সংবিধান  

(Search results - 57)
  • अफगानिस्तान के भारत में राजदूत ताहिर कादरी ने कहा, कश्मीर आना काफी शानदार है। लोगों द्वारा मेहमान नवाजी देख अच्छा लगा। हम यहां कुछ घंटों के लिए ही यहां आए थे। दुकानें खुली थीं, बच्चे स्कूल जा रहे थे। हमने सिविल सोसाइटी के सदस्यों से भी बात की, वे यहां शांति चाहते हैं।

    India 4, Aug 2020, 4:00 PM

    ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তি, গত এক বছরে কতটা বদলালো ভূস্বর্গের জীবন

    ২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর  নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ওইদিন উপত্যকা থেকে ৩৭০ ধারা বাতিল করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। দেখতে দেখতে একবছর পূর্ণ হল। ভারতের সংবিধান অক্ষরে অক্ষরে পালন করেই এক বছর আগে বিলোপ করা হয়েছিল ৩৭০ ধারা। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমও এ বিষয়ে নিশ্চিত। তবে ৩৭০ ধারা বিলোপ করা নিয়ে মতভেদ ছিল। গণতন্ত্রে এটা স্বাভাবিক। এমনকি, ৩৭০ ধারার ভবিষ্যৎ নিয়ে জম্মু ও কাশ্মীর গণপরিষদও কোনও সঠিক দিশা দিয়ে যেতে পারেনি। তাই দুর্নীতি, সন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদ থেকে উপত্যকার মানুষকে উদ্ধার করে দেশের জনকল্যাণমূলক প্রকল্পে স্থানীয় দের সামিল করতে জরুরি ছিল ধারাটির বিলোপ। এই মতেরই সমর্থক বেশি। এমনকি, পদ্ধতি নিয়ে প্রশ্ন থাকলেও, ৩৭০ ধারা রদের বিরোধিতা করেনি কংগ্রেসও। প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংও নীতিগত ভাবে মেনে নিয়েছেন ৩৭০ প্রত্যাহার।

  • India 30, Jul 2020, 4:08 PM

    ভোর্টার কার্ডই দিচ্ছে নাগরিকত্বের প্রমাণ, আরটিআইয়ের জবাবে সাফ জানাল নির্বাচন কমিশন

    ভোটার কার্ডই নাগরিকত্বের প্রমাণ দেয়, জানিয়ে দিল ভারতের নির্বাচন কমিশন, সংবিধানের ৩২৬ ধারায় এর উল্লেখ রয়েছে, এদেশে একমাত্র নাগরিক হলেই ভোটার কার্ড মেলে।

  • <p>'হঠাৎ প্রধানমন্ত্রী উপর আস্থা বেড়ে গেল কেন', মুখ্যমন্ত্রীর কাছে প্রশ্ন দিলীপের<br />
 </p>

    Kolkata28, Jul 2020, 10:37 PM

    'হঠাৎ প্রধানমন্ত্রীর উপর আস্থা বেড়ে গেল কেন', মুখ্যমন্ত্রীর কাছে প্রশ্ন দিলীপের

    করোনা আবহে রাজ্য-রাজ্যপাল সংঘাতে নয়া মাত্রা। নাম না করে প্রধানমন্ত্রীর কাছে নালিশ মুখ্যমন্ত্রীর। মমতাকে পাল্টা কটাক্ষ দিলীপের। সংবিধানিক পদের আবমাননার অভিযোগ।
     

  • <p>putin</p>

    International2, Jul 2020, 9:50 AM

    ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার ক্ষমতায় থাকবেন তিনিই, গণভোটে জনসমর্থন গেল পুতিনের দিকেই

    মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিতর্কিত সাংবিধানিক সংস্কারের মাধ্যমে আজীবনের জন্য ক্ষমতায় থাকার চেষ্টা করছেন। সেই দাবিই এবার সত্যি হতে চলল। রুশ সংবিধান সংশোধন প্রশ্নে আয়োজিত গণভোটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষেই রায় দিয়েছেন রাশিয়ার সিংহভাগ ভোটার। প্রাপ্ত  ফলাফলে দেখা যাচ্ছে, বিপুল ব্যবধানে জিতেছে সংবিধান সংশোধন প্রস্তাব। ফলে আগামী ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার ক্ষমতায় থাকতে আর বাধা রইল না পুতিনের।

  • <p>india nepal</p>

    International19, Jun 2020, 10:36 PM

    মানচিত্র বদল থেকে ভারতীয় তরুণকে গুলি, কীকরে এত সাহসী হয়ে উঠছে নেপাল

    ভারতের তিন এলাকাকে জুড়ে নতুন মানচিত্র বানিয়েছে। সংবিধান সংশোধনী বিলও পাস করিয়েছে সংসদের নিম্ন কক্ষে। ভারতীয়দের জখম ও আটক ছাড়াও গুলি করে মেরেছে নেপাল পুলিশ  । এর পিছনে রয়েছে চিনের উসকানি আর তাতেই সক্রিয় হয়ে উঠছে নেপাল   

     

  • <p>इसके अलावा माना जाता है कि जब अलेक्जैंडर भारत आया था तो उसने हिंदू के अंग्रेजी शब्द HINDU में H हटाकर देश को INDU नाम से जाना। इसके बाद INDIA बन गया।  </p>

    India 2, Jun 2020, 2:24 PM

    দেশের নাম পরিবর্তনের শুরুতেই ধাক্কা, সুপ্রিম কোর্টে প্রথম দিনেই স্থগিত হয়ে গেল শুনানি

    দেশের একটাই নাম হোক শুধু 'ভারত', 'ইন্ডিয়া' নামে আর নয় পরিচয়, সুপ্রিম কোর্টে জমা পড়েছিল পিটিশন, কিন্তু প্রথমেই ধাক্কা খেল এই উদ্যোগ।

  • <p>Name devate in supreme court</p>

    India 1, Jun 2020, 5:24 PM

    স্বাধীনতার ৭২ বছর পর পাল্টে যাবে কি দেশের নাম, মামলা শুরু হচ্ছে সুপ্রিম কোর্টে

    পাল্টে যেতে পারে দেশের নাম। ভারত না ইন্ডিয়া কি হওয়া উচিত? মঙ্গলবার থেকে মামলা শুরু হচ্ছে মামলা। সংবিধানের ধারা ১-এ সংশোধ চেয়ে আবেদন। ইন্ডিয়া নামটি ব্রিটিশদের দেওয়া।    

     

  • <p>Narendra Modi with KP Sharma Oli</p>

    International27, May 2020, 5:40 PM

    ভারতের চোখ রাঙানিতে পিছিয়ে গেল নেপাল, বদলাচ্ছে না মানচিত্র, স্থগিত সংবিধান সংশোধন

    বড় কুটনৈতিক জয় ভারতের। আপাতত মানচিত্র বদল নিয়ে নেপালের সংবিধান সংশোধন হচ্ছে না। নেপালের বিরোধী দলগুলি সরকারে সঙ্গে একমত নয়। ভারত এর আগেই এই পদক্ষেপের বিরোধিতা করেছিল।  

     

  • Kolkata23, Apr 2020, 9:12 PM

    সাংবিধানিকভাবে দুর্বল, মমতার চিঠির পাল্টা দিলেন রাজ্যপাল

    করোনাভাইরাস সংক্রমণ, লকডাউন আর কেন্দ্রীয় বাহিনী নিয়ে নবান্ন আর রাজভবনের সংঘাত ক্রমশই সুর চড়াচ্ছে। মুখ্যমন্ত্রী পাঁচ পাতার একটি চিঠি লিখে রাজ্যপালকে বলেন তিনি এই রাজ্যের নির্বাচিত মুখ্যমন্ত্রী। তারই উত্তরে রাজ্যপালও সোশ্যাল মিডিয়ায় রীতিমত চড়াসুরেই বার্তা দেন। রাজ্যপাল জগদীপ ধনকড়ের কথায় মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি আক্রমণাত্মক। পাশাপাশি তিনি বলেন নবান্ন থেকে পাওয়া চিঠি সংবিধানিকভাবে অনেকাই দুর্বল। তথ্যগতভাবে ভুলও বলেও তিনি মন্তব্য করেন। তিনি এর উত্তর দেবেন বলেও জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেন এই রাজ্যের মানুষ জানতে চায় আসল সত্যিটা কী। 

  • রাজ্যপাল হিসেবে জগদীপ ধনখড়ের শপথগ্রহণ (৩০ জুলাই, ২০১৯)- ২০১৯ সালের ৩০ জুলাই বাংলার রাজ্যপাল হিসেবে দায়িত্ব নিয়েছিলেন জগদীপ ধনখড়। কিন্তু তখনও আন্দাজ করা যায়নি, তার পরের কয়েকমাসে রাজ্য সরকারের সঙ্গেই চূড়ান্ত সংঘাতে জড়িয়ে পড়বেন সুপ্রিম কোর্টের প্রাক্তন এই আইনজীবী। রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই সক্রিয় হয়েছেন ধনখড়। নানা সময়ে রাজ্য সরকারের সমালোচনা করে শাসক দলের বিরাগভাজন হয়েছেন ধনখড়। পাল্টা তাঁকে উপেক্ষা করেছে রাজ্য সরকারও। কখনও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আটকে থাকা কেন্দ্রীয় মন্ত্রীকে উদ্ধারে ছুটে গিয়েছেন ধনখড়, কখনও আবার তিনি বেনজিরভাবে জেলা সফরে চলে গিয়েছেন। বছর শেষ হতে চললেও রাজ্য সরকারের সঙ্গে ধনখড়ের দূরত্ব কমার কোনও লক্ষণ নেই।

    Kolkata23, Apr 2020, 6:34 PM

    রাজ্য়পালকে ৫ পাতার চিঠি মুখ্য়মন্ত্রীর,নিজেকে আগে বিচার করুন


    একেবারে সরাসরি সংঘাত। রাজ্য়পাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে এবার সংবিধান অবমাননার অভিযোগ আনলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। মুখ্য়মন্ত্রীর অভিযোগ, রাজয়্পালের মতো পদে বসে তাঁকে ও তাঁর মন্ত্রীদের অপমান করেছেন ধনখড়। যা আসলে অম্বেদকরের সংবিধান অবমাননার সমান। বৃহস্পতিবার এ নিয়ে রাজ্য়পালকে পাঁচ পাতার চিঠি  দিয়েছেন মুখ্য়মন্ত্রী। চিঠিতে তিনি লিখেছেন, আগে নিজেকে বিচার করুন।   

  • Kolkata23, Apr 2020, 1:05 PM

    'সংবিধান মেনে চলুন-যাদের মাইক ধরার কথা তাদেরকে ধরতে দিন', মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য়ে টুইট রাজ্যপালের

     করোনা মোকাবিলা নিয়ে রাজ্যের বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছেন রাজ্যপাল। ২৪ ঘন্টার মধ্য়েই ফের মুখ্যমন্ত্রীরকে টুইটে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়‌। বৃহস্পতিবার,মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য়ে টুইট করে একাধিক কথা জানালেন রাজ্যপাল। কেন্দ্রীয় প্রতিনিধি দলকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার কথাও বললেন তিনি।
     

  • Kolkata22, Apr 2020, 11:38 AM

    মোদির পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রীকে অনুরোধ, সপ্তাহ ঘুরতেই নতুন সুরে টুইট রাজ্যপালের

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে থাকতে অনুরোধ। বুধবার ট্যুইট করে মুখ্যমন্ত্রীর কাছে এই আবেদন রাখলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। সংবিধানে একইসঙ্গে উভয়েরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের কথা, মনে করালেন তিনি।গত সপ্তাহের একাধিক খোঁচা দেওয়ার বুধবারের টুইট কার্যত সম্পর্ক ভাল করার ইঙ্গিত।
     

  • <span style="font-size:11.0pt"><span style="line-height:107%"><span style="font-family:"Calibri",sans-serif">Dr BR Ambedkar </span></span></span>

    Life Style14, Apr 2020, 11:59 AM

    ভারতীয় সংবিধানের প্রণেতা বাবা সাহেব অম্বেদকর, তাঁর সেরা ১০টি উক্তি

    ডক্টর ভীমরাও রামজি আম্বেডকর, একজন জ্যুরিস্ট, রাজনৈতিক নেতা, বৌদ্ধ আন্দোলনকারী, দার্শনিক, চিন্তাবিদ, নৃতত্ত্ববিদ, ঐতিহাসিক, বাগ্মী, বিশিষ্ট লেখক, অর্থনীতিবিদ, পণ্ডিত, সম্পাদক, রাষ্ট্রবিপ্লবী ও বৌদ্ধ পুনর্জাগরণবাদী। ইনি বাবাসাহেব নামেও পরিচিত ছিলেন। তিনি ভারতের সংবিধানের খসড়া কার্যনির্বাহক সমিতির সভাপতি ছিলেন তিনি। ডঃ আম্বেদকর জাতীয়তাবাদী এবং ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা। ইনি ভারতের সংবিধানের মুখ্য স্থাপক। ২০১২ সালে হিস্ট্রি টি. ভি.১৮ আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে ভারতীয়দের ভোটের দ্বারা তিনি "শ্রেষ্ঠ ভারতীয়" হিসেবে নির্বাচিত হন।
     
  • এশিয়ানেট নিউজ

    India 7, Mar 2020, 9:01 PM

    'ব্যান' নিয়ে বিবৃতি এশিয়ানেট নিউজের, দেশ ও দশের কাছে সত্যকে পৌঁছে দেওয়ার নয়া অঙ্গিকার

    নির্ভিক ও সত্য সংবাদ পরিবেশনার নাম এশিয়ানেট নিউজ। দেশের আজ এক নম্বর বৃহৎ নিউজ নেটওয়ার্ক এটি। দেশ ও দশের জন্য সংবাদ পরিবেশনে ব্রতি এই নিউজ নেটওয়ার্ক। এহেন এমন একটি নিউজ নেটওয়ার্ক ফের নিল সত্য ও স্বচ্ছতার শপথ। 

  • India 2, Mar 2020, 11:59 PM

    বৃহত্তর বেঞ্চে নয়, এই বেঞ্চেই ৩৭০ ধারা রদ নিয়ে শুনানি হবে , জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

    দাবি ছিল, গত অগস্টে কাশ্মীরে ৩৭০ ধারা রদ নিয়ে যত আবেদন জমা পড়েছিল, সেগুলির একত্রে শুনানি হোক সুপ্রিম কোর্টের বৃহত্তর সাংবিধানিক বেঞ্চে কিন্তু এদিন সেই দাবি খারিজ করে দিয়ে শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিল, এখন যে বেঞ্চে শুনানি চলছে, সেই বেঞ্চেই চলবে এই সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি