৩৭০ ধারা  

(Search results - 121)
  • undefined

    India 16, Feb 2020, 10:07 PM IST

    গোটা দুনিয়ার চাপেও প্রত্যাহার হবে না নাগরিকত্ব আইন, জানিয়ে দিলেন মোদী

    এ দিন নিজের সাংসদ এলাকা বারাণসীতে একটি জনসভায় প্রধানমন্ত্রী বলেন, '৩৭০ ধারা প্রত্যাহার হোক অথবা নাগরিকত্ব আইন প্রণয়ন, এই সিদ্ধান্তগুলির জন্য বছরের পর বছর অপেক্ষা করেছেন দেশবাসী।'

  • हालांकि जिस चीज ने लोगों का सबसे अधिक ध्यान खींचा वह उनका बस्ते में बजट दस्तावेजों को रखकर लाना रहा। इसकी तुलना परंपरागत भारतीय बही खातों के बस्ते से की गई।

    India 2, Feb 2020, 12:05 AM IST

    'মন কি বাত' শুনলেন অর্থমন্ত্রী, বাজেটে ৩০ হাজার কোটি পেল কাশ্মীর

    কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর বাজেটের দিকে তাকিয়ে ছিল উপত্যকা। ভূস্বর্গের জন্য় মোদী সরকার কী করে, তা জানতে সকাল থেকেই টিভিতে নজরে রেখেছিল জম্মু কাশ্মীরের বাসিন্দারা। তাদের নিরাস করলেন না  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে জম্মু-কাশ্মীরের জন্য় ৩০,৭৫৭ কোটি এবং লাদাখের জন্য ৫,৯৫৮ কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার।

  • বাজেট অধিবেশন শুরু হল রাষ্ট্রপতির ভাষণে

    India 31, Jan 2020, 1:47 PM IST

    বাজেট অধিবেশনের শুরুতেই নাগরিকত্ব প্রসঙ্গ রাষ্ট্রপতির গলায়, বললেন 'প্রতিবাদের নামে হিংসা দেশকে দুর্বল করে'

    বাজেট অধিবেশন শুরু হল রাষ্ট্রপতির ভাষণে, সেন্ট্রাল হলে যৌথ অধিবেশেন ভাষণ দিলেন কোবিন্দ, নাগরিকত্ব আইনের প্রশংসা রাষ্ট্রপতির গলায়, ৩৭০ ধারা বিলোপ নিয়েও বক্তব্য রাখলেন কোবিন্দ।

  • ফের খুলল ঐতিহাসিক জামিয়া মসজিদ
    Video Icon

    India 21, Dec 2019, 4:16 PM IST

    কাটল চার মাসের নির্বাসন, ফের খুলল ঐতিহাসিক জামিয়া মসজিদ

    চলতি বছর  অগস্টে  কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। সেই সময় থেকেই বন্ধ ছিল শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদ। প্রায় চার মাস পর ফের খুলল মুসজিদের বন্ধ দরজা। প্রার্থনার জন্য খুলে দেওয়া হল মসজিদের দরজা। 
     

  • undefined

    India 20, Nov 2019, 10:08 AM IST

    একশো দিন পার করে স্বাভাবিক হল কাশ্মীর, বিক্ষোভ ভুলে ছন্দে উপত্যকা

    স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, ৩৭০ ধারা প্রত্যাহারের প্রতিবাদেই এতদিন দোকান ঠিকমতো খুলছিলেন না ব্যবসায়ীরা। কিন্তু যেহেতু ধীরে ধীরে জনজীবন স্বাভাবিক ছন্দে ফিরছিল, তাই এবার দোকানও খোলা সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। 

  • তিন মাসের বিরতির পর  কাশ্মীরে  ফের শুরু রেলযাত্রা
    Video Icon

    India 12, Nov 2019, 10:32 AM IST

    তুষারের চাদরে উপত্যকা, তিন মাসের বিরতির পর ফের শুরু রেলযাত্রা


    গত কয়েকদিন ধরেই টানা তুষারপাত চলছে কাশ্মীর জুড়ে। সাদা বরফের চাদরে ছেয়ে গিয়েছে  উপত্যকারা বিভিন্ন প্রান্ত।  বরফ পরে বন্ধ হয়ে গিয়েছে  রাস্তা, ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। এই অবস্থায় ফের শুরু হল কাশ্মীরে বন্ধ হয়ে যাওয়া রেল পরিষেবা। গত ৫ অগস্ট কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই বন্ধ ছিল রেল পরিষেবা। কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়ার পর মঙ্গলবার থেকে ফের শুরু হল রেলযাত্রা। তারআগে সোমবার ট্রায়ালরান চলে শ্রীনগরে।

  • no allaince with bjp

    India 10, Nov 2019, 7:52 PM IST

    ৩৭০ ধারা বাতিল ও রামমন্দির-এর লক্ষ্য পূর্ণ, রইল বাকি 'তৃতীয় কাজ'

    ৩৭০ ধারা বাতিল এবং রামমন্দির নির্মাণ সম্পূর্ণ। আরএসএস জানিয়েছে অযোধ্যা রায়কে নিয়ে তারা কাশী ও মথুরা-র মন্দির সংক্রান্ত দাবি তুলবে না। এবার কি তাহলে অভিন্ন দেওয়ানি নীতি চালুর দিকে এগোবে মোদী-শাহ?

     

  • কাশ্মীরে নিহত শ্রমিকদের দেহ ফিরল গ্রামে
    Video Icon

    West Bengal31, Oct 2019, 11:08 AM IST

    কাশ্মীরে নিহত শ্রমিকদের দেহ ফিরল মুর্শিদাবাদে, ৩৭০ ধারা বিলোপ নিয়ে প্রশ্ন তুললেন ফিরহাদ

    মঙ্গলবার রাতে খবর এসে পৌঁছনোর পর থেকেই মুর্শিদাবাদের সাগরদিঘির বাহালগ্রামে চোখের পাতা এক করতে পারেননি গ্রামবাসীরা। কাশ্মীরে কাজ করতে গিয়ে জঙ্গিদের হাতে খুন হয়েছেন এই গ্রামের পাঁচ পাঁচটি তরতাজা প্রাণ। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরেকজন। কাশ্মীরে বাঙালি নিধনের এই ঘটনা নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। এর মধ্যেই বৃহস্পতিবার সকালে বাহালনগর গ্রামে এসে পৌঁছল পাঁচ শ্রমিকের মরদেহ। 

  • undefined

    India 30, Oct 2019, 3:12 PM IST

    যেতে দেওয়ার হোক ভারতীয়দেরও, কাশ্মীরকে কতটা 'স্বাভাবিক' দেখলেন ইউরোপিয় প্রতিনিধিরা

    মঙ্গলবারই কাশ্মীরে গিয়েছিল ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল। তাদের বক্তব্য কাশ্মীরের অশান্তির অন্যতম কারণ সন্ত্রাস। তবে মোদী সরকার এক সমাধান করতে পারবে বলেই তাদের বিশ্বাস। ভারতীয় রাজনীতিকদেরও কাশ্মীরে যেতে দেওয়ার অনুমতি দেওয়ার কথা বললেন তাঁরা।

     

  • স্বরাষ্ট্রমন্ত্রীর নানা অজানা কথা

    India 22, Oct 2019, 2:53 PM IST

    সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ইতিহাস তৈরি করা স্বরাষ্ট্রমন্ত্রীর নানা অজানা কথা জানুন


    ২০১৯ সালের ৩০ মে কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন অমিত শাহ। আর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ১ জুন।  প্রধানমন্ত্রী আস্থাভাজন অমিত স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে মাত্র দুমাসের মধ্যেই নেন এক ঐতিহাসিক সিদ্ধান্ত। ৫ অগস্ট ভারতীয় সংসদে দাঁড়িয়ে ঘোষণা করেন  সংবিধানের ৩৭০ ধারা বাতিলের কথা। যার ফলে বিশেষ মর্যাদা হারিয়ে  কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয়  জম্মু ও কাশ্মীর। লাদাখকেও জন্মু-কাশ্মীর থেকে বিচ্ছিন্ন করে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। ভোটের আগে থেকেই অমিত শাহ বলে এসেছেন বাংলায় এনআরসি হবেই। সেই পদক্ষেপও শুরু হয়েছে। মাত্র পাঁচ মাসের মন্ত্রীত্বেই শাহ বুঝিয়ে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে তিনি করা ধাতের। একনজরে দেখে নেওয়া যাক এই কমাসে স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে অমিত শাহের কার্যপ্রবাহ। 

  • হরিয়ানায় ভোটের  লম্বা লাইন
    Video Icon

    Assembly Elections 201921, Oct 2019, 1:14 PM IST

    হরিয়ানায় ভোটের লম্বা লাইন, ভোট দিলেন কুমারী শৈলজা, লাইনে দাঁড়ালেন টিকটক তারকা

    জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর প্রথম বিধানসভা ভোট ভারতে। সোমবার হরিয়ানা বিধানসভার মোট  ৯০টি আসনের জন্য  ভোটগ্রহণ চলছে। 

  • undefined

    India 14, Oct 2019, 12:20 AM IST

    মহারাষ্ট্রেও ৩৭০ ধারা, বিরোধীদের সেই হ্যাঁ-না'এর গোলকধাঁধায় ফেলে মাত করলেন মোদী

    ২১ অক্টোবর মহারাষ্ট্রের লোকসভা নির্বাচন। রবিবার রাজ্যে প্রথমবার প্রচারে এসেই নরেন্দ্র মোদী তুললেন ৩৭০ ধারা বাতিলের প্রসঙ্গ। মোদী সরকারের এই সিদ্ধান্ত সমর্থন করে কি না এই হ্যাঁ-না'ধর্মী প্রশ্ন ছুড়ে দিলেন বিরোধীদের। যেমনটা লোকসভা ভোটের প্রচারে করেছিলেন সেনার প্রসঙ্গ তুলে।

  • 15-member NC delegation meets Farooq, Omar Abdullah

    India 6, Oct 2019, 4:56 PM IST

    দু'মাস পর স্ত্রীর সঙ্গে দেখা ফারুকের, দলীয় নেতাদের নিয়ে সেলফি তুললেন ওমর

    গত ৫ অগস্ট কাশ্মীর থেকে  ৩৭০ ধারা বিলোপের ঘোষণা করে কেন্দ্র। তার আগে থেকেই গৃহবন্দি আছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা ও  তাঁর ছেলে ওমর আবদুল্লা। অবশেষে দীর্ঘ  দু'মাস পর, রবিবার ন্যাশনাল কনফারেন্সের  নেতাদের সঙ্গে দেখা করতে পারলেন তাঁরা।  দুই নেতার শারীরিক অবস্থার খোঁজ নিতেই তাঁরা গিয়েছিলেন বলে বৈঠক থেকে বেরিয়ে ডানান ন্যাশনাল কনফারেন্সের নেতা হাসনাইন মাসুদি। 

  • undefined

    India 4, Oct 2019, 6:44 PM IST

    কাশ্মীরে আটক ১৪৪ জন শিশু, সুপ্রিম-চাপে সত্যি এল সামনে, অস্বস্তিতে মোদী সরকার

    ৩৭০ ধারা বাতিল করার পর থেকেই বিভিন্ন জম্মু ও কাশ্মীরের সিশুদের আটক করার অভিযোগ উঠেছিল। প্রথম থেকেই এইসব অভিযোগকে ভূয়ো বলে উড়িয়ে দিয়েছে মোদী সরকার। সুপ্রিম কোর্ট জম্মু কাশ্মীর হাইকোর্টকে এই বিষয়ে রিপোর্ট দিতে বলেছিল। সেই রিপোর্ট অনুযায়ী বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে উপত্যকায় ১৪৪ জন শিশুকে আটক করা হয়েছিল।

  • undefined

    India 30, Sep 2019, 4:04 PM IST

    অযোধ্যা মামলার শুনানির জন্য 'সময় নেই', পিছিয়ে গেল কাশ্মীর মামলার শুনানি

    এদিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জল গগৈ জানিয়েছেন, প্রতিদিন অযোধ্যা মামলার শুনানির কারণে এদিন সাংবিধানিক বেঞ্চের কাছে কাশ্মীর মামলার শুনানির জন্য সময় নেই। তিনি আরও বলেন, কাশ্মীর মামলার জন্য যে সাংবিধানিক বেঞ্চ গঠন করা হয়েছে, তারা জম্মু ও কাশ্মীর সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পরিচালনা করা হবে, যার মধ্যে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টিও থাকবে।