মেট্রো রেল  

(Search results - 63)
  • <p><br />
এদিকে রাজ্য় সরকারের তরফে মেট্রো চালানোর অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে আবেদন করা হয়েছে। মূলত দিল্লিতে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পরই মেট্রো রেল &nbsp;চালানোর আবেদন জানায় অরবিন্দ কেজরিওয়ালের সরকার। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পৌঁছে গিয়েছে সেই চিঠি। তাই নতুন করে আশা দেখছে কলকাতাও।</p>

    West BengalJun 18, 2021, 8:32 PM IST

    সোমবার থেকে বাড়ছে স্টাফ স্পেশাল মেট্রো, আপ ও ডাউনে ১৫ মিনিট অন্তর ট্রেন

    যাত্রী সংখ্যা বাড়তে থাকায় স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যা আরও বাড়াল মেট্রো রেল কর্তৃপক্ষ। সোমবার থেকে এই ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। আপ ও ডাউন মিলিয়ে দিনে ৪০টি করে মেট্রো চলবে। শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একথা জানানো হয়েছে। 

  • undefined

    West BengalFeb 22, 2021, 8:31 PM IST

    জুড়ে গেল দুই কালী-তীর্থ, ছবিতে দেখুন মোদীর হুগলি থেকে দক্ষিণেশ্বর মেট্রো লাইনের উদ্বোধন

    নোয়াপাড়া ছাড়িয়ে কলকাতা মেট্রো পৌঁছে গেল দক্ষিণেশ্বর পর্যন্ত। পাতাল রেল কালীঘাটের সঙ্গে জুড়ে দিল দক্ষিণেশ্বরকেও।  সবুজ পাতাকা নাড়িয়ে সোমবার বিকেলে নতুন এই পথের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
     

  • <p>modi</p>

    India Jan 18, 2021, 3:21 PM IST

    মেট্রো প্রকল্পের সূচনা করে আগের সরকারকে 'খোঁচা' প্রধানমন্ত্রীর, বললেন দেশে হাজার কিলোমিটার নেটওয়ার্কের কাজ চল

    আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উন্নয়ন ইস্যুতে নিশানা করলেন পূর্বতন উইপিএ সরকারকে। তিনি বলেন মেট্রো রেলের জন্য আগের সরকার আধুনিক কোনও নীতি ও পদ্ধতি গ্রহণ করেনি। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমেদাবাদ মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের ভূমি পুজো ও সুরাত মেট্রো রেল প্রকল্পের সূচনা করেন তিনি। 

  • সবথেকে বড় সুখবরটা হল, রবিবার থেকে আর লাগবে না ই-পাস। দিনভোর পুরুষ যাত্রীরাও যাতায়াত করতে পারবেন বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

    KolkataJan 18, 2021, 11:21 AM IST

    ই-পাস ছাড়াই ওঠা যাবে আজ থেকে, পুরোনো ছন্দে ফিরে স্বস্তিতে মেট্রো যাত্রীরা

    কলকাতা মেট্রো থেকে উঠে যাচ্ছে ই-পাস। সফটওয়ার সংস্থা সঙ্গে চুক্তির নবীকরণ হয়নি। তাই ১৮ জানুয়ারি থেকে আর লাগবে না ই-পাস।তবে স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে। 
     

  • <p>&nbsp;<br />
ই-পাসে ধীরে ধীরে অভস্ত হয়ে উঠছে কলকাতার বাসিন্দারা। তাই এবার বাড়ানো হচ্ছে ই-পাসের সংখ্যা। টালিগঞ্জ,কালীঘাট দক্ষিণ কলকাতার এই দুই স্টেশন এবং অপরদিকে উত্তর কলকাতার মহাত্মা গান্ধী রোড স্টেশনে মিলছে সুবিধা।<br />
&nbsp;</p>

    KolkataJan 13, 2021, 5:45 PM IST

    আর নয় ই-পাস,আর্থিক ধাক্কা সামলাতে সেক্টর ৫-সল্টলেক স্টেডিয়ামকে ব্র্যান্ডিং

    কলকাতা মেট্রো থেকে উঠে যাচ্ছে ই-পাস। সফটওয়ার সংস্থা সঙ্গে চুক্তির নবীকরণ হয়নি। তাই ১৮ জানুয়ারি থেকে আর লাগবে না ই-পাস। আর্থিক ধাক্কা সামলাতে বিজ্ঞাপনী খাতে নয়া উদ্য়োগ।

  • <p>As soon as one will cross the Bali Bridge from Dakshineswar, they will find Howrah-Burdwan Main Line, Howrah- Burdwan Cord Line and Howrah-Tarakeswar Line.</p>

    KolkataDec 14, 2020, 1:53 PM IST

    ফের পিছোল দক্ষিণেশ্বর-মেট্রো শুরু হওয়ার সময়সীমা, অসম্পূর্ণ সিগনালিং সিস্টেম

    ফের পিছিয়ে যেতে চলেছে দক্ষিণেশ্বর মেট্রো চালুর দিন। সোমবার মেট্রো রেল সূত্রে জানা গেছে এই তথ্য। করোনার কারণে সিগনালিং সিস্টেমের কাজ সময়ে শেষ করা সম্ভব হয়নি। সেই কারণেই  যাত্রী পরিষেবা শুরু করা সম্ভব হচ্ছে না। 
     

  • মেট্রোর ছবি

    Life StyleNov 24, 2020, 1:04 PM IST

    ৪০ বছরের মেট্রো রেলের ইতিহাসে এই প্রথম, মেট্রোর ইস্যু করা স্মার্ট কার্ডে যুক্ত হল বন্ধন ব্যাঙ্ক

    চল্লিশ বছরের মেট্রো রেলের ইতিহাসে এই প্রথম। কলকাতা মেট্রো এতদিন সরাসরি কোনও ব্র্যান্ডের সঙ্গে হাত মেলায়নি। এত বছর পর এই প্রথম এক্সক্লুসিভ মিডিয়াম ব্যবহারের মাধ্যমে মেট্রোর বিপুল ইউজার বেসের মধ্যে নিজেদের ছড়িয়ে দেওয়ার সুযোগ পাবে। এমন সুযোগ এর আগে কোন ব্র্যান্ড পায়নি। বন্ধন ব্যাঙ্ক এবার কলকাতাবাসীর দৈনন্দিন জীবনের সঙ্গে আরও এক নতুন পথে যুক্ত হল। সূত্রের খবর অনুযায়ী, কলকাতা মেট্রোর যাত্রীদের জন্য ইস্যু করা স্মার্ট কার্ডে এবার থেকে বন্ধন ব্যাঙ্কের লোগো দেখা যাবে। 
     

  • <p>Although the Kolkata Metro service was resumed, the number of passengers has been declining for the last few days. One of the reasons was the low number of e-passes. Many passengers left the metro station as they did not agree to wait and book the e-passes again.</p>

    KolkataNov 6, 2020, 12:29 AM IST

    বুধবার থেকে শুরু লোকাল ট্রেন পরিষেবা, চলবে ২০% বাড়তি মেট্রোও

    বুধবার থেকে শুরু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। রেলকে সহযোগিতার আশ্বাস দিয়েছে রাজ্য । লোকাল ট্রেন চালু হলে ভিড বাড়বে মেট্রোতে। সেক্ষেত্রে বাড়তি মেট্রো চালানোর পরিকল্পনা।
     

  • <p>বাংলা_মেট্রো রেলের উদ্বোধন</p>

    KolkataOct 4, 2020, 6:44 PM IST

    কলকাতার মুকুটে নতুন পালক, ফুলবাগান মেট্রোর উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

    দীর্ঘ ২৫ বছর পর। আবারও পাতাল রেলের উদ্বোধন হল শহর কলকাতায়। রবিবার ফুলবাগান মেট্রোর উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কাল অর্থাৎ সোমবার থেকে যাত্রী পরিষেবা শুরু করবে ফুলবাগান মেট্রো।

  • <p>এলাম,গেলাম, উঠে পড়লামের দিন শেষ হয়েছে আগেই। করোনা পরিস্থিতিতে মেট্রো চালাতে নেওয়া হয়ছে হাজারো পদক্ষেপ। ই-পাস ছাড়াও সামাজিক দূরত্ব মানতে মেট্রোয় কাটা চিহ্ণ দেওয়া হয়েছে বসার জায়গায়। কিন্তু তাতেও কাজ হচ্ছে না। অফিস টাইমে রোখা যাচ্ছে না ভিড়।</p>

    KolkataSep 28, 2020, 7:05 PM IST

    মেট্রো যাত্রীদের জন্য় সুখবর,রবিবারেও চলবে কলকাতা মেট্রো রেল

    এবার থেকে সপ্তাহে সাতদিন  চলবে মেট্রো রেল। আগে সোম থকে শনি পর্যন্ত যাত্রা সীমাবদ্ধ থাকলেও নতুন সূচি অনুয়ায়ী রবিবারও চলেবে মেট্রো। পুজোর আগে থেকেই শুরু হচ্ছে এই পরিষেবা।  আগামী ৪ অক্টোবর রবিবার থেকে সপ্তাহে ৭ দিনই চলবে কলকাতা মেট্রো৷ 

  • <p>করোনার বাধা কাটিয়ে কলকাতায় শুরু হল মেট্রো রেল পরিষেবা। রবিবার নিট পরীক্ষার্থীদের জন্য খোলা হয় মেট্রো। সোমবার থেকে আগের মতই সকলের জন্য খুলে গেল মেট্রো। এক নজরে দেখেনিন কতটা সতর্কতা অবলম্বন করে চলছে মেট্রো।</p>
    Video Icon

    KolkataSep 14, 2020, 2:13 PM IST

    কলকাতায় চালু হল মেট্রো পরিষেবা, এক নজরে দেখেনিন কতটা সতর্কতা অবলম্বন করে চলছে মেট্রো

    করোনার বাধা কাটিয়ে অবশেষে কলকাতায় শুরু হল মেট্রো রেল পরিষেবা। রবিবার নিট পরীক্ষার্থীদের জন্য খোলা হয় মেট্রো। সোমবার থেকে আগের মতই সকলের জন্য খুলে দেওয়া হল মেট্রো। এক নজরে দেখেনিন কতটা সতর্কতা অবলম্বন করে চলছে মেট্রো।

  • <p>Image of &nbsp;Kolkata Metro</p>

    KolkataSep 13, 2020, 1:51 PM IST

    NEET পরীক্ষার্থীদের দৌলতে যাত্রা শুরু কলকাতা মেট্রোর, স্বস্তিতে শহরবাসী


    দীর্ঘ সাড়ে ৫ মাস পর আবার যাত্রা শুরু করল মেট্রো রেল। তবে রবিবার নিট পরীক্ষার্থীদের দৌলতে আগেই পরিষেবা পেল শহরবাসী। তাই করোনা আবহে কলকাতা মেট্রোয় উঠে অনেকটাই স্বস্তিতে পরীক্ষার্থী ও শহরবাসী।রবিবার মেট্রোর প্রবেশদ্বারগুলিতে থার্মাল স্ক্য়ানার দিয়ে চেক করে ভিতরে ঢোকানো হচ্ছে। হাতে দেওয়া হচ্ছে স্য়ানিটাইজার। সেপ্টেম্বরেও তাপমাত্রা-আদ্রতার অস্বস্তির মধ্য়ে অনেকটাই আরামদায়ক এবং সময় বাঁচতেই খুশি যাত্রীরা। নিট পরীক্ষার্থীদের কথা ভেবে রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে রবিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে। এর জন্য ট্রেনের সংখ্যা ৬৬ থেকে বাড়িয়ে ৭৪ করা হয়েছে। 


     

  • <p><strong>रिवीजन कैसे करें? अधिकतर लोग पढ़ा हुआ एग्जाम के समय भूलने लगते हैं, ऐसे में क्या करना चाहिए?</strong></p>

<p>&nbsp;</p>

<p><strong>सृष्टि- </strong>भूलना जायज है और हम सब भूलते हैं, ऐसे में रिवीजन करना बेहद जरूरी है। कई ऐसे विषय हैं जैसे मॉडर्न इंडियन हिस्ट्री में कई सवाल होते हैं। जैसे ये किताब किसने लिखीं, ऐसे सवाल ऑब्जेक्टिव जिन्हें हम याद कर सकते हैं।</p>

<p>&nbsp;</p>

<p><strong>(Demo Pic)</strong></p>

    KolkataSep 13, 2020, 9:19 AM IST

    আজ নিট পরীক্ষা, পরীক্ষার্থীদের জন্য চালু কলকাতা মেট্রো, রাস্তায় ১৫০০ সরকারি বাস

     
     রবিবার সর্বোভারতীয় মেডিক্যাল প্রবেশিকার পরীক্ষা 'নিট'। দেশ জুড়ে মোট ৩৮৬২ টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৬ লক্ষ। তবে এই রাজ্য় ৭৭ হাজার  ৬১ জন নিট পরীক্ষা দিচ্ছে।রবিবার দুপুর ২টায়  সর্বোভারতীয় মেডিক্যাল প্রবেশিকার পরীক্ষা 'নিট শুরু হবে । শেষ হবে বিকেল ৫ টায়। তবে ছাত্র-ছাত্রীদের বেলা ১১ টা থেকে দুপুর দেড়টার মধ্যে  পরীক্ষাকেন্দ্রে ঢোকার নির্দেশ দেওয়া হয়েছে।রবিবার স্বাবাবিক সময়ে বাস কম থাকে রাস্তায়। তার উপর এখন করোনা পরিস্থিতি হলেও লোকাল ট্রেন বন্ধ থাকায় পরীক্ষার্থীদের জন্য রবিবার সকাল ১০ টা থেকে সন্ধে ৭ পর্যন্ত চলবে মেট্রো রেল। এবং বাস পরিবহণেও সুবিধা থাকবে। রবিবার শহরে প্রায় ১৫০০ সরকারি বাস নামানো হচ্ছে। তাছাড়াও পর্যাপ্ত পরিমাণে বাস থাকবে স্ট্য়ান্ড গুলিতেও।

  • <p>Passengers who are not infected with COVID-19 can travel on the metro. Thermal screening will be conducted at the entrance. If someone is diagnosed with the infection, then they will be taken to the local COVID Centre. Sanitizers should be provided at the entrance for passengers. Sanitation should be arranged in all parts of the station and train. Only cashless travel will be allowed.</p>

    KolkataSep 7, 2020, 1:58 PM IST

    স্মার্ট ফোন না থাকলেও মিলবে মেট্রোর পাস, কীভাবে জেনে নিন


    কলকাতা মেট্রো পরিষেবা শুরুর আগে বুকিং পাস নিয়ে প্রশ্ন উঠেছিল সাধারন মানুষের মধ্যে। স্মার্ট ফোন ছাড়া কীভাবে বুকিং করা সম্ভব হবে। সেক্ষেত্রে আশার বার্তা দিল   এই ব্যবস্থার নির্মাতা  সঞ্জয় চট্টোপাধ্যায়। সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, স্মার্টফোন  না থাকলেও মেট্রো রেলে চড়তে কোনও সমস্যা হবে না যাত্রীদের। কলকাতা মেট্রোয় সওয়ার হওয়ার জন্য প্রয়োজনীয় 'অনুমতিপত্র' বা ই-পাস পেতে গেলে যে বিশেষ লিঙ্কের প্রয়োজন, সেটি কোনও ফোন না-থাকলেও পেতে সমস্যা হবে না বলে আশ্বাস দিচ্ছেন এই ব্যবস্থার নির্মাতা সঞ্জয় চট্টোপাধ্যায়। 


     

  • <p><br />
যদিও রেল মন্ত্রকের তরফে এখনও সরকারি ভাবে কোনও সবুজ সঙ্কেত আসেনি। রেল এবং মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রয়োজনীয় সরকারি নির্দেশ এলে তবেই পরিষেবা শুরু হবে।</p>

    KolkataSep 3, 2020, 9:28 AM IST

    শহরের স্টেশন জুড়ে প্রস্তুতি তুঙ্গে, কবে থেকে চালু লোকাল ট্রেন, দেখুন ছবি


    বাংলার অনেকেই ইতিমধ্যে যাতায়াত ব্যবস্থার অসুবিধার জন্য কাজ হারিয়েছে। বিশেষ করে বাংলার শ্রমিক মানুষ যারা লোকাল ট্রেনের ভ্য়ান্ডারে নিত্য়দিন মাল নিয়ে যেত, সেখানে চড়া দামে গাড়ি বুক করে যেতে গিয়ে ক্ষতির সম্মুখীন হয়েছে। আর যাদের সামর্থ নেই, তাঁরা এখন ভগ্নপ্রায়। তাই লোকাল ট্রেন চালু হলে পেটের যোগানও আসবে বলার অপেক্ষা রাখে না। তবে রেল মন্ত্রককে রাজ্যের তরফে চিঠি পাঠানোর পর থেকেই লোকাল ট্রেন চালুর আশায় বুক বেধেছে বাংলার মানুষ।