সাধারণতন্ত্র দিবস  

(Search results - 35)
  • <p>Farmers of Punjab, Red Fort, Republic Day Event, Agricultural Laws, Farmer Protests</p>

    India Feb 2, 2021, 8:33 PM IST

    'পুলিশের কাছে আর কোনও বিকল্প ছিল না', দিল্লি পুলিশের পাশে দাঁড়িয়ে বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের

    এছাড়া আর কিছুই করার ছিল না দিল্লি পুলিশের। স্বরাষ্ট্র মন্ত্রক, গত ২৬ জানুয়ারি আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে দিল্লি পুলিশের পদক্ষেপকে এভাবেই সমর্থন জানিয়েছে। মন্ত্রকের তরফে বলা লোকসভায় লিখিত বিবৃতি দিয়ে জানান হয়েছে সাধারণতন্ত্র দিবসের বিক্ষোভকারী কৃষকদের বিরুদ্ধে দিল্লি পুলিশ ভিড় নিয়ন্ত্রণ করার জন্য হালকা কাঁদানে গ্যাস, জল কামান ও হালকা শক্তি প্রয়োগ করেছিল। কারণ দিল্লি পুলিশের কাছে এছাড়ার আর কোনও বিকল্প ছিল না। 

  • undefined

    India Feb 1, 2021, 10:02 PM IST

    পেরেক, সিমেন্টের দেওয়াল, ড্রোনের ব্যবহার, আন্দোলনের কৃষকদের জন্য 'দুর্ভেদ্য' দিল্লি

    সাধারণতন্ত্র দিবসের পর থেকে আন্দোলনকারী কৃষকদের জন্য ধীরে ধীরে কঠোর পদক্ষেপই গ্রহণ করছে দিল্লি পুলিশ। জাতীয় রাজধানীর নিরাপত্তা বাড়াতে আরও দুর্ভেদ্য করা হল ব্যারিকেড। রাতারাতি তৈরি হয়েছে কংক্রিটের দেওয়াল। রাস্তায় বিছিয়ে দেওয়া হয়েছে সারি সারি পেরেক। একাধিক ব্যারিকেড দিয়ে কৃষকদের পথ আটকানোর চেষ্টা করা হয়েছে। 

  • undefined

    India Jan 31, 2021, 3:56 PM IST

    সুর চড়ালেও কৃষক সমস্যা সমাধান চাইছেন, কী কী বললেন কৃষক নেতা রাকেশ টিকাইত

    মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন সাধারণতন্ত্র দিবসের দিনে লালকেল্লায় ঘটনায় দুঃখ পেয়েছে গোটা দেশ। জাতীয় পতাকার অবমাননা করা হয় বলেও অভিযোগ করেন তিনি। তারপরই প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে কৃষক নেতা রাকেশ টিকাইত বলেন, গোটা দেশই জাতীয় পাতাকাকে সম্মান করে। যাঁরা জাতীয় পতাকার অপমান করেছে, অবিলম্বে সরকারের উচিৎ তাদের গ্রেফতার করা। 

  • <p>mann ki baat</p>

    India Jan 31, 2021, 3:12 PM IST

    জাতীয় পতাকার অবমাননায় দুঃখ পেয়েছে দেশ, বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

    বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুটা সুর চড়ালেন আন্দোলনকারী কৃষকদের ভূমিকা নিয়ে। বরিবার মন কি  বাত অনুষ্ঠানে তিনি সাধারণতন্ত্র দিবসে কৃষকদের আন্দোলনকারী কৃষকদের ট্র্যাক্টর ব়়্যালির কথা উল্লেখ করেন। তিনি বলেন, সাধারণতন্ত্র দিবসে জাতীয় পতাকার অবমাননার ফলে দুঃখ পেয়েছে গোটা দেশ। এছাড়া এই বিষয়ে আর কোনও মন্তব্য করেননি তিনি। তবে সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে হিংসার ঘটনা নিয়ে এই প্রথম সরাসরি কোনও মন্তব্য করলেন প্রধানমন্ত্রী। 

  • undefined

    India Jan 29, 2021, 5:16 PM IST

    ট্র্যাক্টর ব়্যালি নিয়ে কংগ্রেস নেত্রীর দাবি কি সত্যি, ভয়ঙ্কর দুর্ঘটনার ভাইরল ভিডিও ঘিরে উঠছে প্রশ্ন

    কংগ্রেস নেত্রী অলকা লাম্বার একটি  সোশ্যাল মিডিয়ায় পোস্ট ঘিরে বিতর্ক আরও জোরালো হয়েছে। যেখানে কংগ্রেস নেত্রী কৃষকদের মিছিলে একটি দুর্ঘটনার জন্য তিনি কেন্দ্রের শাসকদল বিজেপি ও স্থানীয় প্রশাসনকে দায়ি করেছেন। অলকা লাম্বা ভিডিওটি পোস্ট করার পরই প্রচুর মানুষ সেটি দেখেন। অনেকেই জানিয়েছেন ভিডিও নিয়ে কংগ্রেস নেত্রী দাবি পুরোপুরি সত্যি নয়। 
     

  • <p>ramnath&nbsp;</p>

    India Jan 29, 2021, 3:49 PM IST

    বাজেটের আগেও কৃষি বিলের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির, যৌথ অধিবেশনে কৃষক আন্দোলনের সমালোচনা

    সংসদের যৌথ অধিবেশনে নতুন তিনটি কৃষি আইনের পক্ষেই সওয়াল করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাজেট অধিবেশনের সূচনায় যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের অধিকাংশ জুড়েই ছিল কৃষি আইনের সপক্ষে একাধিক বার্তা। মোদী সরকার কৃষকদের জন্য কী কী সদর্থক পদক্ষেপ গ্রহণ করেছে  তা নিয়েও তিনি বার্তা দিয়েছেন। একই সঙ্গে সাধারণতন্ত্র দিবসের দিনে কৃষকদের ট্র্যাক্টর ব়্যালির তীব্র নিন্দা করেন তিনি। 

  • <p>Union Home Minister, Amit Shah, tractor rally, Sushruta Trauma Centre</p>

    India Jan 28, 2021, 7:51 PM IST

    'সাহসের জন্য গর্বিত', আহত পুলিশ কর্মীদের পাশে দাঁড়িয়ে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী

    দিল্লির কিষাণ প্যারেড থেকে ছড়িয়ে পড়া হিংসায় জখম পুলিশ কর্মীদের দেখতে বৃহস্পতিবার হাসপাতাল পরিদর্শন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। দিল্লির পুলিশের দায়িত্ব রয়েছে তাঁরই ওপর। তিনি হাসপাতালে গিয়ে জখম পুলিশ কর্মীদের স্বাস্থ্যের খোঁজ খবর নেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে অমিত শাহ জানিয়েছেন আহত দিল্লি পুলিশের কর্মীদের সঙ্গে তিনি দেখা করেছেন। পুলিশ কর্মীদের সাহস ও সাহসিকতার জন্য গর্বিত বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী। এদিন তিনি হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকদের সঙ্গেও কথা বলেন। 

  • <p>Flag on Red Fort, Red Fort Violence, Deep Sidhu, Lakkha Sidhana, Farmer Protests, Farmer Agriculture Law, Agricultural Law</p>

    India Jan 28, 2021, 6:08 PM IST

    প্রজাতন্ত্র দিবসে কৃষক প্যারেড বলেই কি হিংসার দাগ লাগিয়ে অচ্ছুৎ করার চেষ্টা, কৃষক আন্দোলন নিয়ে উঠছে প্রশ্ন

    একটানা ৬১ দিন; অর্থাৎ ২০২০-র করোনাকাল থেকে নতুন বছরের গোড়াতেও তাঁরা নিজেদের দাবিতে ছিলেন অচল। অন্য কোনও শর্ত নয়, প্রত্যাহার করতে হবে তিনিটি নতুন কৃষি আইন। কেন্দ্রের সঙ্গে একাধিক বৈঠকেও যখন কোনও সমাধানসূত্র মিলছে না তখন সরকারের ওপর আরও চাপ বাড়াতেই কৃষকরা সাধারণতন্ত্র দিবসে রাজধানীর বুকে ট্র্যাক্টর র‍্যালির ডাক দিয়েছিলেন।

  • <p>2020 సెప్టెంబర్ 25నాడు రైతు సంఘాలు బంద్ కు పిలుపు సందర్భంగా చేపట్టిన ఆందోళనతో మొదటిసారి దీప్ సిద్ధూ క్రియాశీల పాత్ర పోషించాడు. మరికొందరితో కలిసి ఢిల్లీ-హరియాణాల మధ్య షంబు సరిహద్దుల్లో ధర్నా చేయడంతో అందరి దృష్టినీ ఆకర్షించాడు.&nbsp;</p>

    India Jan 28, 2021, 2:59 PM IST

    কৃষকদের ১০ লক্ষ টাকা ব্যক্তিগত বন্ডের নোটিশ, উত্তর প্রদেশ সরকারের থেকে জবাব চাইল আদালত

    কৃষকদের নোটিশ পাঠিয়ে কিছুটা হলেও বিপাকে পড়তে চলেছে উত্তর প্রদেশ সরকার। কারণ সাধারণতন্ত্র দিবসে ট্র্যাক্টর মিছিলকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা ভঙ্গ হওয়ার আশঙ্কায় উত্তর প্রদেশ সরকার স্থানীয় কৃষক নেতাদের ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা ব্যক্তিগত বন্ডের নোটিশ পাঠিয়েছিল বলে অভিযোগ উঠেছে। দরিদ্র কৃষকদের শান্তি লঙ্ঘনের জন্য কী করে এই নোটিশ পাঠান হল তা জানতে চেয়েছে এলাহাবাদ হাইকোর্ট। আগামী দোশরা ফেব্রুয়ারির মধ্যে জবাব তলব করা হয়েছে বলেও জানিয়ে দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে।   
     

  • undefined

    India Jan 27, 2021, 9:36 PM IST

    'সন্ত্রাসবাদীরা'ই উস্কে দিয়েছে আন্দোলনকারী অন্নদাতাদের, কৃষকনেতাদের ছাড়া হবে না বলে হুঁশিয়ারি দিল্লি পুলিশের

    দিল্লির হিংসায় যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বুধবার সাংবাদিক বৈঠকে একথা স্পষ্ট করে দিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার এসএন শ্রীবাস্তব। তিনি আরও বলেন কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে সাধারণতন্ত্র দিবসের দিনে ট্র্যাক্টর ব়্যালি নিয়ে একাধিক বৈঠক করেছিল। সেখানে কৃষক নেতাদের সঙ্গে তাঁদের একটি চুক্তিও হয়। কিন্তু কৃষক নেতারা সেই চুক্তি মানেনি বলেও অভিযোগ করেন তিনি। আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

  • <p>बुधवार को मौके पर बड़ी संख्या में सुरक्षाकर्मियों को तैनात किया गया है। पुलिस के साथ अब रैपिड एक्शन फोर्स के जवानों ने भी मोर्चा संभाल लिया है।</p>

    India Jan 27, 2021, 7:37 PM IST

    FIR থেকে কৃষক আন্দোলন প্রত্যাহার, এক নজরে দিল্লির কৃষক বিক্ষোভের গুরুত্বপূর্ণ ১০টি অগ্রগতি

    সাধারণতন্ত্র দিবসের দিনে কিষাণ প্যারেড থেকে যে হিংসা ছড়িয়ে পড়েছিল তারপরই আন্দোলনকারীদের মধ্যে শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে। পাশাপাশি যাদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ উঠেছে তাদের থেকে নিজেদের আড়াল করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। এক নজরে দেখেনিন কৃষক আন্দোলেন আপডেট। 

  • <p>అనుకోని ఈ ఘటనతో అల్లర్లు చెలరేగి దేశ రాజధాని అట్టుడికిపోయింది. అయితే ఇది తమ పనికాదని, విద్రోహ శక్తులు తమ ర్యాలీలో చేరి అల్లర్లు సృష్టించారని రైతు సంఘాలు ఆరోపిస్తున్నాయి. ఈ నేపథ్యంలో పంజాబీ నటుడు, గాయకుడు దీప్ సిధు పేరు ప్రధానంగా వినిపిస్తోంది. ఎర్రకోట ఉద్రిక్తతలకు దీప్ సిధునే కారణమని అధికారులు భావిస్తున్నారు. దీనిపై నోటిసులు కూడా జారీ చేసినట్లు తెలుస్తోంది.&nbsp;</p>

    India Jan 27, 2021, 6:35 PM IST

    তবে কি এবার চিড় ধরল দিল্লির কৃষক বিক্ষোভে, আন্দোলন প্রত্যাহার দুটি সংগঠনের

    নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন থেকে সরবেন না বলে হুঁশিয়ারি দিয়েছিল আন্দোলনকারী অন্নদাতারা। কিন্তু সাধারণতন্ত্র দিবসের দিনে ট্র্যাক্টর ব়্যালি থেকে দিল্লি জুড়ে যে হিংসা ছড়িয়ে পড়ে তারপরই কিছুটা অন্য সুর আন্দোলনকারী কৃষকদের কণ্ঠে। বুধবার আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করেছে অন ইন্ডিয়া কিষান সংঘর্ষ কোওর্ডিনেশন কমিটি বা এআইকেএসিসি (AIKSCC) ও ভারতীয় কিষাণ ইউনিয়ন বা ভানু (BKU)।

  • <p>Farmers protest</p>

    India Jan 26, 2021, 9:57 PM IST

    প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের শিল্পীদেরও রেহাই নেই, সাড়ে ৬ ঘণ্টারও বেশি সময় আটকে দিল্লির হিংসার জন্য

    কিষাণ প্যারেডে বিশৃঙ্খলতার কারণে দীর্ঘক্ষণ আটকে থাকতে হল ৭১তম সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণকারী প্রায় ২০০ শিল্পীকে। বিকেলে দিল্লিতে অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হয়। পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কথা বলে কৃষকদের ট্র্যাক্টর মিছিলও বন্ধ করে দেওয়া হয় সংযুক্ত কৃষাণ মোর্চার তরফ থেকে। তারপর দিল্লির পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়। দীর্ঘ সাড়ে ঘণ্টা পরে উদ্ধার করা হয় দিনভর আটকে পড়া ২০০ শিল্পীকে। 

  • <p>ಟ್ರಾಕ್ಟರ್ ರ‍್ಯಾಲಿ ದಂಗೆಯಾಗಿ ಮಾರ್ಪಟ್ಟಿದೆ. ಹೀಗಾಗಿ &nbsp;ದೆಹಲಿ ಕೆಲ ಪ್ರದೇಶಗಳಲ್ಲಿ ಇಂಟರ್ನೆಟ್ ಸೇವೆ ಸ್ಥಗಿತಗೊಳಿಸಲಾಗಿದೆ. ದಂಗೆ ನಿಯಂತ್ರಣಕ್ಕೆ ತರಲು ಈ ನಿರ್ಧಾರ ಕೈಗೊಳ್ಳಲಾಗಿದೆ.</p>

    India Jan 26, 2021, 8:22 PM IST

    শান্তি ফেরাতে দিল্লিতে নামতে পারে আধাসেনা, কৃষক আন্দোলনের হিংসা নিয়ে বৈঠক অমিত শাহর

    নিরাপত্তা সুনিশ্চিত করতে দিল্লিতে মোতায়েন করা হবে অতিরিক্ত আধাসেনা। কিষাণ প্যারেড ঘিরে  বুধবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে জাতীয় রাজধানী। সকাল থেকেই দফায় দফায় পুলিশ ও আন্দোলনকারী কৃষকদের খণ্ডযুদ্ধ বেধে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আশান্তিও বাড়তে থাকে। দিনের শেষে দিল্লির আইন শৃঙ্খলার পরিস্থিতিতে নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। সেখানেই অতিরিক্ত আধাসেনা মোতায়ের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

  • undefined

    India Jan 26, 2021, 7:37 PM IST

    কিষাণ প্যারেডে হিংসায় আইনি পদক্ষেপ পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিল্লি পুলিশের, আন্নদাতাদের ফিরতে আর্জি

    নতুন তিনটি কৃষক প্রত্যাহারের দাবিতে দিল্লির উপকণ্ঠে গত ২৬ নভেম্বর থেকেই বিক্ষোভ অবস্থান চালিয়ে যাচ্ছেন কৃষকরা। দীর্ঘ দুমাস তাঁদের আন্দোলন ছিল শান্তিপূর্ণ।  বিজেপি ও তার সহযোগী দলগুলি ছাড় অধিকাংশ রাজনৈতিক দলই পাশে দাঁড়িয়েছিলেন কৃষকদের। তাঁরা পূর্ণ সমর্থন জানিয়েছিলেন কৃষক আন্দোলনের। কিন্তু বুধবার সাধারণতন্ত্র দিবসের দিনে কৃষক ট্র্যাক্টর প্যারেড ঘিরে যে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে তা সবকিছুই ছাপিয়ে গেছে। যার জেরে প্রশ্নের মুখে পড়েছে কৃষকদের এই আন্দোলনের ভবিষ্যৎ।