লক্ষ্মী পুজো  

(Search results - 23)
  • <p>আগের দিন রাত্রি থেকে পরদিন প্রদোষ পর্যন্ত তিথি থাকলে পরদিন প্রদোষেই পুজো করা বিধেয়। আবার আগের দিন রাতে তিথি থাকলেও যদি পরদিন প্রদোষে তিথি না থাকে তাহলে আগের দিন প্রদোষেই পুজো করা হয়ে থাকে।&nbsp;</p>

     Astrology29, Oct 2020, 1:48 PM

    হাতে সব সময় থাকবে টাকা, লক্ষ্মী পুজোয় পালন করুন এই নিয়মগুলি

    বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পুজোর আরাধনা করা হয়। তবে এই বছরের সময়টা একটু ভিন্ন। বাঙালি হিন্দুর ঘরে ঘরে এ এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। 

  • <p>laxmi puja</p>

     Astrology29, Oct 2020, 12:26 PM

    পূর্ণিমা তিথিতে এই নিয়মে সারুন কোজাগরী লক্ষ্মী পুজো, বাধা কাটিয়ে জীবনে মিলবে সার্বিক উন্নতি

    প্রাচীন গ্রামীণ প্রথা অনুযায়ী কোজাগরী পূর্ণিমার সারারাত জেগে থাকার বিধি ছিল। কারণ অনেকেই মনে করতেন, মা লক্ষ্মী চঞ্চলা, তাই জেগে থেকে মাকে স্মরণ করা হত। মা লক্ষ্মী অল্পেই খুশী হন তাই এই পুজোয় খুব একটা বাহুল্য নেই। কোজাগরী লক্ষ্মী পুজোর প্রকৃষ্ট সময় প্রদোষকাল। অর্থাৎ সূর্যাস্ত থেকে দু ঘণ্টা পর্যন্ত যে সময়। যদিও প্রদোষ থেকে নিশীথ অবধি তিথি থাকলেও সেই প্রদোষেই পুজো বিহিত হয়। 

  • <p>শারদ পূর্ণিমা- মা লক্ষ্মীর পুজো হয় শারদ পূর্ণিমায়। একটি ধর্মীয় বিশ্বাস আছে যে এই দিনে, দেবী লক্ষ্মী রাতে মর্তে আসেন এবং তাঁর ভক্তদেরকে ধন সম্পদের উপহার দেন। শারদ পূর্ণিমা আশ্বিন মাসের উজ্জ্বল পাক্ষিকের পূর্ণিমার দিন। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি সারা রাত ধরে মা লক্ষ্মীর পুজো করে, তার সংসারে কোনওদিন দারিদ্র্যতা ছাপ পড়ে না।&nbsp;</p>

     Astrology29, Oct 2020, 10:19 AM

    পাঁচালী পাঠ ছাড়া অসম্পূর্ণ থেকে যায় কোজাগরী লক্ষ্মীর আরাধনা, জেনে নিন এর গুরুত্ব

    কোনও পুজোয় সুফল তখনই মেলে যখন আরাধ্যা ঈশ্বর তাঁর ভক্তের উপর প্রসন্ন হন। ঠিক এই কারনেই লক্ষ্মী পুজোয় পাঁচালী পড়া লক্ষ্মী পুজোর একটি গুরুত্বপূর্ণ অংশ। কোজাগরী লক্ষ্মী পুজোর প্রকৃষ্ট সময় প্রদোষকাল। অর্থাৎ সূর্যাস্ত থেকে দু ঘণ্টা পর্যন্ত যে সময়। যদিও প্রদোষ থেকে নিশীথ অবধি তিথি থাকলেও সেই প্রদোষেই পুজো বিহিত হয়। কিন্তু আগের দিন রাত্রি থেকে পরদিন প্রদোষ পর্যন্ত তিথি থাকলে পরদিন প্রদোষেই পুজো করা বিধেয়।

  • জীবনে আর্থিক বৃদ্ধির জন্য লক্ষ্মীপুজোয় পালন করুন এই নিয়মগুলি

    Astrology 202027, Oct 2020, 11:45 AM

    মাটির মূর্তি ছাড়াও বাংলায় আরও এই ভাবেও হয়ে থাকে কোজাগরী লক্ষ্মীর আরাধনা

    বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পুজোর আরাধনা করা হয়। তবে এই বছর বাংলা ১৩ কার্তিক ১৪২৭, এবং ইংরেজি ৩০ অক্টোবর ২০২০  শুক্রবার পূর্ণিমার ব্রতোপালন হবে। বাঙালি হিন্দুর ঘরে ঘরে এ এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। 
     

  • <p>শারদ পূর্ণিমা- মা লক্ষ্মীর পুজো হয় শারদ পূর্ণিমায়। একটি ধর্মীয় বিশ্বাস আছে যে এই দিনে, দেবী লক্ষ্মী রাতে মর্তে আসেন এবং তাঁর ভক্তদেরকে ধন সম্পদের উপহার দেন। শারদ পূর্ণিমা আশ্বিন মাসের উজ্জ্বল পাক্ষিকের পূর্ণিমার দিন। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি সারা রাত ধরে মা লক্ষ্মীর পুজো করে, তার সংসারে কোনওদিন দারিদ্র্যতা ছাপ পড়ে না।&nbsp;</p>

    Astrology 202025, Oct 2020, 10:56 AM

    কোজাগরী লক্ষ্মীপুজো২০২০ নির্ঘন্ট, জেনে নিন পুজোর তারিখ ও সময়

    বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পুজোর আরাধনা করা হয়। বাঙালি হিন্দুর ঘরে ঘরে এ এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। লক্ষণীয় বিষয় হল-খারিফ শস্য ও রবি শস্য ঠিক যে সময় হয় ঠিক সেই সময় বাঙালি হিন্দু মেতে ওঠে লক্ষ্মীর আরাধনায়। তবে পুজোর উপাচারে পরিবর্তন হয় মাস ভেদে।

  • <p><strong>করোনা পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সহজে ঋণ প্রদানের বিষয়ে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিনের ঘোষণাতেও সেই নীতিতে অনড় থাকছে রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট কম হওয়ায় ব্যাঙ্কগুলিতে কম সুদের হারে ঋণ প্রদানের সুযোগ করে দেওয়া হচ্ছে। গত এক দশকে বাজারে এটাই নুন্যতম সুদের হার, জানালেন শক্তিকান্ত দাস। &nbsp;</strong></p>

     Astrology31, Aug 2020, 10:46 AM

    বছরের এই ৫ দিন মেনে চলুন নিয়ম, আর দূর করুন আর্থিক সমস্যা

    হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, সপ্তাহের প্রতিটা দিন কোনও না কোনও দেবদেবীর প্রতি নিবেদিত থাকে। বৃহস্পতিবারে দেবী লক্ষ্মীর পুজো হয়। দেবী লক্ষ্মী হলেন ধন সম্পদ ও অর্থের দেবী। তিনি তার উপর কৃপা করেন, তাঁর অর্থ সমস্যা চির জীবনের মত দূর হয়। শাস্ত্রে বর্ণিত বছরের পাঁচটি বিশেষ দিন রয়েছে, যে দিন মা লক্ষ্মী পুজো করলে তিনি সন্তুষ্ট হন। এই পাঁচ দিনে পুজো করুন আর দূর করুন সমস্ত আর্থিক সমস্যা।

  • <p>অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি<br />
&nbsp;</p>

    Astrology 202026, Apr 2020, 11:05 AM

    অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি

    অক্ষয় তৃতীয়া ২৬ এপ্রিল ২০২০ রবিবারে। এই তিথিতে ভগবান বিষ্ণু এবং তাঁর অবতারদের বিশেষভাবে পুজো করার রীতি রয়েছে। ঘরে ঘরে সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে বিষ্ণুর পাশাপাশি লক্ষ্মীরও পুজোর রীতি রয়েছে এই তিথিতে। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি।এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। বেদব্যাস ও গণেশ এই দিনে মহাভারত রচনা আরম্ভ করেন। এদিনই সত্য যুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়। এদিনই রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাকে অতুল ঐশ্বর্য প্রদান করেন। এদিনই কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়।

  • সোনা কিনলেই হবে না, ধনতেরাসে সৌভাগ্য ফিরে পেতে মেনে চলুন এই নিয়মগুলি

    Astrology 201921, Oct 2019, 11:29 AM

    সোনা কিনলেই হবে না, ধনতেরাসে সৌভাগ্য ফিরে পেতে মেনে চলুন এই নিয়মগুলি

    সারা বিশ্বে জুড়ে কম-বেশি এই আলোর উৎসব পালন করা হয়। আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস দিয়ে দীপাবলি উৎসবের সূচনা হয়। ধন মানে সম্পদ আর তেরাস কথার অর্থ হল ত্রয়োদশী। এই দিনেই কুবের তাঁর আরাধ্যা দেবী লক্ষ্মী পুজো করে ধনপতি হয়েছিলেন।

  • undefined

     Entertainment18, Oct 2019, 11:11 AM

    করবা চৌথ-এ নয়া লুকে শ্রাবন্তী, পোজ দিয়ে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট

    একের পর এক পুজো মরশুমে গা ভাসিয়েছেন এখন সকলেই। কখনও তা উপভোগ করা, কখনও আবার রীতি নীতি মেনে তা পালন করা। দুর্গা পুজো থেকে শুরু করে লক্ষ্মী পুজো, এক তরফা কেবলই শুভেচ্ছা জানিয়ে এসেছেন টলি অভিনেত্রী শ্রাবন্তী। 

  • undefined
    Video Icon

    West Bengal17, Oct 2019, 4:01 PM

    কলকাতার থেকেও পুরনো রায়গঞ্জের কার্নিভাল, দুর্গার বদলে আকর্ষণ লক্ষ্মী, দেখুন ভিডিও

    কোন প্রতিমা কত সুন্দর, তার ভিত্তিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার দেওয়া হয় প্রতিমাগুলিকে। রায়গঞ্জ শহর থেকে ছ' কিলোমিটার দূরে বাহিন গ্রাম পঞ্চায়েতের বারোদুয়ারি হাটথোলায় এই মিলনমেলা বসে

  • undefined

    West Bengal13, Oct 2019, 11:04 PM

    ভূতের ভয়ে ফাঁকা হয়েছিল তল্লাট, মা লক্ষ্মীর কৃপায় ফের সাজছে বেনাগ্রাম

    কুলটির ভূত গ্রাম বলে খ্যাত বেনাগ্রাম আবারও সেজে উঠছে লক্ষ্মী পুজো উপলক্ষে। তবে বছরে আর মাত্র একদিন নয়। পাকপাকি ভাবে অলক্ষ্মীর প্রভাব কাটিয়ে এবার শুরু হবে লক্ষ্মীর বাস।

  • অপরাজিতা  আঢ্যর ছবি

    Kolkata13, Oct 2019, 7:54 PM

    লুচি বেলা থেকে নারকেল নাড়ু সবই নিজে করলেন, লক্ষ্মী পুজোয় অপরাজিতা আঢ্য

    আজ সন্ধ্যেয় লক্ষ্মী পুজো হচ্ছে অপরাজিতা আঢ্যর বাড়িতে । পুজোর সব আয়োজন নিজের হাতেই করেছেন অপরাজিতা । তবে আজ সারাদিনই প্রায় লক্ষ্মী পুজো হচ্ছে বাঙালির ঘরে। হাতে সময় অনেক, পূর্ণিমা থাকবে রবিবার রাত ১টা অবধি 

  • প্রসেনজিত চট্টোপাধ্যায়ের ছবি

    Bengali Cinema13, Oct 2019, 2:51 PM

    আলপনায় সাজল বাড়ি, পায়ে পায়ে লক্ষ্মী আসছেন বুম্বাদার ঘরে

    আজ বুম্বাদার বাড়িতে হচ্ছে লক্ষ্মী পুজো। আঁকা হয়েছে  তার বাড়িতে দারুণ সব আলপনা। ইনস্টাগ্রামে নিজেই  শেয়ার করলেন সেই ভিডিও।  সব বাঙালির ঘরেই আজ সারাদিন ধরে চলবে পুজো। 

  • কোজাগরী লক্ষ্মী পুজো উপলক্ষে শুভেচ্ছাবার্তা ঋতুপর্ণা সেনগুপ্তর

    Bengali Cinema13, Oct 2019, 1:51 PM

    কোজাগরী লক্ষ্মী পুজো উপলক্ষে শুভেচ্ছাবার্তা ঋতুপর্ণা সেনগুপ্তর

    ধন সম্পদ বৃদ্ধি এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে পূজিত হন লক্ষ্মী দেবী। এই আরাধনায় সামিল সাধারন মানুষ থেকে শুরু করে টলি পাড়ার তারকারাও। প্রতি বছরই নিজ হাতে লক্ষ্মীপুজোর আয়োজন করেন ঋতুপর্ণা। এবারেও কোজাগরী লক্ষ্মী পুজো উপলক্ষে সকলের উদ্দেশ্যে তিনি মঙ্গলকামনা করেছেন তিনি।

  • কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারন

     Astrology13, Oct 2019, 12:24 PM

    কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারণ

    আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পুজোর আরাধনা করা হয়। বাঙালি হিন্দুর ঘরে ঘরে এ এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে।