হিমবাহ  

(Search results - 32)
  • undefined

    Life StyleMar 22, 2021, 1:56 PM IST

    দ্রুত গতিতে গলছে হিমবাহ, জলস্তর বৃদ্ধির ফলে বিপদসীমায় এশিয়ার বেশিরভাগ অঞ্চল জানাচ্ছে সমীক্ষা

    জলবায়ু পরিবর্তন চলছে দ্রুত গতিতে চলেছে। এর ফলে হিমবাহ গলতে শুরু করেছে অত্যন্ত দ্রুত গতিতে। এর ফলে ভয়ানক এক পরিস্থিতির সম্মুখিন হতে চলেছে গোটা বিশ্ব। ধ্বংসের মুখে দাঁড়িয়ে গোটা পৃথিবী। অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডের বরফ এই বিশ্ব উষ্ণায়ণের ফলে দ্রুত গলতে শুরু করেছে। প্রায় ৫০টি দেশের আন্তর্জাতিক সংস্থার বিজ্ঞানীরা ১১ টি স্যাটেলাইটের সাহায্যে পর্যবেক্ষণ চালিয়ে এই বিষয়ে এক সমীক্ষা চালিয়েছেন। আর এই সমীক্ষার ফলেই সামনে এসেছে এক ভয়াবহ বিষয়। যা শুনলে কপালে চিন্তার ভাঁজ পড়বে আপনারও। গবেষকদের মতে গত ৫০ বছরে ৬.৪ হাজার মিলিয়ন টন বরফ হলে গিয়েছে। যার ফলে সমুদ্রের স্তর ১৭ সেমি বৃদ্ধি পেয়েছে।

  • <p>एक्सपर्ट्स आकलन करते हैं कि मलबा और गाद के कारण ऋषिगंगा का पानी रुक गया है। यानी ऊपर से जो पानी आ रहा है, वो कहीं न कहीं रुका हुआ है। ऋषिगंगा के पास एक झील दिखाई दे रही है। उसमें कितना पानी जमा होगा, आकलन नहीं किया जा सकता। अगर यह टूटी, तो विनाश आना तय है।<br />
&nbsp;</p>

    India Feb 21, 2021, 8:11 PM IST

    হিমবাহ হ্রদ্রের তল পেতে হেলিকপ্টারে অভিযান, কঠিন পথে নৌবাহিনীকে সাহায্য বিমান বাহিনীর

    উত্তরাখণ্ডে তৈরি হওয়া হিমবাহ হ্রদের গভীরতা পরিমাপ করতে ভারতীয় নৌ ও বিমান বাহিনী যৌথ অভিযান চালায়।শনিবার অর্থাৎ ২০ ফেব্রুয়ারি  উত্তরাখণ্ডের তপোবন এলাকা থেকে পাঁচ কিলোমিটার দূরে ঋষিগঙ্গা নদীর ওপর তৈরি হয়েছে নতুন হ্রদটি। আর সেটি খতিয়ে দেখতে ভারতীয় সেনা বাহিনার অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার নিয়ে পাড়ি দেয় বিমান ও নৌ  বিহানীর জওয়ানরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে এই হ্রদটি।  

  • undefined

    India Feb 17, 2021, 10:25 PM IST

    হিমবাহ ধসে তৈরি হওয়া নতুন হ্রদে পৌঁছেছে উদ্ধারকারী দল, দেখুন ভয়ঙ্কর পাকদণ্ডীর সেই ভিডিও

    এক সপ্তাহেরও বেশি সময় কেটে গেছে। এখনও অধিকাংশ এলাকায় স্পষ্ট চিহ্ন রয়েছে প্রকৃতির ধ্বংসলীনার। বুধবার উদ্ধারকারী দলের সদস্যরা পৌঁছে গেছেন নতুন তৈরি হওয়া হিমবাহ হ্রদের বেশ ক্যাম্পে। চামোলি বিপর্যয়ের পরই ঋষিগঙ্গার ওপর তৈরি হয়েছে নতুন এই হিমবাহ হ্রদের। হ্রদটি বিপজ্জনক বলে আগেই জানিয়ে দিয়েছিলেন বিশেষজ্ঞরা। 

  • <p>यह तस्वीर कुछ दिन पुरानी है। इस तरह रेस्क्यू टीम को मलबे में दबे लोगों को निकालने का कोशिश करनी पड़ रही है।</p>

    India Feb 15, 2021, 11:18 PM IST

    তপোবন টানেল থেকে উদ্ধার আরও ৩টি দেহ, ৯ দিনে উত্তরাখণ্ডের বিপর্যয়ে মৃত্যু বেড়ে ৫৬

    ভয়ঙ্কর ধ্বংসস্তূপ থেকে এখনও উদ্ধার হচ্ছে একের পর এক নিথর দেহ। সোমবার সন্ধ্যে পর্যন্ত উদ্ধারকারী দল ধ্বংসস্তূপ সরিয়ে মোট পাঁচটি দেহ উদ্ধার করেছে। যার মধ্যে তিনটি উদ্ধার হয়েছে ১.৭ কিলোমিটার লম্বা তপোবন টানেল থেকে। এই টানেলে ২৫ জন শ্রমিক আটকে পড়েছিলেন। এপর্যন্ত সবমিলিয়ে ৫৬ জনের দেহ উদ্ধার হয়েছে।

  • undefined

    India Feb 12, 2021, 7:50 PM IST

    ঋষিগঙ্গার ওপর জেগে উঠেছে 'ভয়ঙ্কর হ্রদ', আরও বড় বিপদ ডেকে আনতে পারে উত্তরাখণ্ডে

    সময় যত গড়াচ্ছে ততই সামনে আসছে প্রাকৃতিক তাণ্ডবের ভয়ঙ্কর ছবি। গত রবিবার হিমবাহ ফেটে গিয়ে তুষার ধস আর প্রবল বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছিল উত্তরাখণ্ডের চামোলি। এখনও পর্যন্ত স্বাভাবিক হয়নি পরিস্থিতি। এরই মধ্যে সামনে এল এক ভয়ঙ্কর ছবি। উপগ্রহ চিত্রে দেখাযাচ্ছে প্রাকৃতির বিপর্যয়ের কারণে তৈরি হয়েছে একটি হ্রদ।

  • undefined

    India Feb 11, 2021, 4:56 PM IST

    ঋষিগঙ্গার জলে অশনি সংকেত দেখছে প্রশাসন, বন্ধ করা হল তপোবন টানেলের উদ্ধারকাজ

    এদিন টানেল সংলগ্ন ঋষিগঙ্গার জলের স্তর বেড়ে যায়। আর সেই কারণে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে উদ্ধারকাজে।  নদীর জলস্তর বেড়ে যাওয়ার টানেল খালি করতে বলা হয়েছে উদ্ধারকারী দলের সদস্যদের। উত্তরাখণ্ড পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে, ঋষিগঙ্গা নদীতে ধীরে ধীরে জল বাড়ছে।

  • undefined

    India Feb 10, 2021, 10:22 PM IST

    তপোবন টানেলে আটকে পড়াদের হদিশ পেতে উড়ছে ড্রোন, ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারও

    সময় যত যাচ্ছে জীবনের আশা ততই ক্ষীন হয়ে আসছে। কিন্তু হাল ছাড়তে রাজি নয় উদ্ধারকরী জওয়ানরা। উদ্ধারকাজে ব্যবহার করা হচ্ছে ড্রোন আর শিকারি সারমেয় বাহিনীকেও। 
     

  • undefined

    India Feb 9, 2021, 11:47 PM IST

    ৬০ ঘণ্টা লড়াইয়ের পর সাফল্য, উত্তরাখণ্ডের তপোবন টানেলে প্রবেশ, দেখুন সেই রুদ্ধশ্বাস ভিডিও

    উত্তরাখণ্ডের প্রাকৃতিক বিপর্যের প্রায় ৬০ ঘণ্টা পরে তপোবন টানেলের ভিতরে প্রবেশ করতে পারল ভারত তিব্বত সীমান্ত পুলিশ বাহিনী ও রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। কঠোর পরিশ্রমের পর  একটি দল খুব সাবধানতার সঙ্গে সুড়ঙ্গের ভিতরে প্রবেশ করে। অনুমান করা হচ্ছে প্রায় আড়াই কিলোমিটার  দৈর্ঘ্যের এই টানেলে ২৫-৩০ জনের একটি দল আটকে রয়েছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে উদ্ধারকারী দলের সদস্যরা উচ্চ দৃশ্যমানতার জ্যাকেট আর হলুদ হার্ডহাট পরে সুড়ঙ্গে প্রবেশ করছে। তুষার ধস আর প্রবল জলোচ্ছ্বাসের কারণে সুড়ঙ্গটি প্রায় চাপা পড়ে গিয়েছিল। 

  • উত্তরাখন্ডে কাজে গিয়ে নিখোঁজ পুরুলিয়ার ২ যুবক
    Video Icon

    West BengalFeb 9, 2021, 1:33 PM IST

    উত্তরাখন্ডে কাজে গিয়ে নিখোঁজ পুরুলিয়ার ২ যুবক

    উত্তরাখন্ডে কাজে গিয়েছিলেন পুরুলিয়ার দুই যুবক। তাঁদেরই এখন কোনও খোঁজ মিলছে না। জোশীমঠে হিমবাহে ধসের পর থেকে নিখোঁজ তাঁরা। তাঁদের চিন্তায় এখন ঘুম উড়েছে পরিবারের সদস্যদের।

  • উত্তরাখন্ডে দুঃসাহসিক অভিযানে প্রাণের ঝুঁকি নিল আইটিবিপি, কাদায় ঢেকে যাওয়া সুড়ঙ্গে মিলল প্রাণের স্পন্দন
    Video Icon

    India Feb 9, 2021, 12:48 AM IST

    কাদায় ঢেকে যাওয়া সুড়ঙ্গে মিলল প্রাণের স্পন্দন, উত্তরাখন্ডে দুঃসাহসিক অভিযানে প্রাণের ঝুঁকি নিল আইটিবিপি

    ৭ ফেব্রুয়ারি উত্তরাখন্ডে হিমবাহে ধস। সেখানেই হিমবাহ ধসের কবলে পড়ে অসংখ্য মানুষ। উদ্ধারকার্য শুরু করে ইন্দো-তিব্বতীয় বর্ডার পুলিশ। ১২ জনকে উদ্ধার করা হয় সেখানে।

  • undefined

    India Feb 8, 2021, 11:17 PM IST

    হিমবাহ ফেটে নয়, পাহড় থেকে প্রচুর বরফ নেমে যাওয়াতেই বিপর্যয় চামোলিতে

    উত্তরাখণ্ডের পুরো পরিস্থিতি পর্যালোচনার জন্য সোমবার মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত ইসরোর বিজ্ঞানী, ভারত তিব্বত সীমান্ত পুলিশ বাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেন। তারপরই তিনি বলেন হিমবাহ ফেটে গিয়ে নয়, এই প্রাকৃতিক বিপর্যের কারণ পাহাড় থেকে কয়েক মিলিয়ন টন বরফ হঠাৎ করে নেমে যাওয়া। 

  • undefined

    India Feb 8, 2021, 8:29 PM IST

    উত্তরাখণ্ডে উদ্ধারকাজে দিনরাত এক করছে ভারতীয় সেনা, রাতের অন্ধকারেও চলছে অভিযান

    কঠোর পরিশ্রমের পর অবশেষ সোমবার একটি টানেলের মুখ পরিষ্কার করতে পেরেছে ভারতীয় সেনা বাহিনীর জওয়ানরা।  নন্দাদেবীর প্রাইমা হিমবাহ ভেঙে গিয়ে তুষার ধস আর প্রবল জলোচ্ছ্বে ভাসিয়ে নিয়ে যায় টানেলটি। 
     

  • <p><strong>&nbsp;বিশেষজ্ঞদের মতে হিমবাহ হ্রদ বিস্ফোরণ হয়ে প্লাবিত হয়ে যায় বিস্তীর্ণ এলাকায়। সেই জলই বয়ে যায় সংশ্লিষ্ট নদীগুলিতে। জলবায়ু পরিবর্তনেই দায়ি করা হয়েছে এই বিপর্যয়ের জন্য।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Feb 8, 2021, 6:31 PM IST

    প্রাইমা ফেসি হিমবাহ ঝুলে রয়েছে, বিপর্যয়ের কারণ দেখতে আকাশ পথে পরিদর্শন DRDO-র

    ডিআরডিও-র পক্ষ থেকে সংবাদ সংস্থা এএনআই-কে জানান হয়েছে, দলটি একটি বিমান থেকে হিমবাহের সমীক্ষা করেছিল। চামোলেতে যে জায়গায় মূল ঘটনাটি ঘটে সেই এলাকাও তারা পরিদর্শন করে। চামোলি সংলগ্ন অবস্থায় রয়েছে প্রাইমা ফেসি হিমবাহ। প্রাইমা হিমবাহকে বর্তমানে দেখে মনে হচ্ছে একটি ঝুলন্ত হিমবাহ।

  • undefined

    India Feb 8, 2021, 4:30 PM IST

    হিমালয়ের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলেই কি উত্তরাখণ্ডের বিপর্যয়, কতটা গলেছে হিমবাহ

    রবিবার হিমবাহ ভেঙে গিয়ে তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে যায় উত্তরাখণ্ডের চামোলি জেলা। প্রাকৃতিক এই বিপর্যয়ের কারণে প্রবল জলোচ্ছ্বাস হয় ধৌলিগঙ্গা ও অলোকানন্দা নদীতে। ভেসে যায় বেশ কয়েকটি গ্রাম। প্রাকৃতিক বিপর্যয়ের কবলে পড়ে প্রচুর মানুষ নিখোঁজ হয়ে যায়। এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ১৮ জনের দেহ। ২০০ জনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে প্রশাসন। প্রশ্ন উঠছে কী কারণে এই প্রাকৃতিক বিপর্যয়? 

  • ৭ ফেব্রুয়ারি উত্তরাখন্ডে হিমবাহে ধস। সেখানেই কাজে গিয়েছিলেন বাংলার ৮ জন। ঘটনার পর থেকেই খোঁজ মিলছে না তাঁদের। এমনটাই জানিয়েছেন শ্রমিকদের পরিবার।
    Video Icon

    India Feb 8, 2021, 4:09 PM IST

    উত্তরাখন্ডে ধস, নিখোঁজ মহিষাদলের ৮ শ্রমিক

    ৭ ফেব্রুয়ারি উত্তরাখন্ডে হিমবাহে ধস। সেখানেই কাজে গিয়েছিলেন বাংলার ৮ জন। ঘটনার পর থেকেই খোঁজ মিলছে না তাঁদের। এমনটাই জানিয়েছেন শ্রমিকদের পরিবার।