Amavasya  

(Search results - 11)
  • <p>এদিন তারাপীঠের শ্মশান এক অন্য রূপ নেয়। তন্ত্র শাস্ত্রের ব্যাখা অনুযায়ী, এই তিথিতে মা তারার পুজো দিয়ে দ্বারকা নদীতে স্নান করলে শত জন্মের পুন্যলাভ হয়।&nbsp;</p>

     AstrologyFeb 11, 2021, 10:23 AM IST

    চলছে মৌনী অমাবস্যার যোগ, এই সময়ে এই ভুলগুলি জীবনে আনতে পারে চরম দুর্ভোগ

    মৌনী অমাবস্যা ২০২১, মাগ মাসের এই অমাবস্যাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পঞ্জিকা মতে ১১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অমাবস্যা তিথি। মাগ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যকে মৌনি অমাবস্যা, মাঘা অমাবস্যাও বলা হয়। পঞ্জিকা গণনা অনুসারে মাগ অমাবস্যার তারিখ ১১ ফেব্রুয়ারি রাত ১টা বেজে ৮ মিনিটে শুরু হবে এবং ১২ ফেব্রুয়ারি  বেলা ১২ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত চলবে।

  • <p><strong>दीपक-</strong> दीपक के नीचे थोड़े से चावल रखने चाहिए या लकड़ी के बाजोट पर दीपक स्थापित करना चाहिए।</p>

     AstrologyJan 12, 2021, 1:02 PM IST

    পৌষ অমাবস্যা ২০২১, এই ব্রত পালনে দূর হয় বহু জটিল সমস্যা ও মুক্তি মেলে পিতৃ দোষ থেকে

    পৌষ মাসের কৃষ্ণপক্ষের শেষ তিথিতে পৌষ অমাবস্যা বলা হয়। এই বছরের পৌষ অমাবস্যা সূর্যের উত্তরায়ণের ঠিক একদিন আগে পড়ছে। যেহেতু পৌষ মাস আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। তাই পৌষ মাস পড়ার কারণে এই অমাবস্যার গুরুত্ব বেড়েছে। এই পৌষ অমাবস্যা সর্বত্র পরিবেষ্টিত, সফল এবং পিতৃগণকে প্রশান্ত করছেন। আসুন জেনে নেওয়া যাক পৌষ অমাবস্যার শুভ সময়, উপাসনা পদ্ধতি এবং এর থেকে প্রাপ্ত উপকারগুলি।

  • <p>প্রদীপ স্থাপন- হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে, প্রত্যেকের বাড়ির শান্তির জন্য তাদের প্রতিদিন সকালে ও সন্ধ্যায় নিয়ম করে প্রদীপ স্থাপন করা উচিত। যদি প্রতিদিন দুবেলা প্রদীপ স্থাপন সম্ভব না হয় তবে কমপক্ষে একবার ঈশ্বরের সামনে প্রদীপ স্থাপন করা উচিত। এর ফলে একজন ব্যক্তি অবশ্যই তার সমস্ত কাজে সাফল্য পাবেন। কোনও কাজেই তার বাধা আসবে না।</p>

     AstrologyDec 27, 2020, 10:22 AM IST

    অকাল মৃত্যু রোধে পালন করা হয় এই বিশেষ তিথি, এদিনে এই কাজগুলি করলে দেয় অবিশ্বাস্য ফল

    পৌষ বাংলা সনের নবম মাস। পৌষ মানেই শীতের শুরু। হিমেল শীতল বাতাসের স্পর্শে রুক্ষ দিন। এই পৌষ মাসের প্রথম অমবস্য়ায় ব্রত পালন করলে মেলে অনেক সুফল। পরিবারের শান্তি, সুস্থতা, সমৃদ্ধি ও সুখ বজায় রাখতে অনেকেই এই মাসের অমাবস্যায় ধন লক্ষ্মীর আরাধনা করে থাকেন। তাই আপনার জীবনের যাবতীয় সমস্যা এড়াতে এই পূণ্য মাসের অমাবস্যায় আরাধনা করুন ধনলক্ষ্মীর আর মুক্তি পান নানান সমস্যা থেকে।

  • <p>এবার খুলছে তারাপীঠ মন্দিরও, বাইরে থেকে বিগ্রহ দর্শন করতে হবে ভক্তদের<br />
&nbsp;</p>

    Astrology 2020Aug 18, 2020, 12:16 PM IST

    ভাদ্র অমাবস্যায় কোনও ভুল কাজ, জীবনে দেখা দিতে পারে চরম দুর্ভাগ্য

    কথিত আছে যে ভাদ্র অমাবস্যার এই তিথিতে পূর্বপুরুষরা পৃথিবীতে এসে তাদের পরিবারের সদস্যদের আশীর্বাদ করেন। সুতরাং, এই তারিখে পূর্বপুরুষদের কাছে প্রার্থনা করা হয়। পূর্বপুরুষদের উপাসনার কারণে এই অমাবস্যয় নানান কার্যও করা হয়। পিত্রদোষ থেকে মুক্তি পাওয়ার জন্য এই দিনে পিতৃ তর্পণ করা, স্নান ও দান করা অত্যন্ত পুণ্যময় বলে বিবেচিত হয়।

  • <p>পবিত্র কৌশিকী অমাবস্যা, জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী</p>

    Astrology 2020Aug 18, 2020, 11:06 AM IST

    পবিত্র কৌশিকী অমাবস্যা, জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী

    পুরাণে কথিত আছে, অসুরের অত্যাচার থেকে উদ্ধারের জন্য স্বর্গের দেবতারা মহামায়ার তপস্যা শুরু করেন। আরাধনায় সন্তুষ্ট হয়ে মহামায়া দেবী মানস সরোবরের জলে স্নান করে কালো রং ত্যাগ করে কৃষ্ণবর্ণা দেবী কৌশিকীর রূপ ধারণ করেন। সেই রূপেই দেবী শুম্ভ নিশুম্ভ নামের দুই অসুরকে বধ করে দেবতাদের রক্ষা করেন এই তিথিতেই। সেই থেকেই পাপের বিনাশ করার জন্য তারাপীঠ সহ নানান পীঠস্থানে কৌশিকী রূপে পুজো করা হয়, মা কে।

  • <p>বৈশাখী অমাবস্যার নির্দিষ্ট সময়, জেনে নিন ব্রতের পালনের নিয়মও</p>

    Astrology 2020Apr 21, 2020, 11:07 AM IST

    বৈশাখী অমাবস্যার নির্দিষ্ট সময়, জেনে নিন ব্রতের পালনের নিয়মও

    বৈশাখ মাসের অমাবস্যকে পিত্রু আমাবস্যাও বলা হয়। বুধবার রেবতী নক্ষত্রের কারণে রোগ এবং পৈত্রিক শান্তির জন্য এটি শুভ। এই দিনে পিতৃপুজোর বিশেষ গুরুত্বপূর্ণ। একই সঙ্গে, এই মাস ভগবান বিষ্ণুর প্রিয় মাস হওয়ার কারণে, এই তারিখে স্নান করে এবং দান করার মাধ্যমে পাপগুলি দূর হয়। জ্যোতিষ পণ্ডিতদের মতে বৈশাখ আমাবস্যা ২২ এপ্রিল রেভাথি নক্ষত্রের যোগ শুরু হবে। বুধ এই নক্ষত্রের অধিপতি। এই দিনটিতেও বুধ গ্রহটির একটি বিশেষ প্রভাব থাকবে। একই সময়ে, বুধ এবং চাঁদের একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। এই কারণে, অমাবস্যার দিনে, আপনি পিতৃতান্ত্রিক শান্তি এবং রোগের জন্য করা দান ও পুজোর বিশেষ ফল পাবেন।

  • <p>Bengali New Year</p>

    Astrology 2020Apr 19, 2020, 11:52 AM IST

    বছরের প্রথম অমাবস্যা, জেনে নিন এই গুরুত্বপূর্ণ তিথির তাৎপর্য

    বুধবার, ২২ এপ্রিল বছরের প্রথম অমাবস্যা। একে সত্যুভাই অমাবাস্যও বলা হয়।  বুধবার ও বৃহস্পতিবার এই অমাবস্যার যোগ রয়েছে। শুক্লপক্ষ এবং কৃষ্ণপক্ষ এক মাসের দুটি অংশ রয়েছে। শুক্লপক্ষে চন্দ্রের শিল্পকলা বৃদ্ধি পায় অর্থাৎ চন্দ্র বৃদ্ধি পায়। কৃষ্ণপক্ষের চন্দ্র বক্ররেখা এবং অমাবস্যায় সম্পূর্ণ অদৃশ্য হয়ে যায়। চাঁদের ষোলটি কলার মধ্যে ষোড়শ শিল্পকে অমা বলা হয়। তাই এই তিথি অমাবস্যা নামে পরিচিত।

  • ফাল্গুন অমাবস্যায় এই কাজগুলি দেয় অবিশ্বাস্য ফল

    Astrology 2020Feb 23, 2020, 11:28 AM IST

    ফাল্গুন অমাবস্যায় এই কাজগুলি দেয় অবিশ্বাস্য ফল

    ফাল্গুন বাংলা সনের একাদশতম মাস। ফাল্গুন মানেই শীতের শেষে বসন্তের শুরু। হিমেল শীতল বাতাসের স্পর্শ বহে আনে বসন্তের বার্তা। এই মাস প্রকৃতির সেজে ওঠার সময়। আজ শিবচতুর্দশী শেষ মাসের প্রথম অমবস্য়া। এই দিনে ব্রত পালন করলে মেলে অনেক সুফল। 

  • পৌষের অমাবস্যায় এই ব্রত, বহু সমস্যা কাটিয়ে দেয় অবিশ্বাস্য ফল

    Astrology 2019Dec 21, 2019, 11:40 AM IST

    পৌষের অমাবস্যায় এই ব্রত, বহু সমস্যা কাটিয়ে দেয় অবিশ্বাস্য ফল

    পৌষ বাংলা সনের নবম মাস। পৌষ মানেই শীতের আমেজ। হিমেল শীতল বাতাসের স্পর্শ শীতের আমেজ বহে আনে এই মাস। পৌষ মাসকে লক্ষ্মী মাস বলেও মনে করা হয়। এই লক্ষ্মী মাস বা পৌষ মাসের অমবস্য়া ব্রত পালন করলে মেলে অনেক সুফল। 

  • কৌশিকী অমাবস্যা কী! জেনে নিন এই পূণ্য তিথির সময়

     AstrologyAug 28, 2019, 10:02 AM IST

    কৌশিকী অমাবস্যা কী! জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী

    বিশেষ এই তিথিতে তারাপীঠে মায়ের বিশেষ পুজোর আয়োজন হয়। এই তিথি শুরু হলেই মায়ের রাজবেশ সহকারে রাতে মায়ের পুজো করা হয়। অসুরের অত্যাচার থেকে উদ্ধারের জন্য স্বর্গের দেবতারা মহামায়ার তপস্যা শুরু করেন। এই তিথি তন্ত্র সাধনার এক বিশেষ রাত।