রাষ্ট্র সংঘ  

(Search results - 16)
  • undefined

    India 16, Oct 2020, 5:22 PM

    নরেন্দ্র মোদীর নতুন চমক ৭৫ টাকার কয়েন, রাষ্ট্র সংঘের এফএওর পাশে থাকার বার্তা

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার নতুন চমক দিলেন। নোটবন্দির পর যেমন ২ হাজার টাকার নোট চালু করেছিলেন এবার তিনি প্রকাশ করলেন ৭৫ টাকার কয়েন। রাষ্ট্র সংঘের খাদ্য ও কষি সংস্থার ৭৫ তম বার্ষিকীতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ভার্চুয়াল মাধ্যমে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়েই ৭৫ টাকার কয়েন জনসমক্ষে নিয়ে আসা হয়। আর এই ৭৫ টাকার কয়েনের আনুষ্ঠানিক সূচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন রাষ্ট্র সংঘরে খাদ্য ও কৃষি সংস্থার সঙ্গে ভারতের যোগাযোগ খুবই দৃঢ়।
     

  • <p><strong>বিশেষজ্ঞদের মতে এই অর্থ হল, নিরাপদ ডেঙ্গির প্রতিষেধকের কিছুটা হলেও ক্ষমতা রয়েছে করোনাভাইরাসের সংক্রমণ রুখে দেওয়ার। বিশেষজ্ঞরা আরও ইঙ্গিত দিয়েছেন দুটি ভাইরাসের &nbsp;মধ্যে একটি মিথস্ক্রিয়া রয়েছে। যদিও দুটি ভাইরাস সম্পূর্ণ আলাদা পরিবার থেকে এসেছে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    International29, Sep 2020, 10:54 AM

    ১০ মাসে মৃত ১০ লক্ষ, করোনা বিশ্বে মৃত্যু মিছিল কোথায় শেষ হবে উদ্বেগ রাষ্ট্র সংঘের

    গত জানুয়ারি মাস থেকেই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে বিশ্ব। দীর্ঘ ৯ মাসের লড়াইতেও বাঁচানো যায়নি লক্ষ লক্ষ মানুষকে। একটি গবেষণা বলছেন এখনও পর্যন্ত মারাত্মক ছোঁয়াচে এই ভাইরাস ১০ লক্ষ মানুষের প্রাণ কেড়েনিয়েছে। জন হপকিন্স বিশ্ব বিদ্যালয়ের পক্ষ থেকে জানান হয়েছে মৃতদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল আর  ভারতের বাসিন্দা। মোট মৃতের সংখ্যার ৫০ শতাংশই এই তিন দেশের মানুষ ছিলেন। তবে বিশেষজ্ঞরা বলছেন এর প্রকৃত ছবি আরও ভয়ঙ্কর। রাষ্ট্র সংঘের সেক্রেটারি অ্যান্তেনিও গুতেরেস একটি একটি যন্ত্রণাদায়র মাইল ফলক বলে চিহ্নিত করেছেন। তিনি আরও বলেন একটি একটি যন্ত্রণাদায়ক পরিসংখ্যনও। তবেই এর বিরুদ্ধে আমাদের এখনও লড়াই চালিয়ে যেতে হবে বলেও মন্তব্য করেন তিনি। অতিমারিতে যাঁরা স্বজনদের হারিয়েছেন তাঁদের প্রতিও সমবেদনা জানিয়েছেন রাষ্ট্র সংঘের সেক্রেটারি। 
     

  • undefined

    India 18, Sep 2020, 7:11 PM

    ভারতীয় তরুণকেই বাছল রাষ্ট্র সংঘ, যিনি কাচ থেকে তৈরি করেছিলেন বালি

    কাচের বোতল থেকে বালি বানিয়েই যাত্রা শুরু করেছিলেন। কিন্তু সেই যাত্রাপথে যে খ্যাতির শীর্ষে তাঁকে পৌঁছে দেবে তা হয়তো কল্পনা করতে পারেননি ভারতীয় তরুণ ১৮ বছরের উদিত সিংহাল। কারণ সাস্টেনেবেল ডেভলপমেন্ট গোলের এক নেতা হিসেবে রাষ্ট্র সংঘ তাঁর নাম ঘোষণা করেছে। তিনি জানিয়েছেন এই সম্মান পেয়ে তিনি খুশি। 

  • undefined

    Coronavirus World11, Sep 2020, 4:07 PM

    মহামারি কার্বন ডাই অক্সাইড কমালেও ১০০ বছরেও পুরণ হবে না ক্ষতি, জানাল রাষ্ট্র সংঘ

    মহামারির বিশ্বে বেড়েছে অক্সিজেনের পরিমাণ। আর অন্যান্য বছরগুলির তুলনায় অনেকটাই কমেগেছে কার্বন ডাই অক্সাইড নির্গমনের পরিমাণ। তেমনই জানিয়েছেন রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্তেনিও গুতেরেস। ইউনাইটেড ইন সায়েন্সের প্রতিবেদনে বলা হয়েছে চলতি বছর করোনাভাইরাসের কারণে  ৪-৭ শতাংশ হারে কার্ডন ডাই অক্সাইড বা সিও২ নিঃসরণ কমেছে বিশ্বে। সংক্রমণ রুখতে এপ্রিলের গোড়ার দিক থেকে লকডাউনের পথে হেঁটেছে বিশ্বের অধিকাংশ দেশ। আর ওই সময় কার্ডন ডাই অক্সাইড নিঃসরণের পরিমাণ ১৭ শতাংশ কমে গিয়েছিল। যা ছিল গত ২০০৬ সালের সমান। তবে জলবায়ুর পরিবর্তন অব্যাহত রয়েছে বলেও জানান হয়েছে রিপোর্ট। গ্রিনহাউস গ্যাস নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে এখনই যদি গোটা বিশ্ব কার্বন ডাই অক্সাইড নির্গমন বন্ধ করে দেয় তাহলেও ১০০ বছরের বেশি তার প্রভাব থাকবে। 

  • <h1>North&nbsp;Korea</h1>

    International4, Aug 2020, 7:35 PM

    ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে পরমাণু ডিভাইস লাগিয়েছেন কিম, চাঞ্চল্যকর রিপোর্ট রাষ্ট্র সংঘে

    মহামারীর মধ্যেই পরমাণু অস্ত্র পরীক্ষা বিরতি দেয়নি উত্তর কোরিয়া। ব্যালাস্টিক মিসাইলগুলির মাথায় ছোট্ট পরমাণু অস্ত্র বসিয়েছে কিম জং উনের দেশের বিজ্ঞানীরা। রাষ্ট্র সংঘের এক গোপনীয় রিপোর্টেই ফাঁস করা হয়েছে কিম জং উনের এই ভয়ানক কাজকর্ম। 
     

  • undefined

    India 4, Aug 2020, 11:41 AM

    পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদের রূপরেখা প্রকাশ, রাষ্ট্র সংঘে আক্রমণের ঝাঁঝ বাড়াল ভারত

    সন্ত্রাসবাদের স্নায়ুকেন্দ্র পাকিস্তান, এইটুকু বলেই থামল না ভারত। একই সঙ্গে রাষ্ট্র সংঘে ভারত পাকিস্তানের সন্ত্রাসবাদের রূপরেখাও তুলে ধরল। রাষ্ট্র সংঘে ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি স্পষ্ট করে বলেছেন পাক মাটিতে রীতিমত লালিতপালিত হচ্ছে জামাত উদ দাওয়াত, লস্কর ই তৈবা,  জইশ ই মহম্মদ, হিজবুল মুজাহিদিনের মত সন্ত্রাসবাদী দলগুলি। 
     

  • उत्तर कोरिया: उत्तर कोरिया को अपने नागरिकों पर कड़े प्रतिबंधों के चलते इसे दुनिया का सबसे गोपनीय देश माना जाता है। उत्तर कोरिया का दावा है कि उसके देश मे कोरोना के संक्रमण का एक भी मामला सामने नहीं आया है। उसने पहले ही चीन के बॉर्डर को बंद करने समेत तमाम कदम उठाए हैं। कोरिया की आबादी करीब 2.5 करोड़ है। हालांकि, उत्तर कोरिया के इस दावे पर सवाल उठ रहे हैं क्योंकि उत्तर कोरिया का बॉर्डर द कोरिया से लगा हुआ है, जहां संक्रमण के कई मामले सामने आ चुके हैं।

    International28, Jul 2020, 7:21 PM

    ধর্ষণ, গর্ভপাত কিছুই বাদ যায় না কিমের রাজত্বে, শতাধিক মুক্তিপ্রাপ্ত মহিলার জানালেন ভয়ঙ্কর অভিজ্ঞতা

    উত্তর কোরিয়ার জেলে কাটানো ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা তুলে ধরলেন প্রায় ১০০ জনেরও বেশি মহিলা। যাঁরা প্রায় ১০ বছর কাটিয়েছেন উত্তর কোরিয়ার জেলখানায়। একটু ভালোভাবে আর স্বাধীনভাবে বাঁচার আশা নিয়েই নাকি ওই মহিলারা নিজের দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে তা সম্ভব হয়নি। ধরা পড়ে যাওয়ায় দীর্ঘদিন হাজত বাস করতে হয়েছে। 
     

  • ഒടുവില്‍ പാകിസ്ഥാനുള്ള  സാമ്പത്തിക സഹായം നല്‍കുന്നതില്‍ നിന്ന് അമേരിക്ക പിന്‍വാങ്ങുകയും രൂക്ഷമായ ഭാഷയില്‍ പാകിസ്ഥാനെ വിമര്‍ശിക്കുക വരെയുണ്ടായി.

    Pakistan26, Jul 2020, 7:14 PM

    পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্র সংঘে নালিশ আফগান সরকারের, ভারতের মত লঙ্ঘিত হচ্ছে সীমান্ত নীতি

    পাকিস্তানের সেনা বাহিনী ভারতের মত আফগানিস্তানের ভূখণ্ডেও সীমান্ত নিয়ম লঙ্ঘন করেছে। একবার নয় বারবারই এই একই অভিযোগ তুলে সরব হয়েছে আফগানিস্তান। কিন্তু এবার আর  হাতে হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয়। এবার পাকিস্তানের সেনার বিরুদ্ধে সীমান্ত নীতি লঙ্ঘন করার অভিযোগে রাষ্ট্র সংঘের কাছে চিঠি লিখে নালিশ জানিয়েছে আফগানিস্তান। পাশাপাশি দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করা না হলে রাষ্ট্র সংঘকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হবে বলে দাবি করা হয়েছে। 
     

  • <p><strong>অ্যান্ডারসন আরও বলেন, আমিষ খাবারের জন্য প্রাণীদের ওপর বেশি নির্ভরতার কারণে জুনোটিক রোগের প্রাদুর্ভাব ঘটে। এই &nbsp;কারণে গত ৫০ বছরে মাংসের উৎপাদন ২৬০ ভাগ বেড়েছে।</strong></p>

    India 25, Jul 2020, 6:46 PM

    মহামারীর মধ্যেই দক্ষিণ ভারতে ঘাঁটি গেড়েছে আইএস জঙ্গিরা, আশঙ্কা বাড়াচ্ছে রাষ্ট্র সংঘের রিপোর্ট

    দক্ষিণ ভারতে সক্রিয় রয়েছে আইএস জঙ্গিরা, কেরল ও কর্ণাটকে তাদের কার্যকলাপ বাড়ছে, এদেশে সক্রিয় হয়েছে আল কায়দা জঙ্গি গোষ্ঠীও, রাষ্ট্রসংঘের সাম্প্রতিক রিপোর্টে এমনটাই উঠে এসেছে।

  • undefined

    International26, Jun 2020, 6:02 PM

    রাষ্ট্র সংঘের আধিকারিকের 'কীর্তি', গাড়ির ভিতর সঙ্গমের ভিডিও ভাইরাল

    গাড়ির ভিতরে সঙ্গমরত অবস্থায় রাষ্ট্র সংঘের আধিকারিক। রাষ্ট্র সংঘের গাড়িতে আপত্তিকর অবস্থায় ভিডিও। ভাইরাল ভিডিও নিয়ে বিড়ম্বনায় সংস্থা। তদন্ত হবে বলেই জানান হয়েছে। 
     

  • <p>imran khan</p>

    India 5, Jun 2020, 3:41 PM

    সন্ত্রাসবাদের স্নায়ুকেন্দ্র পাকিস্তান, ইমরানের বিবৃতি তুলে নিশানা ভারতের

    রাষ্ট্র সংঘের রিপোর্ট তুলে ধরে নিশানা। পাকিস্তানকে নিশানা ভারতের। ইমরান খানের বিবৃতি তুলে নিশানা । 

  • undefined

    Pakistan2, Jun 2020, 6:16 PM

    শুধু ভারত নয় পাকিস্তান জঙ্গি পাঠাচ্ছে আফগানিস্তানেও, ভয় ধরানো রিপোর্ট রাষ্ট্র সংঘের

    ৬৫০০ পাক  জঙ্গি  আফগানিস্তানে। লস্কর জইশ জঙ্গিদের মুক্তভূমি আফগানিস্তান। জঙ্গিদের হাত পড়েছে প্রাকৃতিক সম্পদে। আফগান প্রশাসনকে সতর্ক করছে রাষ্ট্র সংঘ। 
     

  • undefined

    Coronavirus World22, Apr 2020, 1:20 PM

    বিশ্বকে বাইবেলে বর্ণিত দুর্ভিক্ষের দিকে ঠেলছে করোনার জীবানু, হুঁশিয়ারি রাষ্ট্র সংঘের

    করোনাভাইরাসে সংক্রমণের কারণে ভয়ঙ্কর দুর্ভিক্ষের মুখোমুখি হতে চলেছে গোটা বিশ্ব। উল্কা গতিতে বাড়তে চলছে ক্ষুধার্ত মানুষের সংখ্যা। উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে রাষ্ট্র সংঘ। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের প্রধান ডেভিড ব্যাসিল জানিয়েছেন এখনই ব্যবস্থা গ্রহণ না করা হলে আগামী দিনে আরও ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি হতে হবে বিশ্বকে। এমন দশটি দেশ রয়েছে যারা এই মুহূর্তে আবহাওয়ার পরিবর্তনের কারণে কৃষিকাজে তেমন সুবিধে করতে পারছে না। পাশাপাশি অর্থনৈতিক সংকটে ভুগছে। মহামারী সেই সব দেশের জন্য আগামীতে খাদ্য সংকট আরও বাড়িয়ে দেবে বলেই জানিয়েছে রাষ্ট্র সংঘ। বিশ্বের ৩০টি উন্নয়নশীল দেশ এই সংকটের মুখোমুখি হতে চলেছে। 

  • করোনার থাবায় ধুঁকছে বিশ্ব অর্থনীতি

    Coronavirus World1, Apr 2020, 3:56 PM

    দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর করোনাই প্রথম কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে, ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান রাষ্ট্র সংঘের

    এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রাষ্ট্র সংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টনিয় গুতেরাস। তিনি বলেন দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর আর কখনও মানব সভ্যতাকে এতবড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি। এই পরিস্থিতি থেকে তাৎক্ষনিক বেরিয়ে আসার কোনও উপায়ও নেই বলেই মন্তব্য করেছেন তিনি। কিন্তু করোনাভাইরাসের ব্যপক প্রভাব পড়তে চলেছে বিশ্ব অর্থনীতি ও সমাজনীতির ওপর। তবে বিশ্বের সমস্ত দেশ ও সমস্ত মানুষ যদি রাজনৈতিক মতপার্থক্য ভুলে এগিয়ে আসতে পারে, একমাত্র তাহলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব। করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াইতে সবকিছু পিছনে ফেলে ঐক্যবদ্ধ লড়াইয়ের ওপরই জোর দিয়েছেন তিনি। তবে তা থেকে এখনও বিশ্ব অনেকটাই দূরে রয়েছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন গুতেরাস। 
     

  • CAA SC UN Thumb

    India 3, Mar 2020, 5:59 PM

    সিএএ ভারতের" অভ্যন্তরীণ বিষয়", রাষ্ট্র সংঘকে বার্তা ভারতের

    সিএএ ভারতের আভ্যন্তরীণ বিষয়। সুপ্রিম কোর্টের আবেদনের পরিপ্রেক্ষিতে রাষ্ট্র সংঘকে বার্তা ভারতের। পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিদেশের কোনও পক্ষের হস্তক্ষেপ করার অধিকার নেই। সিএএ নিয়ে সুপ্রিম কোর্টে চলা মামলায় তৃতীয় পার্টি হতে চেয়ে আবেদন করেছিল রাষ্ট্র সংঘের মানবাধিকার পরিষদ।