Ambubachi  

(Search results - 3)
  • undefined

    Astrology 202022, Jun 2020, 10:21 AM

    অম্বুবাচীর দিনে এই কাজগুলি কখনোই নয়, অন্যথায় হতে পারে মহাদোষ

    জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়। অর্থাৎ, পৃথিবী এই সময়ে ঋতুমতী হন।অম্বুবাচীর তিন দিন পর্যন্ত কোনও রকমের মাঙ্গলিক কার্য করা যায়না। চতুর্থ দিন থেকে মঙ্গলিক কাজে বাধা থাকেনা। অম্বুবাচীর সময় হাল ধরা, গৃহ প্রবেশ, বিবাহ ইত্যাদি শুভ কাজ করা নিষিদ্ধ থাকে ও এই সময়ে মঠ-মন্দিরের প্রবেশদ্বার বন্ধ থাকে।

  • गुवाहाटी का कामाख्या मंदिर। यह देश में स्थित 51 शक्ति पीठों में एक है। यहां हर रोज हजारों श्रद्धालु आते हैं।

    Astrology 202015, Jun 2020, 11:34 AM

    ৫০০ বছরেরও প্রাচীণ রীতির পরিবর্তণ, এবারে কামাখ্যায় আয়োজিত হবে না অম্বুবাচীর মহোৎসব

    অম্বুবাচী হিন্দুধর্মের এক ঐতিহ্যবাহী এক উৎসব। লোকবিশ্বাস মতে আষঢ় মাসে মৃগ শিরা নক্ষত্রের তিনটি পদ শেষ হলে পৃথিবী বা ধরিত্রী মা ঋতুময়ী হয়। এই সময়টিতে অম্বুবাচী পালন করা হয়। এই বিষয়ে প্রবাদে রয়েছে ‘কিসের বার কিসের তিথি, আষাঢ়ের সাত তারিখ অম্বুবাচী।’ এদিন থেকেই হয় অম্বুবাচী শুরু। জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়। অর্থাৎ, ধরিত্রী মা এই সময়ে ঋতুমতী হন।

  • undefined

    Astrology 201923, Jun 2019, 9:34 AM

    শুরু হয়ে গিয়েছে অম্বুবাচী,জেনে নিন এই সময়ে কী কী নিয়ম মেনে চলা উচিত

    অম্বুবাচীর সময়ে কামাখ্যা মন্দিরে দেবী দর্শন থাকে নিষিদ্ধ। কারণ এই সময়ে ধরিত্রী মাকে ঋতুমতী হিসাবে কল্পনা করা হয়। আষাঢ় মাসের ৭ থেকে ১০ তারিখ পর্যন্ত এই রীতি পালন করা হয়। অম্বুবাচী ব্রতটি বিভিন্ন প্রদেশের মানুষ পালন করে থাকলেও অসমের কামাখ্যা মন্দিরে অম্বুবাচীকে কেন্দ্র করে বিশাল উৎসব অনুষ্ঠান আয়োজিত হয়ে থাকে। সেখানকার স্থানীয় মানুষের বিশ্বাস প্রতি বছর এই সময়ে দেবী ঋতুমতী হন। তাই অম্বুবাচীর সময়ে তিন দিন মন্দিরের দরজা বন্ধ থাকে।