  • undefined

    India 21, Oct 2020, 11:35 AM

    আজই তিন কোটি লোককে করোনা টিকা দিতে পারে মোদী সরকার, বিরাট দাবি স্বাস্থ্যমন্ত্রকের

    তিন কোটি লোককে করোনা টিকা দেওয়ার জন্য প্রস্তুত ভারত সরকার। এমনটাই দাবি স্বাস্থ্য মন্ত্রকের। টিকা হাতে এলে কারা আগে পাবেন, তার তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে প্রায় ৭০ থেকে ৮০ লক্ষ চিকিৎসক এবং প্রায় ২ কোটি স্বাস্থ্যকর্মী আছেন।

     

  • <p style="text-align: justify;">डॉ. सोलोमॉन के हवाले से कहा जा रहा है कि इंफ्लूएंजा का कम्यूनिटी ट्रांसमिशन अभी तक नहीं देखा गया है, इसलिए फ्लू की बड़े पैमाने पर टेस्टिंग नहीं की जा रही है। फ्लू और कोविड-19 दोनों ही मुंह और नाक से निकलने वाले ड्रॉपलेट्स के जरिए फैलते हैं। दोनों ही इंसान को बीमार करने से पहले ही संक्रमित कर देते हैं।</p>

    India 21, Oct 2020, 10:28 AM

    কমছে কোভিড রোগীদের অক্সিজেনের চাহিদা, ফের ৫০ হাজারের উপর উঠল দৈনিক আক্রান্তের সংখ্যা

    ক্রমে কোভিডের চিকিৎসায় কমছে অক্সিজেনের চাহিদা। সেপ্টেম্বরের শেষ থেকেই এটা দেখা যাচ্ছে। অন্যদিকে এদিন ফের ৫০ হাজারের গণ্ডি ছাপালো দৌনিক কোভিড পরিসংখ্যান। পুলিশদের শ্রদ্ধা জানালেন অমিত শাহ।

  • undefined

    India 21, Oct 2020, 1:07 AM

    'এখনও ভাইরাস আছে', করোনাসুরকে জব্দ করতে প্রধানমন্ত্রীর দশ পরামর্শ

    চলতি কোভিড-১৯ মহামারির মঙ্গলবার সপ্তমবারের মতো জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তাঁর ১২ মিনিটের ভাষণে তিনি করোনভাইরাসের বিপদের কথা স্মরণ করিযে দেন। সামান্যতম ভুলও করা যাবে না বলে সতর্ক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উঠে এল কোভিড ভ্যাকসিন এবং তার বিতরণের প্রসঙ্গও। দেখে নেওয়া যাক জাতির উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের প্রধান বিষয়গুলি -

     

  • <p>Chairman of Bill and Melinda Gates Foundation, Bill Gates lauded India’s digital financial capability amid the coronavirus crisis.</p>

    International20, Oct 2020, 10:08 AM

    মহামারি রুখতে সামনের সারিতে ভারত, করোনা প্রতিষেধক নিয়ে জল্পনা বাড়ালেন বিল গেটস

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে যখন গোটা বিশ্ব অপেক্ষা করে বসে রয়েছে তখন আরও একবার জল্পনা বাড়িয়ে দিলেন মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। তিনি আবারও বললেন আগামী বছর প্রথম দিকেই হাতে পাওয়া যেতে পারে করোনাভাইরাসের প্রতিষেধক। পাশাপাশি তিনি আরও বলেছেন করোনাভাইরাসের প্রতিষেধক খুব দ্রুততার সঙ্গেই তৈরি করা হবে। পাশাপাশি তিনি আরও বলেন আগামী দিনে মহামারি মোকাবিলার জন্য অবশ্যই প্রস্তুত থাকতে হবে। 
     

  • <p>Durga Puja 2020</p>

    India 19, Oct 2020, 11:04 PM

    পরিযায়ী মায়ের পর সাদা কোট পরে করোনাসুর বধ, দেবী দুর্গার ছেলে মেয়েরা কে কোন ভূমিকায়


    প্রতি বছরই বাংলায় থিম পূজায় তুলে ধরা হয় বিভিন্ন বিষয়। এইবার দারুণ জনপ্রিয় হয়েছে মা দুর্গার পরিযায়ী মা অবতার। এরপর ভাইরাল তাঁর চিকিৎসক অবতার। তাঁর ছেলে মেয়েরা কে কোন ভূমিকায় আছেন?

  • <p>Joy Prakash Majumdar reactions on calcutta high court's verdict on puja</p>

    Kolkata19, Oct 2020, 4:46 PM

    'সরকার কি মানবে', হাইকোর্টের পুজো রায় নিয়ে কী বলল বঙ্গ বিজেপি


    ক্য়ালকাটা হাইকোর্টের রায়ে প্যান্ডেলে প্রবেশ নিষেধ দর্শনার্থীদের। পূজোর ঠিক মুখে এই রায়ে হতবম্ভ বাংলা। কিন্তু রাজ্য সরকার এই রায় মানবে তো? রায় নিয়ে আর কী বললেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার?

  • <p>India-American teen wins $25,000 prize for discovery that may lead to Covid-19 cure</p>

    USA19, Oct 2020, 2:30 PM

    করোনা নিরাময়ের সন্ধান দিল ১৪ বছরের ভারতীয়-মার্কিন কিশোরী, জিতে নিল ২৫,০০০ ডলারের পুরস্কার

    করোনার প্রতিষেধক বিকাশের দিকে আরও একধাপ এগিয়ে গেল গবেষণা। মাত্র ১৪ বছর বয়সেই কামাল দেখালো ভারতীয়-মার্কিন কিশোরী। করোনার স্পাইক প্রোটিন আবদ্ধ করার মতো সীসার যৌগ আবিষ্কার করল সে। এর জন্য জিতে নিল ২৫,০০০ ডলারের পুরস্কার।

  • <p>জ্যোতির্বিজ্ঞানী গ্রাহাম লউ বলেছেন, তত্ত্বটি 'অসাধারণ' এবং 'আকর্ষণীয়' হলেও, এখনই তা গ্রহণ করার মতো যথেষ্ট কারণ নেই। তাঁর যুক্তি, ভাইরাসটির মধ্যে পার্থিব প্রাণীদের থেকে আলাদা রকমের বায়োমলিকুল বা জৈব-অনু নেই। তাই এটির উৎস পৃথিবীর বাইরে এমনটা ভাবার মতো কারণ নেই।</p>

<p>&nbsp;</p>

    India 19, Oct 2020, 11:34 AM

    তবে কি দেশ কাটিয়ে উঠল প্রথম পর্বের ধাক্কা, করোনা মহামারির গ্রাফ নিম্নমুখী

    করোনাভাইরাসে আক্রান্তের গ্রাফ আবারও নিম্নমুখী। সোমবার স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৫ হাজারেও বেশি মানুষ। আর ২৪ ঘণ্টায় এই রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৭৯। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭৫ লক্ষের বেশি। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেখেনিন দেশের করোনাআক্রান্তের ছবিটা। 
     

  • <p>কৃষি আইনকে 'জনবিরোধী' অ্যাখ্যা দিয়ে রাজ্য জুড়ে আন্দোলনের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বসে নেই বঙ্গ বিজেপি-এর নেতারাও। রাজ্যের বিভিন্ন প্রান্তে পাল্টা মিছিল করছেন তাঁরাও।<br />
&nbsp;</p>

    Kolkata19, Oct 2020, 1:54 AM

    পুলিশকে সামলাতে পারছেন না মমতা, পুজো প্রস্তুতি দেখতে গিয়ে তৃণমূলের সমালোচনা লকেটের

    সল্টলেকের ডিজেডিসি ব্লকে রাজ্য বিজেপির আয়োজন করা দুর্গাপুজো যে অনুষ্ঠিত হতে চলেছে। রবিবার সন্ধ্যেবেলা  তা খতিয়ে দেখতে যান  বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়।  এই পুজোর গুরু দায়িত্বে রয়েছেন তিনি। মহামারির এই সময় সুষ্ঠুভাবে ও করোনাভাইরাস সংক্রান্ত প্রোটোকল মেনে পূজো পরিচালনা করতে উদ্যোগ নিয়েছেন তিনি। তাই  প্রস্তুতির কাজ খতিয়ে দেখে তিনি জানান দুর্গাপুজো একবার শুরু করলে চালিয়ে নিয়ে যেতে হয়। তবে আগামী চার বছর এই পুজো করতে বদ্ধ পরিকর ভারতীয় জনতা পার্টি। তেমনই জানিয়েছেন দলের নেত্রাী লকেট চট্টোপাধ্যায়।  পুজো উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে কৃতজ্ঞতাও স্বীকার করেছেন তিনি। পুজো চলাকালীন এই মঞ্চে সংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করা হচ্ছে। আর সেই কারণে ডোনা গঙ্গোপাধ্যায়কেও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। 

  • <p>HARSH VARDHAN</p>

    India 18, Oct 2020, 4:49 PM

    ভারতে শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ, মমতার ধাক্কায় অবশেষে বড় স্বীকার কেন্দ্রের

    ভারতে শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ। অবশেষে স্বীকার করল কেন্দ্রীয় সরকার। তবে তা কয়েকটি রাজ্যের সীমিত কয়েকটি জেলায় সীমাবদ্ধ বলে দাবি। মমতা বন্দ্যোপাধ্যায়ের ধাক্কাতেই কি এই স্বীকারোক্তি?

     

  • undefined

    India 18, Oct 2020, 4:19 PM

    ফেব্রুয়ারিতেই শেষ হচ্ছে কোভিড-দুঃস্বপ্ন, মহামারি পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে বড় আশ্বাস কেন্দ্রের

    ২০২১ সালের ফেব্রুয়ারিতেই শেষ হবে দুঃস্বপ্ন। ভারতে নিয়ন্ত্রণে আসবে কোভিড মহামারি। এমনটাই জানালো কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের এক একটি প্যানেল। করোনাভাইরাস মহামারি নিয়ে আর কী কী ভবিষ্যতবাণী করলেন তাঁরা?