লাদাখ সংঘর্ষ  

(Search results - 37)
  • undefined

    India Jan 15, 2021, 3:34 PM IST

    'আমাদের ধৈর্য পরীক্ষা নেওয়ার মত ভুল যেন কেউ না করে', সেনা দিবসে চিনকে হুঁশিয়ারি ভারতীয় সেনা প্রধানের

    সেনা দিবসের দিনে আরও একবার চিনা সেনাদের সঙ্গে পাকিস্তানকে  নিশানা করলেন ভারতীয় সেনা প্রধান এমএম নারাভানে। শুক্রবার তিনি দিল্লি ক্যানটনমেন্টের প্যারেড গ্রাউন্ডে সুর চড়িয়ে বলেন, ভারতীয় সেনাদের ধৈর্য পরীক্ষা করার ভুল না করাই শ্রেয়। পাশাপশি তিনি স্পষ্ট করে বলেন, সীমান্ত সমস্য়া সমাধানে ভারত প্রতিশ্রুতি বদ্ধ রয়েছে। 

  • undefined

    InternationalDec 21, 2020, 1:51 PM IST

    লাদাখ সমস্যার জন্য 'দায়ি' চিনা সেনা কর্তা অপসারিত, আশার আলো দেখছে নয়া দিল্লি


    চিনের রাষ্ট্রপতি শি জিংপিং সরিয়ে দিল ওয়েস্টার্ন থিয়েটরের  কমান্ডার জেনারেল ঝাও জংকিকে। জিনজিয়াং প্রদেশ থেকেই পরিচালিত হয় ওয়েস্টার্ন থিয়েটর। পিপিলস লিবারেশন আর্মির একটি শক্তিশালি ঘাঁটি হিসেবে পরিচিত জিংজিয়াং এলাকা। সূত্রের খবর লাদাখ সীমান্তে অস্থিরতার জন্য দায়ি করা হয়েছে ঝাওকে। আর সেই কারণেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। যদিও বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছুই জানায় চিন বেজিং। তবে ঝাওএর অপসারণ নিয়ে কিছুটা হলেও স্বস্তিতে রয়েছে ভারত। তেমনই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। 
     

  • <p>कार्ब से ही इंसान को एनर्जी मिलती है। ऐसे में अगर सीमित &nbsp;मात्रा में इसका सेवन किया जाए तो ये वजन घटाने में काफी फायदेमंद है।&nbsp;</p>

    India Dec 2, 2020, 4:14 PM IST

    ভারতের চালেই খিদে মিটতে চলেছে চিনাদের, লাদাখ উত্তেজনার মধ্যেই বাণিজ্যনীতিতে বদল

    পূর্ব লাদাখ সেক্টরে ভারতের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই ভারত থেকে চাল কিনতে চলেছে চিন। ভারতীয় শিল্প আধিকারিকরা এই খবর জানিয়েছেন। গত তিন দশকে এই প্রথমবার চিন ভারত থেকে চার কেনার পরিকল্পনা গ্রহণ করেছে। ফলসের গুণগত মান দেখে আগামী বছর চাল ক্রয়ের পরিমাণ বাড়ানো হতে পারে বলেও জানিয়েছেন ভারতীয় শিল্প আধিকারীকরা। 
     

  • undefined

    India Nov 18, 2020, 4:17 PM IST

    প্রবল শীত মোকাবিলায় লাদাখে স্মার্ট ছাউনি ভারতীয় সেনার জন্য, দেখে নিন তাতে কী কী আছে


    চিনের সঙ্গে বিবাদের কারণে চলতি বছর শীতকালেও পূর্ব লাদাখ সেক্টরের বিস্তীর্ণ এলাকায় মোতায়েন থাকবে ভারতীয় জওয়ানরা। প্রবল ঠান্ডায় ভারতীয়  জওয়ানদের যাতে কোনও রকম সমস্যা না হয় সেইজন্যই আধুনিক ও উন্নতমানের সেনা ছাউনি তৈরি করা হয়েছে। যে ছাউনিগুলিতে তাপমাত্রা হিমাঙ্কের ৪০-৩০ ডিগ্রি নিচে নেমে গেলেও কোনও সমস্যা হবে না জওয়ানদের। শীতের মরশুমের পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায়  বরফে ঢাকা পড়ে যায়। কোনও কোনও এলাকায় বরফের উত্ততা থাকে ৪০ ফুট পর্যন্ত। 
     

  • undefined

    India Nov 17, 2020, 12:41 PM IST

    মাত্র ৭ দিনের মধ্যে ফের মুখোমুখী মোদী-জিংপিং, ব্রিকস সম্মেনলে চিনকে কী বার্তা দেবেন প্রধানমন্ত্রী

    উত্তপ্ত লাদাখ পরিস্থিতির মধ্যেই আবারও চিনের প্রেসিডেন্ট শি জিংপিং-এর  মুখোমুখি হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মাত্র এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হতে চলেছেন তাঁরা।  ব্রিকস দেশগুলির সম্মেলনের মঞ্চেই সামনাসামনি দেখা হতে পারে দুই দেশের রাষ্ট্রপ্রধানের।  গত জুন মাস থেকে চিনা সেনার আগ্রাসনের কারণে উত্তপ্ত রয়েছে পূর্ব লাদাখ সেক্টরের পরিস্থিতি। তারই মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার মোদী ও জিংপিং  মুখোমুখি হচ্ছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে ব্রিকস গ্রুপের দেশগুলির বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • undefined

    India Nov 6, 2020, 2:14 PM IST

    সীমান্তে বড় অশান্তির আশঙ্কা রয়েছে, চিন আর পাকিস্তানকে হুঁশিয়ারি বিপিন রাওয়াতের

    চিন আর পাকিস্তানকে একই নিশানা করেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। জাতীয় প্রতিরক্ষা কলেজ আয়োজিত ওয়েবিনারে  প্রধান অতিথি হিসেবে তিনি বক্তব্য রাখেন। সেখানেই তিনি বলেন, বিনা প্ররোচনায় সেনা হামলার জেরে সীমান্তে বড়সড় অশান্তি তৈরি হতে পারে। পাশাপাশি তিনি আরএ বলেন পূর্ব লাদাখ সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা বর্তমানে অত্যান্ত উত্তেজনাপূর্ণ। চিন ও পাকিস্তান যৌথভাবে কাজ করছে বলেও ইঙ্গিত দেন তিনি। পাশাপাশি বলেন এর অর্থ হল সূমান্ত এলাকায় অশান্তি জিয়ে রাখা। 

  • undefined

    USASep 14, 2020, 6:37 PM IST

    লাদাখে গেম চেঞ্জার ভারতীয় সেনা, জিংপিং-এর পরিকল্পনা পুরোপুরি ফ্লপ বলল মার্কিন প্রতিবেদন

    চিনা সেনা বাহিনীকে প্রতিপদে নাস্তানাবুদ করে ছাড়ছে ভারতীয় জওয়ানরা। যদিও চিনের পিপিলস লিবারেশন আর্মি ভারতীয় সেনা বাহিনীর থেকে অনেকটাই বেশি আধুনিক। প্রযুক্তিগতভাবে অনেকটাই উন্নতন। কিন্তু তাও পূর্ব লাদাখে সেই লাল ফৌজকেই বেশ কয়েক মাস ধরে রীতিমত টক্কর দিয়ে যাচ্ছে ভারতীয় সেনা। মনি করিয়ে দিচ্ছে ভিয়েতনাম ।যুদ্ধের কথা। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রথম সারির ম্যাগাজিনে ভারতীয় জওয়ানদের প্রশংসার বন্যা বাইয়ে এমনই মন্তব্য করা হয়েছে। 

  • <p><strong>এবারের সংসদীয় অধিবেশনে কৃষি-বিপণন সংক্রান্ত তিনটি বিল যেগুলি নিয়ে ইতিমধ্যেই অধ্যাদেশ জারি করেছে কেন্দ্র-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিল পাশের লক্ষ্যমাত্রা নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। এর মধ্যে কৃষি-বিপণন সংক্রান্ত বিলগুলি নিয়ে উত্তপ্ত হতে পারে সংসদের অধিবেশন। চলতি অধিবেশনেই সেগুলি পাশ করাতে মরিয়া মোদী সরকারকে রাজ্যসভায় ঠেকাতে পাল্টা সক্রিয় হয়েছে বিরোধীরা। &nbsp;</strong></p>

    India Sep 14, 2020, 1:35 PM IST

    অধিবেশনের শুরুতেই লাদাখ নিয়ে সচেতন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেনাদের পাশে দাঁড়াতে বার্তা

    লাদাখ ইস্যুতে উত্তপ্ত হতে পারে সংসদ। তার আগেই সামান্ত নিয়ে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি বলেন, গোটা দেশে সেনাবাহিনীর পাশে দাঁড়িয়েছে। আশা করি সংসদও সেনাদের পাশে দাঁড়াবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের সেনাবাহিনী মাতৃভূমি রক্ষা করার জন্য সংকল্প গ্রহণ করেছে। 

  • <p><strong>প্যাংগং&nbsp;লেকের উত্তরের একটা বড় অংশ, গালওয়ান নদী উপত্যকা, দেপসাং সমতলভূমি, গোগরা, হট স্প্রিং সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কিছু এলাকায় চিনের লাল ফৌজের তৎপরতা এখনও রয়েছে। বিশেষত দুই দেশের সেনা কম্যান্ডার পর্যায়ের বৈঠকের পরেও গালওয়ান নদী উপত্যকা থেকে সামরিক পরিকাঠামো এখনও সরায়নি চিনের বাহিনী। এর মধ্যেই তিব্বত এবং আকসাই চিনে নতুন করে সেনা মোতায়েন শুরু করেছে চিন। তৈরি হচ্ছে হেলিপ্যাড, সামরিক কাঠামো। ভারতের উপগ্রহচিত্রে এমনই ছবি ধরা পড়েছে।</strong></p>

    India Aug 21, 2020, 12:00 PM IST

    গোগরা হটস্প্রিং থেকে সরতে নারাজ ড্রাগনরা, কূটনৈতিক বৈঠকের পরেও সীমান্ত উত্তাপ প্রসমনে 'কাঁটা' প্যাংগং

    প্যাংগং লেক নিয়ে চিন এখনও পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় রয়েছে। চিনা সেনারা এখনও পর্যন্ত ৪ নম্বর ফিঙ্গারের রিজলাইনটি দখল করে রেখেছে বলেই অভিযোগ ছিল ভারত। অন্যদিকে সামরিক ও কূটনৈতিক বৈঠকের পরেও গোগরা-হটস্প্রিং এলাকা থেকে সেনা সরানোর কাজ স্থগিত রাখা হয়েছে। 

  • <p>गलवान में हिंसा के बाद दोनों देशों के बीच कई स्तर की बातचीत हो चुकी है। जहां गलवान में चीन पीछे हट चुका है। लेकिन पैंगोंग में चीन पीछे हटने को तैयार नहीं है। यहां अभी भी गतिरोध बना हुआ है। चीन ने फिंगर 5 से फिंगर 8 तक अपनी सेना की तैनाती कर रखी है। पहले यहां भारतीय सेना गश्त करती थी।&nbsp;</p>

    India Aug 13, 2020, 2:39 PM IST

    কূটনৈতিক কথার সঙ্গে লাদাখে লালফৌজের পাল্টা ৩০ হাজার বাহিনী মোতায়েন, শীতের দিকে তাকিয়ে ভারত

    লাদাখ নিয়ে কূটনৈতিক আলোচনা ভারত ও চিনের সঙ্গে। ভারতীয় রাষ্ট্রদূত কথা বলেন চিনা কমিউনিস্ট পার্টির নেতার সঙ্গে। লাদাখে অতিরিক্ত সেনা মোতায়েন করার পথে ভারত। তৈরি হচ্ছে সেনা ছাউনি ও রাস্তাঘাট। 
     

  • <p>कारगिल के परकाचिक ग्लेशियर का एक खूबसूरत नजारा।</p>

    InternationalJul 28, 2020, 8:05 PM IST

    সীমান্ত থেকে সরছে লালফৌজ, ভারত-চিন আগামী সামরিক বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানাল বেজিং

    বিতর্কিত সীমান্তের অধিকাংশ জায়গা থেকে সম্পূর্ণ রূপে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ভারও ভারও ও চিন। সীমান্ত উত্তাপ প্রসমনের চেষ্টা করেছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করেছন  চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 
     

  • undefined

    India Jul 28, 2020, 12:34 PM IST

    পূর্ব লাদাখে ভারত-চিন সমীকরণ বদলে দেবে প্রকৃতি, প্রতিকূল অবস্থায় বিপর্যস্ত হতে পারে লালফৌজরা

    লাদাখের বিস্তীর্ণ এলাকায় এখন থেকেই শীত পড়তে শুরু করেছে। অগাস্ট মাসের মাঝামাঝি থেকেই শুরু হয়ে যায় শীতকাল। আর সেপ্টেম্বর থেকে প্রবল ঠান্ডার প্রকোপে কাঁপতে থাকে গোটা এলাকা। অগাস্ট থেকে যে তাপমাত্রা পারদ নামতে শুরু করে সেপ্টেম্বরে তা নেমে যায় মাইনাসেরও অনেক নিচে। আর প্রবল এই ঠান্ডায় চিনা সেনাদের অবস্থানে প্রতিকূল পরিস্থিতি তৈরি করবে বলেই মনে করছে ভারতীয় সেনা বাহিনী। 

  • <p>Rajnath Thumb</p>

    India Jul 15, 2020, 4:34 PM IST

    দুদিনের সফরে লাদাখ সফরে রাজনাথ সিং ও সেনা প্রধান, ঘুরে দেখবেন ফরওয়ার্ড এলাকা

    আগামী ১৭ জুলাই দুদিনের সফরে লাদাখ ও জম্মু কাশ্মীর সফরে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার তাঁর সফর সঙ্গী হচ্ছেন সেনা প্রধান এমএম নারাভানে। প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান লাদাখ ও জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিস্থিতি পর্যালোচনা করে দেখবেন বলেই সূত্রের খবর। ১৭ জুলাই লাদাখের পরিস্থিতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্তাদের নিয়ে কথা হবে বলেই সূত্রের খবর । পরের দিন জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিদর্শন করে দেখবেন তাঁরা। পশ্চিম ফ্রন্টের বেশ কয়েকটি এলাকায় পাকিস্তানী সেনা বাহিনী সমস্যা শুরু করেছে বলে সূত্রের খবর। সেই সব এলাকার গোটা পরিস্থিতি তাঁরা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন এক সেনা কর্তা। 
     

  • <p>जवाहर लाल नेहरू यूनिवर्सिटी के स्कूल ऑफ इंटरनेशनल स्टडीज के प्रो. सरवन सिंह ने मीडिया से बातचीत में कहा कि बीआरआई से भारत व अफ्रीकी देशों के संबंधों पर असर तो पड़ेगा, लेकिन कई अफ्रीकी देशों में भारतवंशी राजनीति में मजबूत है। भारतवंशी 46 अफ्रीकी देशों में हैं। अफ्रीकी देशों में भारत का व्यापार 2001 में 5.3 अरब डॉलर था, जो 2018 में बढ़कर 62 अरब डॉलर हो गया है।</p>

    India Jul 13, 2020, 6:36 PM IST

    আজ ভারত-চিন সামরিক পর্যায়ে বৈঠক, প্যাংগং লেকের আঙুল নিয়ে আলোচনার সম্ভাবনা

    সেনা বাহিনী সূত্রের খবর আবারও আজ ভারত ও চিনের সেনা আধিকারিকরা বৈঠকে বসবেন।এবার বৈঠক হবে লাদাখ সীমান্তবর্তী এলাকা চুসুলে। লাদাখ সীমান্তের সমস্য়া ঘিরে এর আগে তিনবার ভারত ও চিনা সেনা বৈঠকে বসেছিল। প্রথম দুটি বৈঠক হয়েছিল চিনা সীমান্তের ওপারে মোলডোতে। তৃতীয় বৈঠক হয়েছিল লাদাখে। সূত্রের খবর সীমান্তবর্তী এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে দুই দেশের সেনা আধিকারিকদের মধ্যে। 

  • undefined

    India Jul 12, 2020, 6:54 PM IST

    গালওয়ান সীমান্ত উত্তাপ এখনও দেশীয় রাজনীতিতে বর্তমান, চিন ইস্যুতে গান্ধী-নাড্ডার তরজা

    লাদাখ ইস্যুতে রাহুল ও নাড্ডার বাকযদ্ধ অব্যাহত। সোশ্যাল মিডিয়ায় সরব রাহুল। রাহুলের দেশপ্রেম মিথ্যা বললেন জেপি নাড্ডা।