সূর্যগ্রহণ  

(Search results - 26)
  • <p>Daily Horoscope</p>

     Astrology23, Jun 2020, 10:11 AM

    সূর্যগ্রহণের পরবর্তী সময়ে সমস্যার সম্মুখীণ হতে চলেছে এই ৭ রাশি, প্রয়োজন বিশেষ সতর্কতার

    জ্যোতিষ অনুসারে, সূর্যগ্রহণের পরে বৃষ, মিথুন, কর্কট, তুলা, বৃশ্চিক, ধনু এবং কুম্ভের সমস্যা বৃদ্ধি পেতে পারে। অতএব, এই রাশির জাতকের লোকদের বিশেষ সতর্কতা নেওয়া প্রয়োজন। সূর্যগ্রহণের অশুভতা দূর করা খুব জরুরি। সময়মতো পদক্ষেপ না নেওয়া হলে ফলাফল ভাল আসে না এবং জীবনে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়।

  • <p>পিতৃ দোষ মুক্তির পাশাপাশি মিলিত হয়ে আর্থিক পরিস্থিতি উন্নতি করতে অমাবস্যায় পূর্বপুরুষদের উত্সর্গ, শ্রদ্ধা কর্ম, গঙ্গা স্নানের কথা বর্ণিত হয়েছে।&nbsp;</p>

    Life Style21, Jun 2020, 2:00 PM

    দেশের বিভিন্ন স্থানে সূর্যগ্রহণের বিভিন্ন রূপ, রইল বিরল এই মহাজাগতিক দৃশ্যের অসাধারণ চিত্র

    চলছে বছরের বিরলতম সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ সকাল সাড়ে ৯ টায় শুরু হয়েছিল এবং চলবে দুপুর সাড়ে ৩ টা অবধি। আজকের এই সূর্যগ্রণ হল এ্যানুলার সূর্যগ্রহণ। ভারত ছাড়াও আরও অনেক দেশ এই মহাজাগতিক জ্যোতির্বিজ্ঞানের ঘটনার সাক্ষী থাকবে। এই সূর্যগ্রহণকে 'রিং অফ ফায়ার'ও বলা হয়েছে। ২০২০ সালের এই সূর্যগ্রহণ সাধারণ গ্রহণের তুলনায় আলাদা। ১৯৯২ সালে এই বছরেরর মতোই সূর্যগ্রহণ হয়েছিল, যখন একের পর এক তিনটি গ্রহণ পরপর হয়েছিল। দেখে নেওয়া যাক দেশের কোন স্থানে কেমন দেখা দৃশ্য ধরা পড়েছে গ্রহণের। 

  • <p>अब लॉकडाउन की वजह से पर्यावरण में आए &nbsp;बदलाव के बाद कहा जा रहा है कि दुनिया एक बार फिर आइस एज में जा रही है। कई देशों में गर्मियों के मौसम में बर्फ़बारी होगी और लोगों को कई तरह के बदलाव देखने को मिलेंगे।&nbsp;</p>

    Life Style21, Jun 2020, 1:00 PM

    সূর্যগ্রহণের সঙ্গে করোনার সম্পর্ক কোথায়, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

    ২১ জুনের অর্থাৎ আজকের এই সূর্যগ্রণ হল এ্যানুলার সূর্যগ্রহণ। ভারত ছাড়াও আরও অনেক দেশ এই মহাজাগতিক জ্যোতির্বিজ্ঞানের ঘটনার সাক্ষী থাকবে। এই সূর্যগ্রহণকে 'রিং অফ ফায়ার'ও বলা হয়েছে। তবে এই সমস্তগুলির মধ্যে ভারতীয়দের মনে কেবল একটি প্রশ্ন রয়েছে - এই সূর্যগ্রহণ কি কোনও ভাবে করোনা ভাইরাস নির্মূল করতে সক্ষম হবে? এমনকী সূর্যগ্রহণের শক্তিশালী প্রভাব করোনার ভাইরাস নির্মূল করতে সক্ষম কিনা তা গুগলে সর্বাধিক অনুসন্ধানও চলছে। আসুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বিজ্ঞান কি বলছে

  • undefined

    Astrology 202021, Jun 2020, 11:49 AM

    সূর্য গ্রহণের এই যোগ কাজে লাগান, পিতৃ দোষ মুক্তির পাশাপাশি খুলতে পারে অর্থভাগ্য

    প্রতি মাসে শুক্ল ও কৃষ্ণপক্ষে অমাবস্যা এবং পূর্নিমা হয়। শুক্লপক্ষে চাঁদের আকার বৃদ্ধি পেতে দেখা যায়, অন্যদিকে কৃষ্ণপক্ষে চাঁদের আকার ধীরে ধীরে হ্রাস পেতে দেখা যায়। পূর্ণিমাতে, চাঁদ পূর্ণ আকারের এবং উজ্জ্বল প্রদর্শিত হয়। অমাবস্যায় চাঁদ আকাশে দেখা যায় না। জ্যোতিষীরা বিশ্বাস করেন যে ২০২০ সালের এই সূর্যগ্রহণ খুব শক্তিশালী এবং বিপজ্জনক হতে পারে। জ্যোতিষীরা বলছেন যে ১৯৯২ সালে এই জাতীয় বিরল সূর্যগ্রহণ হয়েছিল, যখন একের পর এক তিনটি সূর্যগ্রহণ হয়েছিল।

  • <p>এই সূর্যগ্রহণ কি জীবনে বিপজ্জনক প্রভাব ফেলবে, এর ফলে রয়েছে যুদ্ধ ও প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনাও</p>

    Astrology 202021, Jun 2020, 10:39 AM

    এই সূর্যগ্রহণ কি জীবনে বিপজ্জনক প্রভাব ফেলবে, এর ফলে রয়েছে যুদ্ধ ও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কাও

    বছরের প্রথম সূর্যগ্রহণ হল পূর্ণ সূর্যগ্রহণ। যখন চাঁদ পুরোপুরি সূর্যকে ঢেকে দেবে। এই গ্রহণে পৃথিবীতে নেমে আসবে অন্ধকার। জ্যোতিষীরা বিশ্বাস করেন যে ২০২০ সালের এই সূর্যগ্রহণ খুব শক্তিশালী এবং বিপজ্জনক হতে পারে। জ্যোতিষীরা বলছেন যে ১৯৯২ সালে এই জাতীয় বিরল সূর্যগ্রহণ হয়েছিল, যখন একের পর এক তিনটি সূর্যগ্রহণ হয়েছিল, তখন এরকম কিছু বিরল কাকতালীয় ঘটনাও এবার ঘটছে। 

  • undefined

     Astrology21, Jun 2020, 9:51 AM

    কেন গ্রহণের সময় তুলসী পাতা ব্যবহার করা হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

    ধর্মীয় বিশ্বাস অনুসারে, তুলসীকে প্রতিদিন দেখলে সমস্ত পাপ দূর হয়। এটি বিশ্বাস করা হয় যে এটির উপাসনা করলে মোক্ষ বাড়ে। শাস্ত্র মতে, গ্রহণকে অশুভ বিবেচনা করা হয়। কথিত আছে যে সূর্যগ্রহণের সময় পৃথিবীতে অশুভ শক্তির প্রভাব বৃদ্ধি পায়, তাই গ্রহণের সময় তুলসীর ব্যবহার শুদ্ধি করতে সহায়তা করে। একই সঙ্গে, এটি বিশ্বাস করা হয় যে তুলসী থাকলে গ্রহণের সমস্ত নেতিবাচক শক্তি সরিয়ে দেয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, তুলসী হল ত্রুটি বিনাশক, তাই এটি নেতিবাচক শক্তি দূরীকরণে ব্যবহৃত হয়।

  • <p>রোহিনী নক্ষত্রে প্রবেশ করছে সূর্য, এর ফলে এই ৬ রাশির বৃদ্ধি পাবে সমস্যা</p>

    Daily Horoscope21, Jun 2020, 7:47 AM

    বছরের প্রথম সূর্যগ্রহণ, দেখে নিন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

    পুরাতন জ্যোতিষ শাস্ত্রে যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যৎবাণী করে। জ্যোতিষে ১২টি রাশি-মেষ, বৃষভ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন- রাশি রয়েছে। একইরকম ভাবে ২৩টি নক্ষত্রও রয়েছে, যার ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। 

  • <p>সূর্যগ্রহণের পরবর্তী ২৪ ঘন্টায় এই কাজ ভুলেও নয়, আসতে পারে চরম দুর্ভোগ<br />
&nbsp;</p>

    Astrology 202020, Jun 2020, 1:45 PM

    সূর্যগ্রহণের পরবর্তী ২৪ ঘন্টায় এই কাজ ভুলেও নয়, আসতে পারে চরম দুর্ভোগ

    ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ ২১ জুন রবিবার হবে। ভারতীয় সময় অনুসারে, এই সূর্যগ্রহণ সকাল ৯ টা বেজে ১৫ মিনিট থেকে শুরু হয়ে বেলা ৩টা বেজে ০৪ মিনিট অবধি থাকবে। এর জন্য সূচণা হবে ২০ জুন শনিবার রাত ৯ টা বেজে ১৬ থেকে। এটি এই বছরের দীর্ঘতম সূর্যগ্রহণ হবে। এই সূর্যগ্রহণের আগে ২১ জুন ২০০১ সালে হয়েছিল। জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণ চলাকালীন যেমন বিধি নিষেধ রয়েছে, ঠিক সেরকমই গ্রহণের পরবর্তী ২৪ ঘন্টায় মেনে চলা উচিত কিছু নিয়ম। যা হয়তো অনেকেরই অজানা। জেনে নেওয়া যাক জ্যোতিষশাস্ত্রের সেই নিয়মগুলি-

  • undefined

    Life Style20, Jun 2020, 1:12 PM

    'বিরল সূর্যগ্রহণ', বাংলার কোথায়-কখন দেখা যাবে এই 'রিং অফ ফায়ার'

    বিরল সূর্যগ্রহনের সাক্ষী থাকতে চলেছে বাংলা। নতুন বছরের প্রথম সূর্যগ্রহণ। আগামী ২১ জুন অর্থাৎ রবিবার এই সূর্যগ্রহণের মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি আক্ষরিক অর্থেই বিরল। বিভিন্ন প্রান্ত থেকেই দেখা যাবে বিরল রিং অফ ফায়ার। সঠিক নিয়ম না মানলেই এই মহাজাগতিক দৃশ্যটি মিস হয়ে যেতে পারে। কোন সময়ে,কোথায় দেখা যাবে, কী কী বিপদ রয়েছে, জেনে নিন বিশদে।

  • <p>इस टॉपिक पर वैज्ञानिक टागालोगयून ने एक ट्वीट किया था। उसकी गणना के अनुसार जूलियन कलेंडर के मुताबिक हम टेक्निकली 2012 में हैं। ग्रेगोरियन कैलेंडर में बदलाव के कारण एक वर्ष में खो जाने वाले दिनों की संख्या 11 दिन है। 268 सालों से ग्रेगोरियन कलेंडर के तहत (1752-2020) का 11 दिन = 2,948 दिन। &nbsp;2948 दिन/ 365 दिन (प्रति वर्ष)= 8 साल।&nbsp;</p>

    Astrology 202020, Jun 2020, 10:18 AM

    সূর্যগ্রহণ চলাকালীন এই কাজগুলি ভুলেও নয়, দেখা দিতে পারে সমস্যা

    রবিবার, ২১ জুন, ২০২০ সালে সূর্যগ্রহণ এই বছরের প্রথম সূর্যগ্রহণ, যা ভারতের কিছু অংশে পূর্ণ অংশে এই রিং আকারে দৃশ্যমান হবে। তবে দেশের বেশিরভাগ অংশে এটি আংশিকভাবে দৃশ্যমান হবে। সূর্যগ্রহণের ক্ষেত্রে যখন আমরা পৃথিবী থেকে এই দৃশ্য দেখি, সূর্যের বাইরের অঞ্চল আলোকিত হওয়ার কারণে আমরা এটি একটি রিং বলয়াকৃতির দেখে থাকি, যাকে আংশিক বা কৌণিক সূর্যগ্রহণও বলা হয়।

  • <p>রয়েছে পর পর ৩ টি গ্রহণের যোগ, এর ফলে এই রাশিগুলির উপর পড়বে বিরূপ প্রভাব</p>

    Astrology 202018, Jun 2020, 12:39 PM

    ৫০০ বছর পর অবিশ্বাস্য কাকতালীয় যোগ, জেনে নিন বছরের দীর্ঘতম সূর্যগ্রহণের প্রভাব

    সূর্যগ্রহণকে ভারতীয় জ্যোতিষশাস্ত্রে একটি অনন্য ঘটনা হিসাবে বিবেচনা করা হয়। যদিও বিজ্ঞান এটিকে একটি ক্ষুদ্র জ্যোতির্বিজ্ঞানীয় ঘটনা হিসাবে বিবেচনা করে। এই বছর, ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ ২১ জুন রবিবার হবে। ভারতীয় সময় অনুসারে, এই সূর্যগ্রহণ সকাল ৯ টা বেজে ১৫ মিনিট থেকে শুরু হয়ে বেলা ৩টা বেজে ০৪ মিনিট অবধি থাকবে। এর জন্য সূচণা হবে ২০ জুন শনিবার রাত ৯ টা বেজে ১৬ থেকে। এই সূর্যগ্রহণের সময়, এমন গ্রহ এবং নক্ষত্রের যোগ হতে চলেছে যা গত ৫০০ বছরে তৈরি হয়নি। এটি এই বছরের দীর্ঘতম সূর্যগ্রহণ হবে।

  • undefined

    India 15, Jun 2020, 1:53 PM

    সূর্যগ্রহণের সঙ্গে সম্পর্ক রয়েছে করোনা সংক্রমণের, চাঞ্চল্যকর দাবি এবার চেন্নাইয়ের বিজ্ঞানীর

    গতবছর ২৬ ডিসেম্বর সূর্যগ্রহণ হয়েছিল, তার সঙ্গে করোনা সংক্রমণের সম্পর্ক রয়েছে, দাবি করলেন এক ভারতীয় বিজ্ঞানী, এই পরিস্থিতিতে আগামী রবিবারের গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • <p>आपको बता दें कि 21 जून को पूर्ण ग्रहण से 2 हफ्ते पहले लूनर एक्लिप्स पड़ेगा।&nbsp;</p>

     Astrology13, Jun 2020, 11:40 AM

    ২১ জুন রবিবার বছরের প্রথম সূর্যগ্রহণ, গ্রহণের অশুভ প্রভাব থাকবে ৮ টি রাশির উপর

    ২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। যা আষাঢ় মাসের অমাবস্যায় হবে। এই গ্রহণ ভারতেও দৃশ্যমান হবে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই গ্রহণের বড় প্রভাব ফেলবে দেশের উপর। দেশে এটির উপস্থিতির কারণে সূর্যগ্রহণের অশুভ প্রভাব থাকবে ৮ টি রাশির উপর এবং ৪ রাশিচক্র সহ লোকরা গ্রহণের খারাপ প্রভাব থেকে রক্ষা পাবে। এইগ্রহণের অশুভ প্রভাবে সাইক্লোন এবং ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ও ঘটতে পারে। ২২ জুন সৌরগ্রহণের প্রভাব ভারত সহ নেপাল, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইথিওপিয়া এবং কঙ্গোতে দৃশ্যমান হবে।

  • <p>इसके लिए 6 जून की तारिख एस्ट्रोलॉजर्स ने दी है। सुबह 3:24 में ये ग्रहण लगेगा।&nbsp;</p>

    Life Style11, Jun 2020, 4:23 PM

    'অন্ধকার' ঘনিয়ে আসবে দিনের বেলায়, মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব

    ২০২০ সালের প্রথম সূর্যগ্রহন তাও আবার করোনা আবহে। ২১ জুন অর্থাৎ রবিবার সকালেই আধার ঘনিয়ে আসবে। এই সূর্যগ্রহণে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। দুটি চন্দ্রগ্রহণের পর প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে ভারত।

  • గ్రహణం పట్టె సమయానికి ముందు, విడిచిన తర్వాత పట్టు విడుపు స్నానం చేయాలి, మంత్ర ఉపదేశం ఉన్న వాళ్ళు జపం చేయడం అధిక ఫలితం ఉంటుంది, మంత్రోపదేశం లేని వారు కుల దేవత నామ స్మరణ చేయడం మంచిది. అనారోగ్యంతో ఉన్న వారు తినకుండా ఉండలేరు కనుక గ్రహణం పట్టక ముందే తినడం మంచిది, ఆరోగ్యంగా ఉన్న వారు గ్రహణానికి రెండు గంటల ముందు నుండి ఆహారం తీసుకోకూడదు. తిన్న ఆహరం గ్రహణం పట్టే సరికి తిన్న ఆహరం సగమైన జీర్ణం కావలి. గ్రహణం విడిచాక తల స్నానం చేసాకే ఇల్లు, దేవుళ్ళను శుభ్రం చేసి దీపం పెట్టుకుని కొత్తగా వంట చేసుకుని తినాలి.

    Astrology 202026, May 2020, 2:52 PM

    রয়েছে পর পর ৩ টি গ্রহণ, এর ফলে দেখা দিতে পারে প্রাকৃতিক দুর্যোগ

    জুনে দুটি এবং জুলাইতে মাসে একটি গ্রহণের যোগ রয়েছে। চন্দ্রগ্রহণ হবে ৫ জুন, ২১ জুন হবে সূর্যগ্রহণ। এর পরের মাসে ৫ জুলাই পুনরায় গ্রহণের যোগ রয়েছে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই সময় শনি মকর রাশিতে রয়েছে। এই বছরের আগে এই যোগ ১৯৬২ সালে গঠিত হয়েছিল। তারপরে শনি মকর রাশিতে ছিল এবং সেই একইভাবে পরপর তিনটি গ্রহণ হয়েছিল। ৫ জুন জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা। ২১ জুন আষাঢ় মাসের অমাবস্যা। ৫ জুলাই আষাঢ় মাসের পূর্ণিমাতে এই তিনটি গ্রহণের যোগ রয়েছে।