ম্যামথ  

(Search results - 4)
  • undefined

    International9, Sep 2020, 3:41 PM

    বরফের যুগে মেক্সিকোতে ঘুরে বেড়াত ম্যামথ আর বিশালাকার হাতি, রাজধানীতে ফিরছে অতীত দিনের স্মৃতি

    হাজার হাজার বছর আগের সেই বরফের স্মৃতি উস্কে দিল মেক্সিকো। সদ্যো মেক্সিকো সিটির নতুন বিমান বন্দর এলাকা উদ্ধার হয়েছে  একাধিক  প্রাগৈতিহাসিক প্রাণীর দেহাবশেষ। আর সেগুলি নিয়ে রীতিমত উৎসাহী হয়ে পড়েছেন নৃতত্ববীদ আর বিজ্ঞানীরা। প্রাচিন এই প্রাণীগুলির দেবাবশেষ পরীক্ষা করে বরফের যুগ সম্পর্কে অনেক তথ্য পাওয়া যাবে বলেও তাঁরা মনে করছেন। 
     

  • <p><strong>আর্কটিকের গলে যাওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞদের &nbsp;বিশ্ব উষ্ণয়নকেই দায়ি করেছেন। তাঁদের কথায় গত ৩০ বছর ধরে ক্রমশই উষ্ণ হয়ে পড়ছে এই এলাকা। দ্রুত হারে গলতে শুরু করেছে হিমবাহ।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    International2, Sep 2020, 11:06 PM

    বরফের যুগে দাপিয়ে বেড়াত ম্যামথরা, জানেন কি ঠিক কতটা ঠান্ডা ছিল সেসময়ের বিশ্ব

    সমুদ্র প্লাঙ্কটন জীবাশ্ম ও জলবায়ুর মডেলগুলি নিয়ে ক্রমাগত পর্যালোচনা আর গবেষণা করার পর বিজ্ঞানীরা শেষ বরফের যুগ নিয়ে একটি স্থির সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছেন। বিজ্ঞানীদের মতে সর্বশেষ বরফের যুগটি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ ও এশিয়া জুড়ে বিস্তৃত ছিল। তবে সব জায়গায় সমান ছিল না বরফের স্তর। এই বরফের যুগটি ২৩ থেকে ১৯ হাজার বছর আগে ছিল। আর সেই সময় বিশ্বের গড় তাপমাত্রা ছিল ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা ২০১৯ সালের তুলনায় সাত ডিগ্রি সেলসিয়াস কম ছিল বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা। 
     

  • undefined

    Britain4, Aug 2020, 2:15 PM

    সৈকতে উদ্ধার রহস্যময় প্রাণীর দেহ, মনস্টার না ম্যামথ- ভাইরাল ছবি ঘিরে নেট তরজা শুরু

    একটি মৃত প্রাণীকে ঘিরে রীতিমত রহস্য দানা বেঁধেছে ব্রিটেনে। কোন প্রাণীর মৃতদেহ? তাই নিয়ে শুরু হয়েছে গেছে নেট-বিতর্ক। এক নেটিজেনের কথায় এটি ঘোড়ার দেহ। যা সমুদ্রে ভেসে এসেছে। কেই আবার বলছেন এটি বিরল প্রজাতির তিমি। কেই আবার সেই সব ছাড়িয়ে বিলুপ্তপ্রায়  প্রাণীর সঙ্গেও তুলনা করেছেন। তবে এখনও পর্যন্ত রহস্যের কোনও সমাধান হয়নি। 

  • নিক-প্রিয়ঙ্কা

    Bollywood31, Dec 2019, 9:42 AM

    বছরের শেষ লগ্নে ডুবন্ত সূর্যের কোলে অন্তরঙ্গতায় মাতলেন নিক-প্রিয়ঙ্কা, দেখুন চোখধাঁধানো ছবিগুলি

    আর মাত্র কয়েক ঘন্টা। তারপরেই নতুন বছর সেলিব্রেট  করার আনন্দে মেতে উঠবে গোটা দেশ। যদিও বড়দিনের দিন থেকেই সেই আনন্দে মেতে উঠেছে প্রত্যেকেই। গোটা একসপ্তাহ জুড়ে কাজ ভুলে প্রত্যেকেই নিজেদের আপন জনকে নিয়ে পাড়ি দিয়েছে পছন্দের ডেস্টিনেশনে। সেই  তালিকাতে প্রিয়ঙ্কা চোপড়া ও নিক জোনাসও রয়েছেন।  বড়দিন, পরিবার, সেলিব্রেশন সব কিছু মিটিয়ে নিক-প্রিয়ঙ্কা পাড়ি জমিয়েছেন ক্যালিফোর্নিয়ার ম্যামথ মাউন্টেনস-এ। বরফে মোড়া  আমেজে একের পর এক ছবি শেয়ার করেছেন ভক্তদের সঙ্গে।  বছরের শেষ লগ্নে ডুবন্ত সূর্যের আভায় একান্ত ঘনিষ্ঠ অবস্থায় নিজেদের মেলে ধরেছেন নিক-প্রিয়ঙ্কা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে ছবিগুলি। দেখে নিন একনজরে।