Bengali Cinema  

(Search results - 30)
  • <p>আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা</p>

    Bengali Cinema2, May 2020, 9:01 PM

    আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা

    পাঠ ভবনের স্কুলের লোগো সত্যজিৎ রায়ের হাতে আঁকা। স্কুলটির বীজ বপন হয় তাঁরই উদ্যোগে।

  • <p>মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'</p>

    Bengali Cinema2, May 2020, 5:11 PM

    মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'

    ভিলেন বলতে একাধিক সিনেপ্রেমীরা যা বোঝে তা কিন্তু সত্যজিৎ রায়ের জগতে কখনই ছিল না। ধুন্ধুমার মারপিটের দৃশ্য নয়, তবে রয়েছে খুনোখুনি। হিংস্রতায় ভরা দৃশ্য নয়, তবে প্রাণনাশের হুমকি আছে। 'দুষ্টু লোক'র ভিন্ন এক চেহারা দেখে এসেছি আমরা সত্যজিতের নিজস্ব পর্দায়। সে যেন এক আলাদা জগৎ। যেখানে ভিলেনদের দেখলেও যেন এক অদ্ভুত পৃথিবী। হেট্রেড শব্দটা যেন কাজ করে না সেই সব ভিলেনদের ক্ষেত্রে। ঠিক যেন শার্লক হোমসের প্রফেসর মরিয়ার্টি। যার বুদ্ধিতে হতবাক হয়েছে প্রত্যেক পাঠকরা। তেমনই সত্যজিতের ভিলেনরাও দর্শকের মনে কোথাও যেন একটা বিশেষ জায়গা জুড়ে রয়েছে। 

  • <p>&nbsp;এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ &nbsp;চলচ্চিত্রকার । ১৯২১ সালে ২ মে &nbsp;কলকাতায় জন্মগ্রহণ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা পরিবারেই তার জন্ম । আজ জন্মের ৯৯ বছর পেরিয়ে শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়।</p>

    Bengali Cinema2, May 2020, 12:26 PM

    বিজয়ার গয়না বিক্রি থেকে নিজের শেষ সম্বলটুকু হারানো, 'পথের পাঁচালী'র প্রতি ফ্রেমে লেখা সত্যজিতের সংগ্রাম

    কলকাতার হাসপাতাল বেডের উপর শুয়ে অসুস্থ সত্যজিৎ রায়। হাতে অস্কার। হাপাতে হাপাতেই ধন্যবাদ জানিয়ে চলেছেন অস্কারের জ্যুরিদের। মৃত্যুসয্যায় অস্কার হাতে স্পিচ দেওয়া ঠিক কতটা কষ্টকর, ভাবলেই গায়ে কাঁটা দেয় সত্যজিৎ-ভক্তদের। তবে তাঁর কাছে বিষয়টি ছিল অত্যন্ত সুখকর। চার দশক ধরে ছবি বানানোর পর অবশেষে অস্কার চিহ্নিত করল তাঁকে। সেলুলয়েডের পৃথিবীতে আসার আগে তিনি একেবারেই কল্পনা করেননি যে ভারতের শেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের মধ্যে অন্যতম হয়ে উঠবেন।

  • <p>পরিচালনার আগে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ শুরু করেন সত্যজিৎ রায়। পন্ডিত জওহরলাল নেহেরুর 'ডিসকভারি অব ইন্ডিয়া' র কভার পাতাও ডিজাইন করেছিলেন সত্যজিৎ রায়।</p>

    Bengali Cinema2, May 2020, 9:19 AM

    শতবর্ষে কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়, শ্রদ্ধাজ্ঞাপনে মাতল বাঙালি

    শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়। ভারতীয় সিনেমার পুরো প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন সত্যজিৎ। সাদা-কালো ছবিতেই বাংলা সিনেমার নতুন প্রেক্ষাপট রচিত করেছিল সত্যজিৎ। সর্বগুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল।

  • undefined

    Bengali Cinema15, Apr 2020, 10:55 AM

    রহস্য-রোম্যাঞ্চ গল্পেই বুঁদ টলিউড, রইল বাংলা ছবির পর্দায় সেরা দশ গোয়েন্দার খোঁজ

    বাংলার দর্শকদের কাছে বরাবরই খুব প্রিয় বিষয় হল গোয়েন্দা গল্প। তা উপন্যাসের পাতার চরিত্র হোক, কিংবা নতুন কোনও চরিত্র। গল্পের বই থেকে শুরু করে সিনেমার পর্দা, টান টান উত্তেজনার সঙ্গে ফেলুদার রহস্য ভেদই হোক, কিংবা সোনাদার নজরদারী, এক কথায় বক্স অফিসে হিট। বাংলার সাহিত্য জগতেই এত গোয়েন্দা উপস্থিতি, যে মাঝে মধ্যেই পর্দায় নতুন হাজির হন ফেলুদা, কাকাবাবু, ব্যোমকেশ। সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে চরিত্রের উপস্থাপনা, বদলেছে অভিনেতা, কিন্তু কালজয়ী গোয়েন্দারা আজও দাপিয়ে বেড়ায় সিনে-পর্দা। 
  • নিমাই ঘোষ

    Bengali Cinema25, Mar 2020, 3:03 PM

    ফের নক্ষত্রপতন টলিপাড়ায়, প্রয়াত হলেন বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষ

    প্রয়াত হলেন বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাই। নিমাই ঘোষের প্রয়াণে  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর ভাবে শোকাহত।

  • তাপস পালের মৃত্যুর জন্য দায়ী কে,  মুখ খুললেন তারকা পত্নী

    Kolkata5, Mar 2020, 12:26 AM

    তাপস পালের মৃত্যুর জন্য দায়ী কে, মুখ খুললেন তারকা পত্নী

    তাপস পালের মৃত্যুর জন্য মোদী সরকারের বিরুদ্ধে আঙুল তুলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। পাল্টা তৃণমূলের বিরুদ্ধেই বাঙালির রোম্যান্টিক হিরোর মৃত্যুর দায় চাপিয়েছেন বিজেপির রাজ্য় সভাপতি। অবশেষে বাঙালির  প্রিয় সাহেবের মৃত্যুর কারণ নিয়ে মুখ খুললেন তাঁর স্ত্রী নন্দিনী। 

  • তাপস- শতাব্দী

    Bengali Cinema28, Feb 2020, 4:44 PM

    বাংলা সিনেমার অন্যতম সফল জুটি, কেমন ছিল তাপস- শতাব্দীর সম্পর্ক


    ১৯৮০ সালে পরিচালক তরুণ মজুমদারের 'দাদার কীর্তি' ছবি দিয়ে টলিউডে অভিনয় শুরু করেছুলেন তাপস পাল। অভিনয় জীবনেও নিজের অভিনয়ের জন্য প্রশংসা পেয়েছেন তিনি। তারপর থেকে একের পর সিনেমায় অভিনয় করে তিনি তাক লাগিয়ে দিয়েছিলেন।টলিউডে উত্তমকুমারের সঙ্গে তুলনা টেনে তাকেই সুপারস্টারের তকমা দেওয়া হয়েছিল। তারপর থেকেই শুরু হয়েছিল এক নতুন অধ্যায়। বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রীদের পাশাপাশি শতাব্দী রায়ের সঙ্গে জুটি বেধে বহু ছবিতে অভিনয় করেছেন তাপস পাল। প্রতিটি ছবিতে তাদের সম্পর্কের রসায়ন দর্শকদের মুগ্ধ করেছিল শুধু তাই নয়, ছবিগুলি সুপারহিটের তকমাও পেয়েছিল। তাপস- শতাব্দী অভিনীত রইল সেরা ১০ ছবির সন্ধান।
     

  • টলিউডের ছবি

    Bengali Cinema26, Feb 2020, 11:01 AM

    আন্দোলনের নামে তান্ডবে সায় নেই বাংলার শিল্পীদের, দিল্লি হিংসার কড়া নিন্দা

    এনআরসি, সিএএ নিয়ে ফের অগ্নিগর্ভ দিল্লি।প্রতিবাদ ছাড়া আর কোনও পথ দেখছেন না বাংলার অভিনেতারা। পুরোটাই পরিকল্পিত জানিয়েছেন অভিনেতা কৌশিক সেন।ব্যাঙ্গাত্মক টুইট করেছেন অভিনেতা অনির্বাণ।

  • তাপস -মিমি

    Bengali Cinema18, Feb 2020, 2:25 PM

    গতানুগতিক গতে তাপস পালকে শেষ শ্রদ্ধা মিমির, টুইটারে করলেন পোস্ট

    তাপস পালের প্রয়াণে টলি অভিনেত্রী তথা সাংসদ  মিমি শোকপ্রকাশ করেছেন টুইটারে। নিজের সোশ্যাল হ্যান্ডেলে অভিনেতাকে শ্রদ্ধা জানিয়েছেন মিমি। তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মিমি। তার অকাল প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে টলি ইন্ডাস্ট্রিতে।

  • তাপসের চরিত্রের নাম ছিল শঙ্কর। এবং মাধুরীর চরিত্রের নাম ছিল গৌরি।

    Bollywood18, Feb 2020, 1:52 PM

    শঙ্করকে হারিয়ে ফেললেন গৌরি, টুইটে গভীর শোকপ্রকাশ মাধুরীর

    তাপস পালের হাত ধরে বলিউডে প্রথম জুটি বেধেছিলেন মাধুরী দীক্ষিত। আজ আর শঙ্কর  নেই। তার এই  অকাল প্রয়াণে গভীর ভাবে শোকাহত বলিউডের ধক ধক গার্ল। তিনি টুইটারে শোকপ্রকাশ করেছেন।

  • তাপস-দেব

    Bengali Cinema18, Feb 2020, 1:24 PM

    'বাংলা সিনেমায় তোমার অবদান কেউই ভুলতে পারবে না', টুইটে শোকপ্রকাশ দেবের

    তাপস পালের প্রয়াণে টলি অভিনেতা তথা সাংসদ  দেব শোকপ্রকাশ করেছেন টুইটারে। নিজের সোশ্যাল হ্যান্ডেলে অভিনেতাকে শ্রদ্ধা জানিয়েছেন দেব। বাংলা সিনেমায় তাপস দার অবদান ভোলার নয়, জানিয়েছেন অভিনেতা। তার অকাল প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে টলি ইন্ডাস্ট্রিতে।

  • पश्चिम बंगाल के चंद्रनगर में जन्मे तापस ने ग्रेजुएशन बायो साइंस में हूगली मोहसिन कॉलेज से किया था। 22 साल की उम्र में उन्होंने अपना एक्टिंग करियर शुरू किया था।

    Bengali Cinema18, Feb 2020, 12:49 PM

    'ও আমার সিনেমার প্রথম নায়ক', সংবাদমাধ্যমের সামনে অকপট স্বীকারোক্তি মাধুরীর

    ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি গভীর আগ্রহ ছিল তাপসের। কলেজে পড়াকালীন অভিনয়ে আসা তাপসের। বাংলা সিনেমাই নয় হিন্দি ছবিতেও সম্ভাবনাময় কেরিয়ার ছিল তাপস পালের। বাংলা সিনেমার পাশাপাশি হিন্দি ছবিতেও অভিনয় করেন তাপস পাল। বলি অভিনেত্রী মাধুরী দীক্ষিতের বিপরীতেও 'অবোধ' ছবিতে অভিনয় করেছিলেন তাপস পাল। ১৯৮৬ সালের রাজশ্রী প্রোডাকশনের 'অবোধ' ছবিতে নায়কের চরিত্রে অভিনয় করেন তাপস পাল।  আজকের বলিউডের 'ধক ধক গার্ল'  তখন স্ট্রাগল করছে। তারপর তাপস পালের হাত ধরে জুটি বেধেছিলেন মাধুরী দীক্ষিত। এটাই প্রথম আর এটাই শেষ। তারপর থেকে বলিউডে দেখা যায়নি তাপস পালকে। 'অবোধ' ছবিতে কেমন ছিলেন মাধুরী-তাপস। দেখে নিন ছবিতে।

  • রচনা-তাপস

    Bengali Cinema18, Feb 2020, 11:42 AM

    'উত্তম কুমারের সঙ্গে তুলনা তাপস পালের', গভীর শোকপ্রকাশ রচনার

    তাপস পালের মৃত্যুর খবর পাওয়া মাত্রই শোকের ছায়া নেমে এসেছে টলি ইন্ডাস্ট্রিতে। টলি মহলের একাধিক নায়িকার সঙ্গে জুটি বেধে সিনেমা করেছেন তাপস পাল। পুরোনো দিনের সেই ভাল সময়গুলির কথা ভীষণ ভাবে মনে পড়ছে জানিয়েছেন রচনা। প্রথম ছবি দুরন্ত প্রেম-এ একসঙ্গে জুটি বেধেছিলেন তাপস-রচনা।

  • তাপসের ছবি

    Bengali Cinema18, Feb 2020, 11:08 AM

    মুখ ফিরিয়ে ছিল দল, কিন্তু আগলে রেখেছিলেন স্ত্রী নন্দিনী

    ২০০১ সালে তৃণমুল কংগ্রেসের হাত ধরে রাজনীতিতে পা রাখেন অভিনেতা তাপস পাল। ২০১৬ সালের শেষে রোজভ্যালি কান্ডে গ্রেফতার করা হয় তাপসকে। এই ঘটনার পর দল মুখ ফিরিয়ে নিলেও তাপসের স্ত্রী নন্দিনী সবসময়েই তার পাশে ছিলেন। এমনকী ভুবনেশ্বর কোর্টে পৌঁছানোর সময়েও তাপসের সঙ্গে গাড়ি থেকে নামেন স্ত্রী  নন্দিনী।