স্মার্ট কার্ড  

(Search results - 19)
  • <p>করোনা আবহে কলকাতা মেট্রোয় জারি করা হয়েছে একাধিক নতুন নিয়ম।  থুতু ফেললেই জরিমানা ৫০০ টাকা। যাত্রীদের এই বিষয়ে সচেতন মেট্রো স্টেশনে ইতিমধ্যেই দেওয়া হয়েছে পোস্টার। </p>

    Kolkata11, Sep 2020, 11:28 AM

    সোমবার চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোও, রয়েছে আগের সুবিধা

    উত্তর-দক্ষিণ মেট্রোর পাশাপাশি আগামী সোমবার থেকে যাত্রীদের জন্য খুলে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোও।  এই খবর জানিয়েছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী।তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী সংখ্যা তুলনামূলক ভাবে অনেক কম থাকায় যাতায়াতের জন্য ই-পাস লাগবে না। শুধু স্মার্ট কার্ড ব্যবহার করেই যাতায়াত করা যাবে। উল্লেখ্য , উত্তর-দক্ষিণ মেট্রোর যাত্রীদের ক্ষেত্রে ই-পাস বাধ্যতামূলক।নিট পরীক্ষার্থীদের কথা ভেবে আগামী রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে ওই দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে।  
     

  • One nation one ration card from june 1st

    Business8, Sep 2020, 1:41 PM

    রেশন কার্ডে কি আপনার নাম বাদ পড়েছে, জেনে নিন কী করবেন

    রেশন কার্ডের তালিকা থেকে কি বাদ পড়েছে আপনার নাম। রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা করেছে কেন্দ্র সরকার ৷ যাদের নাম বাদ পড়েছে তারা ফের নিজেদের নাম রেজিস্টার করাতে পারবেন। গোটা বিশ্ব জুড়ে কেন্দ্র সরকার এক দেশ এক রেশন কার্ড  সুবিধা চালু করে দিয়েছে।

  • <p>সূত্রের খবর, মাত্র একটি গেট এন্ট্রি ও একটি এক্সিট গেট হিসেবে থাকবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে ও ট্রেনে মার্কিং করে দিতে হবে। সমস্ত যাত্রী ও কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। যাঁদের মাস্ক নেই তাঁদের জন্য অর্থের বিনিময়ে মেট্রো কর্তৃপক্ষ মাস্ক দেওয়ার ব্যবস্থা করবে।<br />
 </p>

    Kolkata4, Sep 2020, 11:16 AM

    অগ্রিম 'বুক' করে চড়তে হবে, NEET-র জন্য ১৩ সেপ্টেম্বর চলতে পারে বিশেষ মেট্রো

     করোনা আবহে পরিষেবা ফের চালু হলে স্মার্ট কার্ড পাঞ্চ করেই সরাসরি মেট্রো স্টেশনে ঢোকা নাও যেতে পারে। বিমানবন্দরের মতো কোনও অ্যাপ বা নির্দিষ্ট লিঙ্কের মাধ্যমে যাত্রার সময় আগাম জানিয়ে পাস বুক করতে হবে। উল্লেখ্য,  মেট্রোর ট্রায়াল রান শুরু হতে পারে আগামী ১৩ সেপ্টেম্বর। নিট পরীক্ষার দিনে স্পেশাল মেট্রো চালাতে অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার।   পাশপাশি  রাজ্য-মেট্রোর বৈঠকে, যাত্রী-সংখ্যা নিয়ন্ত্রণের উপায় খুঁজতে গিয়েই ই-বোর্ডিং পাসের কথা ওঠে। এর জন্য অ্যাপ এবং প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির ক্ষেত্রে রাজ্য প্রশাসন ও পরিবহণ দফতর মেট্রোকে সাহায্য করবে বলে খবর। 'পথ দিশা' অ্যাপের মাধ্যমে ওই লিঙ্ক যাত্রীদের কাছে পৌঁছে দেওয়া যায় কি না, সেটাও ভাবা হচ্ছে। 

  • <p>৪ ঘণ্টা অন্তর লিফটের বোতাম ও এসক্যালেটর স্যানিটাইজ় করতে হবে। দিনের শেষে রেক ও স্টেশনও স্যানিটাইজ় করতে হবে।যাত্রীর উপসর্গ থাকলে হাসপাতালে পাঠাতে হবে। যাত্রী সচেতনতায় স্টেশনে নিয়মিত ঘোষণা করতে হবে। প্রান্তিক স্টেশনে কিছু ক্ষণ খোলা থাকবে ট্রেনের দরজা।</p>

    Kolkata3, Sep 2020, 2:23 PM

    কলকাতায় আচরণবিধি পাঠাল কেন্দ্র, আজ রাজ্য-মেট্রোর জরুরি বৈঠক


     লকডাউনে টানা অনেক মাস বন্ধ থাকার পরে এবার পরিষেবা চালু করতে চলেছে কলকাতা মেট্রো। করোনা বিধি মেনে কীভাবে মেট্রো চলবে, সেটা ঠিক করতে একটি আদর্শ আচরণবিধি তৈরি করেছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। সেই আচরণবিধির খসড়া কলকাতা মেট্রো কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছেছে। ওই নির্দেশিকা নিয়েই  বৃহস্পতিবার  রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছে মেট্রো কর্তৃপক্ষ।


     

  • <p> <br />
তবে আচমকাই একসঙ্গে স্মার্টকার্ডের অনলাইন রিচার্জ করতে গিয়ে বেড়েছে ভীড়। সার্ভারের সমস্যায় পড়েছেন যাত্রীরা। মেট্রো সূত্রে খবর,  বুধবার টেকনিক্যাল টিম বিষয়টি খতিয়ে দেখে দ্রুত সমস্যার সমাধান করবে।</p>

    Kolkata2, Sep 2020, 10:39 AM

    মেট্রোর স্মার্টকার্ডের অনলাইন রিচার্জে ভীড়, কীভাবে বুকিং করবেন জেনে নিন


    মেট্রোর দরজা খোলার অপেক্ষায় যাত্রীরা। এগিয়ে আসছে দিন। সামাজিক দূরত্ব বজায় রাখতে আনলক ৪-এ শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহারেই অনুমতি দিতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।  টাকা দেওয়া যাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা মোবাইল ওয়ালেটের মাধ্যমে। এদিকে স্মার্টকার্ডের অনলাইন রিচার্জ করতে গিয়ে সমস্যায় পড়েছেন যাত্রীরা। মেট্রো সূত্রে খবর,  বুধবার টেকনিক্যাল টিম বিষয়টি খতিয়ে দেখে দ্রুত সমস্যার সমাধান করবে।


     

  • প্রাক্তন মুখ্যমন্ত্রী ডাঃ বিধান চন্দ্র রায়-এর সেই আন্ডারগ্রাউন্ড রেলপথ নির্মাণের ধারণাটিকে বাস্তব করতে  ফরাসী বিশেষজ্ঞদের একটি দল একটি সমীক্ষা করেছিল। তবে এ বিষয়ে সমাধান কিছুই আসেনি।

    Kolkata31, Aug 2020, 5:05 PM

    ৮ সেপ্টেম্বর থেকে রাজ্য়ে চালু মেট্রো,সংক্রমণ এড়াতে কেবলই স্মার্ট কার্ডে পরিষেবা

    আগামী ৮ সেপ্টেম্বর  থেকে শুরু হতে চলেছে কলকাতা মেট্রো রেলের পরিষেবা। পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক-৪ পর্ব।  ইতিমধ্য়েই ৭ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাই করোনা যুদ্ধে ফের চালু হতে চলেছে পাতাল রেল।
     

  • <p>ইতিমধ্যেইসমস্ত রকম প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দিয়েছিলেন তিনি। তবে এক্ষেত্রে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে গ্রাহকদের।</p>

    Business31, Aug 2020, 1:46 PM

    ওটিপি দিলেই এবার তোলা যাবে রেশন, নয়া নিয়ম চালু গোটা বাংলায়

    ডিজিটাল রেশন কার্ডের ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল রাজ্য। ওটিপি দেখালেই এবার থেকে মিলবে রেশন। নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ আপনার এই রেশন আর তুলতে পারবেন না। গ্রাহকদের নিরাপত্তার কথা ভেবে বিশেষ উদ্যোগ নিল রাজ্য খাদ্য দফতর।

  • <p>ইতিমধ্যেইসমস্ত রকম প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দিয়েছিলেন তিনি। তবে এক্ষেত্রে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে গ্রাহকদের।</p>

    Business12, Aug 2020, 5:34 PM

    হারিয়ে ফেলেছেন আপনার মূল্যবান রেশন কার্ড, জেনে নিন কি করবেন

     হারিয়ে যাওয়া রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা করেছে কেন্দ্র সরকার। উন্নত পরিষেবা দেওয়ার জন্য ভারত সরকার তাদের ওয়েবসাইটে বিশেষ পরিষেবা চালু করেছে। শুধু ওয়েবসাইটেই নয়, এর পাশাপাশি আরও একটি 'ইপিডিএস' অ্যাপ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমেই নয়া রেশন কার্ড তৈরি করতে পারবেন উপভোক্তারা।

  • One nation one ration card from june 1st

    Business4, Aug 2020, 5:52 PM

    রেশন কার্ডের নয়া নিয়মটি মনে আছে তো, নাহলে পড়তে পারেন বড়সড় বিপদে

    ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে  একের পর এক পরিবর্তন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।  আধার, প্যানের  ভোটার কার্ডের পর রেশন কার্ডকেও ডিজিটাল কার্ডের আওতায় আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।  রেশন কার্ড তৈরির সমস্যায় অনেকেই ভুক্তভোগী। রেশন কার্ড এর গুরুত্ব সবথেকে বেশি টের পাওয়া গেছে এই লকডাউনে। কিছুদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন আগামী দিনে রাজ্যে যাতে রেশন বন্টন পদ্ধতিতে কোন অভিযোগ না আসে তার জন্য স্বচ্ছতা আনতে এসএমএস ওটিপি অথবা বায়োমেট্রিক পদ্ধতি আনতে চলেছে রাজ্য।  ইতিমধ্যেইসমস্ত রকম প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দিয়েছিলেন তিনি। তবে এক্ষেত্রে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে গ্রাহকদের।

  • <p>গ্রাহকদের নামে একাধিক 'ভুয়ো রেশন', প্রতিবাদ করায় 'প্রাণনাশের হুমকি' বিজেপি নেতাকে<br />
 </p>

    Business27, Jul 2020, 6:33 PM

    রেশন কার্ড নিয়ে সমস্যায় ভুগছেন, বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

    এবার রেশন কার্ড নিয়ে বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। রেশন কার্ড তৈরি নিয়ে এবার নয়া ব্যবস্থা চালু করল মোদি সরকার। রেশন কার্ড নিয়ে প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ জানাতে পারবেন গ্রাহকেরা। কিছু জায়গায় রাজ্য সরকার আলাদা আলাদা হেল্পলাইন নাম্বারও জারি করেছে।

  • One nation one ration card from june 1st

    Business14, Jul 2020, 2:43 PM

    বাদ পড়তে পারে এই সমস্ত রেশন কার্ড, আপনারটা নেই তো সেই তালিকায়

    এবার রেশন কার্ড নিয়ে বড়সড় পদক্ষেপ নিল সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ফ্রি-তে রেশন দিচ্ছে সরকার। এই যোজনার আওতায় দেশের ৮০ কোটিও বেশি মানুষকে এই সুবিধা দেওয়া হবে । এর মধ্যেই সামনে এসেছে বেশ কিছু জাল রেশন কার্ড।

  • Kolkata2, Jul 2020, 6:25 PM

    এবার ঘরে বসেই রিচার্জ মেট্রোর স্মার্ট কার্ড, স্পর্শ এড়াতেই পদক্ষেপ রেলের

    বৃহস্পতিবার থেকে ঘরে বসেই রিচার্জ করা যাচ্ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড।  ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব স্টেশনে থাকছে স্মার্ট কার্ড রির্চাজের স্বয়ংক্রিয় যন্ত্র। তার জন্য কলকাতা মেট্রো রেলের তরফে একটি ওয়েবসাইটও দেওয়া হয়েছে।নেট ব্যাঙ্কিং, ডেবিট ও ক্রেডিট কার্ড মারফত  কার্ডের টাকা মেটানো যাবে।
     

  • সেক্টর ফাইভ স্টেশনে হবে উদ্বোধনী অনুষ্ঠান। প্রথম পর্যায়ে ইস্ট-ওয়েস্ট চলবে সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত। ৫.‌৮ কিলোমিটার এই পথে ট্রেন অতিক্রম করবে ৬ টি স্টেশন।

    Kolkata28, May 2020, 12:37 PM

    বৃহস্পতিবার কলকাতা মেট্রোর ট্রায়াল রান শুরু, সংক্রমণ রুখতে চালু শুধুই স্মার্ট কার্ড

    বৃহস্পতিবার থেকেই দুই মেট্রোর মহড়া দেওয়া শুরু হচ্ছে। লকডাউনের পর যাত্রী পরিবহণে সুবিধা দিতেই এই উদ্য়োগ। সংক্রমণ রুখতে টোকেন বন্ধ করে স্মার্টকার্ড চালু । ১০০ টাকা দিয়ে স্মার্ট কার্ড কেটে তবেই মেট্রোয় ওঠা যাবে। 

  • ডিজিটাল রেশন কার্ড

    Life Style8, May 2020, 4:19 PM

    ডিজিটাল কার্ড ছাড়াই এবার মিলবে রেশন, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

    রেশন কার্ড নিয়ে বড়সড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। এবার ডিজিটাল রেশন কার্ড ছাড়াই রেশন পাওয়া যাবে। রাজ্য ক্যাবিনেট কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লকডাউনের জেরে বহু মানুষ এখনই কর্মহীন হয়ে পড়েছে।

  • মেট্রোর ছবি

    Kolkata13, Feb 2020, 1:04 PM

    বৃহস্পতিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর শুভ উদ্বোধন, থাকছে একাধিক সুবিধা

    ইস্ট-ওয়েস্ট মেট্রোতেও স্মার্ট কার্ড ব্য়বহার করা যাবে। ভাড়া, প্রথম ২কিমির জন্য় ৫ টাকা, সর্বাধিক ১০ টাকা। প্রতিটি স্টেশনে থাকছে শৌচালয়, কামরায় হুইল চেয়ার। প্রতি ২০ মিনিট অন্তর ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা থাকবে।