সনাতন ধর্ম  

(Search results - 11)
  • Women Sindhoor kumkum

     Astrology25, Jul 2020, 12:53 PM

    হিন্দু মহিলারা শাঁখা-সিঁদুর পরেন কেন, জেনে নিন সনাতন ধর্মের ব্যাখ্যা

    একজন হিন্দু মহিলার বৈবাহিক চিহ্নই হল এই সিঁদুর এবং শাঁখা-পলা। একজন হিন্দু বিবাহিত মহিলার অবিচ্ছেদ্য অলংকার এগুলি। প্রাচীনকাল থেকেই স্বামীর মঙ্গল কামনায় হিন্দু বিবাহিত মহিলারা সিঁদুর এবং শাঁখা-পলা ব্যবহার করেন।  হিন্দু শাস্ত্র মতে বিয়েতে এখনও এই চিহ্নগুলি ছাড়া অসম্পূর্ণ থেকে যায় বিয়ের নিয়ম। তবে বর্তমানে আধুনিক সমাজে অনেকেই এই সিঁদুর এবং শাঁখা-পলা ব্যবহার কে বাধ্যতামূলক বলে মনে করেন না। ব্রহ্মবৈবরত পুরাণের মতে, মহাভারতের সময়কাল থেকে অর্থাৎ প্রায় পাঁচ হাজার বছর আগে এই শাঁখার ব্যবহার শুরু হয়। 

  • <p>রজস্বলা মহিলাদের মাঙ্গলিক কাজে অংশগ্রহণ করা উচিত, এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম</p>

     Astrology28, May 2020, 5:08 PM

    রজস্বলা মহিলাদের মাঙ্গলিক কাজে অংশগ্রহণ করা উচিত, এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    নারীর ডিম্বাশয়ে ডিম্বস্ফোটন হয় এবং তা ফ্যালোপিয়ন টিউব দিয়ে জরায়ুতে চলে আসে এবং ৩-৪ দিন অবস্থান করে। এ সময় যদি পুরুষের সঙ্গে যৌনমিলনের মাধ্যমে নারীর জরায়ুতে শুক্র না-আসে এবং এই না-আসার কারণে যদি ডিম্ব নিষিক্ত না হয় তবে তা নষ্ট হয়ে যায় এবং জরায়ুগাত্রের এন্ডমেট্রিয়াম স্তরে ভেঙ্গে পড়ে শরীরের বাইরে নির্গত হয়। তাই নির্দিষ্ট বয়সের মধ্যে রজঃস্রাব বন্ধ হয়ে যাওয়া নারীর গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়। তবে আমাদের দেশে মেয়েদের এই সাধারণ বিষয়টি নিয়ে বহু কুসংষ্কার এখনও বর্তমান

  • <p>বাড়িতে এই মূর্তিগুলি ভুলেও স্থাপন করা উচিত নয়, ডেকে আনতে পারে দুর্ভাগ্য </p>

     Astrology14, May 2020, 12:58 PM

    বাড়িতে এই মূর্তিগুলি ভুলেও স্থাপন করা উচিত নয়, ডেকে আনতে পারে দুর্ভাগ্য

    আধুনিক পৌত্তলিকতা হচ্ছে একটি ধর্মিয় আন্দোলন যা প্রাক-আধুনিক ইউরোপের বিভিন্ন ঐতিহাসিক পৌত্তলিক বিশ্বাস দ্বারা প্রভাবিত অথবা অনুপ্রাণিত। এটি সম সাময়িক পৌত্তলিকতা এবং নব্য পৌত্তলিকতা হিসেবেও পরিচিত। যদিও অনেক সাদৃশ্য দেখা যায়, তবুও আধুনিক পৌত্তলিক ধর্মিয় আন্দোলনগুলো অনেকটা বিচ্যুত এবং তারা পূর্বের বা বর্তমান কোনও বিশ্বাস, রীতি অথবা গ্রন্থকে অনুসরণ করে না। হিন্দুধর্ম মতে, মূর্তি বলতে দেবতার আবয়বকে বোঝায়। মূর্তি দেবতার প্রতিনিধি। সাধারণত পাথর, কাঠ, ধাতু অথবা মাটি দিয়ে মূর্তি নির্মাণ করা হয়। হিন্দুধর্মাবলম্বীরা মূর্তির মাধ্যমে দেবতার পুজো করে থাকেন। মূর্তিতে দেবতার আবাহন ও প্রাণপ্রতিষ্ঠা করার পরই হিন্দুরা সেই মূর্তিকে পুজোর যোগ্য মনে করেন। 

  • <p>প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা</p>

     Astrology12, May 2020, 10:02 AM

    প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মকে বিশ্বের "প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস" বা "প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ" হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই ধর্মের কোনও একক প্রতিষ্ঠাতা নেই। অনাদি কাল থেকে এই পরম্পরা চলে আসছে। হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন। লৌহযুগীয় ভারতের ঐতিহাসিক বৈদিক ধর্মে এই ধর্মের শিকড় নিবদ্ধ। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। যা কেবলমাত্র সনাতন ধর্ম পালেনর জন্য নয় এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও। চলুন জেনে নেওয়া যাক হিন্দু ধর্মের এই বিশেষ নিয়মগুলি।

  • <p>বাস্তুশাস্ত্র মতে ঘরের কোন দিকে কোন দেবতার বাস, জেনে নিন</p>

    Astrology 202019, Apr 2020, 10:59 AM

    বাস্তুশাস্ত্র মতে ঘরের কোন দিকে কোন দেবতার বাস, জেনে নিন

    বাস্তুশাস্ত্র, এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। সভ্যতার শুরু থেকেই ভারতীয়  উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। প্রাচীন যুগে স্থপতিরা কেবল নিছক তৈরির কাজ করতেন না, নির্মাণশৈলী ও পরিকল্পনার বিষয়টিও তদারক করতে হত তাঁদের। 

  • মানসিক অবসাদ থেকে মুক্তি মেতে, প্রতি শুক্রবার মেনে চলুন এই নিয়ম

     Astrology9, Jan 2020, 11:11 AM

    মানসিক অবসাদ থেকে মুক্তি মেতে, প্রতি শুক্রবার মেনে চলুন এই নিয়ম

    শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে। 

  • সনাতন ধর্ম মতে কোন দিকে কোন দেবতার বাস, জেনে নিন

    Astrology 201922, Dec 2019, 2:09 PM

    সনাতন ধর্ম মতে কোন দিকে কোন দেবতার বাস, জেনে নিন

    বাস্তুশাস্ত্র, এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। সভ্যতার শুরু থেকেই ভারতীয়  উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। 

  • রাস পূর্ণিমাতেই  মেনে চলুন এই নিয়মগুলি, উন্নত করুন অর্থভাগ্য

    Daily Horoscope10, Nov 2019, 8:59 AM

    রাস পূর্ণিমাতেই মেনে চলুন এই নিয়মগুলি, উন্নত করুন অর্থভাগ্য

    রাস যাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি বাৎসরিক উৎসব। রাস মূলতঃ শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীয় ভাবধারায় অনুষ্ঠিত ধর্মীয় উৎসব। ভগবান কৃষ্ণ কার্তিক মাসের এই পূর্ণিমাতেই বৃন্দাবনে রাধা-সহ সখীদের মেতেছিলেন রাসলীলায়। শ্রীশ্রীচৈতন্যমহাপ্রভু পরবর্তীকালে এই উৎসব মহোৎসবে পরিণত করেন

  • আরব সাগরের রহস্যময় এই শিব মন্দির, প্রতিদিন কয়েক ঘণ্টার জন্য় ভেসে ওঠে সমুদ্রের মাঝে

    Life Style20, Oct 2019, 12:46 PM

    আরব সাগরের রহস্যময় এই শিব মন্দির, প্রতিদিন কয়েক ঘণ্টার জন্য় ভেসে ওঠে সমুদ্রের মাঝে

    সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। সমগ্র হিন্দু সমাজে শিব পুজোর প্রচলন আছে। সনাতন ধর্মীয় শাস্ত্র সমূহে শিব পুজোকে সর্বশ্রেষ্ঠও সর্বাধিক ফলপ্রদ বলে বর্ণনা করা হয়ে থাকে। শিবের এই মন্দির গুজরাটের  ভব নগরকে আরব সাগরের নীচে অবস্থিত

  • কেন পুজোর স্থানে বা দরজায় আঁকা করা হয় স্বস্তিক চিহ্ন, এই বিষয়ে কি বলছে সনাতন ধর্ম

     Astrology17, Oct 2019, 9:38 AM

    কেন পুজোর স্থানে বা দরজায় আঁকা করা হয় স্বস্তিক চিহ্ন, এই বিষয়ে কি বলছে সনাতন ধর্ম

    হিন্দুধর্মের আদিতম ধর্মগ্রন্থ  ঋগ্বেদ। খ্রিষ্টপূর্বাব্দের মধ্যবর্তী সময়ে এই গ্রন্থগুলি রচিত হয়। স্বস্তিক একটি সংস্কৃত শব্দ। যা সাধারণ অর্থে কল্যাণ বা মঙ্গল বোঝায়।

  • রজস্বলা মহিলাদের কী পুজোয় অংশগ্রহণ করা উচিত! এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    Rituals5, Oct 2019, 1:40 PM

    রজস্বলা মহিলাদের কী পুজোয় অংশগ্রহণ করা উচিত! এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    হিন্দুধর্মকে বলা হয় পৃথিবীর প্রাচীনতম ধর্ম। ভারতীয় উপমহাদেশের একাধিক স্থানীয় ধর্মমত একত্রে হিন্দুধর্ম নামে পরিচিত। শুচি হয়েই সমস্ত পুজোর কাজ করতে হয় মেয়েদের। যে কোনও অশৌচ ও রজস্বলা অবস্থায় পুজোর কোনও কাজ করা যায় না।