রাফাল যুদ্ধ বিমান  

(Search results - 20)
  • undefined

    India 5, Nov 2020, 9:59 AM

    চিন আর পাকিস্তানের মোকাবিলায় ভারতের মাটি ছুঁল আরও ৩টি রাফাল যুদ্ধ বিমান, রয়েছে গুজরাতে

    ভারতের মাটি স্পর্শ করল রাফাল যুদ্ধ বিমানের দ্বিতীয় ব্যচটি । সুদূর ফ্রান্স থেকে একটানা উড়ে এল তিনটি রাফাল যুদ্ধ বিমান। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে এই খবর জানান হয়েছে। ফ্রান্স থেকে ৫৯ হাজার কোটি টাকার বিনিয়ম ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি হয়েছিল। ২০২৩ সালের মধ্যে সবকটি যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। 

  • undefined

    India 28, Oct 2020, 11:20 AM

    ৭ দিন পরেই ভারতে আসবে আরও ৩টি রাফাল যুদ্ধ বিমান, এপ্রিলেই শক্তি দেখাবে গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন

    আর মাত্র ৭ দিন বাকি। ৫ নভেম্বর ভারত দ্বিতীয় পর্যায়ে হাতে পাবে আরও তিনটি রাফাল যুদ্ধ বিমান। তেমনই দাবি করেছে সেনা বাহিনীর একটি সূত্র। শক্রুপক্ষের বুকে ভয় ধরিয়ে আগামী বছর এপ্রিল মাসেই পূর্ণ রূপ গ্রহণ করবে ১৭নম্বর গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন। সূত্রের খবর এপ্রিল মাসের মধ্যেই বেশ কয়েকটি দফায় ভারতীয় বিমান বাহিনী হাতে এসে যাবে মোট ১৬টি রাফাল যুদ্ধ বিমান। 

  • undefined

    India 8, Oct 2020, 12:09 PM

    আকর্ষণের কেন্দ্র সেই রাফাল যুদ্ধ বিমান, দেখে নিন বায়ু সেনা দিবসের কিছু ছবি

    প্রথা মেনেই ভারতীয় বিমান বাহিনী ৮৮ তম বার্ষিকী উদযাপন করছে। গাজিয়াবাদের হিন্ডন বিমান ঘাঁটিতে কুচকাওয়া অনুষ্ঠিত হয়। হিন্ডনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন চিফ এয়ারা মার্শায় আরকেএস বাদৌরিয়া। উপস্থিত ছিলেন বিপিন রাওয়ান। সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বায়ু সেনাকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন। তাঁরা অভিনন্দন জানিয়েছিলেন দেশের বীর যোদ্ধাদের। 

  • <p>राफेल विमान सौदे को लेकर CAG ने एक चौंकाने वाली रिपोर्ट पेश की है। नियंत्रक एवं महालेखा परीक्षक (CAG) ने कहा कि दसॉल्ट एविएशन ने विमानों की सौदे के वक्त 30 फीसदी ऑफसेट प्रावधान के बदले डीआरडीओ को उच्च तकनीक देने का प्रस्ताव किया था</p>

    India 5, Oct 2020, 4:08 PM

    ৮ অক্টোবর ভারতের আকাশে উড়বে রাফাল, বায়ুসেনার প্রতিষ্ঠা দিবেসের প্যারেডে আবারও শক্তিপ্রদর্শন

    আগামী ৮ অক্টোবর ৮৮ তম প্রতিষ্ঠা দিবস ভারতীয় বায়ু সেনার। আর সেই বিশেষ দিনের অনুষ্ঠানে অংশ গ্রহণ করবে রাফাল যুদ্ধ বিমান। সংবাদিক সম্মেলনে বসে একথাই জানিয়েছেন বায়ু সেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া তিনি বলেছেন রাফাল যুদ্ধবিমানগুলি জাগুয়ার্সের সঙ্গে বিজয় গঠন করবে। সুখোই -৩০ আর তেজসের সঙ্গে প্যারেড চলাকালীন ট্রান্সফরমার গঠন করে উড়বে। 

  • <p>राफेल विमान सौदे को लेकर CAG ने एक चौंकाने वाली रिपोर्ट पेश की है। नियंत्रक एवं महालेखा परीक्षक (CAG) ने कहा कि दसॉल्ट एविएशन ने विमानों की सौदे के वक्त 30 फीसदी ऑफसेट प्रावधान के बदले डीआरडीओ को उच्च तकनीक देने का प्रस्ताव किया था</p>

    India 24, Sep 2020, 2:20 PM

    রাফাল যুদ্ধ বিমান ঘিরে আবারও নতুন বিতর্ক , সিএজি-র রিপোর্টে প্রশ্নের মুখে ফরাসি সংস্থা

    রাফাল যুদ্ধ বিমানের চুক্তি থেকেই একের পর এক বিতর্কের সম্মুখীন হতে হয়েছে। এবার নতুন বিতর্ক দানা বেধেছে বুধবার সংসদে পেশ করা কম্পট্রোলার অ্যান্ড অডিটরের পেশ করা রিপোর্ট ঘিরে। কারণ রিপোর্টে বলা হয়েছে রাফাল যুদ্ধ বিমান কেনার সময় দ্যাসোঁ অ্যাভিয়েশনের  সঙ্গে যে চুক্তি হয়েছিল তা এখনও পর্যন্ত মানেনি ফরাসি সংস্থাটি। আর সিএজির রিপোর্ট নিয়ে ইতিমধ্যেই আসরে নেমে পড়েছে বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস। 
     

  • undefined

    India 23, Sep 2020, 4:14 PM

    আলাপ করুন রাফালের মহিলা পাইলট সোনার মেয়ে শিবাঙ্গীর সঙ্গে, প্রশিক্ষণ নিচ্ছেন অভিনন্দন বর্তমানের কাছে

    ভারতের প্রথম সোনার মেয়ে ফ্লাইট লেফট্যানেন্ট শিবাঙ্গি সিং। তিনি হবেন প্রথম ভারতীয় মহিলা যোদ্ধা পাইলট, যিনি বসবেন রাফাল যুদ্ধ বিমানের চালকের আসনে। ২০১৭ সালে মহিলা যোদ্ধা পাইলটদের দ্বিতীয় ব্যাচে ইন্ডিয়ার এয়ার ফোর্সের থেকে কমিশন পেয়েছিলেন শিবাঙ্গি। তারপর থেকেই বারাণসীর এই মহিলার স্বপ্নের উড়ান জারি রয়েছে। আগেই মিগ আর সুখোই যুদ্ধ বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। শিবাঙ্গির মুকুটে যোগ হতে চলেছে নয়া পালক। 
     

  • <p>राफेल लड़ाकू विमान का कॉम्बैट रेडियस 3700 किलोमीटर है, साथ ही ये दो इंजन वाला विमान है, जिसको भारतीय वायुसेना को दरकार थी।</p>

    India 21, Sep 2020, 2:25 PM

    এবার রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন মহিলা যোদ্ধা পাইলট, শুরু হয়ে গেছে তারই প্রক্রিয়া

    রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন ভারতের মহিলা পাইলটরা। ইতিমধ্যেই দশ জন মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সূত্রের খবর খুব তাড়াতাড়ি তাদের মধ্যে থেকে এক জনকে বেছে নেওয়া হবে। খুব তাড়াতাড়ি এক মহিলা পাইলটনকে ১৭ নম্বর স্কোয়াড্রনের সঙ্গে যুক্ত করা হবে। সেনা সূত্রের খবর যে মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে এক জন ইতিমধ্যেই পুরো প্রশিক্ষণ পর্বটি দক্ষতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। কিন্তু নিপারত্তার কারণে মহিলা পাইলটের নাম প্রকাশ করতে চাননি সেনা কর্তা। রাফালের পাশাপাশি মিগ-২১ যুদ্ধ বিমান ওড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে

  • <p>সেনা সূত্রে খবর ইতিমধ্যেই রাফাল নিয়ে অনুশীলন শুরু করেছে বায়ুসেনা। পরীক্ষা করে দেখা হয়েছে এয়ারটু এয়ার মেটিওর মিসাইল আর এয়ার টু গ্রাউন্ড স্কাল্প মিসাইল।&nbsp;<br />
&nbsp;</p>

    India 21, Sep 2020, 12:16 PM

    প্রতিপক্ষের আতঙ্ক বাড়িয়ে লাদাখের আকাশে রাফাল, সীমান্ত উত্তাপ কমাতে ভারত-চিন বৈঠক

    অগাস্ট মাসের শেষের দিক থেকে আবারও পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে আবাও ভারত ও চিন দুই দেশের সেনা কর্তারা বৈঠকে বসতে চলছেন। এবার বৈঠক হবে চুসুলের ওপারে মোলডোকে। অন্যদিকে লাদাখ সীমান্তের আকাশে চক্কর দিচ্ছে ভারতের রাফাল যুদ্ধ বিমানগুলি। গত ১০ সেপ্টেম্বর বায়ু সেনাতে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্তি হয়েছিল রাফাল যুদ্ধ বিমানগুলির। ইতিমধ্যেই রাফালের পাইলটরা তাঁদের দায়িত্ব বুঝে নিতে শুরু করেছেন। 
     

  • <p>इतना ही नहीं चीनी एक्सपर्ट ने राफेल की तुलना में J-20 को अधिक सुपीरियर तक बता दिया। अखबार ने लिखा, ये सभी को पता है कि कैसे फाइटर जेट में एक पीढ़ी का फर्क बहुत बड़ा फर्क होता है।&nbsp;<br />
&nbsp;</p>

    India 9, Sep 2020, 11:33 PM

    বৃহস্পতিবার বায়ু সেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি রাফাল যুদ্ধ বিমানের, লাদাখে চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

    কাউন্টডাউন শুরু করা যেতেই পারে। ধীরে ধীরে শেষ হতে চলেছে প্রতীক্ষা। বৃহস্পতিবারই ঠিক সকাল ১০টায় ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হবে রাফাল যুদ্ধবিমানগুলিকে। গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতে এসেছে পাঁচটি রাফাল যুদ্ধ বিমান। আগামী অক্টোবরে আরও চারটি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। তেমনই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

  • <p><strong>সম্প্রতি দেশে রাফাল এসেছে। যাতে বায়ু সেনার শক্তি অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার &nbsp;চিন আর পাকিস্তানের চোখে চোখ রেখে জবাব দিতে অস্ত্রভান্ডারে সামিল হতে চলেছে আরও একাধিক অত্যাধুনিক অস্ত্র এবং প্রতিরক্ষা সরঞ্জাম। নতুন করে আরও ৮,৭২২.৩৮ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমোদন দিয়েছে ডিএসি বা ডিফেন্স অ্যাক্যুইজেশন কাউন্সিল।</strong><br />
&nbsp;</p>

    India 28, Aug 2020, 4:18 PM

    কাউন্টডাউন শুরু হয়ে গেছে, মাস দেড়েকের ব্যবধানে ভারতকে আরও শক্তিশালী করবে ৪টি রাফাল


    চিন আর পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে অক্টোবরে আরও পাঁচটি রাফাল যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। ইতিমধ্যেই তা নিশ্চিত করেছে ফ্রান্স। সেনাবাহিনীর একটি সূত্র জানাচ্ছে ৫৯০০০ কোটি টাকার চুক্তি হিসেবে রাফাল যদ্ধ বিমানের দ্বিতীয় ব্যচটি ভারতের আম্বালা বিমানঘাঁটি অবতরণ করবে আর মাস দেড়েক পরেই। 

  • <p>রাফালের জন্য ভারতীয় বায়ূ সেনাকে অভিনন্দন জানালেন সচিন তেন্ডুলকর<br />
&nbsp;</p>

    Cricket30, Jul 2020, 8:22 PM

    রাফালের জন্য ভারতীয় বায়ূ সেনাকে অভিনন্দন জানালেন সচিন তেন্ডুলকর

    বুধবারই দেশে পৌছেছে বহু প্রতীক্ষিত রাফাল যুদ্ধ বিমান। ট্যুইটারে রাফালকে স্বাগত জানান ভারতীয় ক্রিকেটাররা। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় বার্তা দিলেন সচিন তেন্ডুলকর। ইন্ডিয়ান এয়ার ফোর্সকে রাফালের জন্য অভিনন্দন জানালেন সচিন।
     

  • <p><strong>পাকিস্তানের বায়ুসেনায় আমেরিকায় তৈরি এফ ১৬ যুদ্ধবিমান ছাড়াও চিনে তৈরি চেংগডু জেএফ ১৭ যুদ্ধবিমান ব্যবহার করে৷ অন্যদিকে পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্স বা চিনের বায়ুসেনার মূল অস্ত্র চেংগডু জে ২০এস যুদ্ধবিমান৷&nbsp;</strong></p>

    Cricket30, Jul 2020, 10:15 AM

    রাফাল যুদ্ধবিমানকে দেশে স্বাগত জানালেন ভারতীয় ক্রিকেটাররা

    বুধাবর ভারতে পৌছেছে রাফাল যুদ্ধ বিমান। রাফালকে স্বাগত জানিয়েছে সমগ্র দেশবাসী। ট্যুইট বার্তা দিয়েছে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাফালকে স্বাগত জানিয়েছেন ভারতীয় ক্রিকেটাররাও।
     

  • undefined

    India 29, Jul 2020, 6:00 PM

    রাফল যুদ্ধ বিমানকে স্বাগত জানাল আমুল কন্যা, নেটিজেনদের ভালোবাসায় আপ্লুত আমুল গার্ল


    'দ্যা টেস্ট অব ইন্ডিয়া'-- দীর্ঘ দিন ধরে এটাই স্লোগান আমুল ইন্ডিয়ার। তাই স্বাধীনতার প্রাককালে জাতীয়বাদ প্রমাণের সুযোগ হাতছাড়া করতে রাজি হয়নি ডেয়ারি সংস্থা আমুল। আমুল কন্যাও ভারতের মাটি স্পর্শ করার আগে স্বাগত জানাল ৫টি রাফাল যুদ্ধ বিমানকে। আর সেই উপলক্ষ্যেই নতুন ডুডুল তাদের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে আমুল। 

  • undefined

    India 28, Jul 2020, 4:42 PM

    কাশ্মীরি ব্যক্তিত্বের দায়িত্বেই ফ্রান্স থেকে আসছে রাফাল জেট, আলাপ করুন সেই যোদ্ধার সঙ্গে

    রাফাল যুদ্ধ বিমানগুলি ভারতে আনার মূল দায়িত্বে রয়েছেন একজন কাশ্মীরি ব্যক্তিত্ব। তিনি হলেন ভারতীয় বিমান বাহিনীর কমান্ডার হিলাল আহমেদ রাথর। একটি সূত্র জানাচ্ছে ফ্রান্সে সঙ্গে ভারতের বিমান সংযুক্তির পুরো প্রক্রিয়াটির দায়িত্বে ছিলেন এই কাশ্মীরি যোদ্ধা। একটি সূত্র জানাচ্ছে ভারতের বর্তমান পরিস্থিতি বিচার করে খুব দ্রুত রাফাল যুদ্ধবিমান হাতে চেয়েছিল ভারত। কেন্দ্রের নির্দেশ পালনে মরিয়া প্রচেষ্টা চালিয়েছিলেন হিলাল। 
     

  • <p>The fleet is expected to significantly boost the IAF's combat capabilities at a time when India is locked in a tense border row with China in eastern Ladakh.</p>

    India 27, Jul 2020, 5:51 PM

    চোখ রাখুন রাফাল যুদ্ধ বিমানের টেক অফ ভিডিওতে, টানা ৭ হাজার কিলোমিটার পাড়ি দিচ্ছে

    ফ্রান্সে অবস্থিত ভারতীয় দূতাবাস সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছে। যেখানে দেখা যাচ্ছে পরপর তিনটি যুদ্ধ বিমান টেকঅফ করছে ফ্রান্সের বিমান বন্দর থেকে। এক মিনিট ২২ সেকেন্ডের ভিডিওটি দেশবাসীর প্রত্যাসা আরও বাড়িয়ে দিয়েছে।  ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে বিশ্বের সেরা পাইলটদের দ্বারা পরিচালিত হচ্ছে রাফাল যুদ্ধবিমান। এটি উড়তে শুরু করেছে। যা ভারত আর ফ্রান্সের সারমিরক সহযোগিতাকে একটি নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছে।