Armed Force  

(Search results - 31)
  • hotline established between Indian army and Chinese pla in Sikkim Tibet bsm

    India Aug 1, 2021, 10:40 PM IST

    সিকিম আর তিব্বতে হটলাইন, তবে কি এবার ভারতের সঙ্গে লাদাখ সমস্যা মেটাবে চিন

    ভারত আর সেনাবাহিনীর জন্য তিব্বত আর সিকিমে বসল হটলাইন। যা দুই দেশের সেনা বাহিনীর মধ্যে বিশ্বাসযোগ্যতা আরও বাড়িয়ে তুলবে বলেও মনে করা হচ্ছে। 
     

  • indian army ran 215 kms  a military train to check how quickly it can mobilise bsm

    India Jun 15, 2021, 8:03 PM IST

    এবার 'সামরিক ট্রেন' চালিয়ে সফল ভারতীয় রেল, সেনা বাহিনীকে সাহায্য করতে বড় পদক্ষেপ

    'অক্সিজেন ট্রেন'র পর এবার ভারতীয় রেলের সাফল্য এল 'সামরিক ট্রেন'এও। ভারতীয় সেনাবাহিনীর দিকে আরও একবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতীয় রেল। দেশজুড়ে সশস্ত্র বাহিনীকে একত্রিত করার ক্ষমতা বাড়াতে ভারতীয় সেনা বাহিনী সম্প্রতি তৈরি হওয়া ফ্রেইট করিডোর দিয়ে সাঁজোয়া যান আর যুদ্ধ সরঞ্জামবাহী  একটি সামরিক ট্রেন চালাল। গোটা পরীক্ষাতেই সাফলভাবে পাশ করেছে ভারতীয় রেল আর ভারতীয় সেনা। 

  • Modi said in response to Rajnath s tweet that armed force is involved in fight against  Covid bsm

    CoronavirusMay 6, 2021, 8:28 PM IST

    করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সামিল সশস্ত্র বাহিনী, রাজনাথের টুইটের প্রতিক্রিয়ায় বললেন মোদী

    করোনাভাইরাসের মহামারির বিরুদ্ধে সর্বাত্মক লড়াই করবে দেশের সেনা বাহিনী। জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মোদী জানিয়েছেন 'জল স্থল ও নভ(আকাশ)...কোনও প্রকার কৃতিত্ব ছাড়াই করোনা মহামারির বিরুদ্ধে জোরদার লড়াই করবে। ' প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর টুইটের প্রতিক্রিয়া দিতে গিয়ে একথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

  • Prime Minister reviews preparations by Armed Forces to assist in Covid management BSM

    Coronavirus IndiaApr 26, 2021, 5:31 PM IST

    করোনার দ্বিতীয় তরঙ্গ রুখতে ডাক অবসরপ্রাপ্ত সেনা ডাক্তারদের, প্রধানমন্ত্রীকে জানালেন বিপিন রাওয়াত

    দেশের করোনাভাইকরাসের মহামারির যে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে তা রুখতে রীতিমত তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বিষয়টি নিয়ে তিনি কথা বলেন চিফ অব ডিফন্স স্টাফ বিপিন রাওয়াতের  সঙ্গে। মহামারি মোকাবিলায় সশস্ত্র বাহিনী প্রস্তুতি নিয়েছে। সেই সম্পর্কেই এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত পর্যালোচনা করেন। 

  • Refrain from deploying armed forces from BJP ruled states, TMC delegation asks CEO of West Bengal ALB

    West Bengal ElectionsMar 29, 2021, 5:10 PM IST

    ফের নির্বাচন কমিশনে তৃণমূল কংগ্রেসের অভিযোগ, দ্বিতীয় দফাতেও কী ব্যাকফুটে মমতা

    ফের নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল কংগ্রেস। বাংলার মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করল তৃণমূল প্রতিনিধি দল। বিজেপি শাসিত রাজ্য থেকে পুলিশ আনায় তীব্র আপত্তি। , কে রাজ্যে নির্বাচনের দায়িত্বে নিয়োগ না করার আহ্বান জানিয়েছে তৃণমূল।

     

  • Bangladesh armed forces personnel to participate in India's Republic Day parade ADB

    India Jan 25, 2021, 6:33 PM IST

    ৭১ তম ভারতের প্রজাতন্ত্র দিবস, ১২২ জন বাংলাদেশ সেনাবাহিনী অংশগ্রহণ করতে প্রস্তুত

    একাত্তর বছর পূর্ণ হচ্ছে ভারতের প্রজাতন্ত্র দিবসের। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশ সেনা জওয়ানদের অংশগ্রহণ। দিল্লিতে তারা পৌঁছন সপ্তাহ দুয়েক আগেই। ১২২ জন জওয়ানের দল অংশগ্রহণ করতে চলেছে কুচকাওয়াজে।

  • republic day 2021 Bangladesh armed force personal to join rajpath parade bsm

    India Jan 19, 2021, 5:54 PM IST

    সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেবে বাংলাদেশের সেনা, মুক্তি যুদ্ধের স্মরণে উড়বে ডাকোটা যুদ্ধ বিমান

    ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে জানান হয়েছে, মুক্তি যুদ্ধের কথা স্মরণ করে ২৬ জানুয়ারি কুচকাওয়াজে ফ্লাই পাস্ট করবে ভারতীয় বিমান বাহিনীর ডাকোটা বিমান। এজাতীয় বিমানগুলি ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে ব্যবহার করা হয়েছিল। ডাকোটা যুদ্ধ বিমান দুটি এমআই  ১৭১ভি যুদ্ধ বিমানের সঙ্গে উড়ে রুদ্র গঠন করবে। বাংলাদেশের বিমান বাহিনী শুরুই হয়েছিল ভারতের থেকে উপহার পাওয়া ডাকোটা যুদ্ধ বিমান দিয়ে।  ভারতীয় বায়ু সেনার মুখপাত্র ইন্দ্রিনীল নন্দী জানিয়েছেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যেই সামনে আনা হচ্ছে ডাকোটা যুদ্ধবিমানগুলিকে। বাংলাদেশের সেনা বাহিনীর যখন প্যারেড করবে তখন এটি মঞ্চের পাশ দিয়ে উড়ে যাবে। 

  • first Indian army personnel given corona vaccine in east ladakh spb

    India Jan 16, 2021, 12:42 PM IST

    ভারতীয় সেনা বাহিনীতেও করোনা টিকাকরণ, পূর্ব লাদাখ থেকে শুরু ভ্যাকসিন অভিযান

    দেশ জুড়ে শুরু হল করোনার টিকাকরণ। ভারতীয় সেনা বাহিনীতেও শুরু ভ্যাকসিনেসন। পূর্ব লাদাখে পৌছে গিয়েছে ১২ হাজার ভ্যাকসিন। প্রথমে ৪ হাজার সেনাকে বেছে নেওয়া হেয়ছে টিকার জন্য।
     

  • Indian armed forces to stock weapons for 15-day intense war ALB

    India Dec 14, 2020, 3:41 PM IST

    ১৫ দিনের তীব্র যুদ্ধের জন্য অস্ত্রশস্ত্র মজুত করছে প্রতিরক্ষা বাহিনী, দুই সীমান্তেই তৈরি হচ্ছে ভারত

    ২০২০ সাল পাল্টে দিল ভারতের সামরিক কৌশল। এতদিন ১০ দিনের তীব্র যুদ্ধের মতো অস্ত্রশস্ত্র মজুত করত প্রতিরক্ষা বাহিনী। এবার অস্ত্র মজুত হচ্ছে ১৫ দিনের তীব্র যুদ্ধের জন্য। চিন-পাকিস্তান দুই সীমান্তেই তৈরি হচ্ছে বাহিনী।

  • 2020 Military Strength The 5 most powerful armies in the world BSS

    InternationalSep 22, 2020, 12:16 PM IST

    সামরিক ভাবে কতটা শক্তিশালী দেশের সেনা, জানেন কী বিশ্বের ক্ষমতাশালী দেশগুলির তুলনায় কোথায় দাঁড়িয়ে ভারত

    লাদাখ নিয়ে ভারত ও চিনের মধ্যে চাপা উত্তেজনা বর্তমান। এর মাঝেই চিন-আমেরিক, ইরান-আমেরিকার সম্পর্ত নিয়ে তো উত্তেজনার আবহ রয়েইছে। দক্ষিণ চিন সাগরেও চিনের আধিপত্যের বিরুদ্ধে ফুঁসছে বাকি দেশগুলি। চিন বিরোধী শক্তি হিসাবে জোট বাঁধতে চাইছে জাপান ও অস্ট্রেলিয়াও। এই পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে সেই যুদ্ধ বাঁধলে ভারতের অবস্থান কী হবে? এই প্রশ্ন উঁকি দিচ্ছে অনেকেরই মনে। বর্তমানে বিশ্বে সেনা শক্তির তালিকায় ভারতের অবস্থান কী? তা নিয়েও উৎসাহ রয়েছে। তাই একনজরে দেখে নেওয়া যাক সেনা ও সামরিক শক্তির নিরিখে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলির তুলনায় ভারতের অবস্থান কোথায়। 
     

  • on china row indian armed force ready for anything says bipin rawat bsm

    India Sep 11, 2020, 9:05 PM IST

    লাদাখ ইস্যুতে সংসদীয় কমিটিতে বরফ গলাতে ব্যর্থ বিপিন রাওয়াত, রাহুলের নিশানায় আবারও সেই প্রধানমন্ত্রী

    পূর্ব লাদাখ সীমান্তে চিনা অনুপ্রবেশ নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব ছিলেন রাহুল গান্ধী। একাধিকবার সোশ্যাল মিডিয়ায় তিনি চিন ইস্যুতে সরকারকে বিঁধেছেন। বারবারই জানতে চেয়েছেন চিন ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে কিনা। পাশাপাশি চিন ইস্যুতে সরকারের কী পরিকল্পনা রয়েছে তাও জানতে সরব হয়েছেন। শুক্রবার রাহুল গান্ধীর প্রশ্নের উত্তরে মুখ খুলেছে সরকার। তবে রাহুল গান্ধীর মত প্রকাস্যে নয়। শুক্রবার পার্লামেন্টের প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সামনে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় চিনা সেনা ভারতীয় সেনাদের প্ররোচনা দিচ্ছে। চিন ও ভারত সীমান্তে যথেষ্ট উত্তেজনা রয়েছে। যা দুই দেশের ডিফ্যাক্টো সীমান্ত হিসেবে কাজ করছে। কাকতালীয় হলেও এদিনই প্রথম প্রতিরক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে হাজির ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

  • India and Japan sign military alliance against China as world braces for war BSS

    India Sep 11, 2020, 9:18 AM IST

    চিনের ঘুম ওড়াতে ভারতের সঙ্গে জোট বাঁধল জাপান, বেজিংকে চাপে রেখে স্বাক্ষরিত প্রতিরক্ষা চুক্তি

    ভারত-চিন সীমান্ত নিয়ে পূর্ব লাদাখে চরম সংঘাতের আবহে বৃহস্পতিবার মস্কোয় দ্বিপাক্ষিক বৈঠক করলেন ভারত ও চিনের প্রতিরক্ষামন্ত্রী। জানা গিয়েছে সীমান্তে উত্তেজনা কমাতে দু-দেশই পাঁচ দফা পরিকল্পনার বিষয়ে একমত হয়েছে। তবে চিনকে যে পুরোপুরি বিশ্বাস করা যায় না তা ভালোমতই জানে নয়াদিল্লি। তাই আগ্রাসী বেজিংকে নজরে রেখে জাপানের সঙ্গে সামরিক সম্পর্ক মজবুত করল ভারত।  দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়িয়ে তুলতে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করল নয়াদিল্লি ও টোকিও।

  • After ten years in Purulia Naga Forces are returning Nagaland ASB

    West BengalSep 2, 2020, 11:24 PM IST

    টানা ১০ বছর জঙ্গলমহলে, এবার বাড়ি ফেরার সময়, নিজেদের রাজ্যে ফিরছে নাগা বাহিনী

    ২০১০ থেকে জঙ্গলমহলের নিরাপত্তায় ছিল নাগা জওয়ানরা। এবার বাড়ি ফিরছেন নাগা বাহিনী। পুরুলিয়ার অযোধ্য়া পাহাড় ছেড়ে নাগাল্যান্ডে ফিরছে তারা।জেলার মাওবাদী প্রভাবিত জায়গাগুলিতে মোতায়েন রাখা হয়। ১০ বছর পর বাড়ি ফিরতে পেরে জওয়ানদের খুশির মেজাজে জওয়ানরা। 
     

  • India to export BrahMos missiles to friendly nations like Vietnam BSS

    India Aug 28, 2020, 9:37 AM IST

    চিনকে শায়েস্ত করতে ভারতের 'ব্রহ্মাস্ত্রের' উপরেই ভরসা ভিয়েতনামের, জানুন বিধ্বংসী এই মিসাইল সম্পর্কে

    চিনের সঙ্গে ভিয়েতনামের সম্পর্ক মোটেই ভালো না। এই  অবস্থায় ভারতের সবচেয়ে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র কিনতে চাইল ভিয়েতনাম। এক্ষেত্রে রাশিয়ার অনুমতির প্রয়োজন ছিল। কারণ রাশিয়া ও ভারত একত্রে এই মিসাইল তৈরি করেছে। তবে এবার অনুমতি মিলেছে রাশিয়ারও। ফলে ভারতের থেকে এই মিসাইল কিনতে আর বাধা রইল না ভিয়েতনামের। যদি ভারতের এই দুর্দান্ত মিসাইল ভিয়েতনামে মোতায়েন হয়, তবে নিঃসন্দেহে দক্ষিণ চিন সাগরে কিছুটা হলেও সতর্ক থাকতে হবে বেজিং প্রশাসনকে।

  • DAC approves procurement of defence equipment worth Rs 8722 crore in major boost to armed forces BSS

    India Aug 12, 2020, 9:31 AM IST

    চিনকে মোক্ষম জবাব দিতে ঢেলে সামরিক সজ্জা , যুদ্ধবিমান-সহ কেনা হচ্ছে আরও ৯ হাজার কোটির অস্ত্র

    সেনাবাহিনীর শক্তি বৃদ্ধিতে ফের পদক্ষেপ ভারত সরকারের। ডিফেন্স অ্যাকিউজেশন কাউন্সিল থেকে ফের ৮৭২২.৩৮ কোটি টাকা বরাদ্দ করা হলো নতুন অস্ত্রশস্ত্র কেনার জন্য। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর উপস্থিতিতে একটি বৈঠকে  এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে কিছু অস্ত্রশস্ত্র ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের অধীনে দেশেই  বানানো হবে।