Air Pollution  

(Search results - 47)
  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 15, 2021, 8:48 AM IST

    চলছে অবাধে বালি উত্তোলন, বাড়ছে নদী দূষণ, সঙ্কটে আত্রেয়ী

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 12, 2021, 9:24 PM IST

    শুকিয়ে যাচ্ছে আত্রেয়ী, মহাসঙ্কটে বালুরঘাটের গৌরব ও ঐতিহ্য, নদী বাঁচাও আন্দোলনে মিলবে কি দিশা

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • undefined

    InternationalMar 15, 2021, 6:45 PM IST

    ঘন হলুদ ধোঁয়াশার আচ্ছাদনে শহর, চোখ-মুখ ঢেকে বাসিন্দারা - কোন নতুন বিপর্যয় বেজিং-এ, দেখুন

    এক অদ্ভূত ভৌতিক পরিবেশ। সর্বত্র ঘন হলুদ ধোঁয়াশার চাদরে ঢাকা। দিনের বেলায় সব বাড়িতে আলো জ্বলার পরও আবছা আবছা দেখা যাচ্ছে শহরের বিশাল বিশাল অট্টালিকাগুলি। শ্বাস নিতে পারছে না পথ চলতি মানুষ। সোমবার এমনাই ছিল চিনা রাজধানী বেজিং-এর চিত্র। করোনাভাইরাস মহামারির পর আবার কী ঘটল সেই দেশে?

     

  • undefined

    India Oct 23, 2020, 9:43 AM IST

    বায়ুদূষণ রোধে চাই 'রাজনৈতিক সদিচ্ছা', দুই বিকল্প সমাধান দিলেন কেজরিওয়াল


    উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে খড় পোড়ানো শুরু হয়ে গিয়েছে। পাল্লা দিয়ে বেড়ে চলেছে বায়ু দূষণ। উদ্বেগে পরিবেশবিদ থেকে সাধারণ মানুষ। দিল্লির মুখ্যমন্ত্রী দিলেন বিকল্প সমাধান।

  • <p>covid 19</p>

    India Oct 23, 2020, 1:59 AM IST

    শীত ও বায়ুদূষণের জেরে বিপদের হাতছানি, করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা প্রকাশ এইমস অধিকর্তার

    পুজোর পর বিপদ আরও বাড়ার আশঙ্কা। শীত ও বায়ুদূষণের জেরে ছড়াতে পারে করোনা সংক্রমণ। আশঙ্কা প্রকাশ করলেন এইমস-এর অধিকর্তা। প্রশ্ন তুললেন প্লাজমা থেরাপির কার্যকারিতা নিয়েও।
     

  • undefined

    India Oct 15, 2020, 3:51 PM IST

    মহামারিকালে 'বিষফোঁড়া' বায়ু দূষণ, রাজধানীতে আবারও চালু হতে চলেছে নতুন গাড়ি নীতি

    করোনাকালে নতুন বিপদ এগিয়ে আসছে দেশের রাজধানীর দিকে। আর তারই ব্যবস্থা নিয়ে এখন থেকে সক্রিয় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অন্যবছরগুলির মত এবারই তিনি বায়ু দূষণ নিয়ন্ত্রণে রাখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার থেকেই সূচনা করেন তার প্রচার। আসন্ন শীতকালে দিল্লিতে ইলেকট্রিক জেনারেটার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি গাড়ি থেকে দূষণ রুখতেও বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করার আর্জি জানিয়েছেন রাজধানীর বাসিন্দাদের কাছে। 
     

  • undefined

    Life StyleSep 7, 2020, 9:27 AM IST

    করোনা আর লকডাউনে বায়ু দূষণ কমলেও ভয়াবহ হারে বেড়েছে প্লাস্টিক দূষণ

    করোনার সংক্রমণ রুখতে লকডাউন, তার জেরে দূষণের মাত্রা কি কমল। বন্ধ ছিল বাজার-হাট থেকে অফিস-আদালত,  বন্ধ ছিল কল-কারখানা এবং অধিকাংশ যানবাহন। এই সময় করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়লেও এমন ভয়াবহ সময়ে দেশের প্রতিটি বড় শহরের দূষণমাত্রা চোখে পড়ার মতো কমে গিয়েছে। ফলে দেখা গিয়েছে নানা রকম পাখি এবং কীটপতঙ্গ। সাধারণ সময়ে শহরাঞ্চলে যার দেখা মেলে না। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য বলছে, রাজধানী দিল্লির বাতাসের গুণগত মান ভাল বলা যায়। গত কয়েক বছরের মধ্যে যা কল্পনা করা যায়নি। 

  • <p>aMPHAN AFTERMATH</p>

    KolkataMay 25, 2020, 6:08 PM IST

    কলকাতায় আমফানের বলি অন্তত ১০০০০, লকডাউন উঠলেই দূষণের গ্রাসে তলিয়ে যাওয়ার শঙ্কা

    ঘূর্ণিঝড় আমফানের শহর কলকাতায় মৃত্যু হয়েছে ১৫ জনেরও বেশি মানুষের। সেইসঙ্গে সমূলে উপরে গিয়েছে অন্তত দশ হাজার গাছ। এতেই আচমকা তীব্র বায়ুদূষণের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। কীভাবে সামাল দেওয়া যাবে এই বিপদের?

     

  • कोलकाता का इंडियन म्यूजियम। लॉकडाउन के चलते यह बंद है। लेकिन इसके बाहर कुछ लोग टहलते नजर आए।

    India Apr 23, 2020, 1:40 PM IST

    লকডাউনের 'সুফল' ভারতের বাতাসে কমছে এরোসলের মাত্রা, জানিয়েছে নাসা


    গত ২০ বছরের আর কখনও এত পরিষ্কার হয়নি উত্তর ভারতের আকাশ বাতাশ। ২০ বছরের ভারতের গাঙ্গেয় উপত্যকায় দূষণের মাত্রা সবথেকে কম। জানিয়েছিলেন আমেরিকার স্পেস রিসার্চ এজেন্সি নাসা। এই নাসার বিজ্ঞানী পবন গুপ্ত জানিয়েছেন, ভারতে যথন লকডাউন ঘোষণা করা হয় তখনই তাঁরা ধরে নিয়েছিলেন যে ভারতের দূষণের মাত্রা অনেকটাই কমে যাবে। সেই মতই তাঁরা পর্যবেক্ষণ চালিয়ে গিয়েছিলেন। আর তাতেই ধরা পড়েছে বর্তমান উত্তর ভারতের বায়ুমণ্ডলী অন্যান্য বছরগুলির থেকে যথেষ্ট পরিষ্কার। পবন গুপ্তর কথায় গাঙ্গেয় সমভূমি এলাকায় এয়ারসোলের মান এত কম গত ২০ বছরে তা ধরা পড়েনি। 

  • firecrackers

    KolkataApr 6, 2020, 2:06 PM IST

    ৯ মিনিটে শেষ ৬ কোটি টাকার বাজি, এদিকে ধোঁয়ায় শহরে দূষণ বাড়ল ৬ গুণ

     করোনার আতঙ্কের মাঝেই কোটি টাকার বাজি বিক্রিতে খুশি বিক্রেতারা। বিক্রেতাদের বিস্ফোরক বক্তব্য়, ' আতস বাজিতে জীবাণু মারা সম্ভব।'দাবি, 'মাত্র ৯-১০ মিনিটে গোটা রাজ্যে ৬ কোটি টাকার বাজি পুড়েছে।' অন্যদিকে ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা, শব্দ-বায়ুদূষণ কয়েক গুণ বেড়ে গিয়েছে।

     

  • পশ্চিম মেদিনীপুর

    KolkataFeb 27, 2020, 12:27 PM IST

    নিষেধাজ্ঞা উড়িয়েই এই রাজ্যে চলছে নাড়া পোড়া, ফিরছে দিল্লি দূষণের ভয়াবহ স্মৃতি

    বলাই বাহুল্য়, ফি-বছর শীতের মুখে দিল্লিতে এই ভয়াভয় দূষণের কারণই হল পাঞ্জাব ও হরিয়ানার মতো রাজ্য়ে ফসলের গোড়া বা নাড়া পোড়ানো যদিও এই নাড়া পোড়ানো এখন আইনত নিষিদ্ধ হয়ে গিয়েছেতবুও, গতবছর দিল্লির দূষণের সময়ে দেখা গিয়েছিল, পড়শি রাজ্য়ের বিভিন্ন জায়গায় আইন ভেঙেই চলছে নাড়া পোড়ানো

  • নাসিক স্টেশনে স্থাপিত হল 'অক্সিজেন পার্লার'
    Video Icon

    India Dec 27, 2019, 1:55 PM IST

    দিল্লির পর নাসিক, স্টেশনেই খুলল 'অক্সিজেন পার্লার'

    বায়ু দূষণ রুখতে এক অভিনব উদ্যোগ দেখা গলে মহারাষ্ট্রের নাসিক রেলওয়ে স্টেশনে।  স্টেশনের ভিতরেই সেখানে তৈরি করা হয়েছে 'অক্সিজেন পার্লার'। যেখানে গেলেই আপনি শ্বাস নিতে পারবেন শুদ্ধ অক্সিজেন। ভারতীয় রেলওয়ের নেওয়া এই  উদ্যোগ ইতিমধ্যে যাত্রীদের মধ্যে প্রশাংসা অর্জন করেছে। 

  • জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসে, রাজধানীকে পেছনে ফেলে এগিয়ে কলকাতা

    Life StyleDec 2, 2019, 2:45 PM IST

    জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসে, রাজধানীকে পেছনে ফেলে এগিয়ে কলকাতা

    পরিবেশ দূষণের কারণে পরিবেশে স্বাভাবিক ভারসাম্য বিনষ্ট হয়। জীবজগতের স্বাভাবিক এবং স্বতঃস্ফুর্ত বিকাশ ব্যাহত হয়। মানবজীবন ক্ষতিগ্রস্থ করে চলছে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে বায়ু দূষণের পারদ। কলকাতায় দূষণের মাত্রা পরিবেশবিদদের চিন্তার ভাঁজ ফেলছে কপালে

  • বিষাক্ত গ্যাস গিলে খাচ্ছে বিশ্ব হেরিটেজ জলাভূমি-কে

    KolkataNov 25, 2019, 4:43 PM IST

    বিষাক্ত গ্যাস গিলে খাচ্ছে বিশ্ব হেরিটেজ জলাভূমি-কে, বিপন্ন সাধারণ জনজীবন

    একের পর এক আইন, আদালত- সবকিছুকেই বুড়ো আঙুল। রাজনৈতিক মদতে চলছে বিশ্ব হেরিটেজ ধ্বংস। বিশ্ব হেরিটেজ জলাভূমির বুকে একের পর এক বেনিয়ম। এবার বিষাক্ত গ্যাসে বিপন্ন জলাভূমি ও জনজীবন। 

  • People are yearning for clean air, officers prepare to stop pollution; Many ways can work

    India Nov 25, 2019, 4:04 PM IST

    লাগবে ১৫ ব্যাগ বিস্ফোরক, উড়িয়ে দেওয়া হোক দিল্লি, নিদান আদালতের

    দিল্লিকে একবারে বিস্ফোরণে উড়িয়ে দিতে বলল সুপ্রিম কোর্ট। নির্দেশ সত্ত্বেও পঞ্জাব এবং হরিয়ানায় খড় পোড়ানো বন্ধ না হওয়ায় ক্ষিপ্ত আদালত। দুই রাজ্যকেই বিপুল ক্ষতিপূরণ দিতে হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। ভোপাল গ্যাস ট্র্যাডেডির কথাও টেনে আনেন বিচারকরা।