সেনা সরানো  

(Search results - 9)
  • undefined

    India Apr 11, 2021, 10:20 PM IST

    লাদাখের পর এবার ব্রহ্মপুত্রের দিকে নজর চিনের, তিব্বতে বাঁধ তৈরির পরিকল্পনায় উদ্বেগ ভারতের

    পূর্ব লাদাখ সেক্টরের সমস্যা এখনও পুরোপুরি মেটেনি। এই অবস্থায় তিব্বতে একটি বৃহৎ ড্যাম তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে চিনের জিংপিং সরকার। যা নিয়ে ইতিমধ্যেই মাথাব্যাথাক কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতের। সূত্রের খবর পরিবেশবিদদের কথায় চিন যে বিশাল ড্যাম তৈরির তোড়জোড় শুরু করছে তা ভারতের ব্রহ্মপুত্র নদের জলের প্রবাহে সমস্যা তৈরি করবে। আর চিন সরকারে এই পদক্ষেপের মোকাবিলা করা করার জন্য ব্রহ্মপুত্রের নিম্ন অববাহিকা এলাকায় নতুন করে একটি বাঁধের পরিকল্পনা গ্রহণ করেছে।

  • <p>अफसरों के मुताबिक, 20 फरवरी तक दोनों देशों की सेनाएं पीछे हट जाएंगी। इससे पहले रक्षा मंत्री राजनाथ सिंह ने संसद में जानकारी दी थी कि पैगोंग से दोनों सेनाओं के पीछे हटने को लेकर समझौता हुआ है। उन्होंने बताया था कि यह प्रोसेस पूरी होने के 48 घंटे के भीतर फिर कमांडर स्तर की बातचीत होगी।&nbsp;</p>

    India Feb 19, 2021, 5:06 PM IST

    পরিষ্কার প্যাংগং-এর উত্তর ও দক্ষিণ তীর, তারপরেও শনিবার সকাল ১০টায় বৈঠকে ভারত-চিন

    বিতর্কিত প্রাকৃতিক নিয়ন্ত্রণ রেখা এলাকায় সেনা সরানোর কাজ প্রায় শেষের দিকে। প্যাংগং তসোর উত্তর ও দক্ষিণ তীর ফাঁকা হল প্রায় ১০ মাস পর। পূর্ব লাদাখ সেক্টরের অত্যমত ফ্ল্যাস পয়েন্ট ছিল এটি। প্যাংগং লেকের দখল নিতে মরিয়া ছিল চিন।  কিন্তু দীর্ঘ কথা বার্তার পর ভারত ও চিন দুটি দেশই এই এলাকা থেকে সেনা সরিয়ে নিয়েছে। উপগ্রহ চিত্রেও দেখা গেছে এই প্যাংগং-এর দুই তীর থেকে সরানো হয়েছে সেনা ও সমরসজ্জা। 

  • <p>लेफ्टिनेंट जनरल वाई के जोशी के मुताबिक, चीन यह समझ गया था कि वह बल के प्रयोग से एलएसी की पूर्व स्थिति को नहीं बदल सकता। भारत मजबूती से अपने क्षेत्र की रक्षा कर रहा है। उन्होंने बताया कि 29-30 अगस्त को भारतीय सेना ने रेजांग ला और रेचिन ला पर कब्जा कर लिया। इससे अगले दौर की बातचीत में भारत का पक्ष मजबूत हो गया।&nbsp;</p>

    InternationalFeb 18, 2021, 4:56 PM IST

    মসৃণভাবে সম্পন্ন হবে গোটা প্রক্রিয়া, পূর্ব লাদাখ সীমান্তে সেনা সরানো নিয়ে আশা প্রকাশ করল চিন

    টানা দশ মাস ধরে চলা অস্থিরতার পর অবশেষে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় থেকে সেনা সরিয়ে নিতে বাধ্য হয়েছে চিন। সেনাবাহিনীর প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গেছে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীর থেকে সেনার পাশাপাশি সরিয়ে নেওয়া হয়েছে সমরসজ্জাও। সরিয়ে নেওয়া হয়েছে অস্থায়ী পরিকাঠামোগুলি।

  • <p><strong>একটি সূত্র জানাচ্ছে ১৪ ঘণ্টা দীর্ঘ বৈঠকের পরেও লাদাখ সীমান্তের উত্তাপ কমাতে তেমন কোনও সমাধান সূত্র খুঁজে পাওয়া যায়নি। তবে দুই দেশের প্রতিনিধিরা আগামী বৈঠকের বিষয়ে আশাবাদী।।</strong></p>

    India Nov 19, 2020, 10:32 AM IST

    পূর্ব লাদাখ সেক্টরে কার্যত যুদ্ধের ডঙ্কা বাজাচ্ছে লাল ফৌজ, চিনের সেনা সরানোর কথাই সার

    সেনা সরিয়ে নেওয়ার কথা মুখে বললেও পূর্ব লাদাখ সেক্টরে কার্যত যুদ্ধের দামামা বাজাচ্ছে চিনের পিপিলস লিবারেশ আর্মির সদস্যরা। ভারত-চিন অষ্টম পর্যায়ের সামরিক বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছিল দুই দেশের সরকার। এপ্রিল মাসের আগের অবস্থানে ফিরে যাওয়ার জন্যেও রাজি হয়েছিল  কিন্তু বাস্তব বলছে অন্য কথা। সীমান্ত ক্রমশই উত্তাপ বাড়াচ্ছে চিন। আকসাই চিনসহ বিস্তীর্ণ এলাকায় গতিবিধি বেড়েছে চিনা সেনার। 
     

  • <p>एक वरिष्ठ अधिकारी ने बुधवार को एक वेबसाइट से बातचीत में बताया कि अगर लद्दाख में आमतौर पर सालाना 30 हजार मैट्रिक टन राशन की जरूरत होती है तो इस वक्त क्योंकि इलाके में अतिरिक्त जवानों की तैनाती की गई है तो उन्हें कम से कम दो गुना राशन चाहिए होगा। अधिकारी ने कहा कि चीनी सेना (पीएलए) इतनी जल्दी नहीं जा रही तो हम पूरी रणनीति के साथ लंबे वक्त के लिए तैयारी कर रहे हैं। उन्होंने लॉजिटिस्क और 'अडवांस विंटर स्टॉकिंग (AWS)' की तैयारी शुरू कर दी है।</p>

    India Aug 3, 2020, 11:59 AM IST

    সংঘর্ষ এড়াতে পূর্ব লাদাখে পেট্রোলিং প্রোটোকল নিয়ে কথা, প্যাংগং-এর নীল জলে হারিয়ে যাচ্ছে সমাধান সূত্র


    গালওয়ানের স্মৃতি যাতে আর ফিরে না আসে তার জন্য ইতিমধ্যে আলোচনা শুরু করেছে ভারত ও চিন। দুই দেশের কূটনীতিকরা আগামী দিনে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় কী কী নীতি অনুসরণ করা হবে তা নিয়ে আলোচনা শুরু করেছেন। সোজা কথায় সংঘর্ষ এড়াতে একটি পেট্রোলিংং প্রোটোকল নিয়ে কথাবার্তা চলছে দুই দেশের মধ্যে।  অন্যদিকে পূর্ব লাদাখের ১,৫৯৭ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা এলাকায় সেনা সরানো নিয়ে আলোচনা করছেন দুই দেশের সামরিক প্রধানরা। 

  • undefined

    India Jul 7, 2020, 5:32 PM IST

    লাদাখ থেকে চিনা সেনা সরানোর প্রক্রিয়া শেষ হতে পারে বুধবার, হতে পারে আরও এক দফা সামরিক বৈঠক

    লাদাখের বিতর্কিত অঞ্চল থেকে সেনা সরিয়ে নিচ্ছে চিন। পিছু হাঁটছে পিপিলস লিবারেশ আর্মির সদস্যরা। কিন্তু চিন এতটাই শক্তপোক্ত ঘাঁটি তৈরি করেছিল যে সম্পর্ণ রূপে সেনা সরিয়ে নিতে সময় লাগবে বুধবার পর্যন্ত। সূত্রের খবর মঙ্গলবার গালওয়ান উপত্যকা অর্থাৎ ১৪ নম্বর পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এদিনই সেনা সরিয়ে নেওয়ার সমস্ত প্রক্রিয়া শেষ হবে হটস্প্রিং অর্থাৎ ১৫ নম্বর পেট্রোল পয়েন্ট থেকে। কিন্তু গোগরা এলাকা অথবা ১৭এ পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার কাজ শেষ হবে আগামিকাল। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও সময় লাগবে বলেই সেনা বাহিনী সূত্রের খবর। সম্ভবত  জুলাই মাসে  ভারত চিন সামরিক পর্যায়ে আরও একটি বৈঠক হতে পারে বলেই মনে করছেন সেনা কর্তারা। 
     

  • undefined

    India Jul 2, 2020, 1:55 PM IST

    গালওয়ান থেকে কিছুটা পিছু হঠল চিন, তবে সেনা সরাতে নারাজ লাল ফৌজ

    ভারত ও চিনের মধ্যে কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠক, দীর্ঘ ১২ ঘণ্টার ম্যারাথন বৈঠক হয় দু'তরফের, সেনা সরানোর প্রক্রিয়া জটিল তা কার্যত মানছে ২ দেশ, মুখে সেনা পিছিয়ে নেওয়ার কথা বললেও সরাচ্ছে না চিন।

  • <p>आकाश सतह से हवा में मार करने वाली मिसाइल है। यह चंद सेकंड में ही दुश्मन के लड़ाकू विमानों और ड्रोन को तबाह कर सकती है। इससे बेहद ऊंचाई वाले दुर्गम इलाकों में भी दुश्मन को धूल चटाया जा सकता है।&nbsp;</p>

    India Jun 29, 2020, 4:08 PM IST

    চিনকে শায়েস্তা করতে নিজেকে সাজাচ্ছে ভারত, আসছে ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম

    গত ১৫ জুন গালওয়ান সীমান্তে চিন বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর থেকেই সবরকম পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত করে রেখেছে ভারত। ১৯৬২ সালের সঙ্গে এখনকার ভারতের যে কোনও মিল নেই সেটাও জানে বেজিং। তাই চিনের সঙ্গে কূটনৈতিক ভাবে সমস্যা সমাধানের কথা বললেও লাদাখে অতিরিক্ত স্থল সেনা মোতায়েন করেছে ভারত। এবার এয়ার ডমিন্যান্সও শুরু করেছে ভারত। সামরিক শক্তি আরও মজবুত করেই এবার কোমর বেঁধে চিনকে জবাব দিতে নামছে নয়াদিল্লি। আর এর মধ্যেই আমেরিকা, প্রান্স, ইজরায়েল, রাশিয়া থেকে কমপক্ষে আরও ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম পেতে চলেছে ভারত। ফলে এদেশের ওপর দাদাগিরি ফলানো যে অত সহজ হবে না তা টের পাচ্ছে বেজিংও।

  • undefined

    India Jun 28, 2020, 10:19 AM IST

    'ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়তে'ই কি চিনের ১৬টি সেনা ছাউনি, গালওয়ানে ভারী হচ্ছে 'ড্রাগনের পায়ের ছাপ'

    যত দিন যাচ্ছে সীমান্তবর্তী এলাকায় ততই ভারী হচ্ছএ ড্রাগনের পায়ের ছাপ। সেনা সরানোর কথা দূর অস্ত। ধীরে ধীরে প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখার ধার ঘেঁসে সৈন্য জামায়েত করছে চিনের পিপিলস লিবারেশন আর্মি। সদ্যো পাওয়া একটি স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গালওয়ান নদী বরাবর বেশ কয়েকটি ত্রিপলের ছাউনি তৈরি হয়েছে। বিশেষজ্ঞদের মতে এগুলি লাল ফৌজের সেনা ছাউনি।