মায়ানমার  

(Search results - 16)
  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। আমেরিকা থেকে বাংলাদেশ কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্বে। দেখে নিন এক নজরে বিশ্বের কিছু বড় খবর।</p>
    Video Icon

    InternationalNov 9, 2020, 2:40 PM IST

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর, দেখে নিন এক নজরে

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। আমেরিকা থেকে বাংলাদেশ কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্বে। দেখে নিন এক নজরে বিশ্বের কিছু বড় খবর।

  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। আমেরিকা থেকে বাংলাদেশ কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্বে। দেখে নিন এক নজরে বিশ্বের কিছু বড় খবর।<br />
&nbsp;&nbsp;</p>
    Video Icon

    InternationalNov 7, 2020, 5:29 PM IST

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর, দেখে নিন এক নজরে

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। আমেরিকা থেকে বাংলাদেশ কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্বে। দেখে নিন এক নজরে বিশ্বের কিছু বড় খবর।
      

  • undefined

    InternationalNov 7, 2020, 4:02 PM IST

    বিপুল পরিমাণে ভোট পেয়ে কি সুচি আবার ক্ষমতায় ফিরবেন, কাল রায় দেবে মায়ানমার

    রবিবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে মায়ানমারে। শান্তি নোবেল জয়ী আন সান সুচির ন্যাশানাল লিগ ফর ডেমোক্রেসি পার্টির ক্ষমতায় ফিরে আসার প্রবল সম্ভাবনা রয়েছে। ৫৬ মিলিয়ন মায়ানমারবাসীম মধ্যে ভোটাধিকার প্রয়োগ করবেন ৩৭ মিলিয়ন মানুষ।  সংসদের উচ্চ ও নিম্নকক্ষে প্রতিদ্বন্দ্বীতা করছে কমপক্ষে ৯০টি রাজনৈতিক দল। ২০১৫ সালে ৫ দশক ধরে চলা সামরিক শাসনের অবসান ঘটিয়ে নির্বচিত হয়ে মায়ানমারের সিংহাসন দখল করেছিলেন সুচি। এবারও কি সুচি তার প্রভাব বজায় রাখতে পারবেন? তাই নিয়ে চলছে জল্পনা। 

  • <p><strong>কে-৪৭ এর মতোই এই রাইফেলের চেম্বারেও ৭.৬২ x ৩৯ মিলিমিটার অ্যামুনেশন ফায়ার করার ক্ষমতা রয়েছে।&nbsp;</strong></p>

<p>&nbsp;</p>

    India Oct 21, 2020, 4:47 PM IST

    মায়ানমার সীমান্তে সক্রিয় জঙ্গি সংগঠন, অরুণাচলে হামলা অসম রাইফেলসের কনভয়ের ওপর

    অরুণাচল প্রদেশে জঙ্গিদের নিশানায় অসম রাইফেসের কনভয়। মায়ানমার সীমান্তবর্তী তিরাপ জেলায় টহল দেওয়ার জন্য জঙ্গিরা হামলা চালায়।  সেনা সূত্রে খবর ঘটনাস্থলেই অসম রাইফেলসের এক জওয়ানের মৃত্যু হয়েছে। তবে হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন। গোটা এলাকা ঘিরে রেখেই তল্লাশি চালাচ্ছে প্রশাসন। 
     

  • <p><strong>পূর্ব লাদাখ নিয়ে দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হলেও এখনও চাপা উত্তেজনা রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে চিন সেনা সরায়নি বলে অভিযোগ করে চলেছে ভারত। আর এই চাপা &nbsp;উত্তেজনার মধ্যেই এবার অরুণাচল সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় &nbsp;সন্দেহজনক তৎপরতা বাড়ছে লালফৌজের।&nbsp;</strong></p>

    India Aug 18, 2020, 8:34 PM IST

    ড্রাগনের নজরে কালাম দ্বীপ আর তেজপুর এয়ারবেস, মায়ানমার সীমান্তে বসানো হয়েছে রেডার

    লাদাখ সীমান্ত উত্তাপ এখনও পর্যন্ত একটুও কমেনি। একের পর এক সামরিক বৈঠক হলেও চিন সংঘর্ষপূর্ণ স্থানগুলি থেকে সেনা সরাতে নারাজ। এই অবস্থায় একটি সূত্র থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে ভারতের বেশ কয়েকটি সৈন্যঘাঁটির ওপর নিয়মিত পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে চিন। সূত্রটি জানাচ্ছে মায়ানমার সীমান্তবর্তী ইউনান প্রদেশের রুইলি কাউন্ট থেকে ভারতের গুরুত্বপূর্ণ স্থানগুলির ওপর নজরদারি রাখা হচ্ছে। আর তার জন্য বসানো হয়েছে রেডার ও একাধিক যন্ত্রপাতি। প্রয়োজনে যাতে ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র ব্যবহার করতে পারে তারও ব্যবস্থা করা হয়েছে। 

  • <p>ISI training Rohingya muslims to be terrorists to attack India</p>

    InternationalAug 17, 2020, 11:38 PM IST

    পাকিস্তানের নজর এবার রোহিঙ্গা শিবিরে, তৈরি হচ্ছে ভারতে হামলার বিরাট ষড়যন্ত্র

    ফের ভারতের বিরুদ্ধে হামলা চালানোর নয়া ষড়যন্ত্রে মেতেছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। দীর্ঘদিন ধরেই তারা বিবিন্ন পাক জঙ্গি গোষ্ঠীগুলির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। তাদের প্রশিক্ষণও দেয় বলে অভিযোগ রয়েছে। এমনকী জম্মু ও কাশ্মীরের জঙ্গিগোষ্ঠীগুলিকেও আর্থিক ও অন্যান্য বিভিন্ন ভাবে সহায়তা করে তারা। এবার ভারতের শান্তি ও স্থিতি নষ্ঠ করতে তাদের লক্ষ্য রোহিঙ্গা মুসলমান শরণার্থীরা।

     

  • undefined

    India Jul 30, 2020, 1:16 PM IST

    মণিপুরে মায়ানমার সীমান্তে জঙ্গিদের আইইডি বিস্ফোরণ, শহিদ হলেন অসম রাইফেলসের ৩ জওয়ান

    জঙ্গি হামলায় রক্তাক্ত হল মণিপুর, মায়ানমার সীমান্ত লাগোয়া অঞ্চলে হামলা, ৪ নম্বর অসম রাইফেলসের জওয়ানদের উপর হামলা, আইইডি বিস্ফোরণের পাশাপাশি চালায় এলোপাথাড়ি গুলি।

  • <p><strong>नौसैनिक बेड़ा</strong><br />
भारतीय नौसेना के पास तीन विमान वाहक पोत हैं। जबकि चीन के पास सिर्फ एक है। भारत पर 15 पनडुब्बियां हैं, जबकि चीन के पास 68। भारत में 14 फ्रैगेट हैं, जबकि चीन में 51 है। चीन के पास 31 युद्धपोत हैं। भारत के पास यह 6 हैं। लेकिन नौसैनिक शक्ति युद्ध की स्थिति में चीन कीी मदद नहीं कर सकती। चीन के युद्धपोत आसानी से भारतीय महासागर में फंस सकते हैं। जहां भारतीय नौसेना शक्तिशाली है।&nbsp;</p>

    InternationalJul 2, 2020, 4:36 PM IST

    বন্ধু সেজে ছুরি মারার অভিযোগ চিনের বিরুদ্ধে, সন্ত্রাস দমনে বিশ্বের কাছে সাহায্য চাইল মায়ানমার

    দক্ষিণ এশিয়ার রাজনীতিতে বন্ধু হিসেবেই পরিচিত মায়ানমার ও চিন। চিনের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিল মায়ানমার। মায়ানমারের সন্ত্রাসবাদী সংগঠনগুলিতে সাহায্য করার অভিযোগ। চিনা সেনা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ । 

  • <p>अम्फान के कारन 195 से लेकर 200 किमो की रफ़्तार से हवाएं चलेंगी। इस कारण तटीय इलाकों में कच्चे मकान, नारियल आदि के पेड़ों को भारी नुकसान पहुंचेगा। साथ ही बिजली के खंभों और टेलीफोन के टावर्स को भी क्षति पहुंचेगी।&nbsp;<br />
&nbsp;</p>

    India May 19, 2020, 1:41 PM IST

    বঙ্গোপসাগরের সবথেকে শক্তিশালী ঝড় আমফান, আটলান্টিক হ্যারিকেনের চতুর্থ পর্বের সমতুল

    মার্কিন যুক্তরাষ্ট্রের জয়েন্ট টাইফুন ওয়ার্নিয় সেন্টারের বিশেষজ্ঞরা জানিয়েছেন ক্রমশই শক্তি সঞ্চয় করেই স্থলভাগের দিকে এগিয়ে আসছে আমফান। এখনও পর্যন্ত এই ঝড়ের গতিবেগ ঘণ্টা ২৭০ কিলোমিটার। মার্কিন সংস্থার পক্ষে আরও জানান হয়েছে, বঙ্গোপসাগরে এত শক্তিশালী ঝড়ের রেকর্ড নেই।  শুধু ভারত নয় সুপার সাইক্লোনের প্রভাব পড়বে প্রতিবেশী বাংলাদেশ ও মায়ানমারেও। আমফান আটলান্টিক হ্যারিকেনের চতুর্থ পর্বের সমতুল বলেও জানিয়েছে মার্কিন সংস্থা। 
     

  • Not with standing the threat of spread of the coronavirus disease, they are more scared of being homeless and hungery.

    India Mar 30, 2020, 1:03 PM IST

    রেঙ্গুন থেকে সেদিন এইভাবেই চারলাখ মানুষ পাড়ি দিয়েছিলেন বিপদ মাথায় করে

    রেঙ্গুনে তখন প্লেগ  এদিকে কাউকে কিছু না-জানিয়েই শরৎচন্দ্র চট্টোপাধ্য়ায় পাড়ি দিলেন সেখানে তা, সেই সময়ের বর্মা, যা আজ মায়ানমার, জাহাজে করে সেখানে নামার পরই আটকানো হল তাঁকে বন্দর থেকে সোজা পাঠানো হল কোয়ারিন্টনে একটা প্রায় জঙ্গলের মতো জায়গায় তিনি কাটালেন টানা সাতদিন

  • Realme 6i

    TechnologyMar 15, 2020, 3:15 PM IST

    আকর্ষণীয় ফিচার-সহ লঞ্চ হতে চলেছে রিয়েলমি সিক্সআই, রইল বিস্তারিত

    নতুন বছরে একগুচ্ছ ফিচার সহ লঞ্চ হচ্ছে একের পর এক স্মার্টফোন। এবার বাজারে আসতে চলেছে নতুন সংযোজন। রিয়েলমি সিক্সআই স্মার্টফোনের মোবাইলের বাজারে লঞ্চ হবে আগামী সপ্তাহেই। সংস্থার অফিশিয়্যাল সাইট রিয়েল মি ডট কম থেকে অনলাইনেই হবে এই ফোনের লঞ্চ।

  • ছোট্ট উড়ন্ত ডাইনোসর

    InternationalMar 12, 2020, 6:30 PM IST

    ১০ কোটি বছরের পুরনো মাথার খুলি উড়ন্ত ছোট্ট ডাইনোসরের, দাবি বিজ্ঞানীদের

    কোটি কোটি বছর আগে ময়ানমারে জুড়ে ছিল ম্যানগ্রোফ অরণ্য। আর সেখানেই ছিল ডাইনোসরদের অবাদ বিচরণ ভূমি। এখনও পর্যন্ত তেমনই দাবি করেন অনেক বিজ্ঞানী। আর সেই সব বিজ্ঞানীর দাবি আরও জোরালো করল ময়ানমার থেকে উদ্ধার হওয়া একটি ছোট্ট মাথার থুলি। সংশ্লিষ্ট এক বিজ্ঞানী অবস্য জানিয়েছেন খুলিটি এতটাই ছোট্ট ছিল যে প্রথমে তা তাঁর নজর এড়িয়ে যায়। পরে অবস্য ভালো করে তিনি খোয়াল করেন। শুরু হয় গবেষণা। তারপরই জানান  এটি একটি উড়ন্ত ডাইনোসরের মাথার খুলি।

  • undefined

    KolkataMar 2, 2020, 6:12 PM IST

    কলকাতা বিমানবন্দরে গ্রেফতার মায়ানমারের দুই মহিলা, জাল পাসপোর্টের পর্দাফাঁস

     কলকাতা বিমানবন্দরের জাল পাসপোর্টের পর্দাফাঁস। মায়ানমারের দুই মহিলা যাত্রী  গ্রেফতার করল পুলিশ।  ধৃতরা কয়েকমাস আগে বাংলাদেশ থেকে ভারতে আসে। সোমবার ধৃত ওই মহিলাদের  আদালতে তোলা হয়েছে।

  • Proposal passed against Myanmar Rohingya Muslims being persecuted kps

    InternationalJan 24, 2020, 2:25 PM IST

    গণহত্য়া বন্ধ করুন, রোহিঙ্গাদের নিয়ে আন্তর্জাতিক আদালতে জোর ধাক্কা খেল মায়ানমার

    ওই দেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষ ভীষণ বিপজ্জনক অবস্থায় রয়েছেতাই তাদের সুরক্ষায় যথযথ ব্য়বস্থা নিয়ে ও গণহত্য়া বন্ধ করতে হবে

  • fake kidnapping

    KolkataDec 24, 2019, 9:18 PM IST

    মায়ানমারে ফিরলে মরতে হবে, ভারতে থাকতে হাইকোর্টের দ্বারস্থ রোহিঙ্গা দম্পতি

    মায়ানমারে ফিরলে মৃত্য়ু নিশ্চিত। ভারতে থাকতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রোহিঙ্গা দম্পতি। বিষয়টি মানবিকতার সঙ্গে দেখার আবেদন জানালেন তাঁরা। বেআইনিভাবে রাজ্যে অনুপ্রবেশের দায়ে খুব তাড়াতাড়ি জেল খাটার মেয়াদ শেষ হতে চলেছে তাদের। দেশের কথা ভাবলেই গা সিউড়ে উঠছে। সেকারণে কলকাতা হাইকোর্টের কাছে আর্জি জানিয়েছেন এক রোহিঙ্গা দম্পতি। যার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার  কেন্দ্র এবং রাজ্য সরকারকে অন্তর্বর্তীকালীন নির্দেশ দেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।  মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই দম্পতিকে মায়ানমারে ফেরত পাঠানো যাবে না বলে নির্দেশ দেন তিনি।  আদালত বলেছে, সংশোধনাগারে থাকাকালীন মানবিকতার খাতিরে  তাদের প্রাপ্য যেন দেওয়া হয়। এছাড়াও আইনজীবীদের সঙ্গেও যেন সাক্ষাতের সুযোগ দেওয়া হয় তাদের, তা নিশ্চিত করতে বলেছে কোর্ট।