100th Birth Anniversary Of Satyajit Ray  

(Search results - 3)
  • <p>আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা</p>

    Bengali CinemaMay 2, 2020, 9:01 PM IST

    আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা

    পাঠ ভবনের স্কুলের লোগো সত্যজিৎ রায়ের হাতে আঁকা। স্কুলটির বীজ বপন হয় তাঁরই উদ্যোগে।

  • <p>মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'</p>

    Bengali CinemaMay 2, 2020, 5:11 PM IST

    মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'

    ভিলেন বলতে একাধিক সিনেপ্রেমীরা যা বোঝে তা কিন্তু সত্যজিৎ রায়ের জগতে কখনই ছিল না। ধুন্ধুমার মারপিটের দৃশ্য নয়, তবে রয়েছে খুনোখুনি। হিংস্রতায় ভরা দৃশ্য নয়, তবে প্রাণনাশের হুমকি আছে। 'দুষ্টু লোক'র ভিন্ন এক চেহারা দেখে এসেছি আমরা সত্যজিতের নিজস্ব পর্দায়। সে যেন এক আলাদা জগৎ। যেখানে ভিলেনদের দেখলেও যেন এক অদ্ভুত পৃথিবী। হেট্রেড শব্দটা যেন কাজ করে না সেই সব ভিলেনদের ক্ষেত্রে। ঠিক যেন শার্লক হোমসের প্রফেসর মরিয়ার্টি। যার বুদ্ধিতে হতবাক হয়েছে প্রত্যেক পাঠকরা। তেমনই সত্যজিতের ভিলেনরাও দর্শকের মনে কোথাও যেন একটা বিশেষ জায়গা জুড়ে রয়েছে। 

  • <p>&nbsp;এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ &nbsp;চলচ্চিত্রকার । ১৯২১ সালে ২ মে &nbsp;কলকাতায় জন্মগ্রহণ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা পরিবারেই তার জন্ম । আজ জন্মের ৯৯ বছর পেরিয়ে শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়।</p>

    Bengali CinemaMay 2, 2020, 12:26 PM IST

    বিজয়ার গয়না বিক্রি থেকে নিজের শেষ সম্বলটুকু হারানো, 'পথের পাঁচালী'র প্রতি ফ্রেমে লেখা সত্যজিতের সংগ্রাম

    কলকাতার হাসপাতাল বেডের উপর শুয়ে অসুস্থ সত্যজিৎ রায়। হাতে অস্কার। হাপাতে হাপাতেই ধন্যবাদ জানিয়ে চলেছেন অস্কারের জ্যুরিদের। মৃত্যুসয্যায় অস্কার হাতে স্পিচ দেওয়া ঠিক কতটা কষ্টকর, ভাবলেই গায়ে কাঁটা দেয় সত্যজিৎ-ভক্তদের। তবে তাঁর কাছে বিষয়টি ছিল অত্যন্ত সুখকর। চার দশক ধরে ছবি বানানোর পর অবশেষে অস্কার চিহ্নিত করল তাঁকে। সেলুলয়েডের পৃথিবীতে আসার আগে তিনি একেবারেই কল্পনা করেননি যে ভারতের শেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের মধ্যে অন্যতম হয়ে উঠবেন।