Aatmanirbhar Bharat Aviyan  

(Search results - 8)
  • undefined

    India May 17, 2020, 1:55 PM IST

    গ্রামীণ কর্মসংস্থান বাড়াতে মনরেগায় বরাদ্দ বৃদ্ধি, জনস্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে জোর

    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য খাতে ব্যয় বরাদ্দ বাড়ানো হয়েছে। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মা সীতারম। পাশাপাশি তিনি জানিয়েছেন আগামী দিনে যে কোনও মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছে ভারত। লকডাউনের কারণে অনেক প্রবাসী শ্রমিকই কাজ হারিয়ে গ্রামে ফিরছেন। তাঁদের কর্মসংস্থানের লক্ষ্যে মনরেগা প্রকল্পে আরও ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

  • <p>nirmala sitaraman</p>

    India May 15, 2020, 6:37 PM IST

    তৃতীয় দিনে মৎসজীবীদের পাশে দাঁড়ালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, কৃষকদের ফসল বিক্রিতে ছাড়

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারমন মৎস্যজীবীদের পাশে দাঁড়ালেন। ঘোষণা করেন প্রধানমন্ত্রীর মৎস সম্প্রদায়ের যোজনায় জোর দিয়ে ২০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ দেওয়া হচ্ছে। সামুদ্রিক মৎস্য শিকার সংক্রান্ত খাতে ১১ হাজার আর অন্তর্দেশী মৎস্য শিল্পের জন্য ৯ হাজার কোটি টাকা অনুমোদন করেছে।

  • undefined

    India May 14, 2020, 8:15 PM IST

    'এক দেশ এক রেশন কার্ড', প্রবাসী শ্রমিকদের সমস্যা দূর করতে উদ্যোগ কেন্দ্রের

    করোনা সংকট মোকাবিলায় লকডাউন জারি করা হয়েছিল গোটা দেশ জুড়়েই। এই অবস্থায় চরম সংকটে পড়েছিলে দেশের অভিবাসী শ্রমিক ও কৃষকরা। কারণ কাজ না থাকায় দিনমজুর, শ্রমিক ও কৃষকদের দুবেলা খাবারের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার ওপরই নির্ভর থাকতে হয়েছে। এই অবস্থায় কখনও খাবার পেয়েছেন তাঁরা, কখনও আবার না খেয়েই থাকতে হয়েছে তাঁদের। অভিবাসী শ্রমিক আর দিনমজুরদের যাতে এই সংকটের মধ্যে আর না পড়তে হয় তারজন্য 'এক দেশ এক রেশন কার্ড' এই নীতি গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

  • <p>अभी तक करीब 5 करोड़ किसानों ने इसका फायदा नहीं लिया है। अगर आप किसान हैं और आपने इसके लिए अप्लाई नहीं किया है तो आप कभी भी आवेदन कर सकते हैं।</p>

    India May 14, 2020, 7:22 PM IST

    করোনা সংকট রুখতে অন্নদাতাদের পাশে কেন্দ্র, ৩০ হাজার কোটি টাকার অতিরিক্ত জরুরী ঋণ প্রদান

    করোনা সংকটের জন্য দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতি জাগিয়ে তুলতে অভিবাসী শ্রমিকদের পাশাপাশি ক্ষুদ্র কৃষকদেরও পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমন  জানিয়েছেন, করোনা সংকট কাটাতে জরুরী খাতে  দেশের অন্নদাতাদের কাছে ৩০ হাজার কোটি টাকা অর্থ সাহায্য পৌঁছে দেওয়া হবে। এটিও প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের মধ্যে পড়ছে। রবি শস্য তোলার পর এই টাকা ছোট ও প্রান্তিক কৃষককে সহায়তা করবে। 

  • undefined

    India May 14, 2020, 6:32 PM IST

    প্রবাসী শ্রমিক নিয়ে মুখ খুললেন নির্মলা, বিনামূল্যে রেশন থেকে ভাড়া বাড়ি ঘোষণা একগুচ্ছ প্রকল্পের

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অভিবাসী শ্রমিকদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করলেন। তবে প্রথমেই তিনি বলেছেন লকডাউন ঘোষণার পরই নাকি অভিবাসী শ্রমিকদের জন্য ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। প্রত্যেকটি রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল প্রবাসী শ্রমিকদের সেল্টার হোমে রাখতে। পাশাপাশি ৩ বেলার খাবার দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল। কিন্তু আগামী দিনে অভিবাসীদের পাশে দাঁড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন আগামী ২ মাসের জন্য প্রবাসী শ্রমিকদের বিনামূল্য রেশন দেওয়া হবে। কার্ড থাকুক আর না থাকুক প্রত্যেকেই মাসে ৫ কিলো চাল অথবা আটা সঙ্গে ১ কিলো গম পাবেন। পাশাপাশি যেসব প্রবাসী শ্রমিক রাজ্যে ফিরে গেছেন তাঁদের ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে কাজের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য গুলিকে। 

  • खाताधारक जिन्होंने किसी अन्य दावे के लिए आवेदन किया है और वो अभी तक तय नहीं हो पाया है तो ऐसे खाताधारक तेजी से निपटान के लिए ऑनलाइन दावा फाइल कर सकते हैं। ईपीएफओ ने कहा कि कर्मचारी भविष्य निधि (ईपीएफ) दावों के लिए विशेष कोरोना वायरस निकासी योजना के तहत प्राथमिकता से काम किया जा रहा है।

    India May 13, 2020, 6:46 PM IST

    করোনা সংকট রুখতে ও আত্মনির্ভর ভারত গড়তে প্রভিডেন্ট ফান্ডেও ছাড়, ঘোষণা নির্মলার

    করোনা সংকট কাটাতে এবার কেন্দ্রীয় সরকার পাশে দাঁড়িয়েছে দেশের শ্রমিক ও চাকুরিজীবের। এবার থেকে বেতনের অধিকাংশই বাড়ি নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ইমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে প্রদানের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে আরও তিন মাসের ছাড় দেওয়া হয়েছে। আগেই মার্চ থেকে মে মাস পর্যন্ত ছাড় দেওয়া হয়েছিল। এবার সেই ছাড় আরও তিন মাসের জন্য বাড়িয়ে অগাস্ট মাস পর্যন্ত করা হয়েছে। এই সময়ে যে কোনও কর্মী বা শ্রমিকরা তাঁদের বেতনের মাত্র ১০ শতাংশ অংশই প্রভিডেন্ট ফান্ডে জমা করাতে পারেন। পাশাপাশি যেকোনও সময় তাঁরা টাকা তুলতেও পারবেন। এই ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা। করোনা সংকটজের জন্য অচলাবস্থা কাটাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 
     

  • undefined

    India May 13, 2020, 5:50 PM IST

    আত্মনির্ভর ভারত অভিযানের প্রথম পদক্ষেপ, এক নজরে দেখুন ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির জন্য কেন্দ্রের ভূমিকা

    মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত অভিযানের কথা বলেছিলেন। সেই কথারই সুর ধরে বুধববার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর দেশের ক্ষুদ্র কুটীর ও মাঝারি শিল্পের জন্য একগুচ্ছ সাহায্যের কথা ঘোষণা করলেন। দেশের ক্ষুদ্র মাঝারি ও কুটীর শিল্পের উন্নতির জন্য সংজ্ঞা ও বিনিয়োগের উর্দ্ধসীমার পরিবর্তন করা হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বর্তমান নিয়ম অনুয়ায়ী বিনিয়োগের পাশাপাশি বাৎসিক লেনদেনকেও গুরুত্ব দেওয়া হয়েছে। নির্মলা সীতারমন বলেছেন, বিনিয়োগের পরিমাণ ১ কোটি থেকে ৫ কোটি টাকা হলেও মাইক্রো এন্টারপ্রাইস বলা হবে সংস্থাটিকে। 

  • Nirmala Sitharaman

    India May 13, 2020, 12:22 PM IST

    'শিরোনাম ছাড়া আর কিছুই নেই' মন্তব্য চিদম্বরমের, বিকেলেই আর্থিক প্যাকেজ নিয়ে বিস্তারিত জানাবেন নির্মলা

    আর্থিক প্যাকেজ অন্তঃসারশূণ্য বলেই মন্তব্য করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি সোশ্যাল মিডিয়ায় পরপর কয়েকটি  মন্তব্য করেন। বলেন, আমরা সাবধানে যাচাই করে দেখব কে কী পায়? প্রথম থেকেই লক্ষ্য রাখা হবে দরিদ্র ক্ষুধার্ত ও বিধ্বস্ত অভিবাসী শ্রমিক, যাঁরা শত শত কিলোমিটার রাস্তা পার হয়ে নিজের রাজ্যে ফিরছেন। তাঁরা কী পেতে চলেছেন।২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাই আজ বিস্তারিতভাবে জানাবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিকেল ৪টে নাগাদ সাংবাদিক বৈঠকে তিনি জানাবেন কোন খাতে কত টাকা বরাদ্দ করা হয়েছে।