মা দুর্গা  

(Search results - 35)
  • দেখছে না কেউ, জন্মদিনেই ছেলের  সঙ্গে স্বেচ্ছামৃত্যুর আর্জি জানাল মা

    West Bengal21, Jan 2020, 8:40 PM IST

    দেখছে না কেউ, জন্মদিনেই ছেলের সঙ্গে স্বেচ্ছামৃত্যুর আর্জি জানাল মা

    অসুস্থ ছেলের চিকিৎসার খরচ জোগাতে পারছেন না। বাধ্য় হয়ে ছেলের সঙ্গে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানালেন মা। দুর্গাপুর ৮ নং ওয়ার্ডের স্টিল টাউনশিপের এই ঘটনায় নাড়িয়ে দিয়েছে সমাজ ব্য়বস্থাকে। মা হয়ে ছেলের কষ্ট আর সইতে পারছেন না। বার বার লোকের দুয়ারে গিয়েও কাজ হচ্ছে না।  উদ্য়মে বাধা দিচ্ছে ৬৬ বছরের অসহায় শরীর। শেষমেশ স্বেচ্ছামৃত্যুর আর্জি জানিয়ে মহকুমাশাসকের কাছে চিঠি লিখেছেন প্রবীণ নাগরিক বন্দনা সাঁপুই। চিঠিতে বন্দনা দেবী জানিয়েছেন, তাঁর এক ছেলে ও এক মেয়ে। স্বামী দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টের কর্মী ছিলেন। ২০১৪ সালে তাঁর মৃত্যু হয়। এরপর থেকে সংসারে দায়িত্ব পালন করেছেন তিনি। ইতিমধ্য়েই মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। কিন্তু অসুস্থ ছেলেকে নিয়ে চিন্তার শেষ নেই তাঁর।

  • undefined

    West Bengal27, Oct 2019, 11:29 AM IST

    আজ কালী রূপে আরাধনা, মা দুর্গা রূপেও চার দিন পূজিত নলাটেশ্বরী

    নলাটেশ্বরী মন্দিরে বছরে দু' বার বিশেষ পুজো হয়। দুর্গাপুজোর চারদিন মাকে দুর্গা রপে পুজো করা হয়। আর কালীপুজোর দিন মা নলাটেশ্বরীকে কালী রূপে পুজো করা হয়।

  • দুর্গাবরণ ছবি সৌজন্যে কৌশিক পাল

    West Bengal11, Oct 2019, 3:12 PM IST

    ব্লাউজের পিঠেই মা দুর্গাকে বরণ, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

    দেখতে দেখতে পুজো শেষ, কিন্তু তার রেশ রয়েছে এখনও। মা দুর্গার বরণকে কেন্দ্র করে এবার এই ছবিই হল ভাইরাল। উপরের এই ছবিই এখন ঘুরে বেড়াচ্ছে হোয়াটসঅ্যাপে। ছবিকে ঘিরে তর্ক-বিতর্কও কম নয়।

  • undefined

    West Bengal9, Oct 2019, 2:22 PM IST

    ইচ্ছে মতো গুলি ছুড়ে মা দুর্গাকে বিদায়, তৃণমূল নেতার পরিবারের রীতি ঘিরে বিতর্ক

    বন্দুকের ব্যারেল পরিষ্কার করা থেকে সার্ভিসিং, সবই নাকি করা হয় পুজোর আগে থেকে। প্রবীণ থেকে যুবক, গৃহবধূ থেকে শুরু করে পরিবারের ছোটদের হাতেও বন্দুক ধরিয়ে দেওয়া হয়। শূন্যে নল উঁচিয়ে যে যাঁর মতো গুলি ছুড়তে থাকেন। 

  • দুর্গা প্রতিমা  বিসর্জন
    Video Icon

    Life Style9, Oct 2019, 1:40 PM IST

    দুর্গা প্রতিমা নিরঞ্জনে ব্যস্ত বাজা কদমতলা ঘাট

    বাজা কদমতলা ঘাটে চলছে দুর্গা প্রতিমা নিরঞ্জন। মন খারাপের সঙ্গে সবাই উমা মাকে বিদায় জানাচ্ছেন। আসছে বছর আবার আসার আহ্বান জানাচ্ছেন  সবাই। বিসর্জনের জন্য সুবিধাজনক ব্যবস্থা করেছে কলকাতা পৌরসভা।   
     

  • undefined

    West Bengal7, Oct 2019, 7:26 PM IST

    সাড়ে ন'শো গ্রামের খাঁটি সোনা, এখানে দেবী থাকেন সশস্ত্র পাহারায়

    সারা বছর থাকেন ব্যাঙ্কের লকারে। পুজোর চার দিন সশস্ত্র পুলিশি পাহারায় নিয়ে আসা হয় তাঁকে। দর্শনার্থীদের জন্য পুরুলিয়ার জয়পুরের রাজবাড়ির মন্দিরে রাখা হয় কনক দুর্গাকে। 

  • undefined

    Kolkata7, Oct 2019, 4:21 PM IST

    দুর্গা মণ্ডপে আজান কেন, ৩৩ পল্লীর বিরুদ্ধে অভিযোগ দায়ের

    দুর্গা মণ্ডপে আজানের ব্যবহারকে কেন্দ্র করে মামলা দায়ের হল আদালতে। বেলেঘাটা ৩৩ পল্লীর থিম পুজোর বিরুদ্ধে মামলা করেছেন আইনজীবী শান্তনু সিংহ। যদিও পুজোর উদ্যোক্তাদের দাবি, বিষয়টির রাজনীতিকরণ করা হচ্ছে। 

  • Transgender community celebrates Durga Puja in Kolkata
    Video Icon

    Puja Video6, Oct 2019, 4:48 PM IST

    রূপান্তরকামীদের দেবী বন্দনা, দেখুন ভিডিও

    রূপান্তরকামীদের মধ্যে পুরুষ ও নারী দুই সত্বাই বর্তমান। আর সেই কারণের জন্যই তারা সর্বত্রই অবহেলিত হয়ে থাকেন। অনেক সময়েই এমন দেখা গিয়েছে কোনও মা যদি এমন সন্তানের জন্ম দেন তবে তারা তাদের নিজেদের সন্তানকে ত্যাগ করতেও দ্বিধা বোধ করেনা। আমাদের সমাজই তাদেরকে সব কিছু থেকে দুরে সরিয়ে রেখেছে। অথচ তারা এই সমাজেরই অঙ্গ। সমাজ  তাদের দূরে ঢেললেও কলকাতা শহরে নিজেরাই মায়ের আরাধনায় মাতলেন তাঁরা।  যেখানে মা দুর্গা পূজিত হলেন অর্ধনারীশ্বর রূপে। 

  • বাঁকুড়া জেলার পুরনো পুজোগুলির মধ্যে অন্যতম হল মুখোপাধ্যায় বাড়ির  পুজো। পুজো শুরু হওয়ার পেছনে আছে এক ইতিহাস।   মা দুর্গারও রয়েছে   নানান বিশেষত্ব। প্রায় ১৪৬ বছরের পুরনো এই পুজো।

    Traditional6, Oct 2019, 4:46 PM IST

    বেনারসী ও সোনার গহনাতে মা সেজে ওঠেন বাঁকুড়ার মুখোপাধ্যায় বাড়িতে

     বাঁকুড়া জেলার পুরনো পুজোগুলির মধ্যে অন্যতম হল মুখোপাধ্যায় বাড়ির পুজো। পুজো শুরু হওয়ার পেছনে আছে এক ইতিহাস।  মা দুর্গারও রয়েছে নানান বিশেষত্ব। প্রায় ১৪৬ বছরের পুরনো এই পুজো। 

  • রূপান্তরকামী দুর্গা

    Durga Maa6, Oct 2019, 12:34 PM IST

    এক মুর্তি দুই রূপ, রূপান্তরকামী রূপেই পুজিত হচ্ছেন মা দুর্গা

    প্রতি বছরই কলকাতার পুজোর মধ্যে দিয়ে উঠে আসে নতুনত্ব নানা ভাবনা। এবছরও তার অন্যথা হচ্ছে না। প্রতি বছরের মতই এবছরও কলকাতার নানা মন্ডপে দেখতে পাওয়া যাচ্ছে নতুনত্ব বহু কিছু। আর ঠিক তেমনই কলকাতার এক পুজো মন্ডপে এবার দেখতে পাওয়া যাচ্ছে বিশেষ রূপে মা দুর্গাকে। রূপান্তরকামীদের নিয়ে এখন অনেকেই সোচ্চার হচ্ছেন। তবুও তাদেরকে সমাজের অবাঞ্ছিত বলেই মনে করা হয়ে থাকে। অথচ তারাও সমাজেরই অংশ, তারাও মানুষ। আর এই রূপান্তরকামীদেরই বিশেষ সম্মান জানাতে এবার কলকাতার পুজোয় উঠেএল এক নতুন ছবি। দেবী রূপে তাদেরই যেন পুজো করা হচ্ছে কলকাতার এক মন্ডপে।

  • undefined

    West Bengal5, Oct 2019, 2:26 PM IST

    পুজো এলেই রঘু ডাকাত হানা দেয় কুলটিতে

    সপ্তমীর সকাল থেকেই প্রমাদ গোনেন ছেলে-বুড়োরা। এই বুঝি এসে পড়ল সে। গায়ে কালো পোশাক, হাতে বন্দুক, লাল টকটকে চোখ, মাথায় ফেট্টি দিয়ে হানা দেবেন গৃহস্থ বাড়িতে। দুর্গাপুজো এলেই কুলটিতে হানা দেয় রঘু ডাকাত। 

  • রজস্বলা মহিলাদের কী পুজোয় অংশগ্রহণ করা উচিত! এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    Rituals5, Oct 2019, 1:40 PM IST

    রজস্বলা মহিলাদের কী পুজোয় অংশগ্রহণ করা উচিত! এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    হিন্দুধর্মকে বলা হয় পৃথিবীর প্রাচীনতম ধর্ম। ভারতীয় উপমহাদেশের একাধিক স্থানীয় ধর্মমত একত্রে হিন্দুধর্ম নামে পরিচিত। শুচি হয়েই সমস্ত পুজোর কাজ করতে হয় মেয়েদের। যে কোনও অশৌচ ও রজস্বলা অবস্থায় পুজোর কোনও কাজ করা যায় না।

  • দশমীর পরে শুরু হয় আবার দুর্গাপুজো, জেনে নিন এই অন্য পুজোর কথা

    Puran4, Oct 2019, 2:35 PM IST

    দশমীর পরে শুরু হয় আবার দুর্গাপুজো, জেনে নিন এই অন্য পুজোর কথা

    বিভিন্ন অস্ত্রে সজ্জিতা হয়ে দেবী দুর্গা যুদ্ধে মহিষাসুরকে বধ করেন। তাই দুর্গার আরেক এক নাম মহিষমর্দিনী। ষষ্ঠী থেকে দশমী তিথি অবধি চলে মাতৃ আরাধনা। দশমী তিথির পরেই শুরু হয় আরেক দুর্গাপুজো।

  • undefined

    Kolkata3, Oct 2019, 7:12 PM IST

    মাতৃ ঋণই এ বারের ভাবনা শিলিগুড়ি রবীন্দ্র সংঘের

    নিছক পুজো নয়। নেই কোনও আড়ম্বর। তবে সীমিত আয়োজনে যে বার্তা তুলে ধড়া হয়েছে তা অবশ্য কুর্নিশযোগ্য। 

  • Housing Durga Puja, Keshtopur Ganapati Park Abasik Durgatsab
    Video Icon

    Puja Video3, Oct 2019, 6:17 PM IST

    সকলের সঙ্গে উৎসবে সামিল গণপতি পার্ক আবাসিক দর্গোৎসব

        
    বর্তমান সময়ে একান্নবর্তী পরিবার হারিয়ে যাচ্ছে। বাড়ছে নিউক্লিয়ার ফ্যামিলির সংখ্যা। কিন্তু পুজোর দিনগুলিতে পরিবারের সকলে মিলে আনন্দ করার মজাটাই আলাদা। সেই একান্নবর্তী পরিবারের স্বাদই পাওয়া যায় কেষ্টপুরের  গণপতি পার্ক আবাসিক দর্গোৎসবে। সকলে সারা বছরর নানা কাজে ব্যস্ত থাকলেও পুজোর সময়ে আবাসিকরা একসঙ্গে মেতে ওঠেন মা দুর্গাকে বরণ করে নেওয়ার আয়োজনে। পুজোর পাশাপাশি চলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দেদার খাওয়া দাওয়া।